শীতে শুষ্ক ত্বকের যত্নে জেনেনিন ১৩টি ঘরোয়া উপায়


আসসালামু আলাইকুম বন্ধুরা কেমন আছেন, শীত চলে এসেছে আর শীতকালে শুষ্ক ত্বক ও রুক্ষ হওয়া এই যেন চিরাচরিত ও প্রথা। তাই শীত এলে অনেকেই পড়ে যান বিপাকে ত্বকের যত্ন নিয়ে। এক্ষেত্রে আপনারা বেছে নিতে পারেন কিছু ঘরোয়া টিপস। যা আপনাদের ত্বকে করে তুলবে কমনীয় এবং উজ্জ্বল। তাইতো আজকের আর্টিকেলটিতে আমি আপনাদের সাথে আলোচনা করব ,শীতে শুষ্ক ত্বকের যত্নে জেনেনিন ১৩টি ঘরোয়া উপায় সম্পর্কে।

শীতকালে যাদের ত্বকে শুষ্কতা ও রুক্ষতা দেখা দেয় তারা চাইলে আজকের শীতে শুষ্ক ত্বকের যত্নে জেনেনিন ১৩টি ঘরোয়া উপায় এই আর্টিকেলটি থেকে আপনারা অনেকটা সমাধান পাবেন। তো বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি আপনারা উপকৃত হবেন।

ভূমিকা

শীতলে অনেক বন্ধুরাই পড়ে যান বিপাকে যে সারাদিনের কর্মব্যস্ততায় কিভাবে ত্বকের যত্ন নিতেন। যারা সারাদিন কর্ম ব্যস্ততায় থাকেন তারা চাইলে কিছু ঘরোয়া টিপস ব্যবহার করতে পারেন। যা আপনাদের ত্বকে করে তুলবে নরম এবং উজ্জ্বল। তো আসুন বন্ধুরা আমরা শীতে শুষ্ক ত্বকের যত্নে জেনেনিন ১৩টি ঘরোয়া উপায় এর মাধ্যমে জেনে নেই শীতে শুষ্ক ত্বকের যত্নে কিছু ঘরোয়া টিপস সম্পর্কে। তো নিম্নে শীতে শুষ্ক ত্বকের যত্নে ১৩টি ঘরোয়া টিপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

লেবু

শীতে শুষ্ক ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন লেবুর রস। লেবুর রস ব্যবহারের সময় লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে তা মুখে লাগিয়ে রাখুন ফেসপ্যাক এর মত। এই ফেসপ্যাকটি শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন অনেক উপকার মিলবে।

দই

শীতে ত্বকের যত্নে আধা কাপ দই এর সঙ্গে তিন চা চামচ মধু ,তিন চা চামচ চিনির দানা মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবার এই পেজটি দিয়ে ভালো করে মুখে মাসাজ করে নিন। কিছু সময় অপেক্ষার পর ঠান্ডা পানি দিয়ে ভালো ভাবে ধুয়ে ফেলুন।

মধু

ত্বকের যত্নে মধু খুবই উপকারী। কারণ মধ্যেতে রয়েছে একটি অক্সিডেন্ট ও অ্যান্টি মাইক্রো বিয়াল উপাদান। মধু দিয়ে ফেসপ্যাক তৈরি করার জন্য এক চামচ মধুর সাথে দুই চামচ মিল্ক পাউডার এবং এক তিনটে হলুদ নিয়ে তা ভালোভাবে মিশিয়ে মুখে লাগাতে হবে। ১৫ মিনিট অপেক্ষা করুন তারপর ভালো করে পানি দিয়ে তা ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক হবে টানটান এবং উজ্জ্বল।

ঘি

ঘি তে রয়েছে প্রচুর মশ্চারাইজিং উপাদান। যা আপনি ত্বক সুন্দর রাখতে সহায়তা করে। যদি প্রতিদিন রাতে মুখের ও হাতে পায়ে এটি মাখেন তাহলে আপনার ত্বক নরম থাকবে।

অ্যাপেল সিডার ভিনেগার

অ্যাপেল সিডার ভিনেগার ফেসপ্যাকটি তৈরি করার জন্য আপনার লাগবে, আধা কাপ অ্যাপেল সিডার, আধা কাপ পানি ও আধা কাপ মধু এবং এর সাথে আরো লাগবে দুই চামচ গোলাপ জল ও কয়েক ফোঁটা অলিভ অয়েল। সবগুলো উপাদান একসাথে ভালোভাবে মিশিয়ে তৈরি করে নিন একটি ফেসপ্যাক। এবার এটি আপনার হাত-পা হাঁটু কোনই ভালোভাবে মাখিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। এতে করে আপনার উপকার মিলবে।

