নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায় জানুন


অনেক সময় আমি যেটা করতে চাই সেটা আমার মন করতে চায় না। আবার মন যেটা করতে চায় সেটা আমি করতে চাই না। তাই নিয়ে আসলাম ,নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায় জানুন। তো বন্ধুরা আপনাদেরও মন কি এটা করে থাকে। তাহলে আসুন আমরা,নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায় জানুন এই পোষ্টের মাধ্যমে জেনে নেই নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায় গুলো কি কি।

উদাহরণে আসি যেমন, দেখা গেল আপনার একটি দামি জামা দেখে পছন্দ হয়ে গেল। কিন্তু আপনার কাছে অত টাকা নেই। তারপরেও আপনার মন চাইছে সেই জামাটি নেওয়ার জন্য। তো এখানেই আপনার এবং আপনার মনের মধ্যে দ্বন্দ্ব তৈরি হয়ে গেল। তাই আপনাকে শিখতে হবে যে কিভাবে নিজের মনকে নিয়ন্ত্রণ করা যায়। তো চলুন আর দেরি না করে জেনে নেই,নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায় জানুন সম্পর্কে।

নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায়

নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায় এই কথাটি মনে আসলে ,মনে আসে একটি গানের কথা -পাগল মন, মন রে, মনকেন এত কথা বলে। অর্থাৎ আমরা অনেক সময় যেটা করতে চাই ,মন সব সময় সেটা করতে চাই না। সে চলে তার আপন গতিতে। 

আরো পড়ুনঃ বাচ্চারা সর্দির কারণে খেতে না চাইলে করণীয়

আর এই মনকে নিয়ন্ত্রণ করা আমাদের নিজেরই প্রয়োজন । তা না হলে পড়তে হবে বিভিন্ন ধরনের বিপদে। তাই চলুন নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায় জানুন এই পোষ্টের মাধ্যমে জেনে নেই নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায় সম্পর্কে। নিম্নে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নিজেকে বোঝার চেষ্টা করুন

আপনি সব সময় নিজেকে বোঝার চেষ্টা করুন। হুট করে কোন কিছু না জেনে বুঝে কোন সিদ্ধান্তে উপনীত হবেন না। ধরুন আপনি যে কোন সরকারি চাকরির একটি উর্ধ্বতন কর্মকর্তা ।তাহলে আপনার মন যা চায় আপনি কি তাই করতে পারেন। যদি সেরকম হয় তাহলে আপনার মনকে আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না। তাই যে কোন সিদ্ধান্ত গ্রহণের আগে আপনাকে ঊর্ধ্বতন কর্মকর্তা বা কর্মচারীদের কথা মনোযোগ সহকারে শুনে বুঝে তারপর একটা সিদ্ধান্তে উপনীত হতে হবে। তখন হয়তো দেখবেন আপনার মন যেটা চেয়েছিল সেটা সম্পূর্ণরূপে ঘুরে দাঁড়াবে।

আপনি পারবেন

যদি আপনি আপনার নিজের উপর বিশ্বাস না রাখেন , যে আপনি পারবেন তাহলে সফলতা কখনোই আপনার পক্ষে আসবেনা। অর্থাৎ নিজে নিজেই আত্মবিশ্বাসী হন এবং পজেটিভ ধারণা গ্রহণ করুন। নিজের প্রতি বিশ্বাস রাখুন যে যেটাই হোক যেভাবেই হোক আমি পরিবর্তন করতে পারবো।

সবসময় গুজব এড়িয়ে চলুন

আপনার অনেক সময় এমনটা হতে পারে যে আপনার মন যেটা চাইছে সেটা করা ঠিক না ভুল। তো আপনি এই বিষয়টার উপর অনেকটা সময় দিন। যে আপনি যে কাজটাই করতে চাইছেন সেটা করলে আপনার পক্ষে ভালো হবে না খারাপ হবে। যদি আপনি মনে করেন যে আপনার পক্ষে ভালো হবে তাহলে আপনি করতে পারেন। এতে অন্যের কথায় কান দেবেন না। কারণ অন্যরা সবসময় পিছনে কথা বলতে পছন্দ করে থাকে। কিন্তু যখন সফলতা আপনাকে ধরা দেবে তখন তারাই সামনে এসে আপনাকে বাহবা জানাবে। তাই সব সময় গুজব এড়িয়ে চলুন। এবং নিজের মনকে নিয়ন্ত্রণ করে সামনে এগিয়ে চলুন।

হতাশ হবেন না

কখনোই হতাশ হবেন না। আপনি কি পারবেন না পারবেন সেটা একান্তই আপনার ব্যাপার। তবে যে কোন কাজ একবার না পারলেও বারবার চেষ্টা করে দেখা উচিত। যে কোনো কাজে সফলতা পেতে গেলে সেখানে হতাশা থাকবেই। সে সময় আপনি মনকে নিয়ন্ত্রণ করে সাফল্যের দিকে এগিয়ে যান অবশ্যই সফলতা আপনাকে ধরা দিবে।

পুনরায় নিজেকে মূল্যায়ন করুন

আপনি যদি কোন কাজ করতে চান বা কোন কাজ করেছেন সেটা পরিবর্তন করতে চান তাহলে সেটা নিয়ে বারবার ভাবুন। অর্থাৎ পুনরায় নিজেকে মূল্যায়ন করুন যে ,আপনি যে বিষয়টা নিয়ে এগিয়ে যেতে চাচ্ছেন সে বিষয়টা কি ঠিক না ভুল।

