চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল পড়া বন্ধ করার ঔষধের নাম


চুল পড়ে যাওয়া একটি বড় ধরনের সমস্যা যা ধীরে ধীরে মানসিক সমস্যা হয়ে দাঁড়ায়।স্ট্রেস, খারাপ ডায়েট হতে পারে চুলপাড়ার প্রধান কারণ। আজকের আর্টিকেলটিতে তাই আজকে আমরা আলোচনা করব ,চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল পড়া বন্ধ করার ঔষধের নাম সম্পর্কে। তো বন্ধুরা আপনারা যারা চুল পড়ার সমস্যায় ভুগছেন তারা চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল পড়া বন্ধ করার ঔষধের নাম এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল পড়া বন্ধ করার ঔষধের নাম এই আর্টিকেলটির মাধ্যমে আমি চুল পড়া বন্ধ করার তেলের নাম এবং চুল পড়া বন্ধ করার ঔষধ এর নাম উল্লেখ করেছেন। যা আপনাদের চুল পড়ার রোধে সাহায্য করবে। তো চলুন বন্ধুরা নিম্নে আমরা জেনে নেই ,চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল পড়া বন্ধ করার ঔষধের নাম সম্পর্কে।

চুল পড়া বন্ধ করার তেলের নাম

চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল পড়া বন্ধ করার ঔষধের নাম এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানব চুল পড়া বন্ধ করার তেলের নাম সম্পর্কে। বন্ধুরা আপনারা যারা চুল পড়া বন্ধ করার তেলের নাম সম্পর্কে জানতে চান তারা নিম্নে বিস্তারিত জেনে নিন।

আরো পড়ুনঃ মেছতা দূর করার ঔষধ - মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম

লেমনগ্রাস অয়েল 

চুল পড়ার অন্যতম কারণ হলো খুশকি। আর লেমনগ্রাস অ্যাসেনশিয়াল অয়েল খুশকি দূর করতে সাহায্য করে। এই তেলটির গন্ধ খুবই সুন্দর এবং এটি ড্রাই স্কাল্পের সমস্যা দূর করে। এটি ব্যবহার করতে পারেন আপনি নিয়মিত যে শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করেন তার সঙ্গে দুই তিন ফোঁটা অয়েল মিশিয়ে।

সাইডার উড অয়েল

সাইডার উড অয়েল স্কাল্পের তেল উৎপাদনকারী গ্রন্থিগুলির ভারসাম্য বজায় রাখে। এবং এই তেল চুলের জন্য দরকারি ব্যাকটেরিয়া কে কাজ করার জন্য পরিবেশ তৈরি করে দেয়। এই তেলটিতে রয়েছে এন্টি ফাঙ্গাস যা খুশি এবং শুষ্ক এবং ফ্ল্যাকি স্কাল্পের সমস্যা দূর করে। এবং এই তেলটি সকাল্পের স্বাস্থ্য বজায় রাখতে বিশেষ ভূমিকা পালন করে। এই তেলটি নারিকেল বা কাস্টার অয়েলের সঙ্গে তিন ফোঁটা নিয়ে স্কাল্পে লাগাতে পারেন।

বার্গামট ওয়েল

এটি চুলের জন্য খুবই উপকারী। কারণ এটি এন্টি মাইক্রোবিয়াল উপাদান সমৃদ্ধ। এর প্রবাহ বিরোধী বৈশিষ্ট্য স্কাল্পের ঠান্ডা রাখে ফোড়া বা অতিরিক্ত ঘাম এর মত সমস্যা থেকে রেহাই দেয়। নারিকেল তেলের সঙ্গে তিন থেকে চার ফোঁটা বারগা মঠ মিশিয়ে স্কাল্পে লাগাতে পারেন। তারপরে চুল ধুয়ে নেবেন। এতে চুল অনেক সুন্দর হবে।

রোজ মেরি অয়েল

রোজমেরি এসেন্সিয়াল অয়েল রক্তনালী প্রসারিত করে এবং স্কাল্পের সংখ্যা বৃদ্ধি করে চুল গজাতে সাহায্য করে থাকে। আবার এই তেলটি স্কাল্পের অক্সিজেন সরবরাহ করে পুষ্টি যোগায়। রোজমেরী অয়েল চুল ঘন করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ কি খেলে বাতের ব্যথা বাড়ে - বাতের ঔষধের নাম

নারিকেল তেলের সঙ্গে চার থেকে পাঁচফোটা রোজমেরি এসেন্সিয়াল অয়েল নিয়ে তা মিশিয়ে স্কাল্পে লাগাতে পারেন। এটি লাগানো ১০ থেকে ১৫ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন।

