মাসিক না হলে করণীয় - মাসিক হওয়ার ট্যাবলেটের নাম


মূলত মহিলাদের ১২ বছর থেকে ৫৫ বছর বয়স পর্যন্ত মাসিক হয়ে থাকে। আর একজন প্রাপ্তবয়স্ক নারীর নিয়মিত এবং সময় মতো নাসিক হওয়াটা সুস্থতার লক্ষণ। কোন কারনে যদি এটি অনিয়মিত হয়ে পড়ে তাহলে বুঝে নিতে হবে তার শরীরে কোন ধরনের সমস্যার সৃষ্টি হয়েছে। যাদের মাসিক অনিয়মিত তারা বিভিন্ন ধরনের চিন্তা করে থাকেন ।অনেক নারীরা আছে মাসিক না হলে করণীয় - মাসিক হওয়ার ট্যাবলেটের নাম সম্পর্কে খোঁজাখুঁজি করতে থাকে।

আপনাদের যাদের এ ধরনের সমস্যা হয়েছে তারা আমার মাসিক না হলে করণীয় - মাসিক হওয়ার ট্যাবলেটের নাম আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই আর্টিকেলটির মাধ্যমে আমি মাসিক না হলে করণীয় এবং মাসিক হওয়ার ট্যাবলেটের নাম সম্পর্কে আলোচনা করেছি। তো চলুন এ সম্পর্কে নিম্নে বিস্তারিত জেনে নিই।

ভূমিকা

মাসিক না হলে করণীয় - মাসিক হওয়ার ট্যাবলেটের নাম, বন্ধুরা, এই আর্টিকেলটির মাধ্যমে আজ আমরা জানব, মাসিক কেন দেরিতে হয়, মাসিক না হওয়ার কারণ, মাসিক না হলে করনীয়, মাসিক হওয়ার ট্যাবলেটের নাম, মাসিক হওয়ার ট্যাবলেট কোন কোন কাজে লাগে এ সম্পর্ক। তো আপনাদের যাদের মাসিকের সমস্যা রয়েছে ।তারা প্রথম থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি পড়ুন। আশা করছি আপনাদের সমস্যার সমাধান হবে।

মাসিক কেন দেরিতে হয়

সাধারণত ২৭ থেকে ২৬ দিন অন্তর অন্তর একজন সুস্থ ও স্বাভাবিক নারীর মাসিক ও পিরিয়ড হয়ে থাকে। কিন্তু অনেকেই আছেন যারা দেরিতে মাসিক হওয়া নিয়ে থাকেন চিন্তিত। তবে দেরিতে মাসিক হওয়ার অনেকগুলি কারণ থাকতে পারে। এটি কখনো মানসিক চাপ আবার কখনো আবহাওয়ার কারণেও ঋতুচক্রের উপর এই প্রভাব পড়ে থাকে । আবার মাসিক না হওয়ার কারণ গুলোর মধ্যে অন্যতম হচ্ছেঃ

  • গর্ভাবস্থা 
  • মানসিক চাপ
  • আবহাওয়ার কারণ
  • বয়স 
  • অকাল গর্ভপাত 
  • কম ওজন 
  • টাইফয়েড 
  • এবং হরমোন জনিত সমস্যা

মূলত ১২ থেকে ৫৬ বছর বয়সী মেয়েদের মাসিক হয়ে থাকে। তবে এটি কোন কারণে যদি দেরিতে হয়ে থাকে বা কোন সমস্যা দেখা দেয় ।তাহলে বুঝে নিতে হবে যে, তার শরীরে কোন সমস্যা তৈরি হয়েছে। সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার জীবন যাপন বা খাদ্য অভ্যাসের কোন পরিবর্তন রয়েছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে। এবং প্রয়োজন বোধে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

মাসিক না হওয়ার কারণ

মহিলাদের বেশ কয়েকটি কারণে মাসিক না হওয়ার কারণ রয়েছে। চলুন নিম্নে আমরা জানি মাসিক না হওয়ার কারণগুলো সম্পর্কে।

গর্ভাবস্থায়ঃ সহবাসের পর আপনার যদি মাসিক না হয় তাহলে আপনি প্রথমে নিশ্চিত হয়ে নিন যে আপনি গর্ভবতী হয়েছেন কিনা। আর এটাও হতে পারে মাসিক না হওয়ার কারণ।

