জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন


জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেনঃ পরিবারকে সুরক্ষা দেওয়া বিনিয়োগ এসেও গুরুত্বপূর্ণ। পরিবারকে সুরক্ষা দেওয়ার জন্য আমাদের জীবন বীমা করা অধিক জরুরী। আমরা অনেকেই জীবন বীমার ব্যাপারে উদাসীন। কিন্তু জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন এ বিষয়ে আমাদের জানা প্রয়োজন। বীমা ঝুঁকি নিরসনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি উপায়।

আবার বীমা দ্বারা সম্পত্তি ব্যবসা-বাণিজ্য ইত্যাদির ঝুঁকি দূর করা যায়। এমনকি জীবন বীমা দ্বারা আপনার মৃত্যুর পর ,পরিবার যেন আর্থিক সংকটে না পড়ে সেই নিরাপত্তা প্রদান করে থাকে। তাই জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন এ বিষয়ে জানা আমাদের খুবই প্রয়োজন। তো চলুন জানি,জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন সে সম্পর্কে।

জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন এই পোস্টটির মাধ্যমে ,জীবন বীমা কি এটি জানার আগে চলুন জানি বিমা কি?

আরো পড়ুনঃ কানাডা যেতে কত খরচ পড়বে বিস্তারিত জানুন

বীমা হল অর্থের বিনিময়ে সম্পদ ব্যবসা ও জীবনের ক্ষয়ক্ষতি এবং ঝুঁকির নিরাপত্তার উপায়। অর্থাৎ ভবিষ্যতের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য বীমা করার প্রয়োজন রয়েছে।

জীবন বীমা কি

জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন এই পোস্টটির মাধ্যমে এখন আমরা জানব জীবন বীমা কি সে সম্পর্কে।

জীবন বীমা বলতে, জীবনের নিরাপত্তার জন্য যে বীমা করা হয় তাকেই জীবন বীমা বলা হয়ে থাকে। অর্থাৎ ভবিষ্যতের জীবনের ক্ষয়ক্ষতি নিরাপত্তার জন্য যে বিমাটা করা হয় তাকেই বলা হয় জীবন বীমা। জীবনবিমা হল কোন ব্যক্তি বা বিমাতা তার মধ্যে চুক্তি। অর্থাৎ কোন পরিবারে যদি একজন ব্যক্তি উপার্জনের ক্ষমতা রাখে এবং সেই ব্যক্তি হঠাৎ করেই মৃত্যুবরণ করে। তবে তার রেখে যাওয়া বীমা তার পরিবারের কাজে আসবে। এবং ওই পরিবারকে সংকটে পড়তে হবে না এমনকি অর্থনৈতিক দিক দিয়েও পিছিয়ে পড়বে না।

জীবন বীমা প্রয়োজন কেন

মানুষের জীবন ক্ষণস্থায়ী,এ কারণে যখন তখন যেকোনো ঘটনা ঘটে যেতে পারে ।তাই ভবিষ্যতের কথা চিন্তা করে আগে থেকেই কিছু সঞ্চয় করে রাখা ভালো। প্রতিটি মানুষই চায় তার অবর্তমানে তার পরিবার যেন ভালো থাকে। তারা যেন কোন আর্থিক সংকটে না পড়ে। আর জীবন বীমা কোন ব্যক্তির অবর্তমানে সেই পরিবারের ঢাল শুরু হিসেবে কাজ করে। তাই প্রত্যেক ব্যক্তির জীবন বীমা করার প্রয়োজন রয়েছে। আমাদের জীবনে জীবন বীমার প্রয়োজন গুলি হলঃ

