পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত


প্রিয় বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব,পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত এটা নিয়ে। আমাদের অনেকেরই মনে পুলিশ সার্জেন্ট এর কাজ কি এবং পুলিশ সার্জেন্টের বেতন কত তা জানার ইচ্ছা জাগে। তো বন্ধুরা যারা আমার মতই পুলিশ সার্জেন্ট সম্পর্কে জানতে চান তারা পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

আপনারা যদি পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে জানতে পারবেন, পুলিশ সার্জেন্ট এর কাজ কি, পুলিশ সার্জেন্টের বেতন কত, পুলিশ সার্জেন্টের যোগ্যতা, পুলিশ সার্জেন্টের পদমর্যাদা, পুলিশ সার্জেন্টের ভাতা কি কি, পুলিশ সার্জেন্ট চাকরির সুবিধা সম্পর্কে। তো চলুন বন্ধুরা নিম্নে ,পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত এই আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত জেনে নেই।

পুলিশ সার্জেন্ট এর কাজ কি

বন্ধুরা আপনারা অনেকেই পুলিশ সার্জেন্ট এর কাজ কি সে সম্পর্কে জানেন তবুও পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো পুলিশ সার্জেন্ট এর কাজ কি সেই সম্পর্কে। পুলিশ সার্জেন্টরা নূন্যতম স্নাতক পাস সম্মানের যোগ্যতা নিয়ে ট্রাফিক সার্জেন্ট হিসেবে নিয়োগ পেয়ে থাকেন। যদিও ৮০% সার্জনরাই বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে আসেন। তবে কখনোই সার্জেন্টরা ক্রাইম ইনভেস্টেগনেশন ইউনিটে পোস্টিং পান না।

সার্জেন্টরা ট্রেনিং ট্রাই ইনভেস্টিগেশন বেইজড নন। তারা আইনেরবেসিক ট্রেনিং টা করেন কিন্তু মূলত তাদের ট্রাফিক বেইজড ট্রেনিং দিয়েই পারদর্শী করা হয়ে থাকে। এবং তারা ট্রাফিক সার্জেন্ট থেকে পদোন্নতি পেয়ে ট্রাফিক ইন্সপেক্টর হন। যানবাহন বিষয়ক ইউনিটগুলোতেই এরা বেশি পোস্টিং পান এবং সেখানেই তারা কাজ করেন। সার্জেন্টরা পুলিশের ভেতর বা পুলিশের বাহিরে প্রয়োজনে ডেপুটেশনে নিয়োগ পেতে পারেন কিন্তু কখনই তারা ক্রিমিনাল ইনভেস্টিগেশন জাতীয় হবেন না।

পুলিশ সার্জেন্টের বেতন কত 

আমরা অনেকেই আছি যারা পুলিশ সার্জেন্টের বেতন কত সে সম্পর্কে জানতে চাই। কি বন্ধুরা আপনারা কি পুলিশ সার্জেন্টের বেতন সম্পর্কে জানতে চান । তাহলে পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত এ পোস্টটি মনোযোগ সহকারে পূরণ কারণ এখানে আমি পুলিশ সার্জেন্টের বেতন কত শেষ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

১০ তম গ্রেট অনুযায়ী পুলিশ সার্জেন্টের বেসিক বেতন ১৬ হাজার টাকা। পুলিশ সার্জেন্টের বেতন ১৬ হাজার এর সঙ্গে বাড়ি ভাড়া+ যাতায়াত+ চিকিৎসা ভাতা+ অন্যান্য আনুষঙ্গিক সবকিছু মিলিয়ে প্রথম অবস্থায় একজন পুলিশ সার্জেন্ট চাকুরীজীবী প্রথম জীবনে ৩২ থেকে ৩৩ হাজার টাকা বেতন পেয়ে থাকেন।

তবে চাকরিক নিয়োগ দেওয়ার পর ১২ মাস ট্রেনিং পিরিয়ড রয়েছে। আর এই টেলিং পিরিয়ডে একজন সার্জেন্ট পুলিশ ১২ মাসে ১০ হাজার টাকা করে প্রতি মাসে বেতন পেয়ে থাকেন। এবং এর সাথে আরো থাকবে বিনামূল্যে খাওয়া-দাওয়া পোশাক এবং থাকার ব্যবস্থা।

