মেছতা দূর করার ঔষধ - মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম


বন্ধুরা আজকে আমরা আলোচনা করব,মেছতা দূর করার ঔষধ - মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম সম্পর্কে। অনেক বন্ধুরা রয়েছেন যারা মেছতা দূর করার ঔষধ - মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম সম্পর্কে জানতে চেয়েছেন। মেছতা হল আমাদের ত্বকের স্বাভাবিক সৌন্দর্য বৃদ্ধিতে বাধা প্রদানকারী একটি উপাদান।

এবং এটি আমাদের ত্বকের লাবণ্য নষ্ট করে ফেলে। আর এই মেছতার কারণে নারী-পুরুষ সকলকেই ভোগান্তি পোহাতে হয়। তাই আমাদের মেছতা দূর করার ঔষধ - মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম সম্পর্কে জানা দরকার। তো চলুন বন্ধুরা আমরা আর দেরি না করে জেনে নেই,মেছতা দূর করার ঔষধ - মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম সম্পর্কে।

মেছতা কি

মেছতা কিঃ মেছতা হল ত্বকের একটি সাধারণ চর্মরোগ। মেছতা বেশিরভাগ ক্ষেত্রেই মুখে হয়ে থাকে। এটা কালো এবং বাদামী হয়। শতকরা ৯৫ ভাগ মানুষের মুখে মেছতা দেখা যায়। অনেকের আবার মেছতা বুকে এবং হাতে হয়ে থাকে।

মেছতা কত প্রকার

মেস্তা কত প্রকার চলুন জানি।মেছতা মূলত তিন প্রকার হয়ে থাকে। যেমন-

আরো পড়ুনঃ কি খেলে বাতের ব্যথা বাড়ে - বাতের ঔষধের নাম

এপিডার্মাল হাইপার প্রিভেনশন সুপার ফেসিয়াঃ এটি মূলত ত্বকের উপরিভাগের সীমাবদ্ধ থাকে। খুব গভীরে এর প্রভাব দেখা যায় না। এ কারণে ত্বকের উপরে কালো ছোপ ছোপ দাগ দেখা দেয়।

ডার্মাল হাইপার প্রিভেনশনঃ এই মেছতাটি তুলনামূলকভাবে জটিল। কারণ এটি ত্বকের ভেতর পর্যন্ত হয়ে থাকে ।এর ফলে এ থেকে রেহাই পাওয়া কষ্টসাধ্য এবং ব্যয়বহুল।

মিশ্রিতঃ এটি সাধারণত দুই ধরনের মেছতা একসাথে হয়। আর এ থেকে রেহাই পাওয়া কষ্টসাধ্য।

মেছতা কেন হয়

মেছতা কেন হয়? বিশেষজ্ঞদের মতে মেছতা হওয়ার প্রধান কয়েকটি কারণ রয়েছে। নিম্নে এর সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • জন্ম নিয়ন্ত্রণ পিল
  • চুলার আগুন
  • গর্ভাবস্থা
  • কসমেটিকসের প্রতিক্রিয়া
  • যকৃতের জটিলতার কারণ
  • সূর্যের ক্ষতিকর রশ্মি।

মেছতা দূর করার ঘরোয়া উপায়

বন্ধুরা আপনারা কি মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চান। আজকাল ছেলে-মেয়ে উভয়ের মুখে মেছতা হয়ে থাকে এবং এটা দূর করার জন্য ঘরোয়া উপায় বা প্রতিকার সম্পর্কে জানতে চান। তো চলুন জানি মেছতা দূর করার ঘরোয়া উপায় গুলো কি কিঃ

লেবুর ব্যবহার

লেবুর রস মেছতার দূর করার জন্য উপকারী। তাই আপনি চাইলে ঘুমানোর আগে মেস্তা আক্রান্ত স্থানে লেবুর রস লাগিয়ে রাখতে পারেন।

পেঁয়াজের ব্যবহার

মেছতা দূর করার জন্য পেঁয়াজের রস ও ভিনেগার একসাথে মিশিয়ে দিনে দুবার তুলা দিয়ে আক্রান্ত স্থানে লাগান ধীরে ধীরে মেছতা চলে যাবে।

হলুদের ব্যবহার

মেছতা দূর করার জন্য ৫ টেবিল চামচ হলুদ ১০ টেবিল চামচ দুধ ও এক টেবিল চামচ বেসন একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান এবং আধা ঘন্টা পর শুকিয়ে গেলে তা ধুয়ে ফেলুন।

মধুর ব্যবহার

ঘুমানোর আগে মেছতা আক্রান্ত স্থানে মধু লাগিয়ে ঘুমাতে পারেন। এতে করে মধু ত্বক উজ্জ্বল করতে কার্যকর ভূমিকা পালন করবে।

টমেটো ব্যবহার

টমেটো কেটে টমেটো রস আক্রান্ত স্থানে আপনি প্রতিদিন লাগাতে পারেন। প্রতিদিন ১০ মিনিট করে লাগালে ধীরে ধীরে মেছতা চলে যাবে।

পেঁপের ব্যবহার

কাঁচা পেঁপের পেস্ট মেছতা দূর করার জন্য বেশ উপকারী। আক্রান্ত স্থানে কাঁচা পেঁপের পেস্ট লাগাতে পারেন ।এতে করে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। তবে এটি সর্বোচ্চ ১০থেকে১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ভিনেগারের ব্যবহার

ভিনেগারে থাকা অ্যাসিটিক এসিড আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। এজন্য আপনি সমপরিমাণ ভিনেগার ও পানি দিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন। এতে ময়লা ও দাগ ধীরে ধীরে দূর হবে।

