২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ


বন্ধুরা চলুন আজ আমরা জেনে নেই,২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ সম্পর্কে। বন্ধুরা আপনারা অনেকেই,২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ সম্পর্কে জানতে চেয়েছেন। তো বন্ধুরা যারা ২০২৪ সালে রোজা ও ঈদ সম্পর্কে জানতে চান তারা ২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ  এই আর্টিকেলটিরমাধ্যমে আমরা আরো আলোচনা করব, ঈদুল ফিতর কি, ২০২৪ সালে রোজা কত তারিখে, ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে, ঈদ উপলক্ষে ২০২৪ সালের সরকারি ছুটি কতদিন, ২০২৪ সালে রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ সম্পর্কে। চলুন বন্ধুরা নিম্নে আমরা জেনে নেই ,২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ এই আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত।

ঈদুল ফিতর কি 

মহান আল্লাহপাক মুসলিম ধর্মাবলম্বীদের জন্য ৫টি ফরজ কাজের আদেশ দিয়েছেন। এই ৫টি ফরজ কাজের মধ্যে একটি হলো রোজা। তাই ইসলাম ধর্মের সকল মানুষেরা রমজান মাসে ৩০ টি রোজা পালন করে থাকেন। তবে প্রতি বছরই ৩০টা রোজা হয় না। আবার ৩০ টার বেশিও রোজা হয় না।

আরো পড়ুনঃ ১৬ ডিসেম্বর বিজয় দিবস বক্তব্য ২০২৩ - ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর কি বার ছিল

৩০ টি রোজার অর্থাৎ রমজান শেষে যে দিনটি উপস্থিত হয় সেটাই হলো ঈদুল ফিতর বা রোজার ঈদ। আর এটি হল মুসলমানদের জন্য আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত একটি উৎসব। অর্থাৎ পবিত্র রমজান মাস শেষে মুসলমানরা যে আনন্দ উৎসব উপভোগ করে সেটাই হল ঈদুল ফিতর বা রোজার ঈদ।

আশা করছি বন্ধুরা আপনারা ঈদুল ফিতর কি এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তো ঈদুল ফিতর সম্পর্কে আরো কিছু জানতে,২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

২০২৪ সালে রোজা কত তারিখে

২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ এই আর্টিকেলটির মাধ্যমে আসুন বন্ধুরা এখন আমরা জানি,২০২৪ সালের রোজা কত তারিখে। বন্ধুরা ১৪৪৫ হিজরী সনের রমজান মাসের ক্যালেন্ডারটিতে দেখানো হয়েছে যে ২০২৪ সালে রমজান শুরু হবে মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে (যদিও চাঁদ দেখার উপর নির্ভরশীল)। কিন্তু ক্যালেন্ডারটি প্রায় নির্ভুলভাবে তারিখ নির্ণয় করে থাকে।

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

বন্ধুরা আপনারা অনেকেই বিভিন্ন ওয়েবসাইট বা গুগল ঘাটাঘাঁটি করছেন ২০২৪ সালে রোজার ঈদ কত তারিখে তা জানার জন্য। তবে আপনারা যদি,২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে ২০২০ সালের রোজার ঈদ কত তারিখে সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

মুসলমানদের দুটি ধর্মীয় প্রধান অনুষ্ঠান রোজার ইদ ও কোরবানির ঈদ । কিন্তু এই দিনগুলি নির্ধারণ হয়ে থাকে সম্পূর্ণ চাঁদ এর উপর। ঈদুল ফিতর ও ঈদুল আযহা যেমন চাঁদ দেখার উপর নির্ভর করে তেমনি নির্ভর করে রোজাও। ১৪৪৫ হিজরী সনের ক্যালেন্ডারটিতে দেখানো হয়েছে যে রমজান মাস শুরু হবে ২০২৪ সালে মার্চের দ্বিতীয় সপ্তাহে( চাঁদ দেখার উপর নির্ভরশীল)।

আরো পড়ুনঃ অক্টোবর মাসের দিবস সমূহ ২০২৩

আর রমজান মাস শেষ হলে শুরু হয় শাওয়াল মাস। শাওয়াল মাসের ১ তারিখে সাধারণত রোজার ঈদ পালন করা হয়ে থাকে। তাই উপরোক্ত তারিখের ভিত্তিতে আগামী ২০২৪ সালের ঈদুল ফিতর শাওয়াল মাসের ১ তারিখে অর্থাৎ ২০২৪ সালে এপ্রিলের ১০ তারিখ হবে।

ঈদ উপলক্ষে ২০২৪ সালের সরকারি ছুটি কতদিন

ঈদ উপলক্ষে ২০২৪ সালের সরকারি ছুটি নির্ধারণ করা হয়েছে কতদিন সে সম্পর্কে আসন জানি ,২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ  এই আর্টিকেলটির মাধ্যমে। ঈদ উপলক্ষে ২০২৪ সালে বাংলাদেশের ছুটি পালন করা হবে এপ্রিলের ১২ তারিখ পর্যন্ত। সরকারি ছুটি হয়ে থাকবে ৩ দিন এবং ঐশিক ছুটি ১দিন যোগ হবে ।সেই হিসেবে ২০২৪ সালের ঈদুল ফিতরের মোট ছুটি থাকবে ৪ দিন।

২০২৪ সালে রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ 

সংযুক্ত আরব আমিরাতের জ্যোতিষবিদ্যা এবং মহাকাশ গবেষণা সংস্থা এমিরেটর অ্যাস্ট্রোনমি সোসাইটি ২০২৪ সালের পবিত্র রমজান এবং ঈদুল ফিতর উপলক্ষে সম্ভাব্য তারিখ প্রকাশ করেছেন বৃহস্পতিবার ১৪ সেপ্টেম্বরএক প্রতিবেদন ও তথ্য জানিয়েছেন সংবাদ মাধ্যম খালিজ টাইমস।

আরো পড়ুনঃ ঈদে মিলাদুন্নবী কত তারিখ ২০২৩

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়, এমিরেটর অ্যাস্ট্রোনমি সোসাইটি জানিয়েছেন, ২০২৪ সালের রমজান মাস শুরু হবে মার্চের দ্বিতীয় সপ্তাহে। এবং তাদের গণনা অনুযায়ী মধ্যপাত্র ১০ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতে পারে।

তবে তাদের প্রতিপদে নেই সম্ভব ও তারিখ জানানো হলেও রমজান মাস কবে শুরু হবে এবং ঈদ কবে উদযাপিত হবে সেটি সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল।

শেষ কথা

বন্ধুরা আশা করছি ,২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভাব্য তারিখ এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ২০২৪ সালের রোজা ও ঈদের সম্ভবত তারিখ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তো আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন । এ ধরনের আরো অনেক পোস্ট পেতে আমাদের পেজটি ফলো রাখুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url