অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩


আজ ৫ই অক্টোবর ২০২৩, ২০ আশ্বিন ১৪৩০ বাংলা, ১৯ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী রোজ বৃহস্পতিবার । আজ আমরা জানবো,অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩ সম্পর্কে। আমরা অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩ এই আর্টিকেলটির মাধ্যমে আরো জেনে নেব ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচী গুলো সম্পর্কে।

অক্টোবর মাসে দিনের আলো ছোট এবং রাত হয়ে থাকে অনেক দীর্ঘ। তাই এ সময় নামাজের সময়সূচিতে পরিবর্তন দেখা দেয়। তাইতো আমি আপনাদের অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩ আর্টিকেলটির মাধ্যমে জানাবো অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩ সম্পর্কে। তো চলুন বন্ধুরা নিম্নের সে সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ভূমিকা

আজকে আর্টিকেলটিতে আমি আপনাদের সাথে আলোচনা করব ,অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩ নিয়ে। বন্ধুরা আপনারা অনেকে অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে চান। যারা আজান এবং নামাজের সময়সূচী সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকে আমার এই পোস্ট। 

আরো পড়ুনঃ অক্টোবর মাসের বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার ২০২৩

বন্ধুরা চলুন আজকের আর্টিকেলটির মাধ্যমে আমরা জেনে নেই নামাজের প্রকারভেদ, অক্টোবর মাসের আযান এর সময়সূচী ২০২৩, অক্টোবর মাসের নামাজ এর সময়সূচী ২০২৩ সম্পর্কে। তো বন্ধুরা আমার সম্পর্কে বিস্তারিত জানতে প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।

নামাজের প্রকারভেদ

আমরা ধর্ম পান মুসলমানরা প্রত্যেকেই নামাজের মাধ্যমে আল্লাহর এবাদত এবং আল্লাহকে স্মরণ করে থাকি। আর আমরা এটি প্রত্যেকদিন পাঁচ বার অর্থাৎ আমরা পাঁচ ওয়াক্ত নামাজের মাধ্যমে তা করে থাকি। আর নামাজ আদায় করার জন্য পুরুষেরা মসজিদে এবং মহিলারা বাড়িতে নামাজ পড়ে থাকেন। তবে নামাজের কোন ধরন নেই ।সকল নামাজ বা ইবাদতি মঙ্গল।

তবে কিছু কিছু ক্ষেত্রে গুরুত্বের দিক থেকে কোন নামাজের গুরুত্ব অনেক বেশি আবার কোন নামাজের গুরুত্ব অনেকটা কম। তাই আমরা অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩ এই আর্টিকেলটির মাধ্যমে জানবো নামাজের প্রকারভেদ সম্পর্কে। চলুন তাহলে নামাজের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত জানি।

ফরজঃ গুরুত্বপূর্ণ দিক থেকে ফরজ নামাজের গুরুত্ব খুব বেশি। কেননা ফরজ নামাজ পড়তেই হবে। এটি না পড়লে গুনাহ হবে। ফরজ নামাজ দুই প্রকারের হয়ে থাকে যেমন-ফরয আইনঃ ফজয আইনে প্রত্যেকের জন্য আলাদাভাবে ফরজ নামাজের মধ্যে রয়েছে ফজরের নামাজ, জোহরের নামাজ ,আসরের নামাজ ,মাগরিবের নামাজ ,এশার নামাজ।ওয়াজিব কিফায়াঃ যে নামাজটি সবার জন্য আদায় করা ফরজ নয়। যেমন- জানাজার নামাজ।

ওয়াজিবঃ ফজরের পর ওয়াজিবের গুরুত্ব অনেক। এই নামাজটি যদি কেউ ইচ্ছাকৃত বা নিয়মিত না আদায় করে তবে বহু গুণাহ হবে। এই নামাজের মধ্যে রয়েছে নামাজ ও দুই ঈদের নামাজ।

সুন্নতঃ আমাদের প্রিয় নবী (সা) যে নামাজ আদায় করে থাকতেন তাকে সুন্নত নামাজ বলা হয়। তাই ফরজ নামাজের পর সুন্নত নামাজের ও গুরুত্ব খুব বেশি।

নফলঃ এ নামাজটি পড়ার সোয়াব রয়েছে অধিক। হাশরের ময়দানে যদি ফরজ নামাজ প্রয়োজনের তুলনায় কম হয়ে থাকে। তাহলে আল্লাহ তাআলা তাদের ফরজ ,সুন্নত ও নফল ইত্যাদি দিয়ে মুক্তি দান করে থাকবেন।

