টাইগার মুরগি কি - টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা


আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আমরা আলোচনা করব টাইগার মুরগি কি - টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা নিয়ে। বন্ধুরা আপনারা অনেকেই টাইগার মুরগী কি এই সম্পর্কে হয়তো জানেন না আবার অনেকেই টাইগার মুরগী কি সে সম্পর্কে জানেন। আবার অনেক বন্ধুরা টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা সম্পর্কে জানতে চান। তাদের জন্য আমার আজকের টাইগার মুরগি কি - টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা এই পোস্ট।

বন্ধুরা আপনারা যারা টাইগার মুরগি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের টাইগার মুরগি কি - টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ টির মাধ্যমে আমি আপনাদের সাথে টাইগার মুরগির সম্পর্কে আলোচনা করব এবং এর পালনের সুবিধা অসুবিধা সম্পর্কেও আলোচনা করব। তো চলুন বন্ধুরা আর দেরি না করে নিম্নে সে সম্পর্কে জেনে নিই।

ভূমিকা

টাইগার মুরগি কি - টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা এই পোস্টটির মাধ্যমে বন্ধুরা আপনারা জানতে পারবেন টাইগার মুরগির কি, টাইগার মুরগি পালনের সুবিধা্‌, টাইগার মুরগি পালনের অসুবিধা এবং টাইগার মুরগীটি আসলে কি সে সম্পর্কে। বন্ধুরা আপনারা যারা টাইগার মুরগি পালনের সুবিধা অসুবিধা গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান তারা আমার এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই প্রশ্নের মাধ্যমে আপনারা টাকা সম্পর্কে জানতে পারবেন। তো চলুন বন্ধুরা নিম্নে আমরা টাইগার মুরগি কি - টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা সম্পর্কে জানি।

টাইগার মুরগি কি

টাইগার মুরগি বলতে, টাইগার মুরগি হল এমন এক মুরগি যা দেশী সোনালি মুরগির সাথে দ্রুত বর্ধনশীল জাতের মুরগির ক্রস থেকে তৈরি হয়েছে। তবে বলতে গেলে এটি কোন বিশেষ জাত নয়। এবং পৃথিবীতে যত মুরগি রয়েছে বাজার রয়েছে তার মধ্যে টাইগার মুরগী নামে কোন ধরনের জাত ও নেই। অর্থাৎ এটি পুরোটাই দেশি মুরগির একটি হাইব্রিড সংস্করণ জাত। তবে এই মুরগির বৃদ্ধির হার তুলনামূলক অনেক বেশি হয়ে থাকে। তাছাড়াও এই মুরগিটির রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি।

আরো পড়ুনঃ তিতির পালন পদ্ধতি - তিতির পালনের সুবিধা ও অসুবিধা

আরো পড়ুনঃ টাইগার মুরগির খাদ্য তালিকা - টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়

আরো পড়ুনঃ কাদাকনাথ কি - কাদাকনাথ মুরগির উপকারিতা

বন্ধুরা আশা করছি,টাইগার মুরগি কি - টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা টাইগার মুরগী কি সে সম্পর্কে জানতে পেরেছেন। নিম্নে এবার আমরা জানব টাইগার মুরগি পালনের সুবিধা সম্পর্কে।

টাইগার মুরগি পালনের সুবিধা

বন্ধুরা আপনারা অনেকেই টাইগার মুরগি পালনের সুবিধা সম্পর্কে জানতে চেয়েছেন। তাই তাদের জন্য আজকের ,টাইগার মুরগি কি - টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা এই আর্টিকেলটির মাধ্যমে আমি টাইগার মুরগি পালনের সুবিধা সম্পর্কে আলোচনা করেছে। তো বন্ধুরা আপনারা টাইগার মুরগি পালনের সুবিধা সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন নিম্নে টাইগার মুরগি পালনের সুবিধা গুলো কি তা জেনে নেই।

  • টাইগার মুরগি বেলুনের সুবিধা হল এই মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা সোনালী মুরগীর মতই।
  • এই মুরগির তুলনামূলক গ্রোথ বেশি হয়ে থাকে এবং খাদ্য খরচ কম হয়ে থাকে।
  • টাইগার মুরগির ডিম থেকে বাচ্ছা উৎপাদন করে তা বিক্রি করে অনেক বেশি লাভবান হওয়া যায়।
  • এগুলো ছাড়াও এই মুরগিটি দেখতে আকর্ষণীয় তাই এর দাম ভালো পাওয়া যায়।

আশা করছি বন্ধুরা আপনারা টাইগার মুরগি কি - টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা আর্টিকেলটির মাধ্যমে টাইগার মুরগি পালনের সুবিধা সম্পর্কে জানতে পেরেছেন। চলুন এবার নিম্নে জেনে নেই টাইগার মুরগি পালনের অসুবিধা সম্পর্কে।

টাইগার মুরগি পালনের অসুবিধা

টাইগার মুরগি পালনের যেমন কিছু সুবিধা রয়েছে তেমনি টাইগার মুরগী পালনের কিছু অসুবিধা রয়েছে। আপনারা যারা টাইগার মুরগী পালনের অসুবিধা সম্পর্কে জানতে চান তারা আমার টাইগার মুরগি কি - টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা এই আর্টিকেলটির মাধ্যমে তা জেনে নিন। নিম্নে টাইগার মুরগি পালনের অসুবিধা গুলো কি তা দেওয়া হলঃ

  • টাইগার মুরগির সবচেয়ে বড় অসুবিধা হলো অন্যান্য মুরগির বাচ্চা চেয়ে ।এই মুরগির বাচ্চার দাম অনেক বেশি।
  • আবার অনেক সময় বিক্রেতারা টাইগার মুরগির ভালো মানের বাচ্চা দেয় না। অর্থাৎ ভালো মানের বাচ্চা পাওয়া কঠিন। 
  • অনেক সময় বিক্রেতারা টাইগার মুরগির বাচ্চার সাথে সোনালি মুরগির বাচ্চা মিশিয়ে বিক্রি করে থাকেন ।

উপসংহার

বন্ধুরা আশা করছি এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা,টাইগার মুরগি কি - টাইগার মুরগি পালনের সুবিধা ও অসুবিধা সম্পর্কে জানতে পেরেছেন। টাইগার মুরগি সম্পর্কে আপনাদের যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। অথবা টাইগার মুরগির সম্পর্কে আরো কিছু ভালো ধারণা থাকলে তাও কমেন্ট করে জানাতে পারেন। আমাদের আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই বন্ধুত্বের সাথে শেয়ার এবং আমাদের পেজটি ফলো করবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url