কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন


কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন এই আর্টিকেলটির মাধ্যমে জেনে নিন আপনার সঞ্চিত অর্থ আপনি কোথায় বিনিয়োগ করবেন। বর্তমান সময়ে সকলেই নিজেদের সঞ্চিত অর্থ বিনিয়োগ করতে চায় এবং এর দ্বারা খুব সহজেই মূলধন বহুগুণ বৃদ্ধি করা যায়।

কিন্তু অনেকেই বুঝতে পারে না যে এটা কোথায় বিয়োগ করবে, তাই আজকের,কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন এই পোস্টটি তাদের জন্য। তো বন্ধুরা আপনারা এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন যে আপনাদের সঞ্চিত অর্থ কোথায় বিনিয়োগ করলে বেশি লাভবান হবেন। তো চলুন বন্ধুরা জেনে নেই,কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন।

ভূমিকা

বন্ধুরা আজকে আমরা কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন এই পোস্টটির মাধ্যমে জানবো যে আপনার অর্থ আপনি কোথায় বিনিয়োগ করবেন। আপনি কোথায় বিনিয়োগ করলে বেশি লাভবান অংশ পাবেন। আপনাদের মূল্যবান সঞ্চিত অর্থ কোথায় বিনিয়োগ করলে বহু গুণ বৃদ্ধি পাবে।

আরো পড়ুনঃজীবন বীমা কি - জীবন বীমা প্রয়োজন কেন

বন্ধুরা কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন এই পোস্টের মাধ্যমে আমরা আরো জানব, মিউচুয়াল ফান্ড বিনিয়োগ, স্টক মার্কেট বিনিয়োগ, গোল্ড ইনভেস্টমেন্ট সম্পর্কে । তো চলুন বন্ধুরা কথা না বাড়িয়ে জেনে নেই কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন এ সম্পর্কে।

মিউচুয়াল ফান্ড বিনিয়োগ

ইনভেস্টের সবচেয়ে জনপ্রিয় অপশন হল মিউচুয়াল ফান্ড। আর আজকে আমরাকোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন এই আর্টিকেলটির মাধ্যমে মিউচুয়াল ফান্ড বিনিয়োগ সম্পর্কে বিস্তারিত জানব।

আপনারা যারা প্রতিদিন ইনভেস্টমেন্ট সম্পর্কে খোঁজ খবর নিতে পারেন না বা ফান্ড মেন্টাল অনুসরণ করতে পারেন না ।তাদের জন্য মিউচুয়াল ফান্ড হলো বিনিয়োগের জন্য সেরা একটি উপায়। মিউচুয়াল ফান্ড বিনিয়োগ ২০২৩ করার সময় আপনি এল ইউ এম পি এস ইউ এম করবেন না। আপনি আপনার বন্ধু বা আত্মীয়-স্বজনের কাছ থেকে খবর পেয়েছেন, যে বাজার নেমে গেছে বা স্টক ভ্যালু কমে গেছে এ অবস্থায় হঠাৎ সমস্ত টাকাটা এল ইউ এম পি এস ইউ এম করে দিলেন।

মিউচুয়াল ফান্ডে এটা কখনোই করবেন না। মার্কেটের অস্থিরতা বেড়ে গেছে অর্থাৎ মার্কেটের ভ্যালু ওটা নামা করছে। মার্কেটটিকে পেডিকশনের থেকে একটু কঠিন হয়ে ওঠার পরিস্থিতি চলে এসেছে তার ফলে ডিসিপ্লিন এবং অ্যাভারেজ ইনভেস্টমেন্ট আপনার কাছে উপকারী হবে ।কারণ আপনি জানেন না আগামী দিনে মার্কেট কিরকম হতে পারে ।আপনি এটাও জানেন না ১-২ মাস পর মার্কেটের অবস্থা কেমন হবে ।তাই মার্কেটে সিস্টেমে ইনভেস্টমেন্ট প্ল্যান মধ্য দিয়ে যান।

আরো পড়ুনঃ বাংলাদেশ থেকে ভিসা ছাড়া যেসব দেশে যাওয়া যায়

আপনি আপনার ১০০% এসআইপি এর মধ্যে ৭০% lars কাপ ইনডেক্স ম্যানুয়াল ফান্ড এবং নটিফাই ৫০ ইনডেক্স ম্যানুয়াল ফান্ডএ রাখতে পারেন। বর্তমান সময় মিউচুয়াল ফান্ডের বেস্ট অপশন এসআইপি কন্টিনিউ করে যাওয়া।