চর্চা করুন

বড় যে কোন কাজ করার আগে আপনি ছোট ছোট কাজ করে অভিজ্ঞতা তৈরি করুন। তাহলে আপনার বড় কাজে সফলতা আনতে দেরি হবে না। তাই আপনার মন যদি কোন কিছু প্রচণ্ড ভাবে চায় তাহলে মনকে নিয়ন্ত্রণ করুন এবং আগে নিজে নিজেকে চর্চা করুন। এবং চর্চা করুন ছোট ছোট বিষয় গুলি নিয়ন্ত্রণ করা। এই ছোট ছোট বিষয়গুলো নিয়ন্ত্রণের মাধ্যমে আপনি বড় কিছুর অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।

আপনার মনকে বিশ্লেষণ করুন

আমরা যদি চাই খুব সহজে আমাদের শত্রুদের পরাজিত করতে। সেক্ষেত্রে আমাদের শত্রুদের চলাফেরা বিশ্লেষণ করার প্রয়োজন হয়। তো আমরা যদি আমাদের মনকে বিশ্লেষণ করতে চাই তাহলে আমাদের মনের সমস্ত আবেগ অনুভূতি বুঝতে হবে। 

আরো পড়ুনঃ গ্যাস সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা জানার উপায়

যে আপনার মন কোন কিছু কতটা চায়, কিভাবে চায় সেই বিষয়গুলি বোঝার চেষ্টা করুন। তারপর কোন কাজগুলি করলে সে অনুযায়ী মনকে অন্যদিকে ঘুরিয়ে নিতে পারবেন সে বিষয় নিয়েও বিশ্লেষণ করুন।

যদি ভালো না লাগে তাহলে হাসতে চেষ্টা করুন

আপনি যদি কোন খারাপ পরিস্থিতির মধ্যে পড়ে যান। সে ক্ষেত্রে আপনার মন যদি খুবই খারাপ লাগে সে তবে সে অবস্থায় ঠোঁটের কোনায় হাসি রাখুন। কারণ হাসি আপনার মনকে আস্তে আস্তে ঠিক করে দেবে এবং হাসাহাসি আপনার মনে শক্তিকে বহুগুনে বাড়িয়ে দেবে।

খুব তাড়াতাড়ি সিদ্ধান্তে পৌঁছাবেন না

যেকোনো বিষয় সিদ্ধান্ত নেওয়ার আগে খুব তাড়াতাড়ি সিদ্ধান্তে পৌঁছাবেন না। অবশ্যই সেই বিষয়টা নিয়ে বারবার বিশ্লেষণ করুন এবং ভাবুন যে কোনটা করলে আপনার জন্য ভালো হবে। প্রথমেই কোন কাজ নিয়ে সিদ্ধান্তে উপনীত হয়ে প্রথম থেকে শেষ পর্যন্ত চলে যাবেন না। মনকে নিয়ন্ত্রণ করে সমস্ত বিষয়টা নিয়ে ভাবতে থাকুন এবং একটি সলিউশন বের করুন।

নিজেকে পুরস্কৃত করুন

আপনি নিজেকে সব সময় পুরস্কৃত করুন অর্থাৎ আপনি যদি সফল হয়ে থাকেন ।তাহলে সেটা উদযাপন করুন বন্ধুদের সাথে ।তাহলে এটাই হবে আপনার নিজেই নিজেকে পুরস্কার দেওয়া। আর এই ছোট ছোট উদযাপন এবং পুরস্কার আপনার মনকে তীব্র গতিতে এগিয়ে নিয়ে যাবে অনেক বড় সাফলতার দিকে।

নিজের ওপর চাপ কমান

আপনি যদি আপনার মনকে নিয়ন্ত্রণ করতে বারবার ব্যর্থ হন। তাহলে এই বিষয়টা নিয়ে নিজের ওপর চাপ দেবেন না বরং নিজের উপর চাপ কমান। কারণ আপনাকেই মনে রাখতে হবে যে নিজের উপর চাপ প্রয়োগ করে কখনো কোন কাজের সমাধান আনা যায় না। তাই নিজেকে চাপ মুক্ত দিয়ে রেখে একটি সল্যুশন বের করতে হবে। যাতে করে আপনি ভালো কিছু করতে পারেন।

অন্যকে দেখে আপনি উৎসাহিত হন

যখন দেখছেন আপনি কোনভাবেই নিজের মনকে নিয়ন্ত্রণ করতে পারছেন না। তখন আপনি অন্যদের দিকে দেখেন। যে পৃথিবীর ইতিহাসে অনেকেই আছে যারা নিজের মনকে নিয়ন্ত্রণ করে ইতিহাস সাক্ষী হয়ে রয়েছেন। 

আরো পড়ুনঃ ৩ মাসের শিশুর কাশি দূর করতে করণীয় উপায়

আবার নিজের মনকে মোটিভেট করতে ইন্টারনেট থেকে মোটিভেশনাল ভিডিও নিয়ে দেখতে পারেন। অর্থাৎ অন্যকে দেখে আপনি উৎসাহিত হন।

শেষ কথা

তো বন্ধুরা আশা করছি আপনারা অবশ্যই নিজেরা নিজেদের মনকে নিয়ন্ত্রণ করতে পারবেন। এবং নিজেদের সিদ্ধান্ত অনুযায়ী কাজ করে সফলতা বা ভাল কোন উদ্দেশ্যের দিকে এগিয়ে যাবেন। তো বন্ধুরা আমার নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায় জানুন এই পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই লাইক দেবেন এবং আমার পেজটি ফলো করবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url