অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩


আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বৃন্দ, আজ আমি আপনাদের সাথে আলোচনা করব, অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে। বন্ধুরা ক্যালেন্ডারে একটি খুবই সূক্ষ্ম জিনিস যার মাধ্যমে আপনি তিন মাস বছরের হিসাব রাখতে পারেন। এবং এটি আমাদের দৈনন্দিন জীবনে ব্যাপক প্রভাব ফেলে। তাই আমাদের অবশ্যই প্রত্যেকটি মাস এর ক্যালেন্ডার সংরক্ষণ করার। এরই ধারাবাহিকতায় আজ আমি আপনাদের জন্য নিয়ে এসেছি অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩।

যে সকল বন্ধুরা প্রতিটা মাসের ক্যালেন্ডার সংরক্ষণ করেন প্রতিনিয়ত ক্যালেন্ডার ব্যবহার করেন তারা চাইলে ,অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ এটি আপনারা ডাউনলোড করে রাখতে পারেন। আবার চাইলে বুকমার্ক ও করে রাখতে পারেন। তো চলুন বন্ধুরা নিম্নে আমরা অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানি।

ভূমিকা

বন্ধুরা আপনারা যারা ক্যালেন্ডার প্রেমিক তারা অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ ক্যালেন্ডার টি সংরক্ষণ করতে পারেন। অর্থাৎ এটি আপনারা ডাউনলোড কিংবা বুকমার্ক করে রাখতে পারেন। কারণ বর্তমান সময়ে ক্যালেন্ডার আমাদের জন্য খুবই প্রয়োজনীয় একটি জিনিস। কোন দিন কোন দিবস,কোন দিন কোন দিন, কোন দিন কোন তারিখ সবকিছুই পাওয়া যায় এই ক্যালেন্ডার এর মাধ্যমে। তাই এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আরো পড়ুনঃ অক্টোবর মাসে কোন কোন দিন কি কি দিবস ২০২৩

 আর এজন্য আমি আপনাদের জন্য নিয়ে এসেছি অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩। বন্ধুরা আপনারা যদি প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ে থাকেন আশা করছি আপনারা অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন বন্ধুরা আমরা নিম্নে অক্টোবর মাসের ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জানি।

অক্টোবর মাসের ইংরেজি ক্যালেন্ডার ২০২৩

প্রিয় বন্ধুরা আপনারা যারা চাকরি করেন তাদের জন্য ক্যালেন্ডার অতি প্রয়োজনীয় একটি জিনিস। কারণ এই ক্যালেন্ডারের মাধ্যমে আপনারা জানতে পারেন যে কোন দিন কোন দিবস,কোন দিন কোন দিন, কোন দিন কোন তারিখ সে সম্পর্কে। তাই অনেক বন্ধুরাই ক্যালেন্ডার ডাউনলোড বা বুক মার্ক করে রাখে। আপনারা যারা অক্টোবর মাসের ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ এটি হচ্ছেন তারা আমার অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ এই আর্টিকেলটির মাধ্যমে তা পেয়ে যাবেন। এবং চাইলে আপনারা তা ডাউনলোড বা বুক মার্ক করে রাখতে পারেন। তো বন্ধুরা আপনাদের সুবিধার্থে অক্টোবর মাসের ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ নিম্নে দেওয়া হলোঃ




অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৩

প্রিয় পাঠক বৃন্দ আপনারা যারা অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৩ তারা , অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ এই আর্টিকেলটির মাধ্যমে পেয়ে যাবেন। এই আর্টিকেলটিতে আমি অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৩ অর্থাৎ আশ্বিন-কার্তিক, আরবি রবিউল আউয়াল এবং রবিউল সানি এই ক্যালেন্ডারটি উপস্থাপন করেছি। 


আপনারা যারা অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে চান ।তারা অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ এই আর্টিকেলটির মাধ্যমে অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার টি সংরক্ষণ করুন। আপনারা চাইলে এটি ডাউনলোড কিংবা বুক মার্কও করে রাখতে পারেন। আপনাদের সুবিধার্থে নিম্নের অক্টোবর মাসের বাংলা ক্যালেন্ডার ২০২০ দেওয়া হলোঃ

অক্টোবর মাসের দিবস সমূহ ২০২৩

অক্টোবর মাসের দিবস সময় ২০২৩ সম্পর্কে যারা জানতে চাচ্ছেন তারা আমার অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ এই পোস্টটি পড়ুন। কারণ এখানে আমি অক্টোবর মাসের ডিভোর্স সময় ২০২৩ বিস্তারিতভাবে আলোচনা করেছি। তো চলুন বন্ধুরা নিম্নে আমরা জেনে নেই অক্টোবর মাসের দিবস সমূহ ২০২৩ সম্পর্কে।

বাংলাদেশে প্রথম মোবাইল সেবা

আপনারা জানলে অবাক হবেন যে সর্বপ্রথম অক্টোবর মাসে বাংলাদেশের প্রথম মোবাইল সেবা চালু করা হয়। ১৯৯৩ সালে সর্বপ্রথম সিটি সেল কোম্পানি মোবাইল ফোন নিয়ে বাণিজ্যিকভাবে ব্যবসা শুরু করেন অক্টোবর মাসে। আবার ২০২১ সালে সর্বপ্রথম মোবাইলের জন্যই গ্রামীণ সিম নিয়ে এসেছিল এই অক্টোবর মাসে। যার কারনে মানুষ খুব দ্রুত যোগাযোগ করতে পারে।

বঙ্গভঙ্গ কার্যকর

বঙ্গভঙ্গ বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ ঘটনা। আর এটি ১৯০৫ সালে অক্টোবর মাসে দীর্ঘ পাঁচ বছর কার্যকর ছিল। পরবর্তী সময়ে যখন কোন সাধারণ মানুষ একসাথে লড়াই করে এর বিরুদ্ধে অবস্থান করল তখন বঙ্গবন্ধ বাতিল করা হয়েছিল। বঙ্গভঙ্গ যখন বাতিল করা হয়েছিল সেই সময়টাও ছিল অক্টোবর মাস।


এগুলো ছাড়াও অক্টোবর মাসে আরো ৮ থেকে ৯টি গুরুত্বপূর্ণ ঘটনা রয়েছে। যেগুলো পরবর্তী কোনো একটি পোস্টে আলোচনা করা হবে। তো আপনারা যারা অক্টোবর মাসের অন্যান্য দিবস গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান। তারা আমাদের পেজটি ফলো করবেন।

শেষ কথা

বন্ধুরা আজকের পোস্টে আমি আলোচনা করেছি অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে। আপনারা যারা ক্যালেন্ডার প্রেমিক আশা করছি তাদের জন্য এটি উপকারে আসবে। এবং আপনারা যারা অক্টোবর মাসের আরো অনেক দিবস সম্পর্কে জানতে চান তারা আমাদের পেজটি ফলো রাখব। এবং বন্ধুরা আপনারা যারা আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url