ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায়


ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায় সম্পর্কে আমাদের জানা জরুরী। কেননা আমাদের সবারই উজ্জ্বল ও কমনীয় ত্বক কাম্য। মনে মনে সবারই ত্বকের উজ্জ্বলতা ও চেহারা সৌন্দর্য নিয়ে কিছুটা আক্ষেপ থেকেই যায়। আর সে জন্য আমি আপনাদের জন্য নিয়ে এসেছি ,ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায়। তো প্রিয় বন্ধুরা আপনারা যারা ত্বকের উজ্জ্বলা বৃদ্ধির উপায় কিংবা চেহারা সৌন্দর্য বৃদ্ধি উপায় নিয়ে বেশি চিন্তিত।

তারা চাইলে আমার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায় এই পোস্টটি পড়তে পারেন। কারণ আমি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায় এই পোষ্টের মাধ্যমে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি ও চেহারার সৌন্দর্য বৃদ্ধি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব । তো চলুন বন্ধুরা নিম্নে জেনে নেই ,ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায় সম্পর্কে। আশা করছি পোস্টটি আপনাদের ভালো লাগবে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

কমনীয় ও উজ্জ্বল ত্বক আমাদের সকলেরই কাম্য। আমরা একটু উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য অনেকে অনেক কিছু করে থাকে। আবার মনে মনে অনেকেই ত্বকের রং নিয়ে আক্ষেপও করে থাকি। এবং এ কারণে আমরা অনেক কিছু করার চেষ্টা করি। কিন্তু মন তখনই খারাপ হয়ে যায় যখন আয়নার সামনে দাঁড়িয়ে দেখি একটুও পরিবর্তন হয়নি।

আরো পড়ুনঃ গ্রিন টি এর ২৫ টি উপকারিতা ও অপকারিতা

তাই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায় এই আর্টিকেলটির মাধ্যমে চলুন বন্ধুরা জানি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে। নিম্নে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় গুলো বর্ণনা করা হলোঃ

প্রচুর পানি পান করুন

ত্বককে উজ্জ্বল করতে নিয়মিত প্রচুর পরিমাণে পানি পান করুন। প্রতিদিন নিয়মিত ৬ থেকে ৮ গ্লাস পানি পান করা অবশ্যই দরকার। আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি দেখতে চান তাহলে নিয়মিত ৬ থেকে ৮ ক্লাস পানি পান করুন।

রোদ পরিহার করুন

সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বাধা দেয়। তাই যতদূর সম্ভব রোদ পরিহার করুন। বাহিরে বের হলে স্কার্ফ অথবা ছাতা নিয়ে অবশ্যই বাহির হবেন। এছাড়াও বাজারে বিভিন্ন ধরনের সানস্ক্রিন ক্রিম কিনতে পাওয়া যায় সেগুলো লাগিয়েও বের হতে পারেন।

ত্বক নিয়মিত পরিষ্কার করুন

আমরা প্রায় সই বাড়ির বাহিরে বের হয়ে থাকি। ফলে আমাদের ত্বকের ওপরে ধোলার আস্তরণ পড়ে। আর এটা ফেসওয়াশ ব্যবহার করে পরিষ্কার করা সম্ভব নয়। তাই আমাদের নিয়মিত ত্বকের উপরিভাগ পরিস্কার করতে হবে। পরিষ্কার করার জন্য প্রথমে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। এতে করে মুখের আগলা ময়লা দূর হবে ।তারপরে কাচা দুধ তুলই ভিজিয়ে সেই তুলা দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করুন। কালো হয়ে ওটা তুলই আপনাকে প্রমাণ করে দেবে যে আপনার থেকে কতটা ময়লা জমে ছিল।

ব্লিচ করুন ঘরে বসেই

ব্লিচ ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। তাই এর জন্য আপনাকে পার্লারে যেতে হবে না ।ঘরে বসেই ব্লিচ করতে পারবেন। এটি সপ্তাহের দু থেকে তিনবার করতে পারেন।

ব্লিচ এর জন্য সবচেয়ে ভালো লেবু। আপনি একটি লেবু মাঝামাঝি কেটে নিন।এরপর এক খন্ড দিয়ে মুখ হালকা করে ঘোষে ত্বক শুকোতে দিন ।ত্বক শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ঘষে ধুয়ে ফেলুন। যাদের এলার্জির সমস্যা রয়েছে তাদের এটা ব্যবহার না করাই ভালো।