স্টক মার্কেট বিনিয়োগ

কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন এ পোষ্টের মাধ্যমে এখন আমরা আলোচনা করব স্টক মার্কেট বিনিয়োগ বা শেয়ার বাজারে বিনিয়োগ সম্পর্কে। আমরা প্রত্যেকেই স্টক মার্কেট বা শেয়ার মার্কেট বিনিয়োগ সম্পর্কে কিছুটা হলেও জানি। তাই আমরা বা আপনারা যে কোন শেয়ার কেনা সময় তার শর্ট ট্রেম কেনার থেকে দূরে থাকি।

আপনার গবেষণায় যে কোম্পানি ভালো ভবিষ্যতের দিকে যাওয়ার সম্ভাবনা রয়েছে সে সকল কোম্পানি বেছে নিয়ে লং টার্ম এর জন্য ইনভেস্ট করুন। ৫ বছর বা ১০ বছরের জন্য টাকা রাখা হলে এতে ইনভেস্ট করুন এক বছর বা ছয় মাসের জন্য ইনভেস্ট করবেন না কারণ মার্কেটের অস্থিরতা অনেক বেশি তাই। আপনি যদি মিউচুয়াল ফান্ডের পরিবর্তে শেয়ার মার্কেটে ইনভেস্ট করতে চান। তাহলে আপনাকে প্রতিদিন মার্কেটের খবরা খবর রাখতে হবে এবং মার্কেটের অস্থিরতা খুবই বেশি আপনি যদি সময় দিতে না পারেন তাহলে আপনার লস হতে পারে অনেক। তাই আপনাকেই ভেবে চিন্তে বিনিয়োগ করতে হবে।

গোল্ড ইনভেসমেন্ট

কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন এ প্রসঙ্গে এখন আমরা জানবো গোল্ড ইনভেস্টমেন্ট সম্পর্কে।

আমরা অনেকের কাছ থেকেই শুনে থাকি যে সোনা , রুপা বা গহনা গাটি হচ্ছে সবথেকে ভালো ইনভেস্টমেন্ট এর উপায়। কিন্তু গহনা দোকান থেকে কিনে আনার পর সেখানে মেকিং সার্চ লাগে এবং তার পিওরিটি নিয়েও প্রশ্ন ওঠে যে হলমার্ক আছে কিনা। কিন্তু অনেক গ্রামীণ দোকানে এখনো হলমার্কের কোন বন্দোবস্ত নেই। আবার গহনা টা কিনে এনে রাখার জন্য ভালো কোন লকার বা দামি আলমারি কিনে আনার প্রয়োজন পড়ে। তাই আমার মতে সোনা একটি ভালো ইনভেস্টমেন্ট নয়।

আরো পড়ুনঃ কানাডা যেতে কত খরচ পড়বে বিস্তারিত জানুন

তবে আপনি চাইলে Soverign gold bond ইনভেস্ট করতে পারেন। কারণ আর বি আই থেকে এই Soverign gold bond ইস্যু করা হয় এবং সব থেকে বড় বিষয় আপনার বাড়িতে যদি কোন গহনা থাকে শুধুমাত্র সেই গহনা ভ্যালু বাড়ে। কিন্তু Soverign gold bond গভার্মেন্ট ২.৫ শতাংশ করে সুদ দেয়। তবে ২০২৩ সাল নয় এটা ২০২৪, ২৫ এবং ভবিষ্যতেও গোল্ডেন ইনভেস্টমেন্ট শুধুমাত্র  Soverign gold bond এর কারণে এটা মাথায় রেখে দিন

শেষ কথা

তো বন্ধুরা আজকেকোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করছি এই আর্টিকেল থেকে আপনারা বিনিয়োগের ব্যাপারে মোটামুটি ধারণা পেয়ে গেছেন। এবং ইনভেস্ট করবেন বা বিনিয়োগ করবেন সে ব্যাপারেও বুঝতে পেরেছেন। আপনাদের বিনিয়োগের ব্যাপারে কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url