দুর্গাপূজা কতদিন বাকি - ২০২৩ সালের দুর্গাপূজা কবে


আজকের আর্টিকেলটিতে আজ আমরা আলোচনা করব ,দুর্গাপূজা কতদিন বাকি - ২০২৩ সালের দুর্গাপূজা কবে তা নিয়ে। বন্ধুরা আপনারা যারা দুর্গাপূজা সম্পর্কে জানতে চান। তারা দুর্গাপূজা কতদিন বাকি - ২০২৩ সালের দুর্গাপূজা কবে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই পোস্টটিতে আমি দুর্গাপূজার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

দুর্গাপূজা কতদিন বাকি - ২০২৩ সালের দুর্গাপূজা কবে এ পোষ্টের মাধ্যমে আমি আরো আলোচনা করব, ২০২৩ সালের দুর্গাপূজা কবে, দুর্গাপূজার তারিখ ২০২৩, ২০২৩ সালে দুর্গা পূজা কত তারিখে, মা দুর্গা কিসে আসবে ২০২৩ সালে, দুর্গাপূজা কতদিন বাকি ২০২৩, ষষ্ঠী দুর্গাপূজা কি বার, মহা ষষ্ঠী কি বার, ২০২৩ সালে দুর্গাপূজা কবে, বসন্ত দুর্গাপূজা বা বাংলায় বসন্তী পূজা সম্পর্কে। তো চলুন বন্ধুরা আর দেরি না করে নিম্নে দুর্গাপূজা কতদিন বাকি - ২০২৩ সালের দুর্গাপূজা কবে এই আর্টিকেল সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

২০২৩ সালের দুর্গাপূজা কবে

২০২৩ সালে দূর্গা পূজা মহাষষ্ঠী ২০ অক্টোবর, মহা সপ্তমী ২১ অক্টোবর, অষ্টমী ২২ শে অক্টোবর, নবমী ২৩ অক্টোবর এবং বিজয়া দশমী ২৪ শে অক্টোবর।

আরো পড়ুনঃ কি খেলে বাতের ব্যথা বাড়ে - বাতের ঔষধের নাম

দুর্গাপূজার তারিখ ২০২৩ 

বন্ধুরা এখন আমরা জানবো ,দুর্গাপূজা কতদিন বাকি - ২০২৩ সালের দুর্গাপূজা কবে এই আর্টিকেলটির মাধ্যমে দুর্গাপূজার তারিখ ২০২৩ সম্পর্কে। নিম্নে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ

দুর্গাপূজা_______________ দিন_______________ দুর্গাপূজার তারিখ

মহালয়া_______________ শনিবার_______________ ১৪ অক্টোবর

মহাপঞ্চমী_______________ বৃহস্পতিবার_______________ ১৯ অক্টোবর

মহা ষষ্ঠী_______________ শুক্রবার_______________২০ অক্টোবর

মহা সপ্তমী_______________ শনিবার______________ ২১ অক্টোবর

মহা অষ্টমী_______________ রবিবার_______________ ২২ অক্টোবর

মহানবমী_______________ সোমবার_______________ ২৩ অক্টোবর

বিজয়া দশমী_______________ মঙ্গলবার_______________ ২৪ অক্টোবর

তো বন্ধুরা আশা করছি আপনারা দুর্গাপূজা তারিখ ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তবে বাংলা ক্যালেন্ডার অনুযায়ী দুর্গাপূজা কার্তিক ০২, ১৪৩০ এবং ইংরেজি দুর্গা পূজা তারিখ হল ২০ অক্টোবর ২০২৩ শুক্রবার ষষ্ঠী।

২০২৩ সালে দুর্গা পূজা কত তারিখে 

আপনারা যারা ২০২৩ সালের দুর্গাপূজা কত তারিখ সেই সম্পর্কে জানতে চাচ্ছেন,দুর্গাপূজা কতদিন বাকি - ২০২৩ সালের দুর্গাপূজা কবে এই আর্টিকেলটির মাধ্যমে তারা জেনে নিন ২০২৩ সালের দূর্গা পূজা কত তারিখে।

আরো পড়ুনঃঅক্টোবর মাসের দিবস সমূহ ২০২৩

২০২৩ সালে দূর্গা পূজা মহাষষ্ঠী ২০ অক্টোবর, মহা সপ্তমী ২১ অক্টোবর, অষ্টমী ২২ শে অক্টোবর, নবমী ২৩ অক্টোবর এবং বিজয়া দশমী ২৪ শে অক্টোবর।