এলার্জির সমস্যা রয়েছে যাদের তারা এক টেবিল চামচ দুধ ও এক টেবিল চামচ মধু নিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে সামান্য ধুয়ে ফেলুন। এটা রোজ ব্যবহার করতে পারবেন।

ঘরের তৈরি ত্বক উজ্জ্বল করার মাস্ক

ত্বক উজ্জ্বল করার জন্য ব্যবহার করতে পারেন ঘরের তৈরি করা মাস্ক। এটি ব্লিচ এর মতোই নিয়মিত ব্যবহার করতে পারবেন। এটি তৈরি করার জন্য ১ চা চামচ হলুদ বাটা নিন। হলুদ বাটা সাথে ৩ টেবিল চা চামচ লেবুর রস নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ত্বকের লাগান।১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন । তবে যাদের অ্যালার্জি সমস্যা রয়েছে তারা এটি ব্যবহার না করাই ভালো। যাদের অ্যালার্জি সমস্যা রয়েছে তারা ২ টেবিল চামচ মধু ও দুই টেবিল চামচ টক দই ভালো করে মিশে মুখে লাগান ২০ মিনিট পর ভালো করে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ভালো মানের স্কিন প্রোডাক্ট

আপনার ত্বক উজ্জ্বল রাখতে সর্বশেষে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাতে হবে। তাই আপনাকে এর জন্য কোন এক ভাল ব্র্যান্ডের মশ্চারাইজার ব্যবহার করতে হবে। কারণ যেন তেন স্কিন প্রোডাক্ট ব্যবহার করার ফলে ত্বক নষ্ট হয়ে যায় ।তাই আপনাকে অবশ্যই ভালো মানের মশ্চারাইজার ব্যবহার করতে হবে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে যে সকল খাবার

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে খাবার বিশেষ ভূমিকা পালন করে। চলুন জেনে নেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে যে সকল খাবার সে সম্পর্কে। 

পানি

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে পানির গুরুত্ব অপরিসীম। তাই প্রতিদিন নিয়মিত ৬ থেকে ৮ গ্লাস পানি পান করুন। এর ফলে আপনার ত্বকের কোমলতা উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। তাছাড়া পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে ব্রণ সহ নানা ধরনের সমস্যা হবে।

টমেটো

ত্বকের যত্নে টমেটো ব্যবহার করতে পারেন। টমেটো রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও পটাশিয়াম। যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

গাজর

যারা নিয়মিত গাজর খায় ,তাদের ত্বক থাকে সজীব ও উজ্জ্বল। কারণ গাজর ত্বকের টিস্যু মেরামত করে এবং ক্ষতিকর সূর্য রশ্মি থেকে ত্বককে সুরক্ষা দেয়। এছাড়াও গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন ।যা শরীরে গিয়ে ভিটামিন- এ তে পরিণত হয়। আর ভিটামিন এ ত্বকের জন্য খুবই উপকারী।

গ্রিন টি

শুধু স্বাস্থ্য সুরক্ষার জন্যই নয় গ্রিন টি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে বেশ কার্যকর। তাই এখন শুধু পানীয় হিসাবে নয় এটি রূপচর্চও ব্যবহৃত হচ্ছে। গ্রিন টি তে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, নানা দিক এনজাইম , অ্যমিনো এসিড, ভিটামিন বি সহ বেশ কিছু উপাদান যা ত্বকের জন্য বেশ উপকারী। তাছাড়াও গ্রিন টি শরীরের জমে থাকা টক্সিন বের করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এবং এটি শরীরে দাগ, ছোপ,কালো দাগ ,কালচে ভাব কমাতে বেশ সহায়ক।

বাদাম

বাদামে আছে ওমেগা- ৩ ফ্যাটি এসিড এবং ভিটামিন ই । যা ত্বকের পুষ্টি উপাদান গুলো ঠিক রেখে ত্বককে করে সজীব ও লাবণ্যময়।

কলা

ত্বকের জন্য কলা বেশ উপকারী ।এতে থাকা ভিটামিন এ স্বাস্থ্যের জন্য উপকারী ।পাশাপাশি এটা ত্বকের মলিনতা দূর করতেও বেশ কার্যকর।

ফাইবার সমৃদ্ধ খাবার

ফাইবার সমৃদ্ধ খাবার যেমন নাশপাতি ,বাদাম ,মটরশুঁটি যা আপনার ত্বক প্রাকৃতভাবে উজ্জ্বল হয়ে উঠতে সাহায্য করে।

