প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩ - সরকারি ছুটির তালিকা ২০২৩


প্রিয় পাঠক বৃন্দ আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব,প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩ - সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে। ছুটির তালিকা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা যারা চাকরিজীবী কিংবা লেখাপড়া করেন ,তাদের জন্য প্রতিনিয়ত এটি প্রয়োজন হয়ে থাকে। তাই আপনাদের সুবিধার্থে ,প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩ - সরকারি ছুটির তালিকা ২০২৩এই আর্টিকেলটি আপনাদের জন্য নিয়ে আসলাম।

আশা করছি ,প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩ - সরকারি ছুটির তালিকা ২০২৩এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা সরকারি ছুটি এবং প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো বন্ধুরা আপনারা যারা ছুটির সম্পর্কে জানতে চাইছেন তারা প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩ - সরকারি ছুটির তালিকা ২০২৩ এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

সরকারি ছুটির তালিকা ২০২৩

২০২৩ সালে সরকারি সাধারণ ছুটি থাকবে বাইশ দিন এর মধ্যে আট দিন শুক্রবার ও শনিবার। আর ছুটির এই তালিকা টি সচিবালয়ের মন্ত্রীসভার বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে।

আরো পড়ুনঃ ঈদে মিলাদুন্নবী কত তারিখ ২০২৩

বিভিন্ন সম্পাদয়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব ও জাতীয় দিবস উপলক্ষে ১৪ দিন সাধারণ ছুটি থাকবে এই ছুটির মধ্যে তিন দিন সাপ্তাহিক ছুটি(দুইদিন শুক্রবার ও একদিন শনিবার)।

গুরুত্বপূর্ণ বিভিন্ন ধর্মীয় দিবস ,বাংলা নববর্ষ উপলক্ষে ৮ দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকবে এর মধ্যে চার দিন সাপ্তাহিক ছুটি পড়বে।

তাছাড়াও মুসলমানদের বিভিন্ন উৎসব উপলক্ষে ঐচ্ছিক ৫ দিন , হিন্দু ধর্মাবলম্বীদের জন্য ৮ দিন, খ্রিস্টানদের জন্য আট দিন এবং বৌদ্ধদের জন্য পাঁচ দিন ছুটি থাকবে। এছাড়াও নৃ্গোররষ্ঠীর বিভিন্ন ধর্মাবলম্বীদের জন্য ২ দিন ঐচ্ছিক ছুটি থাকবে।




সাধারণ ছুটির তালিকা

সাধারণ ছুটির তালিকায় থাকছে ২১শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস,১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ১ মে  দিবস, ২১ এপ্রিল জুমাতুল বিদা, ২২ এপ্রিল ঈদুল ফিতর, ৪ মে বোদ্ধ পূর্ণিমা, ২৯ জুন ঈদুল আযহা ,১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী, ২৪ অক্টোবর দুর্গা পূজা (বিজয়া দশমী), ২৮ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী ডিসেম্বর যীশু খ্রীষ্টের জন্মদিন (বড়দিন)।

নির্বাহী আদেশে ছুটি

নির্বাহী আদেশে ছুটি থাকছে ৮ মার্চ শবে বরাত, ১৪এপ্রিল বাংলা নববর্ষ, ১৯ এপ্রিল শবে কদর, ২১ ও ২৩ এপ্রিল ঈদুল ফিতরের আগে ও পরের দিন, 28 ও 30 জন ঈদুল আযহার আগে ও পরের দিন এবং ২৯ জুলাই আশুরা।

আরো পড়ুনঃ আখেরি চাহার সোম্বার আমল

ঐচ্ছিক ছুটি

ঐচ্ছিক ছুটি সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলোঃ

মুসলিমদের জন্য ছুটি

১৯ ফেব্রুয়ারি শবে মেরাজ ,২৪ এপ্রিল ঈদুল ফিতর(ঈদের পরে তৃতীয় দিন), ১ জুলাই ঈদুল আযহা (ঈদের তৃতীয় দিন), ১৩ সেপ্টেম্বর আখেরি চাহার সোম্বা এবং ২৭ সেপ্টেম্বর ফাতেমা ই ইমাজদাহাম।

হিন্দুদের জন্য ছুটি

২৬ জানুয়ারি সরস্বতী পূজা, ১৮ ফেব্রুয়ারি শিবরাত্রি ব্রত, ৭ই মার্চ দোলযাত্রা, ১৯ মার্চ হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব ,১৪ অক্টোবর মহালয়া ,২২ও২৩ অক্টোবর দুর্গাপূজা (অষ্টমী ও নবমী ),২৮ অক্টোবর লক্ষ্মী পূজা এবং ১২ নভেম্বর শ্যামা পূজা।