মা দুর্গা কিসে আসবে ২০২৩ সালে 

২০২৩ সালে মা দুর্গা গজের উপর অর্থাৎ হাতির পিঠে আসবে।

দুর্গাপূজা কতদিন বাকি ২০২৩ 

২০২৩ সালে দুর্গাপূজা ২০ অক্টোবর ২০২৩ শুক্রবার ষষ্ঠী। এর মানে দুর্গাপূজা আসতে আর মাত্র ৩৮ দিন বাকি।

ষষ্ঠী দুর্গাপূজা কি বার 

২০২৩ সালে ষষ্ঠীর দুর্গাপূজা হবে ২০ অক্টোবর রোজ শুক্রবার।

মহা ষষ্ঠী কি বার 

দুর্গাপূজা কতদিন বাকি - ২০২৩ সালের দুর্গাপূজা কবে আর্টিকেলটির মাধ্যমে এখন আমরা জানব মহাষষ্ঠী কি বার সে সম্পর্কে।

২০২৩ সালে মহাষষ্ঠী ২০ অক্টোবর রোজ শুক্রবার।

২০২৩ সালে দুর্গাপূজা কবে

২০২৩ সালে দূর্গা পূজা মহাষষ্ঠী ২০ অক্টোবর, মহা সপ্তমী ২১ অক্টোবর, অষ্টমী ২২ শে অক্টোবর, নবমী ২৩ অক্টোবর এবং বিজয়া দশমী ২৪ শে অক্টোবর।

আশা করছি বন্ধুরা ২০২৩ সালের দূর্গা পূজা কবে শেষ সম্পর্কে আপনারা বিস্তারিত জানতে পেরেছেন।

বসন্ত দুর্গাপূজা বা বাংলায় বসন্তী পূজা 

বসন্ত দুর্গাপূজা সম্পর্কে বাঙ্গালীদের মধ্যে একটি ঘটনা প্রচলিত রয়েছে অনেক বছর ধরে। সেসময় সুরথ একজন রাজা ছিলেন। তিনি কোন কারণবশত তার রাজ্য হারিয়েছিলেন। এরপর তিনি বনে ঘুরে বেড়াচ্ছিলেন। ঘুরতে ঘুরতে তার হঠাৎ সমাধি বৈশ্যর সাথে দেখা হয়ে গেল। তিনিও রাজ্য হারিয়ে ঘুরে বেড়াচ্ছিলেন। তারা দুজন বনে একত্রে ঘুরে বেড়াচ্ছিলেন তখন তাদের ঋষি মেধের সঙ্গে সাক্ষাৎ হয়। তখন তারা দুজনে ঋষি মেধের কাছে তাদের রাজ্য ফিরে পাওয়ার জন্য অনুরোধ জানান।

আরো পড়ুনঃ আখেরি চাহার সোম্বা কি - আখেরি চাহার সোম্বা পালন করা কি জায়েজ

তখন ঋষি মেধ রাজা সুরত এবং রাজা সমাধি বৈশ্যকে নির্দেশ দেন বসন্তকালে দেবী দুর্গা পূজা করতে। তারা দুজন ঋষি মেধের আদেশ অনুযায়ী বসন্তকালে দুর্গাপূজার করেন এবং তাদের রাজ্যগুলোর ফিরে পান। আর এই ঘটনার পর থেকেই বসন্ত দুর্গাপূজা বা বাংলায় বসন্তী পূজা হয়ে থাকে।

শেষ কথা

দুর্গাপূজা কতদিন বাকি - ২০২৩ সালের দুর্গাপূজা কবে এই পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে বন্ধুরা। এই পোস্টটিতে আমি আলোচনা করেছি,২০২৩ সালের দুর্গাপূজা কবে ,দুর্গাপূজার তারিখ ২০২৩ ,২০২৩ সালে দুর্গা পূজা কত তারিখে ,মা দুর্গা কিসে আসবে ২০২৩ সালে ,দুর্গাপূজা কতদিন বাকি ২০২৩ ,ষষ্ঠী দুর্গাপূজা কি বার ,মহা ষষ্ঠী কি বার ,২০২৩ সালে দুর্গাপূজা কবে ,বসন্ত দুর্গাপূজা বা বাংলায় বসন্তী পূজা সম্পর্কে। এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আমাদের পেজটি ফলো করবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url