তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় - একদিনে ব্রণ দূর করার উপায়


তৈলাক্ত ত্বকে খুব সহজেই বাইরের ধুলাবালি আটকে যায় ।ফলে লোমকূপ গুলো বন্ধ হয়ে যায়। আর এর ফলে ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়ে ব্রণ হওয়ার সম্ভাবনা বাড়ে। তাই ত্বকে রাখতে হবে পরিষ্কার। এবং আমাদের জানতে হবে তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় - একদিনে ব্রণ দূর করার উপায় সম্পর্কে। যারা ব্রণের সমস্যায় ভুগছেন তাদের জন্য আমার আজকের তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় - একদিনে ব্রণ দূর করার উপায় এই পোস্ট।

ব্রণ দূর করতে কি কি করণীয় বা একদিনে ব্রণ কিভাবে দূর করা যায় তা জানতে তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় - একদিনে ব্রণ দূর করার উপায় এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই পোষ্টের মাধ্যমে আপনারা তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় - একদিনে ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন বন্ধুরা আমরা নিম্নে এ সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ভূমিকা

বর্তমান সময়ের কম বয়সী সব ধরনের মানুষ ব্রণের সমস্যায় ভুগে থাকেন। শুধু মুখেই হয় সেটা নয় এটা শরীরের যে কোন জায়গায় হতে পারে। আর এ থেকে অনেক মানুষই আছেন যারা হাজার চেষ্টা করেও মুক্তির উপায় খুঁজে পান না। ব্রণ সম্পর্কে ভারতের চর্মরোগ বিশেষজ্ঞ ডাক্তার অভিষেক দে জানিয়েছেন আন্টি ইনফ্লামেটরি ওষুধের সঙ্গে কিছু খাবার ঔষধ ও দিতে হয় সমস্যা আটকাতে। তবে ব্রণের প্রবণতা কমাতে লাইফ স্টাইল এর পরিবর্তনের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যায়।

আরো পড়ুনঃ কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয়

তাই আমরা তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় - একদিনে ব্রণ দূর করার উপায় এই আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত জানবো। এই এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আরও জানব, ব্রণ কি, তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়, একদিনের ব্রণ দূর করার উপায় সম্পর্কে। তো চলুন বন্ধুরা নিম্নে তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় - একদিনে ব্রণ দূর করার উপায় এই আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত জেনে নেই।

ব্রণ কি

ব্রণ কি-ব্রণ হল এক ধরনের দানা বা গোটা যা ছেলে মেয়ে উভয়ের হতে পারে। যেটি মুখে বা পিঠে হয়ে থাকে। মানুষের দেহে থেকে সিবাম নামক এক ধরনের তৈলাক্ত রস নিষ্কৃত হয়। যা লোমকূপ দিয়ে ত্বকে এসে তৈলাক্ত ভাব সৃষ্টি করে। লোমকূপে থাকা ক্যারোটিন বাহিরের ধুলোবালি সাথে মিশে যায় আর লোমকূপ বন্ধ করে দেয়। এর ফলে সেই সিবাম আর বাইরে বের হয়ে আসতে পারে না। এর ফলে লোমের গোড়ায় টানা বেঁধে নরম হয়ে যায়। যা ব্রণ হিসেবে দেখা দেয়।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় হিসেবে সবচেয়ে কার্যকরী উপাদান হলো লেবু। লেবুতে থাকা উপস্থিত সাইট্রিক এসিড তৈলাক্ত ত্বকের তেল নিয়ন্ত্রণ করার সাথে সাথে ত্বকের ব্যাকটেরিয়া প্রতিরোধ করে থাকে। যার ফলে ত্বকে ব্রণ হওয়ার হাত থেকে বাঁচায়। মধুতে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল উপাদান যা তৈলাক্ত ত্বকে ব্রণ হতে বাধা দেয়। তাছাড়া মধু ত্বকের ফর্সা রাইদারের স্তর ঠিক রাখে এবং ত্বক উজ্জ্বল করে তোলে। তো বন্ধুরা চলুন জেনে নেই তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় - একদিনে ব্রণ দূর করার উপায় এই আর্টিকেলটির মাধ্যমে লেবু ও মধু আপনারা কিভাবে ত্বকে লাগাবেন সে সম্পর্কে।

একটি সতেজ লেবু থেকে এক টেবিল চা চামচ পরিমাণের রস নিন। এর সাথে সমপরিমাণ মধু দিয়ে একটি পাত্রে মেশান। যখন এই দুটি উপাদান একসাথে মিশে গাড়ো লিকুইড উপাদান ধারণ করবে। তখন এই লিকুইডটি আপনার ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট হয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে আপনার ত্বক ধুয়ে ফেলুন। এটি ব্যবহারের করার পর আপনার ত্বকের ব্রণ কমে আসবে এবং ব্রনের দাগ হালকা হতে থাকবে ও এর সাথে সাথে আপনার ত্বক করে তুলবে উজ্জ্বল। তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় হিসেবে এই প্যাকটি আপনি সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় - অ্যালোভেরা মুখে মাখলে কি হয়

