ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়


ইমাজেন্সি পিল নিয়মিত খাবার পিল নয়। এবং এটি যথাযথ কারণ ছাড়া না খাওয়াই ভালো। ইমাজেন্সি পিলটি সাধারণত জরুরী মুহূর্তে ব্যবহার করা হয়ে থাকে। কোন কারণে যদি আপনি পরপর তিনদিন পিল খেতে ভুলে যান তাহলে আপনি ইমার্জেন্সি পিল খেতে পারেন। আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় তা নিয়ে। যারা ইমাজেন্সি পিল সম্পর্কে বা ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সে সম্পর্কে জানতে চাচ্ছেন ।

তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। বন্ধুরা আজকের ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় এই আর্টিকেলটিতে আমরা ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সে সম্পর্কে আলোচনা করব। তো চলুন বন্ধুরা নিম্নের সে সম্পর্কে জেনে নেই।

ভূমিকা

ইমাজেন্সি পিলটি মূলত কোন কারণ ছাড়া না খাওয়াই ভালো ।কারণ এটি নিয়মিত খাওয়ার ঔষধ নয়। এই ওষুধটি আপনি জরুরী মুহূর্তে ব্যবহার করতে পারেন। আপনার যদি কোন কারনে পরপর তিনদিন পিল খেতে ভুল হয় তাহলে আপনি ইমার্জেন্সি পিল খেতে পারেন। তাছাড়া আপনি অরক্ষিত মিলনের পরও এই পিল খেতে পারেন। চলুন আজকের আর্টিকেলটিতে আমরা জেনে নেই ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সে সম্পর্কে।

ইমাজেন্সি পিল বেশি খেলে কি হয়

ইমাজেন্সি পিল মূলত নিয়মিত খাবার ওষুধ নয়, তাই ইমাজেন্সি পিল বেশি খেলে ক্ষতি হতে পারে। আবার এই ওষুধটি অতিরিক্ত মাত্রায় সেবন করলে তা বন্ধ্যাত্ব সৃষ্টি করতে পারে। তাছাড়া পিরিয়ড না হতে পারে ,পেট ব্যথা হতে পারে ,শরীরে বড় ধরনের ক্ষতি হতে পারে। এগুলো ছাড়াও অতিরিক্ত মাত্রায় রক্তক্ষরণ হতে পারে।

আরো পড়ুনঃ পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয় - অনিয়মিত মাসিক হওয়ার কারণ

আরো পড়ুনঃ শ্বাসকষ্ট থেকে চিরতরে মুক্তির উপায় - শ্বাসকষ্ট কেন হয়

আরো পড়ুনঃ মাথা ব্যাথা হলে করণীয় - মাথা ব্যথার ঘরোয়া চিকিৎসা

তাই ইমাজেন্সি পিল খাওয়ার জন্য অবশ্যই এ সকল বিষয়গুলো খেয়াল রাখতে হবে । এবং জরুরি কোন কারণ ছাড়া এই পিল খাবেন না। আবার এই পিল বেশি ব্যবহার করলে কার্যকারিতা ঠিকঠাক পাওয়া যায় না। তো আশা করছি বন্ধুরা ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় এই আর্টিকেলটির মাধ্যমে ইমার্জেন্সি পিল বেশি খেলে কি হয় সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

কোন ইমাজেন্সি পিলটি সবচেয়ে ভালো

ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় এই আর্টিকেলটির মাধ্যমে এখন আমরা জানবো কোন ইমাজেন্সি পিলটি সবচেয়ে ভালো সে সম্পর্কে। অনেক বন্ধুরাই আছেন যারা কোন ইমার্জেন্সি সবচেয়ে ভালো সে সম্পর্কে জানতে চেয়েছেন। চলুন নিম্নে সে সম্পর্কে জেনে নিই।

অনেক ধরনের ইমারজেন্সি পিল বাজারে রয়েছে। তার মধ্যে সবচেয়ে ভালো ইমারজেন্সি পিলটি হল নোরিক্স ১

ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়

অনেকের ক্ষেত্রে ইমার্জেন্সি পিল খাওয়ার পর মাসিক কিছুটা বিলম্বে হতে পারে। আবার অনেকের ক্ষেত্রে আগে আগেই মাসিক শুরু হতে পারে। সেক্ষেত্রে আপনাকে ইমার্জেন্সি পিল খাওয়ার পর থেকে মাসিক শুরু হওয়ার সম্ভাব্য তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে। সঠিক সময়ে যদি আপনার মাসিক না হয়ে থাকে তাহলে ১২ থেকে ১৪ দিন পর্যন্ত অপেক্ষা করে দেখতে পারেন। এর পরও যদি মাসিক শুরু না হয়। তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। এবং প্রয়োজনে পেগনেন্সি টেস্ট করতে পারেন।

আশা করছি বন্ধুরা ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এ বিষয়ে আপনাদের যদি কোন প্রশ্ন বা মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

শেষ কথা 

আজকে আর্টিকেলটিতে আমি আপনাদের সাথে আলোচনা করেছি ইমাজেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় তা নিয়ে। আশা করছি বন্ধুরা এই আর্টিকেলটি আপনাদের কাজে আসবে। এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং আমাদের পেজটি ফলো করবেন ।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url