খ্রিস্টানদের জন্য ছুটি

১ জানুয়ারি ইংরেজি নববর্ষ, ২২ ফেব্রুয়ারি ভম্ব বুধবার, ৬ এপ্রিল পূর্ণ বৃহস্পতিবার, ৭ এপ্রিল পূর্ণ শুক্রবার ,৮ এপ্রিল পূর্ণ শনিবার, ৯এপ্রিল স্টার সানডে এবং ২৪ ও ২৬ ডিসেম্বর যিশু খ্রীষ্টের জন্ম উৎসব (বড়দিনের আগে ও পরের দিন)।

বৌদ্ধদের জন্য ছুটি

৫ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা, ১৩ এপ্রিল চৈত্র সংক্রান্তি ,১ আগস্ট আষাড়ি পূর্ণিমা ,২৮ সেপ্টেম্বর মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা) এবং ২৮ অক্টোবর প্রবারনা পূর্ণিমা (আশ্বিনি পূর্ণিমা)।

এছাড়াও পার্বত্য চট্টগ্রাম এলাকার ও এর বাইরে কর্মরত ক্ষুদ্র নিগোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য ঐসিক ছুটি ১২ ও ১৫ এপ্রিল বৈশাবী ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নিগোষ্ঠীর অনুরূপ সামাজিক উৎসব।



প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩

দেশের সকল সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা 2023 প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আর ২৯ ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ তারিখে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে দাপ্তরিক ওয়েবসাইটে প্রাথমিকের ছুটির তালিকা প্রকাশ করা হয়। চলুন এক নজরে দেখে নেওয়া যাক প্রাথমিক স্কুলের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে।

সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ২০১৩৩ খ্রিস্টাব্দে ৫৪ দিন বন্ধ থাকবে। এর মধ্যে প্রতিষ্ঠান প্রধানের ছুটি থাকবে তিন দিন। আর ছুটির তালিকা থাকা দিনগুলো প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখা হবে। জাতীয় দিবস সমূহের প্রতিষ্ঠানে ক্লাস বন্ধ থাকলে দিবস সমূহ যথাযথভাবে পালন করা হবে। ধর্মীয় দিবসগুলো প্রতিষ্ঠানের শ্রেণী কার্যক্রম সহ প্রাথমিক স্কুল বন্ধ থাকবে ।তাছাড়া প্রাথমিকের কিছু ছুটি একটানা চলবে। যেমন-

ইস্টার সানডে,নববর্ষ, পবিত্র রমজান ,শবে কদর, জুমাতুল বিদা, ঈদুল ফিতর উপলক্ষে প্রাথমিকের১৪ দিন একটানা ছুটি থাকবে ।এইসব ছুটিজনিত কারণে ৭ এপ্রিল থেকে ২৬ এপ্রিল ২০২৩ খ্রিস্টাব্দ পর্যন্ত মোট ১৪ দিন প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে।

ঈদুল আযহা ,গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে ১২দিন প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে ।এই সব ছুটিতে ২১ জুন থেকে ৬ জুলাই ২০২৩ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখা হবে।

ঈদে মিলাদুন্নবী ,দুর্গাপূজা ,লক্ষী পূজা, প্রবারনা পূর্ণিমা উপলক্ষে ৫ দিন প্রাথমিক ছুটি থাকবে এসব দিবসের ছুটি চলবে ২০ অক্টোবর থেকে ২৮ অক্টোবর ২০২৩ খ্রিস্টাব্দ পর্যন্ত।

যীশু খ্রীষ্টের জন্মদিন ও শীতকালীন অবকাশ হিসেবে তিন দিন প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে এই ছুটি থাকবে ২১ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত।

তাছাড়া প্রধান শিক্ষক এর প্রয়োজনে প্রাথমিক বিদ্যালয় ৩ দিন শিক্ষা প্রতিষ্ঠান সংরক্ষিত ছুটি ঘোষণা করতে পারবেন।

আরো পড়ুনঃ সেপ্টেম্বর মাসের সবজি চাষ 

তবে প্রাথমিক বিদ্যালয়ে ৫৪ দিন ছুটির মধ্য থেকে সাপ্তাহিক ছুটি শুক্রবার ও শনিবার বাদ দেওয়া হয়েছে ।শুক্রবার ও শনিবার সহ প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে ১৫৮ দিন।

এবং প্রাথমিক বিদ্যালয় মোট কর্ম দিবস হবে(৩৬৫ দিন-১৫৮ দিন) ২০৭ দিন।



শেষ কথা

বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করেছি ,প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩ - সরকারি ছুটির তালিকা ২০২৩। তো বন্ধুরা পোস্টটি ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং কোন ভুল ত্রুটি হলে তাও কমেন্ট করে জানাবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url