চুল পড়া বন্ধ করার ঔষধের নাম

বন্ধুরা আপনারা অনেকেই চুল পড়া বন্ধ করার ঔষধের নাম সম্পর্কে জানতে চান।চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল পড়া বন্ধ করার ঔষধের নাম এই আর্টিকেলটির মাধ্যমে চলুন জেনে নিন চুল পড়া বন্ধ করার ঔষধের নাম সম্পর্কে।

বয়সের কারণে চুল পড়ে যাওয়া বাটা হওয়ার জন্য সবচেয়ে বেশি যে ওষুধটি ব্যবহার করা হয়ে থাকে সেই ওষুধ টির নাম হলো মনোক্রিডিল

এই ওষুধটি ছাড়াও একটি ওষুধ রয়েছে যেটি হল ফিনাস্টেরাইড। এই ওষুধটি পুরুষের হরমোন টেস্টস্টেরনের ক্রিয়াকলাপের উপর কাজ করে।

চুল পড়া বন্ধ করার ভিটামিন

মাথার চুল পড়া বন্ধ করার জন্য বিভিন্ন ধরনের ভিটামিনযুক্ত তেল রয়েছে,চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল পড়া বন্ধ করার ঔষধের নাম এই আর্টিকেলটির মাধ্যমে এখন আমরা জেনে নিব চুল পড়া বন্ধ করার ভিটামিন সম্পর্কে।

ভিটামিন-ই সমৃদ্ধ তিল যেমন-  অ্যালমন্ড, সরিষার  তেল, নারকেল তেল ইত্যাদি হালকা করে গরম করে মাথায় মাসাজ করলে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

নিয়মিত ভিটামিন বি কমপ্লেক্স গ্রহণে চুল পাতলা হওয়া প্রতিরোধের পাশাপাশি চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

এছাড়াও ভিটামিন ই চুলে ভঙ্গুরতা দূর করে চুলের ক্যারোটির প্রোটিন তৈরিতে সাহায্য করে। জলপাইয়ের তেল সরিষার তেল ও পালং শাকের পর্যাপ্ত পরিমাণে ভিটামিন পাওয়া যায়।

চুল পড়া বন্ধ করার কিছু ঘরোয়া উপায়

চুল পড়া বন্ধের জন্য কিছু ঘরোয়া উপায় ব্যবহার করলে চুল পড়া রোধে অনেকটাই উপকার মেলে। চলুন নিম্নে জেনে নেই চুল পড়া রোধে বা চুল পড়া বন্ধ করার কিছু ঘরোয়া উপায় সম্পর্কে।

আরো পড়ুনঃ পুরুষের যৌনাঙ্গে ইনফেকশন এর কারণ,লক্ষণ ও চিকিৎসা

  • চুল পড়া রোধে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। সপ্তাহে দুই দিন অ্যালোভেরা জেল চুলে লাগাতে পারেন। সংগ্রহ করে তাও চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগানো যাবে। এটি লাগানোর ২০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল পড়া বন্ধ হওয়ার পাশাপাশি ঝলমলে হবে অ্যালোভেরা ব্যবহারে।
  • চুলে লাগাতে পারেন ডিমের কুসুম ,অলিভ অয়েল এবং লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করে। এটি ঘন্টাখানেক লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুল পড়া বন্ধ করার পাশাপাশি দ্রুত চুল বৃদ্ধিতে সাহায্য করবে।
  • চুল পড়া বন্ধ করতে বা চুলের বৃদ্ধির জন্য মেথি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। এটি তেলের মধ্যে ডুবে সেই তেল মাথায় ব্যবহার করতে পারেন।
  • পেঁয়াজের রস চুলের জন্য খুবই উপকারী ।পেঁয়াজের রস চুলের গোড়ায় ১৫ মিনিট রাগিয়ে রাখুন ।এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
  • নিম পাতার রস মাথায় ব্যবহারের ফলে চুল পড়া অনেকটা কম হয় বা চুল পড়া কমানো সম্ভব।

শেষ কথা

চুল পড়া বন্ধ করার তেলের নাম - চুল পড়া বন্ধ করার ঔষধের নাম আর্টিকেলটি বন্ধুরা আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করছি এই আর্টিকেল থেকে আপনারা চুল পড়ার সমস্যার থেকে রেহাই পাওয়ার সমাধান পাবেন। তো বন্ধুরা এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন কিংবা আমাদের পোস্টটি ফলো রাখবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url