তো বন্ধুরা আশা করছি আপনারা অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩ এই আর্টিকেলটির মাধ্যমে নামাজের প্রকারভেদ এবং সেই প্রকার নামাজের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

অক্টোবর মাসের আজান এর সময়সূচী ২০২৩

বন্ধুরা এ পর্যায়ে আমরা জানবো এখন অক্টোবর মাসের আজানের সময়সূচী ২০২৩ প্রসঙ্গে। আসুন বন্ধুরা তাহলে অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩ থেকে জেনে নেওয়া যাক অক্টোবর মাসের আযান এর সময়সূচি ২০২৩ সম্পর্কে বিস্তারিত। আশা করছি বন্ধুরা আপনারা আযানের সময়সূচী সম্পর্কে জেনে উপকৃত হতে পারবেন।

আরো পড়ুনঃ অক্টোবর মাসে কোন কোন দিন কি কি দিবস ২০২৩

এই পৃথিবীতে সবচেয়ে মধুর শব্দ বা আওয়াজ হল আযান। আর এই আযানের মাধ্যমে ইমাম সাহেবেরা মানুষকে নামাজের জন্য আহ্বান জানায়। যারা মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের জন্য আজান দিয়ে থাকে তাদেরকে কেয়ামতের দিন আল্লাহতালা সম্মান প্রদর্শন করবেন। তাহলে বুঝুন যে আযানের গুরুত্ব কতটুকু।

প্রতিটি নামাজের ১৫ মিনিট আগে অর্থাৎ প্রতি ওয়াক্তের ১৫ মিনিট আগে মানুষকে আযানের মাধ্যমে নামাজের জন্য আহ্বান করা হয়ে থাকে। তবে মাগরিবের আজানের ক্ষেত্রে আজানের চার থেকে পাঁচ মিনিট পর নামাজ শুরু হয়ে যায়। তাই মাগরিবের আজানে বেশি সময় থাকে না। আবার যোহরের আজানের সময় ,নামাজের ৩০ মিনিট আগে আজান দেওয়া হয়ে থাকে।

জহুরের আযান ও মাগরিবের আজান বাদে বাকি আজান গুলো দেওয়া হয়ে থাকে নামাজের ১৫ মিনিট আগে। তো চলুন বন্ধুরা এখন আমরা নিম্নে জেনে নেই অক্টোবর মাসের নামাজের সময়সূচী ২০২৩ সম্পর্কে।

অক্টোবর মাসের নামাজের সময়সূচী ২০২৩

অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩ এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানবো, ৫ অক্টোবর ২০২৩, ২০ আশ্বিন ১৪৩০ বাংলা ,১৯ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী রোজ বৃহস্পতিবার এর নামাজের সময়সূচী সম্পর্কে। তো চলুন বন্ধুরা জেনে নেওয়া যাক অক্টোবর মাসের নামাজের সময়সূচী ২০২৩ সম্পর্কে।

  • জোহরঃ১১টা ৫০ মিনিট 
  • আসরঃ ৪টা৩৪ মিনিট
  • মাগরিঃ৫টা ৪৫ মিনিট
  • এশাঃ ৬টা ৫৮ মিনিট
  • (৬ই অক্টোব) শুক্রবার ফরজঃ৪ টা ৩৭ মিনিট

তবে বিভাগীয় শহরের সাথে উল্লেখিত সময় গুলো যোগ বা বিয়োগ করতে হবে তা হলঃ

যোগ করতে হবে

  • বরিশালঃ ১ মিনিট
  • রংপুরঃ৮ মিনিট
  • খুলনাঃ৩ মিনিট
  • রাজশাহীঃ৭ মিনিট

আরো পড়ুনঃ দুর্গাপূজা কতদিন বাকি - ২০২৩ সালের দুর্গাপূজা কবে

বিয়োগ করতে হবে

  • সিলেটঃ৬ মিনিট
  • চট্টগ্রামঃ৫ মিনিট

আশা করছি বন্ধুরা আপনারা অক্টোবর মাসের নামাজের সময়সূচী সম্পর্কে জানতে পেরেছেন।

শেষ কথা

অক্টোবর মাসের আজান ও নামাজের সময়সূচী ২০২৩ এ আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে, নামাজের প্রকারভেদ, অক্টোবর মাসের আজান এর সময়সূচি ২০২৩, অক্টোবর মাসের নামাজ এর সময়সূচী ২০২৩ সম্পর্কে। আশা করছি এই আর্টিকেলটি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। আপনারা যারা প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়েছেন তাদের অসংখ্য ধন্যবাদ। এ ধরনের আরো অনেক আর্টিকেল পেতে আমাদের পেজটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url