কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট - কোমর ব্যথা সারানোর সহজ উপায়


বর্তমান সময়ে ব্যাক পেইন বা কোমর ব্যথা এর কারণে কম বেশি সবাই ভুলে থাকেন। বিশেষ করে যারা কর্মজীবী এবং যারা সারাদিন কম্পিউটারের সামনে বসে থাকেন ।তাদের এ সমস্যাটি আরো বেশি দেখা দেয়। তাই কোমর ব্যথা প্রসবকে আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট - কোমর ব্যথা সারানোর সহজ উপায় সম্পর্কে। কারণ কোমর ব্যাথা বা ব্যাক পেইন সমস্যাকে খুব সহজ ভাবে নেওয়া উচিত নয়।

অনেকেই এই সমস্যা থেকে রেহাই পেতে অনেক পেইন কিলার খান। বারবার পেইনকিলার খেলে সাময়িক স্বস্তি পেল এ ব্যথা কিন্তু সারেনা। বরং অতিরিক্ত পেইনকিলার কিডনির জন্য ক্ষতিকারক। কোমর ব্যথা বা ব্যাক পেইন দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়ায় উচিত। তবে এটা সারাতে আপনারা কিছু ঘরোয়া টিপসও ব্যবহার করতে পারেন।

কোমর ব্যথা কেন হয়

আমাদের শরীরে কমবেশি সকলেরই বিভিন্ন স্থানে ব্যথা হয়ে থাকে ।তবে যাদের কোমর ব্যথা রয়েছে তাদের বেশ কিছু কারণ আছে। আর মূলত সেই কারণগুলোর কারণেই কোমর ব্যাথা অনুভূত হয়। আসুন নিম্নে কোমর ব্যথার কারণ গুলো সম্পর্কে জানি।

  • বসার চেয়ারে ঠিকমতো না বসে অন্য ভঙ্গিতে বসলে। যেমন সামনে বা পিছনে ঝুঁকে বসলে বা চেয়ার টেবিল ঠিকমত না হলে দীর্ঘদিন এভাবে বসে থাকার ফলে কোমরে প্রচন্ড ব্যথা হতে পারে।
  • দীর্ঘক্ষণ গাড়ি চালানোর ফলে কোমর ব্যথা দেখা দিতে পারে।
  • কখনো কখনো সামনে বেশি ঝুঁকে গাড়ি চালালে কোমর ব্যথার সম্ভাবনা বেড়ে যায়।
  • দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে থাকলে কোমর ব্যথা দেখা দেয়।
  • অফিস বা বাসা বাড়িতে দীর্ঘক্ষণ একই ভঙ্গিতে বসে কাজ করলে কোমর ব্যথা দেখা দিয়ে থাকে।
  • দীর্ঘক্ষণ শুয়ে বা কাত হয়ে বই পড়লে বা মোবাইল টিপলে অথবা অন্য কোন কাজ করলে তাদের মেরুদণ্ড ক্ষতিগ্রস্ত হয় এবং কোমর ব্যথা শুরু হয়।
  • অতিরিক্ত ভারী কাজ করার ফলে মাজায় চাপ পড়লেও কোমর ব্যথা দেখা দিতে পারে।

কোমর ব্যথা কমানোর ট্যাবলেট

কোমর ব্যথায় যারা ভুগছেন তারা অনেকেই কোমর ব্যথা কমানোর ট্যাবলেটের নাম সম্পর্কে জানতে চান। বর্তমান সময়ে ফার্মেসিতে অনেক ধরনের কোমর ব্যথা কমানোর ট্যাবলেট পাওয়া যায়। তবে এ সকল ব্যাথা কমানোর ট্যাবলেট খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত এবং সে অনুযায়ী ট্যাবলেট সেবন করা উচিত। চলুন নিম্নে কিছু কোমর ব্যাথা কমানোর ট্যাবলেট এর নাম সম্পর্কে জানি।

ঔষধের নাম_____ কোম্পানির নাম______ টাকা

  • Naprox (500 mg)______ এস কে এফ_____ ১১ টাকা
  • Ecless(500 mg)______ ইনসেপ্টা_____ ৯ টাকা
  • Napro A (500 mg)______ একমি_____ ৮ টাকা
  • Napryn (500 mg)______ হেলথ কেয়ার_____ ১১ টাকা
  • Diproxen (500 mg)______ ড্রাগ_____ ৭ টাকা
  • Napro (500 mg)______ এরিস্টো ফার্মা_____ ৭ টাকা
  • Naspro (500 mg)______ পপুলার_____ ৯ টাকা
  • Xenapro (500 mg)______ রেনেটা_____ ৮ টাকা
  • Nuprafen (500 mg)______ বেক্সিমকো_____ ৮ টাকা

