কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয়


কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয় আজ আমরা আলোচনা করব এ প্রসঙ্গে। অনেক বন্ধুরাই আছেন যারা কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় এবং শরীর দুর্বল হলে কি খেতে চায় এ সম্পর্কে জানতে চাই। তাদের জন্য আজকে আমার কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয় এই পোস্ট। তো বন্ধুরা কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয় এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন । তাহলে আপনারা কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় এবং শরীর দুর্বল হলে কি খেতে হবে সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয় এই পোস্টে মাধ্যমে আমি আরো আলোচনা করব,শরীর দুর্বল হওয়ার কারণ,কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়  ,শরীর দুর্বল হলেযে সকল লক্ষণ দেখা দেয়,শরীর দুর্বল হলে কি খেতে হয়, শরীর দুর্বলতা কাটানোর ঔষধ, শরীর দুর্বল থেকে মুক্তির উপায় , শরীর দুর্বলতা দূর করা সিরাপ, শরীর দুর্বল হলে কোন ওষুধ খেতে হবে,শরীর দুর্বলতার ভিটামিন ঔষধ, শরীর দুর্বল হলে করণীয় কি সম্পর্কে। তো চলুন বন্ধুরা নিম্নে কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয় এই আর্টিকেলটি সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

শরীর দুর্বল হওয়ার কারণ

আমাদের সর্বপ্রথম খুঁজে বের করতে হবে শরীর দুর্বল হওয়ার কারণ সম্পর্কে। আমরা অনেকেই বলে থাকি ভালো লাগছে না ,কাজে মন বসছে না বা শরীর ম্যাজ ম্যা্জ করছে, অবস লাগছে, ক্লান্তি বোধ হওয়া, বেশি বেশি ঘুম পাওয়া, ঘুম থেকে উঠতে কষ্ট হওয়া ইত্যাদি আর এগুলো শরীর দুর্বলতার প্রধান কারণ ।আবার এটি বড় কোন রোগের উপসর্গ হতে পারে। কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয় এ আর্টিকেলটির মাধ্যমে নিম্নে শরীর দুর্বল হওয়ার কারণগুলো দেওয়া হলোঃ

আরো পড়ুনঃ নিজের মনকে নিয়ন্ত্রণ করার উপায় জানুন

  • ভালো না লাগা 
  • কাজে মন না বসা 
  • শরীর ম্যাজ ম্যা্জ করা
  • অবস লাগা
  • ক্লান্তি বোধ হওয়া 
  • বেশি বেশি ঘুম পাওয়া 
  • ঘুম থেকে উঠতে কষ্ট হওয়া
  • ক্লান্তি বোধ করা
  • অসার লাগে

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়  

আমরা বিভিন্ন ধরনের শাকসবজি ও ফলমূল থেকে ভিটামিন ও পুষ্টি উপাদান পেয়ে থাকি যা আমাদের শরীরে শক্তি যোগায়। এর মধ্যে আবার কিছু ভিটামিন রয়েছে যা শরীরের কমে গেলে শরীর দুর্বল হয়ে পড়ে। অনেক গবেষণায় দেখা গেছে মানুষকে সুস্থ সবল ভাবে বাঁচতে হলে শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন বি থাকতে হবে। তবে এর মানে এই নয় যে ভিটামিন বি থাকলেই শুধু চলবে। তবে শরীরকে সুস্থ রাখতে ভিটামিনের গুরুত্ব অতুলনীয়।কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয় এই আর্টিকেলটি মাধ্যমের চলন জানি কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় সেগুলো সম্পর্কে। 

আমাদের মনে রাখতে হবে ভিটামিন বি একক কোন ভিটামিন নয়। এটি অনেকগুলো ভিটামিনের একটি মাধ্যম। আর এই সবগুলো ভিটামিন একসাথে তৈরি করে হয় ভিটামিন বি কমপ্লেক্স। নিম্নে ভিটামিন বি কমপ্লেক্সের এর সকল ভিটামিন গুলো দেওয়া হলঃ

  • ভিটামিন বি১ (থিয়ামিন)
  • ভিটামিন বি ২(রাইবো ফ্যাভিন)
  • ভিটামিন বি ৩(নিয়াসিন)
  • ভিটামিন বি ৫( প্যান্টোথেনিক অ্যাসিড )
  • ভিটামিন বি ৬
  • ভিটামিন বি ৭(বায়োটিন)
  • ভিটামিন বি ৯(ফলেট বা ফলিক এসিড)
  • ভিটামিন বি ১২

এই ভিটামিন গুলো ছাড়া আরো অনেক ভিটামিন রয়েছে যার অভাবে শরীর দুর্বল এবং ক্লান্ত হতে পারে। এর একটি হল ভিটামিন ডি। ভিটামিন ডি এর অভাব দেখা দিলে আপনি ছোটখাটো কাজ করতে গেলে। আপনার প্রচুর কাজ করেছেন। আর আপনার শরীরে এমন কোন লক্ষণ যদি দেখা দেয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন ডি সেবন করুন। তাছাড়াও ভিটামিন ডি এর একটি অন্যতম উৎস হলো সকাল বেলার সূর্যের আলো ।যা আপনার শরীরকে শক্তিশালী করার পাশাপাশি হাড়ের গঠনগুলো মজবুত করে।

