চিরতরে খুশকি দূর করার উপায় - খুশকি দূর করার শ্যাম্পু


বন্ধুরা আজকে আমি আলোচনা করব ,চিরতরে খুশকি দূর করার উপায় - খুশকি দূর করার শ্যাম্পু সম্পর্কে। কমবেশি আমরা সকলেই খুশকি সমস্যায় ভুগে থাকি। খুশি সমস্যা নেই এমন মানুষ খুঁজে পাওয়া খুবই কষ্টকর। আর এটি বর্তমানে একটি খুবই সাধারণ সমস্যা। মাথার ত্বকে পুরাতন কোষ ঝরে গিয়ে নতুন কোষ তৈরি হয়। কিন্তু যখন পুরাতন কোর্সগুলো ঠিকঠাক মতো জোরে পড়তে পারে না তখন সেগুলো জমে গিয়ে ফাঙ্গাস সংক্রমিত হয়।

ফলে তৈরি হয় খুশকি। মাথায় সাধারণত দু'ধরনের খুশকি হয়ে থাকে একটি গুঁড়ো খুশকি এবং অন্যটি বড় খুশকি। মাথায় বিভিন্ন কারণে খুশকি হতে পারে যেমন অতিরিক্ত তেল দেওয়া, মাথার চুল পরিষ্কার না রাখা, মাথার ত্বক অতিরিক্ত তৈলাক্ত হওয়া, এমনকি অতিরিক্ত দুশ্চিন্তার কারণেও খুশকি হয়ে থাকে। তো চলুন নিম্নে আমরা চিরতরে খুশকি দূর করার উপায় এবং খুশকি দূর করা শ্যাম্পু সম্পর্কে বিস্তারিত জানি।

চিরতরে খুশকি দূর করার উপায়

চিরতরে খুশকি যারা দূর করতে চাইছেন তারা কিছু প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। এ সকল প্রাকৃতিক উপায়ে ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই খুশকি দূর করা সম্ভব। তো চলুন নিম্নে জেনে নেই চিরতরে খুশকি দূর করার উপায় সম্পর্কে ঘরোয়া কিছু পদ্ধতি।

মেথি

খুশকি দূর করার ক্ষেত্রে মেথি খুবই উপকারী ।তাই আপনারা খুশকি দূর করার ক্ষেত্রে মেথি ব্যবহার করতে পারেন। আপনারা মাথায় যে তেল ব্যবহার করেন সেই তেলের মধ্যে আধাভাঙ্গা মেথি ভিজিয়ে রাখুন। মেয়েটি যত ভিজিয়ে রাখবেন এর গুনাগুন তত বাড়বে। এবং এটি খুশকি দূর করতে সহায়তা করবে।

এলোভেরা এবং আমলকির রস

এলোভেরা এবং আমলকির রস খুসকে দূর করতে খুবই কার্যকরী। তাই সপ্তাহে একদিন এলোভেরা এবং আমলকির রস একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে মাথায় ত্বকে ভালোভাবে লাগিয়ে রাখুন এবং এর ভালো ফলাফল পান। অ্যালোভেরা এবং আমলকির রস চুল কালো এবং চুলকে স্বাস্থ্য উজ্জ্বল করতেও সাহায্য করে থাকে।

জবা ফুলের নির্যাস ও নিম তেল

মাথার খুশকি চিরতরে দূর করতে জবা ফুলের নির্যাস ও নিম তেল অন্তত সপ্তাহে তিনদিন মাথার স্কালপে মাসাজ করুন। একটি খুশকি নিরোধে বেশ কার্যকরী।

ভৃঙ্গরাজ

মাথার খুশকি দূর করতে আপনারা মাথায় ব্যবহার করতে পারেন ভৃঙ্গরাজ। কারণ এটিকে ভেষজের রাজা বলা হয়ে থাকে। ভৃঙ্গরাজ মাথার অকালপত্রতা ,ত্বকের শুষ্কতা এবং খুশকি দূর করতে কার্যকারী ভূমিকা পালন করে থাকে। তাছাড়াও এটিতে রয়েছে ক্যালসিয়াম ,আয়রন ,ম্যাগনেসিয়াম সহ বিভিন্ন উপকারী উপাদান।

টি ট্রি ওয়েল

টি ট্রি ওয়েল শ্যাম্পু বা কন্ডিশনের সাথে মিশিয়ে সরাসরি মাথায় ব্যবহার করতে পারেন। সপ্তাহের দুই দিন ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।

আদার রস

খুশকি দূর করতে আদার রস খুবই কার্যকারী কারণ এটি এন্টি ব্যাকটেরিয়া হিসেবে কাজ করে। আদার রস ৩০ মিনিট মাথায় লাগিয়ে রাখুন তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুদিন ব্যবহার করলে আপনার খুশির সমস্যা দূর হবে।

নিম পাতার গুঁড়ো

নিম পাতার গুড়ো খুশকি দূর করতে খুবই কার্যকরী ।তাই এটি অলিভ অয়েল এর সাথে মিশিয়ে ঘন্টাখানেক মাথায় লাগিয়ে পরবর্তীতে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

নারকেল তেল

নারকেল তেল চুলের গোড়া মশ্চারাইজার করার সাথে সাথে খুশকি দূর করতে সহায়তা করে থাকে। তাছাড়াও নারকেল তেল মাথার স্কাল্পের ইনফেকশনের সম্ভাবনাও কমিয়ে থাকে। তাই সপ্তাহে অন্তত দুই দিন খাঁটি নারকেল তেল মাথায় মাসাজ করুন।

