শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি


আমরা সবাই বর্তমানে আমাদের টাকা বহুগুনে বৃদ্ধি করতে চাই। আর স্টক মার্কেট বা শেয়ার মার্কেট হলো এর একমাত্র উপায়। যার মাধ্যমে আপনি ব্যাংকে জমা রাখা বা ফিক্সড ডিপোজিট ,মিউচুয়াল ফান্ড থেকে বেশি টাকা একবারে রিটার্ন পাবেন। কিন্তু শেয়ার বাজারে একবার ইনভেস্ট করা কথা ভাববেন তখন প্রথমে আপনার মনে প্রশ্ন জাগে শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি নিয়ে।

তো বন্ধুরা আপনাদের ভাবনার বা চিন্তার কোন প্রয়োজন নেই কারণ আপনারা যদি শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি এই পোষ্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো বন্ধুরা চলেন আর দেরি না করে জেনে নিই,শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি সম্পর্কে।

শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি

শেয়ার বাজারে বিনিয়োগ করতে আপনার প্রথমে প্রয়োজন পড়বে একটি ট্রেডিং অ্যাকাউন্ট একটি ডিম্যাট অ্যাকাউন্ট এবং একটি ব্যাংক অ্যাকাউন্ট। 

আরো পড়ুনঃ কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন

এই তিনটি অ্যাকাউন্ট থাকলে আপনি খুব সহজে শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করতে পারবেন। তো চলুন আমরা জেনে নেই শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত।

প্রথমে আপনাকে ব্রকার বেছে নিতে হবে

শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতির এই প্রসঙ্গে বিনিয়োগ করার জন্য প্রথমে একজন ব্রোকার মানে একজন ব্যক্তিকে বেছে নিতে হবে ।যে কিনা আপনার শেয়ার কিনতে বা বিক্রয় করতে সাহায্য করে থাকবে। তবে পূর্বের দিনে প্রকাশ হিসেবে একজন মানুষ কাজ করে দিত কিন্তু বর্তমান সময়ে জেরোধা এঞ্জেল ওয়ান এবং আপস্টক্স এর মত নির্ভরযোগ্য ব্রোকিং অ্যাপ বেরিয়েছে যার মাধ্যমে আপনি ইচ্ছা করলে অনলাইনে শেয়ার ক্রয় বিক্রয় করতে পারবেন। ব্রোকার দুই প্রকার-

  • ডিসকাউন্ট ব্রোকার
  • ফুল টাইম সার্ভিস ব্রোকার

আপনি যদি শেয়ার বাজে প্রথমবারের মতো অর্থ বিনিয়োগ করতে চান তাহলে আপনাকে ডিসকাউন্ট ব্রোকার বেশি নিতে হবে। আবার আপনি যদি প্রচুর অর্থ দীর্ঘ মেয়াদী বিনিয়োগ করতে চান তবে আপনাকে ফুল টাইম ব্রোকারের সাথে ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে হবে। আপনি যাতে ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে পারেন এবং অনলাইনে শেয়ার বাজার অর্থাৎ বিনিয়োগ শুরু করতে পারেন ।সেজন্য কয়েকটি বিশ্বস্ত ব্রকারের নাম নিম্নে দেওয়া হলঃ

  • এঞ্জেল ব্রোকিং
  • অ্যাপস্টক
  • জিরোধা
  • এবং বৃদ্ধি

আরো পড়ুনঃ জীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন

তবে আপনি যদি জানতে চান যে আপনি কোনটাতে টাকা বিনিয়োগ করতে চান তাহলে আমি আপনাকে বলতে পারি আপনি আপস্টক অ্যাকাউন্ট এ একাউন্ট খুলতে পারেন। কারণ এটি হলো ভারতের সবচেয়ে বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য ব্রোকার যা রতন টাকা দ্বারা অর্থাইতো।

ডিম্যাট অ্যাকাউন্ট খুলুন

শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি এ পোস্টের মাধ্যমে আমরা এখন জানবো ডিম্যাট অ্যাকাউন্ট খুলন সম্পর্কে। আপনাকে একটি ব্রকার বেছে নেওয়ার পর একটি ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে হবে এর জন্য আপনার প্রয়োজন পড়বে।

  • স্মার্ট কার্ড
  • প্যান কার্ড
  • এবং সক্রিয় ইমেইল আইডি

ডিম্যাট একাউন্ট খোলার নিয়ম হলোঃ

  • আপনাকে প্রথমে প্লে স্টোর থেকে আপইস্টক অ্যাপটি ডাউনলোড করতে হবে।
  • ডাউনলোডকৃত অ্যাপটি সাইনআপ করে নেবেন। সাইন আপ করার জন্য আপনার যেগুলো প্রয়োজন হবে। যেমন নাম, জন্মতারিখ, স্মার্ট কার্ড ,প্যান কার্ড, মোবাইল নম্বর, ইমেইল আইডি ইত্যাদি পূরণ করতে হবে।
  • এবং আপনার যে তথ্যগুলো দিলেন সেগুলি আবার যাচাই করে নিতে হবে।

ব্যাংক একাউন্ট লিংক করুন

এখন আমরা জানবো ব্যাংক অ্যাকাউন্ট লিঙ্ক করুন, শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি এই আর্টিকেলটির মাধ্যমে। বোকার অ্যাপ এ লগইন করার পর আপনার অবশ্যই একটি ব্যাংক অ্যাকাউন্ট এর প্রয়োজন হবে। যার মাধ্যমে আপনি শেয়ার বাজারে অর্থ বিনিয়োগ করতে পারবেন। এবং যে মোবাইল নাম্বার দিয়ে আপনি ডিম্যাট অ্যাকাউন্ট খুলেছেন ।সেই মোবাইল নাম্বারটি আপনার ব্যাংক একাউন্টের সাথে যুক্ত থাকতে হবে এবং আপনার ব্যাংক অ্যাকাউন্টটি সক্রিয় থাকতে হবে।

এবার ট্রেডিং একাউন্টে টাকা বিনিয়োগ করুন

শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি এই পোষ্টের মাধ্যমে এখন আমরা জানবো ট্রেডিং অ্যাকাউন্টের টাকা বিনি য়োগ সম্পর্কে। 

আরো পড়ুনঃ বাংলাদেশ থেকে ভিসা ছাড়া যেসব দেশে যাওয়া যায়

আপনার উপরের সমস্ত পদক্ষেপগুলো সম্পন্ন হয়ে গেলে আপনি বোকার অ্যাপের মাধ্যমে অ্যাড ক্লিক করে ব্যাংক একাউন্ট ইউপিআই এবং নেট ব্যাংকিং বা যেকোনো ভাবে অর্থ বিনিয়োগ করতে পারবেন।

আপনার প্রিয় স্টক বিনিয়োগ

এবং আপনার বোকার অ্যাপের টাকা যোগ সম্পূর্ণ হয়ে গেলে আপনি বিনিয়োগ করতে প্রস্তুত হয়ে যাবেন। তখন সার্চ বক্সে গিয়ে আপনি যে শেয়ার কিনতে চান তার নাম সার্চ করুন এবং আপনি বাই বাটনে ক্লিক করে সেই শেয়ার কিনতে পারবেন।

শেষ কথা

তো বন্ধুরা শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি আমার এই পোষ্টটি আপনাদের কাছে কেমন লাগলো। বন্ধুরা আপনারা কি এই পোষ্টের মাধ্যমে শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি সম্পর্কে জানতে পারলেন। আপনাদের যদি শেয়ার বাজারে বিনিয়োগ পদ্ধতি নিয়ে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের পেজটি ফলো রাখুন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url