মধু পূর্ণিমা কবে ২০২৩ - মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি


বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষদের জন্য মধু পূর্ণিমা খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর তারা এ বিষয়ে প্রশ্ন করে থাকে যে ,মধু পূর্ণিমা কবে ২০২৩ - মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি। তো তাদের জন্য আজকে মধু পূর্ণিমা কবে ২০২৩ - মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি এই আর্টিকেলটি লিখা। তো বন্ধুরা আপনারা যারা মধু পূর্ণিমা কিংবা মধু পূর্ণিমা উপলক্ষে ছুটি সম্পর্কে জানতে চাচ্ছেন তারা ,মধু পূর্ণিমা কবে ২০২৩ - মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

মধু পূর্ণিমা কবে ২০২৩ - মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আরো জানব, মধু পূর্ণিমা কাকে বলে, মধু পূর্ণিমা কবে ২০২৩, মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি, মধু পূর্ণিমা পালন করার কারণ, মধু পূর্ণিমা কত তারিখে অনুষ্ঠিত হবে এটা সম্পর্কে। তো চলুন বন্ধুরা নিম্নে মধু পূর্ণিমা কবে ২০২৩ - মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি এই আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত জেনে নেই।

মধু পূর্ণিমা কাকে বলে 

আমাদের দেশসহ বিভিন্ন দেশে বৌদ্ধ ধর্মের মানুষেরা বসবাস করে থাকে। আর মধু পূর্ণিমা সেই বৌদ্ধ ধর্মের একটি ধর্মীয় অনুষ্ঠান। বর্তমান সময়ে বৌদ্ধ ধর্মালম্বী মানুষদের অনেকেই মধু পূর্ণিমা সম্পর্কে তেমন একটা জানেন না। তো যারা জানেন না তারা মধু পূর্ণিমা কবে ২০২৩ - মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি এই আর্টিকেলটির মাধ্যমে জেনে নিন মধু পূর্ণিমা কাকে বলে।

আরো পড়ুনঃ সরকারি ছুটির তালিকা ২০২৪

প্রতিটি ধর্মের মানুষদেরই ধর্মীয় উৎসব রয়েছে। মধু পূর্ণিমা তেমনি বৌদ্ধদের একটি ধর্মীয় উৎসব গুলোর মধ্যে অন্যতম একটি উৎসব। এবং এটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ একটি দিন। আর এটি পালন করা হয়ে থাকে ভাদ্র মাসের তিথিতে। ভগবান বুদ্ধ যখন বনে অবস্থান করছিলেন সে সময়ে একটি বানর মৌচাক থেকে মধু এনে দিয়েছিলেন।

কারণ বানটি প্রতিদিন দেখত একটি হাতি ভগবান বুদ্ধের সেবা করতেন। আর এ কারণে তার কাজে অনুপ্রাণিত হয়ে বানরটি ভগবান বুদ্ধকে মৌচাকসহ মধু এনে দিয়েছিল। মৌচাকে অনেক মৌমাছি থাকার কারণে ভগবান বুদ্ধসেটি গ্রহণ করতে অস্বীকার করেন। পরবর্তী সময়ে বানর সবগুলো মৌমাছিকে পরিষ্কার করে দেয় এবং ভগবান বুদ্ধ সেটি গ্রহণ করে থাকে। তবে এবার আসি মূল কথায় যে মধু পূর্ণিমা কাকে বলে?