টক দই

খুশির সমস্যা দূর করতে টক দই উপকারী। তাই টক দই মাথায় ভালোভাবে লাগিয়ে নিয়ে দশ মিনিট রেখে ভালোভাবে ধুয়ে ফেলুন। এতে উপকার পাবেন।

পেঁয়াজের রস

পেঁয়াজের রস খুশকি সমস্যা দূর করতে বেশ কার্যকর। দুটি মাঝারি আকারে পিঁয়াজ নিয়ে এক কাপ পানির সাথে মিশিয়ে মাথার চুলে মাসাজ করুন এবং কিছুক্ষণ পর তা ধুয়ে ফেলুন । এটি অন্তত সপ্তাহে দুদিন করুন ,এতে আপনি খুশি থেকে দ্রুত রেহাই পাবেন।

আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগারের ভেতরে থাকা বিশেষ উপাদান প্রাকৃতিক উপায় খুশকি দূর করতে সহযোগিতা করে থাকে ।তাই আপনি খুশকি দূর করতে আপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন ।

খুশকি প্রতিরোধের উপায়

খুশকি প্রতিরোধে আপনারা যদি কিছু নিয়ম মেনে চলেন তাহলে খুশকি থেকে রেহাই পাওয়ার সম্ভব। চলুন জেনে নেই খুশকি প্রতিরোধের উপায় গুলো কি কি সে সম্পর্কে।

  • একদিন চুলের টক দই ব্যবহার করে নিন।
  • আপনার ব্যবহারিত চিরনি তোয়ালে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন এবং পরিষ্কার জায়গায় রাখুন।
  • নিয়মিত চুলে টক দই কিংবা মেহেদী লাগাতে পারেন।
  • খুশকি দূর করতে সহায়তা করে এমন শ্যাম্পু মাথায় ব্যবহার করুন।
  • বাহিরে বের হলে ধুলাবালির হাত থেকে রেহাই পেতে মাথা ভালোভাবে ঢেকে রাখুন।
  • দূর করার জন্য খাদ্য অভ্যাস পরিবর্তন করুন।
  • সব সময় মাথার চুল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন, নিয়মিত শ্যাম্পু করুন।
  • পুরনো তেতুল গুলে মাথায় লাগিয়ে রেখে কিছুক্ষণ পর ধুয়ে ফেললে ভালো প্রকার পাওয়া যায়।
  • যাদের মাথায় খুশকির প্রবণতা বেশি তারা নিয়মিত গোসলের পর শ্যাম্পু ব্যবহার করুন এবং মাথার চুল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন।
  • চুল ভেজা থাকলে তা দ্রুত শুকিয়ে নিন , এতে করে খুশকির প্রবণতা কমবে।

আশা করছি বন্ধুরা আপনাদের খুশকি প্রতিরোধের উপায় সম্পর্কে বিস্তারিত জানাতে পেরেছি। আপনারা যদি উপরুক্ত বিষয়গুলো মেনে চলেন তাহলে খুব সহজেই খুশকি থেকে রেহাই পাবেন।।

খুশকি দূর করার শ্যাম্পু

খুশকি দূর করার জন্য বর্তমানে বাজারে বিভিন্ন ব্যান্ডের ভালো ভালো শ্যাম্পু রয়েছে। আর এসব শ্যাম্পু গুলো দূর করার পাশাপাশি চুল কালো ও ঝলমলে রাখতে সাহায্য করে থাকে। আর এ সকল শ্যাম্পু গুলোর মধ্যে খুশকি দূর করার ভালো শ্যাম্পু হলো ঃ

  • হেড এন্ড সোল্ডার অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু। এই শ্যাম্পু টি খুশকি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
  • ডক্টর বাএয়াস ক্লিনজিং শ্যাম্পু ১০০ মিলি
  • পতঞ্জলি কেশ কান্তি আন্টি ড্যানড্রফ হেয়ার ক্লিনজার ২০০ মিলি
  • বায়োটেক বায়ো মাগোসা অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার ১৯০ মিলি

বর্তমানে বাজারে এ সকল শ্যাম্পুগুলো খুশকি দূর করার জন্য পাওয়া যায়। তাই আপনারা খুশকি দূর করার জন্য এ সকল শ্যাম্পু গুলো ব্যবহার করতে পারেন। আশা করছি এতে আপনারা ভালো ফলাফল পাবেন।

লেখকের মন্তব্য

পরিশেষে বলতে চাই যে চিরতরে খুশকি দূর করার উপায় হিসেবে উপরিক্ত নির্দেশনা গুলো খুবই উপকারী। এবং সেগুলো ব্যবহারের ফলে খুশকি সহজেই দূর করা সম্ভব। তাছাড়া খুশকি দূর করার শ্যাম্পু গুলো খুশকি দূর করতে বিশেষভাবে সহায়তা করে থাকে। তাই আপনারা যদি খুশকির সমস্যায় ভুগেন এই উপাগুলো ব্যবহারে অবশ্যই পরিতান পাবেন আশা করছি। তো আমাদের পোস্টটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং এ ধরনের আরো পোস্ট পেতে আমাদের পেজটি ফলো রাখবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url