উচ্চ রক্তচাপের কারণ - হাই প্রেসার কমানোর সহজ ১০ উপায়


আসসালামু আলাইকুম আজ আমরা আলোচনা করব ,উচ্চ রক্তচাপের কারণ - হাই প্রেসার কমানোর সহজ ১০ উপায় নিয়ে। যে সকল বন্ধুরা উচ্চ রক্তচাপ বা হাই প্রেসারের সমস্যায় ভুগছেন তারা তারা আজকের এ পোষ্টের মাধ্যমে জেনে নিন উচ্চ রক্তচাপের কারণ এবং সহজে হাই প্রেসার কমানোর ১০ উপায় সম্পর্কে।

মূলত হাইপারটেনশন বা হাই প্রেসার কে উচ্চ রক্তচাপ বলা হয়ে থাকে। এটি একটি স্বাস্থ্য সমস্যা এবং এর ফলে হৃদরোগের ঝুঁকি বাড়তে থাকে। চিকিৎসকের পাশাপাশি তবে আপনারা যদি ১০ টি উপায় মেনে চলেন তাহলে উচ্চ রক্তচাপ কমানো সম্ভব। কি কি উপায়ে আপনারা উচ্চ রক্তচাপ কমাবেন চলুন পর্যায়ক্রমে সেগুলো জেনে নিই ।

উচ্চ রক্তচাপের কারণ

উচ্চ রক্তচাপে সুনির্দিষ্ট কোন কারণই থাকেনা ৯৫ শতাংশ রোগীদের ক্ষেত্রে। তবে বিভিন্ন কারণে রক্তচাপ হয়ে থাকে বাকি ৫% রোগীদের। আর এই কারণগুলোর মধ্যে রয়েছে অন্তক্ষরা গ্রন্থির অসুখ, যেমন থাইরয়েড গ্রন্থির রোগ, কিডনির অসুখ। আবার জন্মগত রোগের কারণেও উচ্চ রক্তচাপ হতে পারে। কোন কোন সময় আবার গর্ভকালীন অবস্থায় রক্তচাপ বেড়ে যায়।

উচ্চ রক্তচাপের ঝুঁকিতে কারা আছেন

উচ্চরক্ত চাপের ঝুঁকিতে রয়েছেন যারা তারা হলোঃ  ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি, ধূমপাই ব্যক্তি, যারা শারীরিক পরিশ্রম কম করে থাকেন, স্থূলকায় ব্যক্তি। তাই এ সকল রোগীদের অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে হবে,এবং সে অনুযায়ী ঔষধ সেবন করতে হবে।

উচ্চ রক্তচাপ প্রতিকার ও প্রতিরোধ

উচ্চ রক্তচাপ প্রতিকার ও প্রতিরোধে জীবন যাপনে আনতে হবে কিছুটা পরিবর্তন। খাবারের সাথে যারা অতিরিক্ত লবণ খান অর্থাৎ খাবারের লবণ খাওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে। ওজন বেশি থাকলে তা কমিয়ে ফেলতে হবে। অন্তত ৩০ মিনিট জোরে জোরে হাঁটতে হবে, সপ্তাহে অন্তত পাঁচ দিন হাঁটুন। নিয়মিত শারীরিক পরিশ্রম করুন।

ধূমপানের অভ্যাস থাকলে তা পরিহার করুন। মানসিক চাপ বা দূর চিন্তা থাকলে তা কমিয়ে ফেলুন। আর এই অভ্যাসগুলো যাদের উচ্চ রক্তচাপ হয়নি তাদেরও মানা উচিত। এতে করে উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা কমবে। আর এ সকল অভ্যাস মানার পরেও যদি উচ্চ রক্তচাপ না কমে ।তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করতে হবে।