সবুজ শাকসবজি

সবুজ শাকসবজি সুস্বাস্থ্যের পাশাপাশি ত্বক ভালো রাখতে সাহায্য করে। তাই আমাদের উচিত নিয়মিত সবুজ শাকসবজি খাওয়া।

চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায়

আমাদের সকলেরই চেহারা সৌন্দর্য বৃদ্ধির উপায় সম্পর্কে জানা উচিত। কারণ উজ্জ্বল ব্রনমুক্ত ও সতেজ ত্বক আমাদের সকলেরই কাম্য। তাই এর জন্য আমাদের কিছু নিয়মকানুন মেনে চলতে হবে।ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায় এই আর্টিকেলটির মাধ্যমে চলুন জানি চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায় সম্পর্কে। নিম্নে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হলোঃ

পর্যাপ্ত পানি পান করা

চেহারা সৌন্দর্য বৃদ্ধি করতে নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। প্রতিদিন নিয়মিত ৬ থেকে ৮ গ্লাস পানি পান করা অবশ্যই দরকার। আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি দেখতে চান তাহলে নিয়মিত ৬ থেকে ৮ ক্লাস পানি পান করুন।

সানস্ক্রিম

ত্বকের জন্য সানস্ক্রিম অনেক গুরুত্বপূর্ণ ।কারণ রোদের কারণে ত্বক কোলাজিন কমিয়ে দেয় ফলে স্কিন ড্যামেজ হয়ে চামড়ায় ভাঁজ পড়ে যায়, ব্রণ হয়, উজ্জ্বলতা নষ্ট হয়, এমনকি স্কিন ক্যান্সার পর্যন্ত হয়। তাই আমাদের উচিত রান্না বা রোদে যাওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করা।

সানস্ক্রিম কেনার আগে সচেতনতা

বর্তমান সময় বাজারে বিভিন্ন ধরনের সানস্ক্রিম পাওয়া যায়। তাই আমাদের ভালো-মন্দ দেখে সানস্ক্রিম কিনতে হবে। সানস্ক্রিম কেনার আগে দুটি জিনিস অবশ্যই খেয়াল রাখতে হবে। এটি হলো কেনার সময় দেখে নেবেন এসপিএফ ৩০ + আছে কিনা। কারণ ভালো নয় তবে ৩০ + কিনবেন অথবা তার চেয়ে বেশিও যেমন ৫০ ++ কিনতে পারেন।

আরো পড়ুনঃ ওজন কমাতে গ্রিন টি খাবার নিয়ম - আসল গ্রিন টি চেনার উপায়

আর দ্বিতীয় টি হল UVA,UVB এই দুটো কভার আছে কিনা। কারণ এই দুটো বয়সের ছাপ কমাতে সাহায্য করে ত্বক টানটান রাখে। এটিও কেনার আগে দেখে নেবেন যে ৩০ + আছে কিনা। তবে ৩০শের উপরে অথবা তার বেশি যেমন ৫০++ কিনতে পারেন।

ক্লিনজিং

চেহারা সৌন্দর্য বৃদ্ধির জন্য ক্লিনজিং খুবই গুরুত্বপূর্ণ। কারণ সারাদিনের ধুলাবলি লেগে ত্বক হয়ে ওঠে শুষ্ক ও রুক্ষ। আর সেজন্য একটি ভাল মানের ক্লিনজিং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

মশ্চারাইজার

চেহারা সৌন্দর্য বৃদ্ধির জন্য ত্বক পরিষ্কারের পর অবশ্যই একটি ভাল মানের মশ্চারাইজার লাগাতে হবে। কারণ এতে করে ত্বক শুষ্ক হবে না। আর তাই একটি ভালোমানের মশ্চারাইজার ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ব্যায়াম করা

ত্বক ও সুস্বাস্থ্যের জন্য অবশ্যই নিয়মিত ব্যায়াম করার প্রয়োজন রয়েছে। ব্যায়াম করলে শরীর ও মন প্রশান্ত থাকে ফলে চেহারায় একটা সতেজ ভাব থাকে। আবার ব্যায়াম করার ফলে শরীরে অতিরিক্ত চর্বি জমে না ।এতে করে বয়সের ছাপ কম পরে ।তাই নিয়মিত ব্যায়াম করা দরকার।

