1 ডলার বাংলাদেশের কত টাকা - 1 ডলার কত টাকা


দেশের অর্থনৈতিক সংস্থা অনুযায়ী সরকার কর্তৃক টাকার রেট নির্ধারণ করা হয়ে থাকে। আর এই অনুযায়ী এক এক দেশের টাকার রেট এক এক রকম হয়ে থাকে। নতুন করে আমেরিকান বা মার্কিন ডলারের রেট নির্ধারণ করেছে সরকার ২০২৩ সালে। আর সে অনুযায়ী ,1 ডলার বাংলাদেশের কত টাকা - 1 ডলার কত টাকা সে সম্পর্কে জানতে পারবেন। তো 1 ডলার বাংলাদেশের কত টাকা - 1 ডলার কত টাকা এটা সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ বিস্তারিতভাবে পড়ুন।

এই পোষ্টের মাধ্যমে আমরা আরো আলোচনা করব,1 ডলার বাংলাদেশের কত টাকা , 1 ডলার কত টাকা, ১ ডলার বাংলাদেশের কত টাকা ২০২৩, আজকে ১ ডলারের দাম কত টাকা, আমেরিকার ১ ডলার বাংলাদেশের কত টাকা, ১০০ ডলার বাংলাদেশের কত টাকা, আমেরিকান ডলার টু টাকা, আমেরিকার টাকার রেট কত সম্পর্কে। তো চলুন বন্ধুরা নিম্নে,1 ডলার বাংলাদেশের কত টাকা - 1 ডলার কত টাকা এ আর্টিকেল থেকে বিস্তারিত জেনে নেই।

1 ডলার বাংলাদেশের কত টাকা 

টাকা আর ডলার মূলত একই জিনিস। বাংলাদেশে ৮০ থেকে ১১২ টাকা হলো এক ডলারের দাম। তবে প্রতিদিন ডলারের দাম পরিবর্তিত হয়ে থাকে। আজকে ১০০ টাকায় এক ডলার হলে কালকে এই ডলারের মূল্য ৯০ টাকাও হতে পারে।

আরো পড়ুনঃ ২০২৩ সেপ্টেম্বর মাসের ছুটি ও দিবস সমূহ

আর এই রেটের পার্থক্য হয়ে থাকে সময়ের ব্যবধানে। তবে আজকের ১ ডলার বাংলাদেশের ১১২ টাকা০১ পয়সা। তবে মে মাসে এই ডলারের রেট ছিল ১০৫ টাকা। আবার এপ্রিলের দিকে এক ডলারের মূল্য ছিল১০৪ টাকা।

1 ডলার কত টাকা

1 ডলার কত টাকা= 1 ডলার বাংলাদেশি টাকায় ৮০ থেকে ১১২ টাকার মধ্যে। তবে প্রতিদিন ডলারের দাম পরিবর্তিত হয়ে থাকে। তবে আজকের 1 ডলার দাম  ১১২ টাকা০১ পয়সা। তবে এই ১ ডলারের পার্থক্য হতে পারে ,যেমন আজকে ১০০ টাকা হলে কালকে তা ৯০ টাকাও হতে পারে।

১ ডলার বাংলাদেশের কত টাকা ২০২৩

বিশ্ববাজারে ডলারের মূল্য বৃদ্ধি করা হয়েছে। পূর্বে এক ডলারের দাম ছিল সর্বোচ্চ ৮০ টাকা। কিন্তু বর্তমান সময় অর্থাৎ ২০২৩ সালে শুরু থেকেই অতিমাত্রায় ডলারের দাম বৃদ্ধি পেয়েছে। আর এই ডলারের রেট এপ্রিল মাস থেকে বাড়তে শুরু করে। এপ্রিল মাসের শেষে অর্থাৎ মেয়ের প্রথম দিকে ডলারের রেট ২ থেকে ৩ টাকা কমে যায়। অর্থাৎ এপ্রিলের ৩০ তারিখের ডলারের রেট ছিল ১০৪ টাকা মে মাসে শেষের দিকে ডলারের রেট তিন টাকা মতো বৃদ্ধি পেয়ে থাকে। তবে বর্তমান সময়ে এই মাসে ডলারের দাম ১১২ টাকা০১ পয়সা।

আজকে ১ ডলারের দাম কত টাকা

প্রতিনিয়তই ডলারের মূল্য পরিবর্তিত হয়ে থাকে। তবে বন্ধুরা আপনারা যারা আজ ৮সেপ্টেম্বর ২০২৩,২৪ ভাদ্র ১৪৩০ বাংলা ,২২ সফর ১৪৪৫ হিজরী রোজ শুক্রবার ,আজকে ১ ডলারের দাম কত সে সম্পর্কে জানতে চান তারা আমাদের পোস্টে বিস্তারিত পড়ুন।