  • ভবিষ্যৎ সঞ্চয় হিসেবে জীবন বীমা করে রাখা অত্যন্ত জরুরী।
  • বিদ্য্য বয়সে অর্থের সম্বল হিসেবে জীবন বীমা করে রাখা প্রয়োজন।
  • আপনার সন্তানদের যাতে আপনার অবর্তমানে বিবাহ বা যে কোন কাজে অর্থের প্রয়োজন হলে সে অর্থের অভাব না হয় ।সেজন্য জীবন বীমা করা প্রয়োজন।
  • আপনার অবর্তমানে আপনার সন্তানরা যাতে উচ্চ শিক্ষার জন্য অর্থের অভাবে লেখা পড়া বন্ধু না করে সেজন্য জীবন বীমা করার প্রয়োজন।
  • কোন পরিবারের যদি একজন ব্যক্তির উপার্জনে সংসার চলে এবং সেই ব্যক্তির যদি আকর্ষণ কোন কিছু ঘটে যায় ।তাহলে সেই পরিবারটি সংকটের মুখে পড়ে তাই সেই পরিবারকে রক্ষা করার জন্য জীবন বীমার প্রয়োজন রয়েছে।

জীবন বীমা কখন করা উচিত

জীবন বীমা সম্পর্কে আমাদের অবশ্যই জানা উচিত যে কখন জীবন বীমা করা জরুরী। এবং কোন সমাজ জীবন বিবাহ করলে আপনি বেশি উপকৃত হবেন সেই সম্পর্কেও আপনাকে জানতে হবে। তো চলুন জানি জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন এই পোষ্টের মাধ্যমে জীবন বীমা কখন করা উচিত।

আরো পড়ুনঃ আমেরিকা স্টুডেন্ট ভিসার খরচ কত

  • আপনার সন্তানদের ভবিষ্যতের কথা চিন্তা করে জীবন বীমা করে রাখুন।
  • অবসর জীবনের সম্বল হিসেবে জীবন বীমা করুন। আপনি যদি কোন চাকরি করে থাকেন তাহলে তখনই জীবন বীমা করা উচিত। যাতে করে আপনার ভবিষ্যত বা বৃদ্ধ বয়সে অর্থের সমস্যা না দেখা দেয়।
  • আপনি যদি সরকারি বা বেসরকারি চাকরি করে থাকেন এবং আপনার বয়স যদি ৩০ বছরের উপরে হয়। তাহলে জীবন বীমা করার জন্য এটাই আপনার সুবর্ণ সময়।
  • আপনার যদি ঋণ থেকে থাকেন তাহলে অবশ্যই জীবন বীমা করার প্রয়োজন। কারণ যদি আপনার আকস্মিক মৃত্যু ঘটে তাহলে ওই ঋণের ভার এসে আপনার পরিবারের উপর এসে পড়ে। আপনার পরিবারকে সেই ঋণের বোঝা যেন না টানতে হয় সে কারণে জীবন বীমা করে রাখা জরুরী।

জীবন বীমার প্রকারভেদ

জীবনকে সুরক্ষিত রাখার জন্য জীবন বীমা করার প্রয়োজন অত্যাধিক। বৃদ্ধ বয়স কিংবা আকর্ষণ কোন দুর্ঘটনায় যাতে আপনাকে কারো কাছে হাত না পারতে হয় সে কারণেও জীবন বীমা করার প্রয়োজন। নিম্নে কয়েকটি জীবন বীমাসম্পর্কে আলোচনা করা হলোঃ

অবসর পরিকল্পনা

অবসর পরিকল্পনা এই বিমাটি আপনার অবসর সময় আর্থিক নিরাপত্তা প্রদান করে থাকে। আপনি যদি কোন সরকারি ভাবে সরকারি চাকরি করে থাকেন তাহলে তখনই জীবন বীমা করার পরিকল্পনা করুন। কারণ আপনি বৃদ্ধ বয়সে বা অবসর প্রাপ্ত হয়ে অর্থ অভাবে না পড়েন সে কারণে। বর্তমান সময়ে আপনি কর্মজীবনের উপার্জিত টাকা থেকে কিছু টাকা অবসর পরিকল্পনায় বিনিয়োগ করে রাখুন। এতে করে অবসর পরিকল্পনা আপনার চাকরি থেকে রিটার্মেন্টের পর একটা আয়ের উৎস হিসেবে কাজ করে থাকবে এবং অবসর পরিকল্পনা আপনার মৃত্যুজনিত সুবিধাও রেখেছে।

