শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস


তাপমাত্রা কমার সাথে সাথে বাতাসের আর্দ্রতার পরিমাণও কমে ।আর এই সময় অনেকেরই শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। তাই শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপ সম্পর্কে আজকের আর্টিকেলটিতে আমরা করব। কারণ এখন শীত শুরু হয়ে গেছে আর দেখা দেবে শ্বাসকষ্ট। তাই যারা শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন তারা শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।


শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস এই আর্টিকেলটিতে আমরা আরো আলোচনা করব শ্বাসকষ্ট কেন হয় , শ্বাসকষ্ট থেকে বাঁচার উপায় এবং শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস সম্পর্কে। তো চলুন বন্ধুরা নিম্নে আমরা জেনে নেই শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস সম্পর্কে বিস্তারিত।

ভূমিকা

আর কিছুদিন পর নভেম্বর মাস পড়তে চলেছে।এই সময় শীত পড়া শুরু হয়ে যায়। আর যাদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে তারা এই সময়ে শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন। যারা শ্বাসকষ্টের সমস্যায় ভুগেন তারা চাইলে আমার  শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে পারেন।

আরো পড়ুনঃ সিজন চেঞ্জে সর্দি-কাশি

কারণ এই আর্টিকেলটিতে আমি শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস সম্পর্কে আলোচনা করব। সেই সাথে আলোচনা করব শ্বাসকষ্ট থেকে বাঁচার উপায় এবং শ্বাসকষ্ট কেন হয় সে সম্পর্কেও। আশা করছি এই আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। তো চলুন নিম্নে সে সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

শ্বাসকষ্ট কেন হয়

শ্বাসকষ্ট নিজে কোন রোগ নয় ।এটি অন্য রোগের লক্ষণ হিসেবে প্রকাশ পায়। বিশেষ করে সর্দি ,চোখের চুলকানি ,নাক বন্ধ হওয়া, পানি ঝরা, বুকে চাপ চাপবোধ, হাঁচি ,কাশি ,দ্রুত শ্বাস-প্রশ্বাস ইত্যাদি উপসর্গ শ্বাসকষ্টের সঙ্গে দেখা দেয়। শ্বাসকষ্ট দুই ধরনের হয়ে থাকে। একটি হল অ্যাকিউট বা তীব্র ধরনের। আর দ্বিতীয়টি হল ক্রনিক বা দীর্ঘমেয়াদী শ্বাসকষ্ট। তো চলুন শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস এই আর্টিকেলটির মাধ্যমে এখন আমরা জেনে নেই শ্বাসকষ্ট কেন হয় সে সম্পর্কে।

  • শীতকালে ফুলের রেনুর পরিমাণ বাতাসে প্রচুর পরিমাণে বাড়ে। যা ফুসফুসের ঢুকে অ্যালার্জির সৃষ্টি করে। ফলে দেখা দেয় শ্বাসকষ্ট।
  • শীতকালে বাতাসের আর্দ্রতার পরিমাণ অনেক কমে যায়। ফলে এ সময় বাতাসের ধুলোর পরিমাণ বৃদ্ধি পায় । আর সেগুলো ফুসফুসে ঢুকে শ্বাসের সমস্যা সৃষ্টি করে।
  • শীতকালে বায়ুদূষণের পরিমাণ বেড়ে যায় অনেক আংশে। যা শ্বাসকষ্টের সবচেয়ে বড় কারণ ।

শ্বাসকষ্ট থেকে বাঁচার উপায়

যে সকল বন্ধুদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে তারা শ্বাসকষ্ট থেকে রেহাই পেতে বিভিন্ন সমাধান খুঁজে থাকেন। আপনারা যদি আমার শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে শ্বাসকষ্ট থেকে বাঁচার উপায় সম্পর্কে জানতে পারবেন। তো চলুন বন্ধুরা শ্বাসকষ্ট থেকে বাঁচার উপায় সম্পর্কে বিস্তারিত জানি।