এরপর ট্রেনিং শেষে মূল বেতন দশম তম গ্রেটে প্রায় ৩৩ হাজার টাকা মাসে ধরা হয়।

পুলিশ সার্জেন্টের যোগ্যতা 

পুলিশ সার্জেন্টের পদে মোট ১১ টি ধাপে যোগ্যতা প্রমাণ করা হয়ে থাকে। এবং তার ভিত্তিতে একজন প্রার্থীকে নির্ধারিত বা নির্বাচিত করা হয়। পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত এই আর্টিকেলটির মাধ্যমে চলুন জেনে নেই পুলিশ সার্জেন্টের যোগ্যতার জন্য কোন কোন ধাপ পার হতে হয়।

  • অনলাইন প্রিলিমিনারী স্ক্রিনিং
  • অনলাইন নিবন্ধন
  • শারীরিক ক্ষমতা যাচাই করুন
  • শারীরিক মাপ ও কাগজপত্র যাচাই করণ
  • ওয়েব বেজড আবেদন ফরম পূরণ
  • কম্পিউটার দক্ষতা পরীক্ষা
  • লিখিত পরীক্ষা
  • মৌখিক পরীক্ষা
  • স্বাস্থ্য পরীক্ষা
  • পুলিশ ভেরিফিকেশন ও সার্জেন্ট হিসেবে চূড়ান্ত নির্বাচন

পুলিশ সার্জেন্ট হওয়ার জন্য নূন্যতম যে সকল যোগ্যতা থাকতে হবে নিম্নে সে সকল সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • পুলিশ সার্জেন্ট হতে গেলে আবেদনের যোগ্যতায় থাকতে হবে বয়স ন্যূনতম ১৯ থেকে ১৭ বছর(বীর মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২বছর)
  • পুলিশ সার্জেন্ট হতে গেলে পুরুষ প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৮ ইঞ্চি হতে হবে এবং নারীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে।
  • পুরুষদের বুকের মাপ ৩২ ইঞ্চি এবং সম্পসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি নারীদের ক্ষেত্রে কিছুটা কম বেশি হতে পারে।
  • পুলিশ সার্জেন্ট পদে আবেদনের জন্য কমপক্ষে স্নাতক পাস হতে হবে।
  • কম্পিউটার চালানোর দক্ষতা থাকতে হবে।
  • মোটরসাইকেল চালানো দক্ষতা থাকতে হবে।
  • পুলিশ সার্জেন্ট হতে গেলে একজন প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত যদি হয়ে থাকে তাহলে এই পদে তিনি আবেদন করতে পারবেন না সুতরাং শিক্ষানবিকাশ কাল শেষ না হওয়া পর্যন্ত তাকে অবিবাহিত থাকতে হবে।

পুলিশ সার্জেন্টের পদমর্যাদা 

অনেক বন্ধুরাই আছেন যারা পুলিশ সাসেন্টের পদমর্যাদা সম্পর্কে অবগত নন।পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত এই পোষ্টের মাধ্যমে এখন আমরা জানবো পুলিশ সার্জেন্টের পদমর্যাদা সম্পর্কে। তো চলুন বন্ধুরা নিম্নে জেনে নেই পুলিশ সার্জেন্টের পদমর্যাদা সম্পর্কে।

  • ট্রাফিক ইন্সপেক্টর
  • ট্রাফিক সার্জেন্ট
  • সহকারী ট্রাফিক সার্জেন্ট
  • ট্রাফিক কনস্টেবল

আমরা পুলিশের ট্রাফিক শাখার পদোন্নতিগুলো এর দিকে তাকালে দেখতে পাই যে একজন ট্রাফিক ইন্সপেক্টর এর পরে কিন্তু একজন ট্রাফিক সার্জেন্টের অবস্থান অর্থাৎ পুলিশ সার্জেন্ট হলো পুলিশের ট্রাফিক শাখায় দ্বিতীয় প্রধান কর্মকর্তা। আবার সহকারী ট্রাফিক সার্জেন্ট ও কনস্টেবল এর অবস্থান। ট্রাফিক আইন প্রণয়নকারী মূলত যা দেশের ট্রাফিক শৃঙ্খলা বজায় রাখতে সাহায্য করে । এছাড়াও পরিবহন ব্যবস্থা নিরাপদ রেখে জনগণের সেবায় তারা নিয়োজিত থাকে সর্বক্ষণ।