শরীর দুর্বল হলে যে সকল লক্ষণ দেখা দেয়

আপনার যদি ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় তাহলে বেশ কিছু লক্ষণ দেখা দিবে। চলুন নিম্নে জানি শরীর দুর্বল হলে যে সকল লক্ষণ দেখা দেয় সেগুলো সম্পর্কে।

  • মাথা ব্যথা
  • ঠিক মত খাবার খেতে না পারা
  • সহজেই সর্দি কাশিতে আক্রান্ত হওয়া
  • বমি বমি ভাব
  • নিয়মিত খাবার হজম না হওয়া
  • ক্ষুধা কমে যাওয়া
  • স্মৃতিশক্তি দুর্বল হয়ে যাওয়া
  • চেহারার উজ্জ্বলতা কমে যাওয়া
  • মানসিক অবসাদ এবং ঠিকমতো ঘুম না হওয়া
  • পেটে ব্যথা
  • হাতে এবং পায়ে জোড়ায় ব্যথা করা
  • দ্রুত বীর্যপাত
  • যৌন শক্তি কমে যাওয়া
  • শরীর এবং মুখে ফুসকুড়ি বের হওয়া

সাধারণত এই সমস্যা গুলি ছাড়াও অনেক সমস্যা দেখা দিতে পারে শরীর দুর্বল হলে। তাই আপনার যদি মনে হয় যে আপনার শরীর দুর্বল। তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করুন।

শরীর দুর্বল হলে কি খেতে হয় 

বন্ধুরা আপনারা অনেকেই জানতে চান শরীর দুর্বল হলে কি খেতে হয় সে সম্পর্কে।কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয় এই আর্টিকেলটির মাধ্যমে চলুন জেনে নেই শরীর দুর্বল হলে কি খেতে হয়।

ভিটামিন সি

ভিটামিন সি শরীর দুর্বলতা কমাতে খুবই গুরুত্বপূর্ণ। আর ভিটামিন সি এর অভাব পূরণ করে টক জাতীয় ফল - যেমন কমলা, আঙ্গুল, লেবু ,আমলকি। এছাড়াও লেটুস পাতা, কেউই ,পালং শাক, মরিচ ও খেতে পারেন। কারণ এগুলো ভিটামিন সি সমৃদ্ধ খাবার।

আয়রন

দেহে পর্যাপ্ত পরিমাণ আয়রন বা লৌহর পরিমাণ বজায় রাখতে প্রচুর পরিমাণে শাকসবজি , ডাল ,মটর, শুকনো ফল ও ডার্ক চকলেট খেতে পারেন। এগুলো আয়রনের একটি ভালো মাধ্যম।

প্রোটিন

শরীরের দুর্বলতা কমাতে প্রোটিন জাতীয় খাদ্য খুবই কার্যকর। প্রোটিনের একটি সবচেয়ে বড় উৎস হল ডিম। আর এটি দেহের কোষ সুস্থ রাখতে সাহায্য করে এবং দৃষ্টি শক্তি বাড়াতে ও বয়সে চাপ দূর করতে সাহায্য করে। তাছাড়াও ডাল ও মটর জাতীয় খাবারের প্রোটিন থাকে। তাই এগুলো আপনারা খেতে পারেন।

সেলেনিয়াম

এই খাবারে এন্টি অক্সিজেন থাকার কারণে এগুলো ক্লান্তি ভাব অনিদ্রা ও দুর্বলতা কমাতে সাহায্য করে। এ ধরনের খাবার দীর্ঘমেয়াদী রিড্রোক থেকে সুস্থ রাখতে সহায়তা করে।

প্রোবায়োটিক্স

প্রাকৃতিকভাবে শরীরকে সুরক্ষিত রাখতে প্রোবায়োটিক্স খেতে পারেন। এতে ল্যাকটিক এসিড ও প্রোবায়োটিক সমৃদ্ধ ব্যাকটেরিয়া থাকে। এর জন্য খেতে পারেন দই । তাছাড়াও নরম পনির পাতাবহুল সবজি শুকনো ইস্ট ছানা এবং সবুজ সবজিতেও প্রোবায়োটিক্স থাকে।

শরীর দুর্বলতা কাটানোর ঔষধ 

বন্ধুরা আপনারা অনেকেই শরীর দুর্বলতা কাটানোর ঔষধ কি সে সম্পর্কে জানতে চান। তবে সেটা জানার আগে আপনাকে জানতে হবে শরীর দুর্বলতার কারণ সম্পর্কে। তবে নরমালি শরীর দুর্বল হলে ভিটামিন ট্যাবলেট খেতে পারেন।

আরো পড়ুনঃ হার্টের রোগীর খাবার তালিকা - হার্টের জন্য ক্ষতিকারক খাবার

এর জন্য আপনি হামদার্দ এর সিনকারা সিরাপ খেতে পারেন। সিনকারা আপনার শরীর দুর্বলতা দূর করবে। তবে আপনি যদি বেশি দুর্বল অনুভব করেন তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করুন।