ডাক্তারের নির্দেশনায় ঔষধ গুলো নিয়মিত সেবন করুন। ঔষধ গুলো সেবন করতে যাতে ভুল না হয় সেদিকে খেয়াল রাখুন। রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের যদি রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে ।তাহলে প্রতি ছয় মাস অন্তর অন্তর রক্তচাপ পরিমাপ করবেন । আর রক্তচাপ যদি নিয়ন্ত্রণের না থাকে তাহলে প্রতি দেড় মাস পর পর চিকিৎসকের পরামর্শ অনুযায়ী রক্তচাপ পরিমাপ করে নিবেন।

হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে করণীয়

কোন সুস্থ মানুষের যদি হঠাৎ রক্তচাপ বেড়ে যায় ।তাহলে তাকে অবশ্যই বিশ্রাম নিতে হবে। এর জন্য আপনারা মাথায় পানি বা বরফ দিয়ে আরাম পেতে পারেন। আবার অনেক সময় তেঁতুলের শরবত খেলে উচ্চ রক্তচাপ কমে তাই তেল তুলে সরবত খেতে পারেন। এগুলোর পরেও যদি আপনি আরাম বোধ না করেন ।তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে এবং প্রয়োজনে তিনি যে ঔষধ দেবেন তা সেবন করুন।

যাদের পূর্ব থেকেই অধিক উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের যদি বিশ্রাম, পানি বা বরফ দিয়ে আরাম পেয়ে থাকেন তাহলে সাময়িক তা করুন। কিন্তু কিছুটা আরাম বোধ করলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করবেন। তবে উচ্চ রক্তচাপের জন্য নিজে কোন ঔষধ সেবন করবেন না অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করবেন।

হাই প্রেসার কমানোর সহজ ১০ উপায় 

যারা হাই প্রেসার কমানোর সহজ উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন তারা আমার আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি এই আর্টিকেলটি থেকে আপনারা হাই প্রেসার কমানোর সহজ ১০ উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আসুন নিম্নে হাই প্রেসার কমানোর সহজ উপায় সম্পর্কে জানি।

  • মদ্যপান পরিহার করতে হবে।
  • অতিরিক্ত ওজন কমাতে হবে।
  • তরকারি কিংবা ভাবে অতিরিক্ত লবণ পরিহার করতে হবে।
  • ধূমপান থেকে বিরত থাকতে হবে এবং ধূমপাই সংস্পর্শ থেকে দূরে থাকুন।
  • খাদ্য গ্রহণের ক্ষেত্রে অবশ্যই সর্তকতা অবলম্বন করুন।
  • সকাল সন্ধ্যায় নিয়মিত ৩০ মিনিট ব্যায়াম করুন।
  • যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে তারা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করুন।
  • উচ্চ রক্তচাপ নিয়মিত পরীক্ষা করে দেখুন।
  • শারীরিক ও মানসিক চাপ সামলাতে হবে।
  • জীবনযাত্রার পরিবর্তন আনুন।

আশা করছি বন্ধুরা আপনারা হাই প্রেসার কমানোর সহজ ১০ উপায় সম্পর্কে জানতে পেরেছেন। এগুলো যদি আপনারা নিয়মিতভাবে মেনে চলেন তাহলে হাই প্রেশার কমানো সম্ভব। আর এগুলোতেও যদি আপনার হাই প্রেসার না কমে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ খেতে হবে।

লেখকের মন্তব্য

পরিশেষে বলতে চাইছে রক্তচাপ কিংবা হাই প্রেসার সহজে কমানোর জন্য জীবনযাত্রার পরিবর্তন আনা খুবই জরুরী। কেননা একজন সুস্থ জীবন যাপনকারী সুস্থ ভাবে বাঁচতে পারে । তাই আপনাদের সুস্থভাবে বেঁচে থাকার জন্য সুস্থ জীবন যাপন করা অপরিহার্য।

বন্ধুরা,উচ্চ রক্তচাপের কারণ - হাই প্রেসার কমানোর সহজ ১০ উপায় এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করছি এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা উচ্চ রক্তচাপের কারণ এবং হাই প্রেসার কমানোর সহজ ১০ টি উপায় সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এ ধরনের আরো অনেক পোস্ট পেতে আমাদের পেজটি ফলো রাখুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url