আরো পড়ুনঃশেয়ার বাজার কি - শেয়ার বাজার সম্পর্কে বিস্তারিত তথ্য

আপনারা যদি ১ আজকের ডলারের দাম কত টাকা সে সম্পর্কে জানতে চান তাহলে আপনারা গুগল থেকে নিয়মিত জানতে পারবেন তাছাড়া ব্যাংকের মাধ্যমেও এটা জানতে পারবেন। তবে আজ আমরা আমাদের আর্টিকেলটির মাধ্যমে আপনাদের জানাবো আজকে এক ডলারের দাম কত টাকা সে সম্পর্কে। আজকে ১ ডলারের ১১২ টাকা০১ পয়সা। আর এই রেটে শুধুমাত্র আজকেই ডলার কিনতে পারবেন। কারণ সময়ের সাথে সাথে রেটের পরিবর্তন হতে থাকবে।

আমেরিকার ১ ডলার বাংলাদেশের কত টাকা

1 ডলার বাংলাদেশের কত টাকা - 1 ডলার কত টাকা এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা জেনে নিন আমেরিকার এক ডলার বাংলাদেশের কত টাকা।

বন্ধুরা আমরা অনেকেই আছি যারা ডলারকে মার্কিন ডলার নামে জানি। কিন্তু শুধু আমেরিকায় ডলার পাওয়া যায় না ।পৃথিবীর আরো অনেক দেশে ডলার ব্যবহার করা হয়। আর এই ডলারের রেট প্রায় সব দেশে একই রকম। আমেরিকার ডলারের দাম বাংলাদেশে পরিবর্তন করা হলে আজকে আমেরিকার ১ ডলার বাংলাদেশের ১১২ টাকা০১ পয়সা।

১০০ ডলার বাংলাদেশের কত টাকা 

আজ ৮সেপ্টেম্বর ২০২৩,২৪ ভাদ্র ১৪৩০ বাংলা ,২২ সফর ১৪৪৫ হিজরী রোজ শুক্রবার।আজকে আমেরিকার ১ ডলার বাংলাদেশের ১১২ টাকা ০১ পয়সা । আর সে অনুযায়ী ১০০ ডলারের দাম ১১২০১ টাকা। বর্তমানে ১০০ ডলারের রেট বাড়ানো হয়েছে। তবে যেকোনো সময় আবার এর রেট কমে যেতেও পারে।

আমেরিকান ডলার টু টাকা 

বন্ধুরা চলুন জানি আমেরিকান ডলার টাকায় কনভার্ট করলে কত টাকা হয়ে থাকে সে সম্পর্কে। তো নিম্নে আমেরিকান ডলার টু টাকা সম্পর্কে আলোচনা করা হলো

ডলার রেট______________ বাংলাদেশি টাকা

  • আমেরিকান ১ ডলার______________ ১১২ টাকা ০১ পয়সা
  • আমেরিকান ১০ ডলার______________ ১১২০ টাকা ১০ পয়সা
  • আমেরিকান ১০০ ডলার______________ ১১২০১ টাকা
  • আমেরিকান ১০০০ ডলার______________ ১১২০১০ টাকা

আমেরিকার টাকার রেট কত 

চলুন বন্ধুরা, এখন আমরা জানি আমেরিকার টাকার রেট কত সে সম্পর্কে । আর নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলোঃ

আরো পড়ুনঃ কোথায় বিনিয়োগ করবেন মিউচুয়াল ফান্ড, স্টক না গোল্ড জেনে নিন

  • ২০১৮ সালে আমেরিকার ১০০০ টাকা বাংলাদেশের ৮৩৮৫ টাকা ছিল
  • ২০১৯ সালে আমেরিকার ১০০০ টাকা বাংলাদেশের ৮ হাজার ২৮৭ টাকা ছিল
  • আমেরিকার ১০০০ টাকা ২০২০ সালে বাংলাদেশের ৮৩২০ টাকা  ছিল
  • আমেরিকার ১০০০ টাকা ২০২১ সালে বাংলাদেশের ৮ হাজার ৬৪৪ টাকা ছিল
  • আমেরিকার এক হাজার টাকা ২০২২ সালে বাংলাদেশের ১০৩৮৯ টাকা ছিল
  • ২০২৩ সালে আমেরিকার এক হাজার টাকা বাংলাদেশের ১০৫৭৪ টাকা

তো বন্ধুরা আশা করছি আমেরিকার টাকার রেট কত সে সম্পর্কে আপনারা 1 ডলার বাংলাদেশের কত টাকা - 1 ডলার কত টাকা এই আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত জানতে পেরেছেন।

শেষ কথা

তো বন্ধুরা, 1 ডলার বাংলাদেশের কত টাকা - 1 ডলার কত টাকা এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর কোন ভুল ত্রুটি হয়ে থাকলে তাও কমেন্ট করে জানিয়ে দেবেন। আশা করছি এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা উপকৃত হয়ে থাকবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url