মধু পূর্ণিমা হল ভগবান বুদ্ধকে বনের একটি বানর মধু এনে দেয় এবং ভগবান বুদ্ধ সেই মধু পান করেন এবং বানরটি খুব খুশি হয়ে এক গাছ থেকে আরেক গাছে লাফ দেয়। আর এই দিনটি পূর্ণিমা তিথি দিতে হওয়ার কারণে একে মধু পূর্ণিমা বলা হয়ে থাকে। আশা করছি বন্ধুরা আপনারা মধু পূর্ণিমা কাকে বলে এ বিষয়ে জানতে পেরেছেন।

মধু পূর্ণিমা কবে ২০২৩ 

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী প্রতি বছর ভাদ্র মাসের পূর্ণিমা তিথিতে মধু পূর্ণিমা পালন করা হয়ে থাকে। কারণ ভাদ্র মাসেই ভগবান বলে গিয়েছিলেন এবং সেই সময় একটি বানর তাকে মৌচাক সহ মধু এনে দিয়েছিলেন। আর এই কথাটি মনে করিয়ে দেওয়ার জন্য বা সেখান থেকে শিক্ষা গ্রহণ করার জন্য এই দিনটি পালন করা হয়ে থাকে।

আর তাই প্রতিবছরের ন্যায় এবছরও মধু পূর্ণিমা পালন করা হবে । ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী এ বছর মধু পূর্ণিমা হবে ২৮ সেপ্টেম্বর ২০২৩। আর এই দিনটি বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ১৪৩০ সালের ভাদ্র মাসের ১৩ তারিখে মধু পূর্ণিমা পালন করা হয়ে থাকবে।

মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি

প্রতিটা বছরই বাংলাদেশের সরকারি ছুটির তালিকায় সরকারি ছুটি ঘোষণা করা হয়ে থাকে । আর এই ছুটির তালিকার মধ্যে থাকে বিভিন্ন ধর্ম অবলম্বীদের আচার অনুষ্ঠান বিষয়ক ছুটি। আর এই ছুটি গুলোর মধ্যে বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য ছুটি ঘোষণা করা হয়ে থাকে। তো অনেক বন্ধুরাই আছেন যারা জানতে চান মধু পূর্ণিমা ২০২৩ টি সরকারি ছুটির দিন তা সম্পর্কে। চলুন বন্ধুরা জেনে নেই মধু পূর্ণিমা কবে ২০২৩ - মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি এই আর্টিকেলটির মাধ্যমে মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি সে সম্পর্কে।

আরো পড়ুনঃ স্বামী স্ত্রী - স্বামী স্ত্রীর ভালোবাসা

সরকার যখন সরকারি ছুটি ঘোষণা করে থাকেন তখন সেখানে মধু পূর্ণিমার নামও উল্লেখ থাকে। কারণ এটা একটি বৌদ্ধদের ধর্মীয় অনুষ্ঠান। আর সরকার প্রত্যেকটা ধর্মাবলম্বীদের আচার অনুষ্ঠান বিষয়ক ছুটি ঘোষণা করে থাকেন। আর তাই ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী মধু পূর্ণিমা পালন করা হবে সেপ্টেম্বর মাসের ২৮ তারিখে। আর সে অনুযায়ী সেপ্টেম্বর মাসের ২৮ তারিখ সরকারিভাবে ছুটি ঘোষণা করা হয়েছে।

তাই এটি নির্দ্বিধায় বলা যায় যে মধু পূর্ণিমা ২০২৩ সরকারি ছুটির দিন। আর এই দিনে অন্যান্য ছুটির দিনের মতো সকল ধরনের কার্যক্রম বন্ধ থাকে। এমনকি স্কুল,কলেজ সহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে। তো বন্ধুরা আশা করছি আপনারা মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি এ প্রসঙ্গে বিস্তারিত জানতে পেরেছেন।

মধু পূর্ণিমা পালন করার কারণ 

এ পৃথিবীতে অসংখ্য ধর্মের লোক বসবাস করে ।আর এক এক ধর্মের একেক রকম ধর্মীয় অনুষ্ঠান পালন করা হয়ে থাকে। আর ঠিক তাই বৌদ্ধ ধর্মালম্বী মানুষেরা তাদের ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ভূমি অনুষ্ঠান হল মধু পূর্ণিমা। এবং তাদের কাছে এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ।মধু পূর্ণিমা কবে ২০২৩ - মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি এই পোস্টটির মাধ্যমে চলুন জানি মধু পূর্ণিমা পালন করার কারণ সম্পর্কে। 