তেল

ত্বকের যে জন্য তেল খুবই উপকারী। জলপাই তেল ,নারিকেল তেল ত্বকের জন্য খুবই কার্যকরী। রাতে ঘুমোনোর আগে তেল ত্বকে মালিশ করে ঘুমালে ,ত্বক নরম ও উজ্জ্বল হতে সাহায্য করে।

ড্রেস আপ

চেহারা সৌন্দর্য বৃদ্ধির জন্য পোশাক অনেক গুরুত্বপূর্ণ। তাই বাহিরে যাওয়ার সময় খুব গাড়ো রঙের পোশাক না পড়াই ভালো ।এতে করে রোদ শরীরে বেশি লাগে। ফলে ত্বকের কোলাজিন কমিয়ে দেয় রোদ।

ভিটামিন সি যুক্ত খাবার খাওয়া

ভিটামিন সিযুক্ত খাবার ত্বকের জন্য খুবই উপকারী। খেয়াল রাখতে হবে নিয়মিত খাদ্য তালিকায় অবশ্যই ভিটামিন সি যুক্ত খাবার রাখার।

রাতের ঘুমও দূরচিন্তা না করা

রাতে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে এবং দুশ্চিন্তা কম করতে হবে। কারণ রাতে প্রচন্ড পরিমাণ না ঘুমালে চোখের নিচে কালো দাগ পড়ে যায় এবং রিংকেল পরে ত্বকের চামড়ায়।

চেহারার সৌন্দর্য নষ্ট হওয়ার কারণ

চেহারার সৌন্দর্য নষ্ট হওয়ার পেছনে অনেকগুলো কারণ বিদ্যমান।ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায় এই আর্টিকেলটির মাধ্যমে চলুন জানি চেহারা সৌন্দর্য নষ্ট হওয়ার কয়েকটি কারণ সম্পর্কে। নিম্নে চেহারা সৌন্দর্য নষ্ট হওয়ার কারণ গুলো দেওয়া হলঃ

  • সহজলভ্য ক্রিম ব্যবহার
  • রোদ
  • জন্মনিয়ন্ত্রণ বড়ি
  • দুশ্চিন্তা
  • অপরিচ্ছন্নতা
  • পর্যাপ্ত ঘুমের অভাব

মূলত উপরে উক্তি এই কারণগুলোর কারণে আমাদের চেহারার সৌন্দর্য নষ্ট হয়ে যায়। তাই আমাদের উচিত মূলত এই কারণগুলো এড়িয়ে চলার। আশা করছি বন্ধুরা আপনারা অবশ্যই বুঝতে পেরেছেন চেহারা সৌন্দর্য নষ্ট হওয়ার কারণ গুলো সম্পর্কে।

চেহারার সৌন্দর্য ধরে রাখে যে খাবার

ভেতর থেকে চেহারা সৌন্দর্য ধরে রাখতে আমাদের অবশ্যই পুষ্টিকর খাবার খেতে হবে। তাই চিরস্থায়ী ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারে যে সকল খাবার চলুন জানি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায় এই আর্টিকেলটির মাধ্যমে। নিম্নে চেহারা সৌন্দর্য ধরে রাখে যে খাবার সে সম্পর্কে আলোচনা করা হলোঃ

আরো পড়ুনঃ লেবু খাওয়ার উপকারিতা - অতিরিক্ত লেবু খাওয়ার অপকারিতা

  • সবুজ ফল ও শাকসবজি
  • বাদাম ও বীজ
  • লাল ফল ও সবজি
  • কমলা সবজি ও ফল
  • ডাল, ডিম ,মাছ ও মুরগির মাংস
  • হাইড্রেশন

তো বন্ধুরা আপনার চেহারার সৌন্দর্যের বৃদ্ধির উপায় এর জন্য উপরিক্ত খাবার গুলি খেতে পারেন। এতে করে আপনার চেহারার সৌন্দর্য বৃদ্ধি পাবে।

শেষ কথা

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় - চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায় এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সাথে আলোচনা করেছি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়,ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে যে সকল খাবার,চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায়,চেহারার সৌন্দর্য নষ্ট হওয়ার কারণ,চেহারার সৌন্দর্য ধরে রাখে যে খাবার সম্পর্কে। বন্ধুরা আশা করছি এই পোষ্টটি আপনাদের উপকারে আসবে। আপনারা যদি এই পোষ্টের মাধ্যমে উপকৃত হয়ে থাকেন অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং আমাদের পেজটি ফলো করবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url