এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে জেনে নিন


আমরা বিভিন্ন অসুখ এর কারণে এন্টিবায়োটিক খেয়ে থাকে। এমন কোন মানুষ নেই যাকে খুঁজে পাওয়া যাবে, যে কখনো অ্যান্টিবায়োটিক ওষুধ খাইনি। তাই আজ আমরা আলোচনা করব,এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে জেনে নিন তা সম্পর্কে। অনেকেই প্রশ্ন করেন যে অ্যান্টিবায়োটিক ঔষধ কি শরীরের ক্ষতি করে ? তাদের জন্য আজকে আমার এই পোস্ট এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে জেনে নিন।

এখন প্রশ্ন এই যে এন্টিবায়োটিক ওষুধ আমরা কখন খাব , এন্টিবায়োটিক ওষুধ কেনই বা ডাক্তার আমাদের খেতে দেয়,এন্টিবায়োটিক ওষুধ খাওয়া কি ভালো , ডাক্তাররা কেন এন্টিবায়োটিকের দোষ সম্পূর্ণ করতে বলে থাকেন, এন্টিবায়োটিক বেশি খেলে কি সমস্যা হয়। তো চলুন বন্ধুরা আমরা এগুলো সম্পর্কে ,এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে জেনে নিন এই পোষ্টের মাধ্যমে বিস্তারিত জেনে নিই ।

ভূমিকা

বন্ধুরা আজকে আমরা আলোচনা করব ,এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে জেনে নিন এই পোস্টটির মাধ্যমে এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে তা নিয়ে। তো বন্ধুরা আপনারা সকলেই কমবেশি এন্টিবায়োটিক ঔষধ খেয়েছেন।তো আপনাদের মনে কি কখনো প্রশ্ন উঠেছে অ্যান্টিবায়োটিক ওষুধ খাওয়া কি ভালো, এন্টিবায়োটিক ওষুধ কেনই বা ডাক্তার খেতে দেয় , এন্টিবায়োটিক ওষুধ কখন খাব, এন্টিবায়োটিক বেশি হলে কি সমস্যা দেখা দিতে পারে।

আরো পড়ুনঃ ফ্রিডম ইনটিমেট এন্টিব্যাকটেরিয়াল ওয়াশ সম্পর্কে জানুন

ডাক্তাররা অ্যান্টিবায়োটিক ওষুধ এগুলো সম্পর্কে। হ্যাঁ বন্ধুরা যদি আমার মতোই এমন প্রশ্ন মাথায় থেকে থাকে তাহলে আপনি ,এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে জেনে নিন এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি এ থেকে কিছুটা সল্যুশন পেয়ে যাবেন। তো চলুন বন্ধুরা আর দেরি না করে জেনে নেই,এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে জেনে নিন এ সম্পর্কে।

এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে 

এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে জেনে নিন এই পোস্টটির মাধ্যমে এখন আমরা জানব এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে সেগুলো সম্পর্কে।

এন্টিবায়োটিক মূলত শরীরের ব্যাকটেরিয়ার আক্রমণ প্রতিরোধ করতে বা ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত যেকোনো ধরনের রোগ প্রতিহত করতে এটি ব্যবহার করা হয়। মূলত এন্টিবায়োটিক এর অর্থ হলো এন্টি মানে বিপরীত বা রোধ করার ক্ষমতা। এন্টিবায়োটিক ওষুধ আমরা ,ঔষধ হিসেবে খেলেও এটি ব্যাকটেরিয়া দ্বারা তৈরি হয়ে থাকে। অর্থাৎ বিষয়টি হল ব্যাকটেরিয়া দিয়ে ব্যাকটেরিয়া মারার কৌশল।

তবে এন্টিবায়োটিক এর একটি নির্দিষ্ট মাত্রা বা ডোজ রয়েছে ।যে টি নির্দিষ্ট ডোজ অনুযায়ী খেলে ব্যাকটেরিয়া সমূহ পুরোপুরি মেরে ফেলা যায়। আবার এন্টিবায়োটিকের নির্দিষ্ট মাত্রার ডোজ টি যদি পূরণ না হয়। তাহলে ব্যাকটেরিয়াকে দমন করা পুরোপুরিভাবে সম্ভব হয় না। ফলে সেগুলো থেকে আবারও ব্যাকটেরিয়া বৃদ্ধি পেতে থাকে এবং এর ফলে সেই এন্টিবায়োটিক খেলে কোনই লাভ হয় না।