মানসিক চাপঃ আপনার যদি মানসিক চাপ বেশি হয়ে থাকে বা কোন কারণে পেরেশানি থাকেন ।তাহলে অনেক সময় আপনার দেরিতে মাসিক হতে পারে।

বয়সঃ অনেক সময় অল্প বয়স বা মধ্যবয়সী মেয়েদের হরমোন জনিত সমস্যার কারণে অনিয়মিত মাসিক হয়ে থাকে।

ওজন কমঃ অনেক সময় শারীরিকভাবে ওজন কমে গেলে বা শরীর নষ্ট হয়ে গেলে মাসিক দেরিতে হতে পারে। এমনকি কিছুদিন মাসিক বন্ধও থাকতে পারে।

অকাল গর্ভপাতঃ কোন নারী যদি সহবাসের পর হঠাৎ গর্ভবতী হয়ে পড়ে কিন্তু সে সম্পর্কে তিনি জানতেন না। কিন্তু নিজে থেকে সেটি মিস ক্যারেজ  বা অকাল গর্ভপাত হয়ে যায় তখন পিরিয়ড দেরিতে দেখা দেয়। আর এটি হয়ে থাকলে মাসিকের তুলনায় কিছুদিন পর অধিক রক্তপাত হওয়ার সম্ভাবনা হয়ে থাকে। আর এ কারণে অনেকেই মনে করে যে দেরিতে মাসিক হওয়ার কারণে এটি হয়েছে।

স্বাস্থ্য সমস্যাঃ শারীরিক স্বাস্থ্য সমস্যা বা অসুস্থতার কারণে অনেক সময় মাসিক দেরিতে হয়। যেমন ঠান্ডা, সর্দি ,গলা ইনফেকশন ইত্যাদি।

হরমোনাল পার্ট কন্ট্রোলঃ জন্মনিয়ন্ত্রণে কিছু পদ্ধতি রয়েছে যেগুলো ব্যবহার করলে মাসিক দেরিতে হতে পারে। যেমন ইঞ্জেকশন ,পিল ,আইইউডি,প্যাচ ইত্যাদি।

বন্ধুরা আশা করছি আপনারা মাসিক না হওয়ার কারণগুলো সম্পর্কে অবগত হয়েছেন।

মাসিক না হলে করণীয়

আপনাদের কারো যদি মাসিক অনিয়মিত হয়ে থাকে বা হঠাৎ করে যদি পরিবর্তন দেখা দেয় তাহলে চিন্তিত হবেন না। কারণ মাসিক না হলেও কিছু করণীয় রয়েছে। আর এইসব করণীয় গুলো মেনে চললে মাসিক নিয়মিত হতে পারে। তাই এ নিয়ে আপনার চিন্তিত বা প্রথমেই চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজন নেই। তার জন্য আপনাদের মাসিক না হলে করণীয় কি কি সেগুলো সম্পর্কে জানতে হবে। তো চলুন নিম্নে জেনে নেই মাসিক না হলেও করণীয় সম্পর্ক। 

টক জাতীয় ফলঃ টক জাতীয় ফল যা অনিয়মিত মাসিক নিয়মিত করে থাকে।

ব্যায়ামঃ বিভিন্ন গবেষণায় দেখা গেছে নিয়মিত ব্যায়াম করলে মাসিক নিয়মিত হয়ে থাকে। তাই যাদের মাসিকের সমস্যা রয়েছে তারা নিয়মিত ব্যায়াম করুন।

আদাঃ আদা অনিয়মিত মাসিক নিয়মিত করতে সাহায্য করে থাকে। তাই আপনারা যারা মাসিকের সমস্যায় ভুগছেন তারা চাইলে আদা খেতে পারেন।

স্বাস্থ্যকর জীবন যাপনঃ সুস্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর জীবন যাপন কি প্রয়োজনীয়। যে সকল মহিলারা বেপরোয়া জীবনযাপন করে থাকেন বেশিরভাগ ক্ষেত্রে তাদের মাসিকের সমস্যা দেখা দেয়। তাই আমাদের উচিত স্বাস্থ্যকর জীবন যাপন এবং খাদ্যাভ্যাস গড়ে তোলা।