টার্ম পরিকল্পনা

টার্ম পরিকল্পনায় একটি জনপ্রিয় জীবন বীমা। এটি বহুল ব্যবহৃত এবং সহজ একটি জীবন বীমা পরিকল্পনা। টার্ম  লাইট ইন্সুরেন্স জীবন বীমার মধ্যে সবচেয়ে সঞ্চয়ী এবং সহজ বীমা হলঃ

  • টার্ম পরিকল্পনা জীবন বিমাটি ম্যাচুরিটি সুবিধা প্রদান করে। অর্থাৎ পলিসি মেয়াদ শেষ প্রিমিয়ামে রিটান্ট পাবেন।
  • অন্যান্য জীবন বীমা পরিকল্পনা তুলনায় এটি একটি সস্তা জীবন বীমা।
  • এতে এক্সিডেন্টাল ডেট বেনিফিট এর সুবিধা পাবেন।
  • সায়েন্স সাপোর্ট রাইডার বেছে নিয়ে ট্রাম প্যানেলের কাভারেজ বাড়াতে পারবেন।
  • নামমাত্র প্রিমিয়ামে উচ্চ পরিমাণে কাভারেজ।

পুরো জীবন বীমা পরিকল্পনা

পুরো জীবন বীমা পরিকল্পনা বীমা কারি বা পলিসি কারী ব্যক্তিকে পুরো জীবনের অর্থাৎ মৃত্যু পর্যন্ত সুরক্ষা প্রদান করে থাকে। পুরো জীবন বীমা পরিকল্পনায় প্রিমিয়ামের পরিমাণ বেশি হলেও এটি নির্দিষ্ট সময় পর পর পলিসিধারী ব্যক্তিকে লাভের অংশ প্রদান করে থাকে।

শিশু বীমা

শিশুর ভবিষ্যৎ কে নিরাপত্তা করতে শিশু বীমা খুবই গুরুত্বপূর্ণ। পিতা-মাতার অবর্তমানে শিশুর বিবাহ লেখা পড়া এবং শিশুর লক্ষ্য পূরণের আর্থিক চাহিদা মিটিয়ে থাকে। অর্থাৎ এই বিমাটি পরিবারের দুর্ভাগ্যজনিত মৃত্যুর পরে শিশুর ভবিষ্যতে সুরক্ষা প্রদান করতে সাহায্য করে।

মানিব্যাগ পলিসি

মানিব্যাগ পলিসি হলো জীবন বীমা পরিকল্পনার একটি প্রকার অর্থাৎ পলিসি ধারীকে পর্যায়ক্রমে বীমা কৃত অর্থের একটি অংশ প্রদান করা হবে এবং বীমা মিচিউরিটি পর পলিসি ধারীকে অবশিষ্ট টাকা দেওয়া হবে। 

আরো পড়ুনঃ নগদ কি - নগদ একাউন্ট খোলার নিয়ম

আবার পলিসি দাড়িরমৃত্যুর পর তার ওপর নির্ভরশীল পরিবারকেও অর্থ প্রদান করা হবে।

এনডাওমেওন্ড পলিসি

এই বিমাটি পলিসি বিমা এবং সঞ্চয় বীমা দুই ভাবেই কাজ করে থাকে। এই মাটির মূল লক্ষ্য হল বীমা ম্যাচরিটির পর বিমাকৃত ব্যক্তিকে তার অর্থ প্রদান করা।

শেষ কথা

তো বন্ধুরা জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লাগলো। এবং এই আর্টিকেলটি থেকে আপনারা কি বীমা সম্পর্কে কিছু জানতে পারলেন। আপনারা কি এই আর্টিকেলটির মাধ্যমে নিজেদের জীবন বিমার ব্যাপারে উৎসাহিত হয়েছেন। আপনারা যদি জীবন বিমার ব্যাপারে এই আর্টিকেল দ্বারা উৎসাহিত হয়ে থাকেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url