আবার দেখা গেল আপনি যদি সামান্য কিছু হয়েছে তাহলে এন্টিবায়োটিক খান এবং এই রকমে এন্টিবায়োটিক যদি বেশি খেয়ে থাকেন ।তাহলে পরবর্তীতে আপনার কোন অসুখ হলেই সেই অ্যান্টিবায়োটিক আপনার কোন কাজে লাগবে না। এবং কেন কাজ করবে না এটা সম্পর্কেও আপনি জানতে পারবেন আমার  এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে জেনে নিন এই পোষ্টের মাধ্যমে।

ধরে নেওয়া যাক আপনার এলাকায় কোন দুর্ঘটনা হলো কিন্তু নিরাপত্তা কর্মীরা এই দুর্ঘটনার কোন ও হদিশই করতে পারলো না। এবং কোন কর্মে নিরাপত্তা কর্মীরা এই দুর্ঘটনার কারা ঘটাচ্ছে তাও দমন করতে পারল না। এভাবে অনেক দিন চলার পর, আপনার এলাকার নিরাপত্তি কর্মীরা বোঝা গেল কিভাবে এটা প্রতিহত করতে হবে। এরপর যখন আবারো দুর্ঘটনা ঘটানোর জন্য আপনার এলাকায় আসলো তখন আপনার এলাকার নিরাপত্তা কর্মীরা সেই হামলা প্রতিহত করল কিংবা এর কোন ব্যবস্থা আগে থেকেই নিয়ে রাখল যাতে দুর্ঘটনা ঘটানোর কারণে আপনার এলাকায় কোন ক্ষতি না হয়।

ঠিক তেমনি অ্যান্টিবায়োটিকের ক্ষেত্রেও বারবার একই এন্টিবায়োটিক খেলে বা বেশি পরিমাণ এন্টিবায়োটিক খেলে ব্যাকটেরিয়ার ডিএনএ তে সেই এন্টিবায়োটিক বিরোধী রেজিস্টার্নাল পাওয়ার জন্মে যা ওই এন্টিবায়োটিক রোধী ক্ষমতা তৈরি হয়। এর ফলে আপনার শরীরে থাকা ব্যাকটেরিয়া গুলো সেই অ্যান্টিবায়োটিক খেলেও মারা যায় না। এবং ব্যাকটেরিয়ার ডিএনএ তে ওই এন্টিবায়োটিক বিরোধী ক্ষমতা তৈরি হয়ে গেছে যে সেসব ব্যাকটেরিয়া ধ্বংস করতে হলে আরও পাওয়ারফুল এন্টিবায়োটিক খেতে হবে ।

তাই বন্ধুরা আপনারা সামান্য কিছু হলে এন্টিবায়োটিক খাবেন না এতে আপনারই ক্ষতি । এবং যখন বড় অসুখ হবে বা সমস্যা দেখা দিবে তখন সাধারণ অ্যান্টিবায়োটিক আর আপনার কোন কাজে আসবে না। আমাদের দেশের চিকিৎসকরা একটু জ্বর হলে এন্টিবায়োটিক খাওয়ার পরামর্শ দেন যেটা উচিত নয়। অন্যদিকে পৃথিবীর উন্নত দেশগুলোর এমন নিয়ম নেই। যেকোনো বড় ধরনের অসুখ বা সমস্যা দেখা  না দেওয়া পর্যন্ত তারা অ্যান্টিবায়োটিক খাওয়ার পরামর্শ দেন না। অনেকেই ঔষধের দোকানের পরামর্শ এন্টিবায়োটিক কিনে খা।ন এটা করা একদমই উচিত নয় ।অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী যেকোনো ওষুধ খাওয়া উচিত।

শেষ কথা

পরিশেষে বলতে চাই যে বন্ধুরা আপনারা অবশ্যই এন্টিবায়োটিক ওষুধ খাওয়ার ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করুন। কারণ এটি বেশি খেলে আপনার শরীরে ক্ষতি হতে পারে। তাই আপনার শরীরে বড় কোনো অসুখ বা সমস্যা দেখা দেওয়া না পর্যন্ত অবশ্যই অ্যান্টিবায়োটিক ঔষধ খাবেন না। আর এন্টিবায়োটিক ওষুধ খেলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন।

তো বন্ধুরা এন্টিবায়োটিক খেলে শরীরে যেসব ক্ষতি করে জেনে নিন আমার এই পোস্টটি আপনাদের কেমন লাগলো। আমার এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং আমাদের পেজটি ফলো রাখবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url