আরো পড়ুনঃ টনসিল হলে কি কি খাওয়া যাবে না - টনসিল ফোলা কমানোর উপায়

  • আপনাদের যাদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে ।তারা বাইরে যাওয়ার সময় অবশ্যই মাক্স ব্যবহার করবেন। কারণ মাক্স ব্যবহার করলে শ্বাসকষ্টের সমস্যা থেকে কিছুটা রেহাই পাওয়া যায়।
  • শ্বাসকষ্টের সমস্যা থেকে রেহাই পেতে ঘর বা বাড়ি পরিষ্কার রাখুন। কারণ ঘর বা বাড়ির ধুলো শ্বাসকষ্টের কারণ হতে পারে।
  • যাদের ধূমপানের অভ্যাস রয়েছে তাদের ধূমপানের অভ্যাস এই শীতকালে অবশ্যই ত্যাগ করতে হবে। কারণ ধূমপানের কারণে তাদের ফুসফুসের উপর চাপ পড়ে। ফলে তৈরি হয় শ্বাসকষ্ট।
  • ঘরের ধুলোর মধ্যে শুষ্ক ত্বকের গুঁড়ো অন্যতম। শীতকালে নিয়মিত মশ্চারাইজার মাখলে ত্বকের শুষ্কতা থেকে অনেকটাই রেহাই পাওয়া যায়। যার ফলে ধুলোর পরিমাণটাও কমে। এতে করে শ্বাসকষ্ট কমে যায়।

শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস

শ্বাসকষ্ট থেকে রেহাই পেতে শীতের শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস সম্পর্কে আমাদের সকলেরই জানা উচিত। এতে করে শ্বাসকষ্ট থেকে অনেকটাই রেহাই পাওয়া যায়। তাই নিম্নে শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • শ্বাসকষ্ট থেকে রেহাই পেতে সরিষার তেল হালকা গরম করে বুকে, পিঠে, গলায় ভালো করে মাসাজ করুন ।দেখবেন শ্বাসকষ্ট অনেকটা কমে গেছে।
  • আদা শ্বাসনালির প্রদাহ কমিয়ে অক্সিজেনের প্রবেশ স্বাভাবিক করতে সাহায্য করে। তাই আপনি আদার চা বা আদার রস ও মধু মিশিয়ে খেতে পারেন। এতে করে শ্বাসকষ্ট থেকে রেহাই পাবেন।
  • ডুমুর ফুসফুসের কর্মক্ষমতা বাড়াতে খুবই কার্যকরী। তাই কয়েকটি ডুমুর আপনি সারারাত পানিতে ভিজিয়ে সকালে খালি পেটে খেতে পারেন ।এতে করে উপকার পাবেন।
  • কফি শ্বাসকষ্টের সমস্যায় খুবই উপকারী। কড়া এক কাপ কফি পান করলে শ্বাসনালী খুলে যায়। তাই আপনি যদি শ্বাসকষ্টে কষ্ট পান ।তাহলে দিনে তিন কাপ পর্যন্ত কফি পান করতে পারেন।
  • এক গ্লাস হালকা গরম পানিতে এক চা চামচ মধু মিশিয়ে পান করতে পারেন। কারণ এটি শ্বাসকষ্ট কমাতে সাহায্য করে এর পাশাপাশি এটি মেদও কমিয়ে থাকে।
  • খাবার সময় কাঁচা পেঁয়াজ খেলে শ্বাসকষ্টে বেশ উপকার পাওয়া যায়।
  • শ্বাসকষ্ট কমাতে এক কাপ দুধ ও এক টেবিল চামচ রসুন কুচি ফুটিয়ে ঠান্ডা করে পান করুন ।এতে করে শ্বাসকষ্ট থেকে রেহাই পাবেন।

আরো পড়ুনঃ কি খেলে বাতের ব্যথা বাড়ে - বাতের ঔষধের নাম

বন্ধুরা আশা করছি শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

শেষ কথা

আপনারা যারা শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন আশা করছি তাদের জন্য শীতে শ্বাসকষ্ট কমাতে কিছু ঘরোয়া টিপস এই আর্টিকেলটি বিশেষ উপকারে আসবে। আপনাদের যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url