কোমর ব্যথার সবচেয়ে ভালো ট্যাবলেট

বাজারে অনেক ধরনের ব্যাথা নাশক ট্যাবলেট রয়েছে ।তবে সবচেয়ে ভালো কোমর ব্যাথার ট্যাবলেট হলোঃ

  1. ন্যপ্রক্সেন সোডিয়াম
  2. আইবুপ্রোফেন

উপর উক্তি এই দুটি ঔষধ মূলত ব্যথার জন্য সবচেয়ে ভালো ঔষধ।

কোমর ব্যাথা সারানোর সহজ উপায়

কোমর ব্যাথা সারানোর জন্য কিছু পদ্ধতি রয়েছে যেগুলো ব্যবহার করলে খুব সহজে কোমর ব্যথা সারানো সম্ভব। আবার কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলেও কোমর ব্যথা খুব সহজেই সরানো যায়। চলুন বন্ধুরা আমরা নিম্নে কোমর ব্যাথা সারানোর সহজ কিছু উপায় ও কিছু ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

অভ্যাস পরিবর্তন

আমাদের বেশিরভাগ লোকেরাই ডেক্স জব করে থাকে ।এরা একটানা অনেকক্ষণ বসে থাকার কারণে কোমর ব্যথা হতে পারে। তাই অভ্যাস পরিবর্তন করে লং টাইম বসে না থেকে বিরতি দিয়ে দিয়ে কাজ করতে হবে ।এতে কোমর ব্যথা সারানো সহজ হব।

ম্যাসাজ বা হিট থেরাপি

অনেক রোগী রয়েছে যাদের হিট থেরাপি বা ম্যাসাজ করলে আরাম পায় ।তাই এমন অবস্থায় রোগীদের ঠান্ডা বা গরম থেরাপি বা ম্যাসাজ করা যেতে পারে।

বিশ্রাম

যাদের কোমর ব্যথা রয়েছে তারা নির্দিষ্ট মাত্রায় রেস্ট বা বিশ্রাম নিলে আরাম পায়। তবে অতিরিক্ত মাত্রায় রেস্ট ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

হলুদ

কোমরের ব্যাথা কমাতে হলুদ বেশ উপকারী। তাই কোমরের ব্যথা দূর করতে প্রতিদিন দুধের সাথে হলুদ মিশিয়ে খেতে পারেন।

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

কোমর ব্যথা কমতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার যেমন দুধ, ডিম, শাকসবজি, ফলমূল ইত্যাদি খেতে পারেন।

এলোভেরা

আপনার যদি অতিরিক্ত কোমর ব্যাথা হয়ে থাকে ।তাহলে এ থেকে রেহাই পেতে এলোভেরা শরবত খেতে পারেন ।এটি কোমর ব্যাথা কমাতে অনেক বেশি উপকারী।

লেবুর শরবত

লেবুতে রয়েছে ভিটামিন সি। যা শরীরে ব্যথা ও যন্ত্রণা কমাতে অনেক বেশি ভূমিকা পালন করে। তাই লেবুর শরবত খেতে পারেন কোমর ব্যথা কমাতে।

আদা

কোমরের ব্যথায় যারা ভুগছেন তারা নিয়মিত আদা খেতে পারেন। নিয়মিত আধা খেলে নার্ভের সমস্যা ও কোমর ব্যথা থেকে রেহাই পাওয়া যায়।

ছেক দেওয়া

কোমর ব্যথা দূর করতে বা কোমরের সমস্যায় যারা ভুগছেন তারা আক্রান্তই স্থানে গরম সেক দিতে পারেন। চেক দেওয়ার সময় আবার বিভিন্ন ধরনের মলম ব্যবহার করা যেতে পারে। এতে করে ব্যথা উপশম হবে।

লেখক এর মন্তব্য

পরিশেষে বলতে চাই যে কোমর ব্যথা কমানোর ট্যাবলেট বাজারে অনেক ধরনের পাওয়া যায়। তবে সব ধরনের কোমর ব্যাথার ট্যাবলেট খাওয়া উচিত নয়। এতে উপকারের চেয়ে অপকারই বেশি। তাই ব্যাথা নাশক যেকোনো ওষুধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়া উচিত। আর কোমর ব্যথা সারানোর সহজ উপায় রয়েছে কিছু। 

যা ব্যবহারের ফলে সহজেই কোমর ব্যথা সারানো যায়। উপরে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা রয়েছে। আপনারা চাইলে এগুলো ট্রাই করে দেখতে পারেন। এতে করে আপনারা অনেক আরাম বোধ করবেন। তো বন্ধুরা আমাদের পোস্টটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং এ ধরনের পোস্ট পেতে আমাদের পেজটি ফলো রাখবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url