আপেল সিডার ভিনেগারঃ অনিয়মিত মাসিক নিয়মিত করতে আপেল সিডার ভিনেগার খুবই কার্যকরী।

তিলঃ যাদের অনিয়মিত মাসিক রয়েছে তাদের মাসিক নিয়মিত করতে সাহায্য করবে তিল। কারণ তিল হল খুবই পুষ্টিকর একটি খাবার।

মাসিক হওয়ার ট্যাবলেটের নাম

মাসিক হলো সম্পূর্ণ প্রাকৃতিক প্রক্রিয়ার যাতে মানুষের কোন হাত নেই। মাসিক ঔষধ বা বিভিন্ন কৃত্রিম উপায়ে বন্ধ করা বা ঘটানো কোন স্থায়ী সমাধান নয়। তবে কোন কোন ক্ষেত্রে যদি কোন উপায় না খুঁজে পাওয়া যায় সে ক্ষেত্রে ঔষধ গ্রহণ করা যেতে পারে।

অনিয়মিত মাসিক নিয়মিত করার জন্য বিভিন্ন ধরনের কোম্পানির ঔষধ রয়েছে। আসুন জেনে নেই মাসিক হওয়ার ট্যাবলেটের নাম গুলো কি কি সে সম্পর্কে।

ঔষধের নাম_____ কম্পানি_____ প্রতি পিস মূল্য

  • Ethinor_____ Eskayef_____ 5 Taka
  • Feminor_____ Acme_____ 5 Taka
  • Normens_____ Renata_____ 6 Taka
  • Noteron_____ Incepta_____ 5.5 Taka
  • Norestin_____ Nuvista_____ 6.84 Taka
  • Norcolut_____ City Overseas_____ 7.25 Taka
  • Menogia_____ ACI_____6 Taka
  • Remens_____ Poouler_____ 5 Taka
  • Menoral_____ Square_____ 6.50 Taka
  • Mensil N_____ Health Care_____ 7.50 Taka

মাসিক হওয়ার ট্যাবলেট কোন কোন কাজে লাগে

আজকের মাসিক না হলে করণীয় - মাসিক হওয়ার ট্যাবলেটের নাম এই আর্টিকেলটির মাধ্যমে এখন আমরা জানব মাসিক হওয়ার ট্যাবলেট কোন কোন ক্ষেত্রে কাজ করে থাকে অর্থাৎ মাসিক হওয়ার ট্যাবলেট কোন কোন কাজে লাগে সে সম্পর্কে। তো চলুন নিম্নে এ সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • অনিয়মিত মাসিকের পাশাপাশি খুব বেশি রক্তপাত হলে।
  • অনিয়মিত মাসিক হয়ে থাকলে।
  • বেস্ট ক্যান্সারের ক্ষেত্রে হতে পারে।
  • মাথা ব্যাথা ,বেস্ট পেইন অথবা মোট সুইংএর ক্ষেত্রে।

মাসিক হওয়ার ট্যাবলেট গুলো ডক্টররা প্রতিদিন ১টি করে ৩ বেলা খাবার পরামর্শ দিয়ে থাকেন। কোন কোন ক্ষেত্রে আবার এটি পাঁচ দিন করে আবার কারো কারো ক্ষেত্রে এক সপ্তাহ পর্যন্ত এটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। তবে এগুলো খাবার আগে অবশ্যই একটি বিশেষজ্ঞ বা অভিজ্ঞ গাইনি ডাক্তারের পরামর্শ নিতে হবে।

শেষ কথা

বন্ধুরা আজ আমি মাসিক না হলে করণীয় - মাসিক হওয়ার ট্যাবলেটের নাম এই আর্টিকেলটির মাধ্যমে আপনাদের কাছে তুলে ধরেছি,মাসিক কেন দেরিতে হয়, মাসিক না হওয়ার কারণ, মাসিক না হলে করনীয়, মাসিক হওয়ার ট্যাবলেটের নাম, মাসিক হওয়ার ট্যাবলেট কোন কোন কাজে লাগে। আশা করছি এই পোষ্টের মাধ্যমে আপনারা উপকৃত হবেন। বন্ধুরা আপনারা যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং এই পোস্টটি শেয়ার করবেন বন্ধুদের সাথে। এ ধরনের আরো পোস্ট পেতে আমাদের পেজটি ফলো করুন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url