এলোভেরা

ত্বকের যত্নে এলোভেরা জেল খুবই উপকারী। এলোভেরা জেল কে আবার অনেকেই নাইট ক্রিম হিসেবেও ব্যবহার করে থাকে। এলোভেরা জেল মুখে লাগানোর জন্য পাতা থেকে এলোভেরার রস বের করে তা সরাসরি মুখে মাপতে পারেন। আবার এলোভেরা জেল আপনি রাত্রে ব্যবহার করে সকালের ধুয়ে ফেললে পাবেন অনেক উপকার।

নারকেল তেল

অনেকেই আছেন যারা শীতে শুষ্ক ত্বকের যত্নে নারিকেল তেল ব্যবহার করে। কারণ নারিকেল তেলের ব্যাপারে নতুন করে কোন কিছু বলার নেই। আপনার শরীরের যে অংশটুকু বেশি রুখ্য এবং শুষ্ক  চাইলে সে অংশে আপনারা নারিকেল তেল ব্যবহার করতে পারেন ।দেখবেন অনেক উপকার পাবেন।

কলা

শীতে শুষ্ক ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন কলার ফেসপ্যাক। এর জন্য আপনি কলার সঙ্গে নারিকেল তেল ব্যবহার করেও তৈরি করতে পারেন ফেসপ্যাক। এই ফেসটি বিশ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুইবার এই প্যাকটি ত্বকে লাগান ,দেখবেন ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

নিমপাতা

নিম পাতার পাউডার হলুদ গুঁড়ো এবং মধু মিশিয়ে তৈরি করতে পারেন একটি ফেসপ্যাক যা আপনার মুখ বা ত্বক করে তুলবে উজ্জ্বল। এই ফেসপ্যাকটি ত্বকে ১০ মিনিট রেখে তা ধুয়ে ফেলুন।

ওটমিল

এক চামচ মধু ,আধা কাপ এর কম দুধ, তিন চামচ ওটমিল একসঙ্গে মিশিয়ে তৈরি করে ফেলুন একটি ফেসপ্যাক। এই ফেসপ্যাক টি ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি মুখে লাগালে আপনার মুখ হবে উজ্জ্বল এবং কোমল।

জলপাই তেল

জলপাই তেল বা অলিভ অয়েল যেটাই বলে থাকুন না কেন ?এই তেলে রয়েছে ভিটামিন ই এবং এ আবার এর সাথে সাথে রয়েছে এন্টি অক্সিডেন্ট ।যা ত্বক রাখে সতেজ ও মশারাইজার।

বেসন দুধের পেস্ট

দুধে যে ভিটামিন ও মিনারেল রয়েছে তা ত্বককে করে তুলে সতেজ। আর ত্বকের শুষ্কতা দূর করতেও বয়সের ছাপ কমিয়ে রাখতে বেসনের জুড়ি মেলা ভার। তাই শীতে শুষ্ক ত্বকের যত্নে আপনি তৈরি করে ফেলুন ঝটপট বেসন দুধের পেস্ট। এই পেজটি সপ্তাহে অন্তত দুবার ব্যবহার করুন ।দেখবেন ত্বককে প্রাণবন্ত প্রেস করে তুলবে এই ফেসপ্যাক।

পাকা পেঁপে

আধা কাপ চটকানো পেঁপের সঙ্গে এক চামচ মধু ভালোভাবে মিশিয়ে তৈরি করে ফেলুন একটি পেস্ট এবং তা মুখে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। ৩০ মিনিট হয়ে গেলে এবার তা ভালোভাবে ধুয়ে ফেলুন। আপনি এই ফেসপ্যাকটি সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহার করতে পারবেন। যার ফলে আপনার ত্বকের আদ্রতা ও মসৃণতা ফিরে আসবে।

শেষ কথা

পরিশেষে বলতে চাই যে যারা শীতে শুষ্ক ত্বকের যত্নে বেশি চিন্তা ভাবনা করছেন। তারা আর চিন্তা ভাবনা না করে খুব সহজেই এই ১৩ টি ঘরোয়া উপায় বেছে নিয়ে ত্বকের যত্ন নিতে পারেন। যাতে করে আপনাদের ত্বক হয়ে উঠবে কোমল মসৃণ এবং লাবণ্য ময়। আশা করছি ,শীতে শুষ্ক ত্বকের যত্নে জেনেনিন ১৩টি ঘরোয়া উপায় এই পোস্টটির মাধ্যমে আপনারা উপকৃত হবেন।

তো বন্ধুরা আপনারা যদি এই পোষ্টের মাধ্যমে উপকৃত হন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করবেন। এই পোস্টটি সম্পর্কে আপনাদের যদি আরও কিছু তথ্য জানা থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। তাছাড়া আপনারা যদি শীতে শুষ্ক ত্বকের যত্নে কিছু ঘরোয়া টিপস সম্পর্কে জানেন তাহলে তাও কমেন্ট করে জানাবেন। এতক্ষন আমাদের পোস্টটি পড়ার জন্য এবং আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url