চিরতরে মেছতা দূর করার উপায়

আপনারা যারা চিরতরে মেছতা দূর করার উপায় খুঁজছেন তারা মেছতা দূর করার ঔষধ - মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম আমার এই পোস্টটি পড়তে পারেন। কারণ এই পোস্টটিতে আমি চিরতরে মেস্তা দূর করার দুটি কার্যকারী উপায় সম্পর্কে আলোচনা করব। তো চলুন বন্ধুরা নিম্নে জেনে নেই।

লেবুর রস

লেবুর রস ত্বক ব্লিচিং করতে সাহায্য করে। এবং এটি ত্বকের যে কোন প্রকার দাগ দূর করে থাকে। এগুলো ছাড়াও লেবুর রস ত্বক নরম ও কোমল করতে সাহায্য করে। তাই আপনার ত্বকে যদি কালো বা খয়রি দাগ থাকে তাহলে সেখানে লেবুর রস লাগিয়ে দিন৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত করুন, ২ মাসের মধ্যে আপনি পার্থক্য বুঝতে পারবেন। যাদের ত্বক সেনসিটিভ তারা সরাসরি লেবুর রস ব্যবহার না করে। তার লেবুর রসের সাথে মধু ও গোলাপজল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃপায়ের গোড়ালি ব্যথা কমানোর ঘরোয়া উপায় - পায়ের গোড়ালি ব্যথার চিকিৎসা

এটা ছাড়াও আপনারা লেবুর রসের সাথে পরিমাণ মতো চিনি মিশিয়ে পেশ তৈরি করেও তোকে লাগাতে পারেন। বিশেষ করে আপনার মুখে যেখানে কালো বা খয়রি দাগ রয়েছে সেই জায়গাগুলোতে ঘষে ঘষে লাগান। ৫থেকে ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি চাইলে অলিভ অয়েল মিশিয়ে নিতে পারেন। এটি সপ্তাহে কয়েকবার করুন ,দেখবেন আপনার তো স্বাভাবিক হয়ে গেছে।

চন্দন

চন্দনে থাকা এন্টি এইজিং এবং এন্টিসেপটিক উপাদান ত্বকের হাইপার পিগমেন্টেশন কমিয়ে মেছতার দাগ দূর করে। এর জন্য ২ টেবিল চামচ চন্দনের গোড়ায় এক টেবিল চামচ গ্লিসারিন এবং লেবুর রস দিয়ে একটি পেজ তৈরি করে নিন। এই পেস্টটি কালো এবং খয়রি দাগের উপর লাগিয়ে রাখুন এবং কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনি সপ্তাহে কয়েকবার করতে পারেন। এতে করে আপনার ত্বক থেকে মেছতা চিরতরে বিদায় হবে।

এছাড়াও এক টেবিল চামচ কমলার রস, এক চা চামচ লেবুর রস, ভিটামিন ই, দুই টেবিল চামচ চন্দন গুড়া নিয়ে এগুলো মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মুখে লাগান ,আধাঘন্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহের দুইবার ব্যবহার করতে পারবেন। এর ফলে মেছতা চিরতরে বিদায় হবে।

মেছতা দূর করার ক্রিমের নাম

মেছতা দূর করার ক্রিমের নাম যারা জানতে চান ।তারা নিম্নে জেনে নিনঃ

মেছতা দূর করার ফেসওয়াশ বা ক্রিম হলঃ

  • MelaCare
  • Hydroo 2%
  • Betavet-N
  • Hydroquinone Cream
  • Melanyc

বন্ধুরা আশা করছি আপনারা মেছতা দূর হওয়ার ক্রিমের নাম সম্পর্কে জানতে পেরেছেন। তবে এগুলো ব্যবহার করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।

মেছতা দূর করার ঔষধ

বন্ধুরা আপনারা অনেকেই মেছতা দূর করার ঔষধ সম্পর্কে জানতে চান। যারা মেছতা দূর করার ঔষধ - মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম দূর করার ঔষধ সম্পর্কে জানতে চান তারা নিম্নে জেনে নিন।

  • P Vita Melasma Cream
  • Berberis Cream
  • White Sunblock Cream
  • মেলাট্রিন ক্রিম

তো বন্ধুরা উল্লেখিত এই গুলো মেছতা দূর করার ঔষধ। তবে এগুলো ব্যবহার বা খাবার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম

মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিমগুলোর মধ্যে সবচেয়ে ভালো ক্রিম হলোঃ MELANYC Cream.

এই ক্রিমটি ছাড়াও আরো কিছু ক্রিম রয়েছে যেগুলো মেয়েদের মুখের মেছতা দূর করার জন্য খুবই কার্যকর। সেগুলো হলঃ

আরো পড়ুনঃ পেনিসের মাথায় ফুসকুড়ি চিকিৎসা - পুরুষাঙ্গে বিভিন্ন রোগ এবং লক্ষণ

  • MELASMA Cream
  •  MELANYC Cream
  • মেছতা আউট ক্রিম

তবে বন্ধুরা এই ক্রিমগুলো ব্যবহারে পড়বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন।

শেষ কথা

বন্ধুরা মেছতা দূর করার ঔষধ - মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম এই কষ্টে আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করছি এই পোষ্টের মাধ্যমে আপনারা উপকৃত হবেন। আপনারা উপকৃত হতে পারলেই আমাদের কষ্ট সার্থক। তো বন্ধুরা যদি উপকৃত হয়ে থাকেন অবশ্যই আমাদের পেজটি ফলো করবেন।-ধন্যবাদ



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url