মধু পূর্ণিমা ও সবটি পালন করা হয়ে থাকে একজন ঐতিহাসিক ভাবে নির্বাচিত আধ্যাত্মিক শিক্ষক বা নেতাদের সম্মান করার জন্য। প্রতিবছর ভাদ্র মাসের এই দিনটি পালন করা হয়। আর এই দিনটি বৌদ্ধরা বিভিন্ন উৎসব আনন্দের সাথে উদযাপন করে থাকেন। আর এই অনুষ্ঠানটি পালন করার কারণ হলো।

ভগবান বুদ্ধ একসময় বনে তার জীবন যাপন পরিচালনা করতে থাকেন। আর সে সময় একটি হাতি বুদ্ধের সেবায় অর্থাৎ ভগবান বুদ্ধকে বনের ফল সংগ্রহ করে এনে দিতেন। হাতির এই কাজ দেখে বনের একটি বানর ডুকে পূজা করার ইচ্ছা পোষণ করে। আর তাই ভদ্র পূর্ণিমাতে বনের একটি বানর মধুভরা মৌচাক সংগ্রহ করে বুদ্ধকে প্রদান করে।

কিন্তু সেই মৌচাকের মধ্যে অনেক মৌমাছি থাকার কারণে বুদ্ধ প্রথমে তা নিতে চায় না। তখন বানরটি এ বিষয়ে বুঝতে পারে এবং মৌচাক থেকে সমস্ত মৌমাছি পরিষ্কার করে ভগবান বুদ্ধকে তা আবার দিন। আর এবার ভগবান বুদ্ধ তৃপ্তি সহকারে মধু পান করে। ভগবান বুদ্ধকে মধু খেতে দেখে বানর খুব খুশি হয়। খুশিতে আত্মহারা হয়ে এ গাছ থেকে ও গাছে লাফাতে থাকে।

আর এভাবে লাফাতে লাফাতে এক ডাল থেকে আরেক ডালে যাওয়ার সময় বানরটি হঠাৎ করে আহত হয়। বানরটি এতই আঘাতপ্রাপ্ত হয় যে একসময় তার মৃত্যুবরণ হয়। বুদ্ধকে মধুদান এবং বুদ্ধের প্রতি প্রসন্ন চিত্র হয়ে মৃত্যুবরণ করার কারণে বানর স্বর্গে ৩০ যোজন বিস্তৃত কনক বিমান ও সহস্র অপ্সরা লাভ করল।

আরো পড়ুনঃ ২০২৪ সালের ছুটির তালিকা

হাতির ভগবান বুদ্ধের সেবা করার মন-মানসিকতা এবং বানরের মধুদানের কারণে বুদ্ধ ধর্মের মানুষেরা এই দিনটিকে অনেক স্মরণীয় করে রাখে। মূলত তাদের থেকে শিক্ষা নেওয়া এবং তাদের কথা স্মরণ করার জন্য এই দিনটি বৌদ্ধ ধর্মের মানুষেরা অনেক আনন্দের সাথে পালন করে থাকেন।

মধু পূর্ণিমা কত তারিখে অনুষ্ঠিত হবে

এ বছর মধু পূর্ণিমা পালন করা হবে ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী সেপ্টেম্বর মাসের ২৮ তারিখ, এবং বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ১৪৩০ সালের ভাদ্র মাসের ১৩ তারিখে। তো আশা করছি বন্ধুরা ,মধু পূর্ণিমা কবে ২০২৩ - মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা মধু পূর্ণিমা কত তারিখে অনুষ্ঠিত হবে সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

শেষ কথা

আশা করছি বন্ধুরা মধু পূর্ণিমা কবে ২০২৩ - মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটি এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা মধু পূর্ণিমা কবে ২০২৩ এবং মধু পূর্ণিমা ২০২৩ কি সরকারি ছুটির দিন সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তো এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আমাদের পেজটি শেয়ার করবেন এবং আমাদের পেজটি ফলো রাখবেন।-


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url