বেসন ত্বকের অতিরিক্ত তেল শুষে নিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও দই ত্বক নরম ও নমনীয় রাখতে সাহায্য করে। বেসন ও দই এই দুটি উপাদান একসাথে মিশিয়ে একটি প্যাক তৈরি করে যদি মুখে লাগাতে পারেন ।তাহলে এটি ব্রণ সারাতে বেশ ভালো কাজ করে। এর জন্য আপনি ২ টেবিল চামচ বেসন ও ১ টেবিল চামচ দই নিয়ে একটি পাত্রে মেশান এবং পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট টিতে আপনি ২ ফোঁটা মধু ও ১ ফোঁটা হলুদ মিশিয়ে নিতে পারেন।

এবার এ প্যাটি আপনি মুখে ও গলায় সুন্দরভাবে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। প্যাকটি শুকিয়ে গেলে গরম পানি হাতের সাহায্যে লাগিয়ে প্যাকটি নরম করে নিন। তারপর হালকা ঘষে প্যাকটি মুখ থেকে পরিষ্কার করুন। এর সাহায্যে আপনার মুখে বা ত্বকের ডেড সেল উঠে আসার সাথে সাথে ত্বকের অতিরিক্ত তেল শুষে আসবে। পরিশেষে মুখ পরিষ্কার করতে ঠান্ডা পানি ব্যবহার করুন। এই প্যাকটি আপনি সপ্তাহে দুবার ব্যবহার করতে পারেন।

একদিনে ব্রণ দূর করার উপায়

ত্বকে সৌন্দর্যের জেল্লা কে না চায়। কিন্তু ব্রণের জন্য অনেকের পড়ে বিরাম্বনায়। তবে এর থেকে চটজলটি রেহাই পেতে একদিনের ব্রণ দূর করার উপায়ও আছে আমাদের হাতে।তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় - একদিনে ব্রণ দূর করার উপায় এই আর্টিকেলটির মাধ্যমে চলুন বন্ধুরা আমরা জেনে নেই ঘরোয়া উপায়ে একদিনে ব্রণ দূর করার উপায় সম্পর্কে। তো নিম্নে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ

নিম ও তুলসীর পেস্ট

নিম পাতা রয়েছে অ্যান্টি ফাঙ্গার এর বৈশিষ্ট্য। আর তুলসীতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপার্টি। তাই এই দুটি পাতার পেস্ট ব্যবহার করলে ব্রণ খুব দ্রুত চলে যায়। যারা খুব দ্রুত ব্রন সারাতে চান তারা চাইলে এই দুটি উপাদান ব্যবহার করতে পারেন।

টুথপেস্ট

যাদের সমস্যা রয়েছে তারা ব্রণের জন্য টুথপেস্ট ব্যবহার করতে পারেন। বেস্ট ব্যবহারে একদিনের মধ্যেই ব্রণ শুকিয়ে যায়। তাই এটি ব্যবহার করে অনেকেই উপকার পেয়েছেন। রাতে ঘুমোনোর আগে মুখে টুথপেস্ট এর প্রলেপ লাগিয়ে ঘুমান। সকালে উঠে দেখবেন ব্রণ অনেক শুকিয়ে গেছে। 

ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশটি ব্রণের উপর লাগিয়ে সারারাত রেখে দিন ।পরের দিন সকালে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন এতে অনেক উপকার পাবেন।

মধু ও দারচিনি

এক চা চামচ দারচিনির গুঁড়া ও দুই টেবিল চামচ মধু একসাথে মিশিয়ে ব্রণের উপর লাগান। সারারাত রেখে দিন এবং পরের দিন ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা ব্রণ সারাতে বেশ কার্যকরী একটি উপাদান।

এলোভেরা

চা চামচ এলোভেরার সাথে চার-পাঁচটি তুলসীপাতা ও নিম পাতা নিয়ে পেস্ট তৈরি করে নিন । এবং এই তিনটি উপাদান এর পেস্ট যদি নিয়মিত খান তাহলে ব্রণের সমস্যা থেকে উপকার পাবেন।

আরো পড়ুনঃ নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায় জানুন

ওটস

ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে ওটস খুবই উপকারী। কারণ ওটস অতিরিক্ত তেল শোষণ করে এবং ব্রোন বা ফুসকুড়ি নিরাময়ে সাহায্য করে। তাই এটি ব্রণ দূর করতে মধুর সঙ্গে ব্যবহার করতে পারেন।

শেষ কথা

যাদের ব্রণের সমস্যা রয়েছে আশা করছি তাদের কাছে তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় - একদিনে ব্রণ দূর করার উপায় এই আর্টিকেলটি ভালো লাগবে। এবং এই আর্টিকেলটির মাধ্যমে তারা অনেক উপকৃত হয়ে থাকবেন। তো বন্ধুরা কাদের কাদের এই আর্টিকেলটির মাধ্যমে উপকার হয়েছে আশা করি কমেন্টের মাধ্যমে তা জানিয়ে দেবেন। এ ধরনের আরো অনেক পোস্ট পেতে চাইলে আমাদের পেজটি ফলো করুন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url