শরীর দুর্বল থেকে মুক্তির উপায়  

আপনারা চাইলে আপনাদের শরীর দুর্বলতার মুক্তির উপায় ঘরে বসেই ঠিক করতে পারেন। এর জন্য আপনাকে স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে। যা আপনাকে কিছুটা হলেও সুস্থ করে তুলবে। তবে কিছু ঘরোয়া উপায়ের মাধ্যমে শরীর দুর্বল থেকে মুক্তি পাওয়া যায়। সেই খাবারগুলোর নাম নিম্নে দেওয়া হলোঃ

  • কলা
  • দুধ
  • কাজুবাদাম
  • ডিম

এই খাবারগুলো আপনাকে শরীর দুর্বল থেকে মুক্তি দেবে। তাই আপনি যদি শরীর দুর্বল অনু ভব করেন এই খাবারগুলো খেতে পারেন।

শরীর দুর্বলতা দূর করা সিরাপ 

বন্ধুরা আপনারা অনেকেই শরীর দুর্বলতা দূর করার সিরাপের নাম সম্পর্কে জানতে চান। বর্তমান সময়ে বাজারে এমন অনেক ভিটামিন সিরাপ পাওয়া যায় যেগুলো খেলে নিমেষে শরীর দুর্বল হয়ে যায়। তবে এইসব সিরাপ সেবনের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন। তবে এসব সিরাপ গুলো দীর্ঘমেয়াদি খাওয়া উচিত নয় ।কারণ এগুলো ভিটামিন ক্যাপসুল অথবা সিরাপ এর মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

শরীর দুর্বল হলে কোন ওষুধ খেতে হবে

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয় এই আর্টিকেলটির মাধ্যমে চলুন জানি শরীর দুর্বল হলে কোন ওষুধ খেতে হবে সে সম্পর্কে।

শরীর দুর্বলতার জন্য এমন কিছু ভিটামিন রয়েছে যেগুলো ডাক্তার বেশি রেকমেন্ড করে থাকেন। ডাক্তারের রিকমেন্ড করা ক্যাপসুলগুলোতে প্রত্যেকটি ভিটামিনের পরিমাণ সমানভাবে দেওয়া আছে এবং এই ভিটামিন ক্যাপসুলগুলো অত্যন্ত কার্যকরী। A-Z এটি ডাক্তারের রেকোমেন্ড করা ক্যাপসুল। যেগুলো সব বয়সের যেকোনো ধরনের শরীর দুর্বল রোগীদের জন্য দেয়া হয়ে থাকে।

এই ওষুধটি ছাড়াও বর্তমানে বাজারে আরও অনেক ভালো ভালো ভিটামিন সিরাপ বের হয়েছে ।যেগুলো চাইলে আপনারা সেবন করতে পারেন। তবে ঔষধগুলো সেবনের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করবেন। আবার বর্তমান সময়ে হোমিও বেশ ভালো কিছু সেরা রয়েছে যা অত্যন্ত কার্যকরী। এগুলো ছাড়া ইউনানী ঔষধের যে সিরাপ গুলো রয়েছে সেগুলো কার্যকরী।

শরীর দুর্বলতার ভিটামিন ঔষধ 

সাধারণত শরীর দুর্বলতার ভিটামিন ঔষধ হিসেবে ডাক্তাররা রিকমেন্ট করে থাকে ভিটামিন। কারণ আমাদের শরীরে বিভিন্ন ধরনের ভিটামিনের সংমিশ্রণে তৈরি এবং সেই ভিটামিনের যে ধরনের ঘাটি দেখা দিলে অবশ্যই আমাদের শরীর দুর্বল হয়ে যায় । সেই দুর্বল হয়ে যাওয়া শরীরকে পুনরায় ফিরিয়ে আনতে ভিটামিন ক্যাপসুল অথবা ভিটামিন সিরাপ অত্যন্ত কার্যকারী।

শরীর দুর্বল হলে করণীয় কি 

শরীর দুর্বল হলে করণীয় হিসেবে আপনাকে অবশ্যই শরীর দুর্বলতার কারণ খুঁজে বের করতে হবে। আর এজন্য আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

আরো পড়ুনঃ চুলকানি দূর করার ৮ টি কার্যকরী উপায় - চুলকানির ট্যাবলেট এর নাম

আর বিশেষজ্ঞ ডাক্তাররা আপনাকে দেখে বলতে পারবে যে আপনার কেন শরীর দুর্বল হয়েছে এবং সে অনুযায়ী আপনাকে ঔষুধ দেবেন।

শেষ কথা

বন্ধুরা আজ আমি আলোচনা করেছি,কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় - শরীর দুর্বল হলে কি খেতে হয় এ প্রসঙ্গে। তো এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে। বন্ধুরা আশা করছি এই আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। যদি এয়ার টিকেট আপনাদের উপকারে আসে তবে আমাদের কষ্ট সার্থক।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url