পুলিশ সার্জেন্টকে সরাসরি নিয়োগ পদ্ধতি পুলিশ সদর দপ্তর দ্বারা পরিচালিত হয়ে থাকে। এছাড়া নিয়োগের পর পুলিশ একাডেমিতে প্রবেশের নাধীন অবস্থায় সার্জেন্ট পদে তারা পুরো বারো মাস প্রশিক্ষণ এ অংশগ্রহণ করে থাকেন। এবং এই প্রশিক্ষণ থেকে পাশ করার পর পরই তাদের বারো মাসের একটি অরিয়েন্টেশন ট্রেনিং পেয়ে থাকে।

পুলিশ সার্জেন্টের ব্যাস একটি লাল ফিতা ও দুইটি শাপলা যুক্ত স্টার থাকে। অর্থাৎ পুলিশ ইউনিফর্মের কাঁধের অংশে ব্যাচে একটি লাল ফিতা ও দুটি শাপলা ফুল থাকলে আপনাকে বুঝতে হবে তিনি একজন পুলিশ সার্জেন্ট।

পুলিশ সার্জেন্টের ভাতা কি কি 

পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত এই আর্টিকেলটির মাধ্যমে চলুন বন্ধুরা জেনে নেই পুলিশ সার্জেন্ট এর ভাতা কি কি সেগুলো সম্পর্কে । নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • একজন পুলিশ সার্জেন্ট মূল বেতনের সঙ্গে বাড়ি ভাড়া পাবেন। যেমন তার বেসিক বেতন অনুযায়ী ৫০% অর্থাৎ ১৬ হাজার টাকা হলে বাসা ভাড়া ৮ হাজার টাকা পাবেন।
  • ২০ থেকে ৩০% পেয়ে থাকবেন বেসিক যদি হয়ে থাকে ১৬ হাজার এর উপর ২০থেকে ৩০% প্রদান করা হবে।
  • যাতায়াত ভাতা হিসেবে পাবেন ১%। অর্থাৎ কোন সার্জেন্ট যদি মোটরসাইকেল ব্যবহার করেন। তাহলে সরকার বা গভমেন্ট তাকে জ্বালানি খরচ হিসেবে কিছু টাকা প্রদান করবেন।
  • একজন সার্জেন্টের ১৬ হাজার টাকা বেতন হলে তার ৫% পাবেন টিফিন ভাতা। অর্থাৎ একজন সার্জেন্টের টিফিন ভাতা ফিক্সড হয়ে থাকে প্রতিমাসে এক হাজার টাকা।
  • পুলিশ সার্জেন্টকে বিভিন্ন প্রয়োজনে বা কাজের জন্য কিংবাঅফিসিয়াল যোগাযোগ করার জন্য গভমেন্ট থেকে ৫০০ টাকা মোবাইল চার্জ দেওয়া হয়ে থাকে।
  • আর এইসব বিষয়গুলো মিলিয়ে একজন পুলিশ সার্জেন্টের বেতন ধরা হয়ে থাকে ৩৩ হাজার টাকা পর্যন্ত।

তো বন্ধুরা আপনারা পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত এই আর্টিকেলটির মাধ্যমে পুলিশ সার্জেন্টের ভাতা কি কি আশা করছি সে বিষয়ে জানতে পেরেছেন।

পুলিশ সার্জেন্টের চাকরির সুবিধা 

একজন পুলিশ সার্জেন্টের চাকরির সুবিধা হল সে সার্জন পদে নিয়োগ পাবার পর দশম তম গ্রেটে ১৬ হাজার টাকা থেকে ৩৩ হাজার টাকা পর্যন্ত বেতন পেয়ে থাকবে। এছাড়াও এর সাথে থাকতে বাসা ভাড়া, চিকিৎসা খরচ, যাতায়াত ভাড়া, ট্রাফিক ভাতা, বিনামূল্যে পোশাক রেশন এর সুবিধা এছাড়াও আরও আনুষঙ্গিক সুযোগ সুবিধা পেয়ে থাকবে একজন পুলিশ সার্জেন্ট। এ সব সুযোগ সুবিধা ছাড়াও নিয়ম অনুযায়ী পুলিশ সার্জেন্ট উচ্চতর পদউন্নতি সহ জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে অংশগ্রহণ সুবিধা পেয়ে থাকবেন।

শেষ কথা

পুলিশ সার্জেন্ট এর কাজ কি - পুলিশ সার্জেন্ট এর বেতন কত এই আর্টিকেলটির মাধ্যমে আমরা পুলিশ সার্জেন্টের কাজ কি এবং এর বেতন কত এর ভাতা এবং সুযোগ-সুবিধা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url