বুকের দুধ বৃদ্ধির ট্যাবলেট সম্পর্কে জানুন


মায়ের বুকের দুধের কোন বিকল্প নেই। তাই বাচ্চা হওয়ার পর যে সকল মায়েদের বুকের দুধ কম হয় তারা বুকের দুধ বৃদ্ধি ট্যাবলেট সম্পর্কে জানতে চান। আজকের আর্টিকেলটিতে আপনারা জানতে পারবেন বুকের দুধ বৃদ্ধির ট্যাবলেট এর নাম সম্পর্কে। এর পাশাপাশি আরো জানতে পারবেন বুকের দুধ কম হওয়ার কারণ, বুকের দুধ বৃদ্ধির উপায়, তোর বৃদ্ধির জন্য দোয়া বা আমল সম্পর্কে। মূলত পুষ্টিহীনতার কারণেই মায়ের বুকের দুধ কম হয়ে থাকে।

অর্থাৎ মায়ের শরীরে যদি পুষ্টিহীনতা থাকে তাহলে বাচ্চা পরিপূর্ণ দুধ পায় না। আর এই পুষ্টিীয়তা হয়ে থাকে মূলত শাকসবজি পর্যাপ্ত পরিমাণে খাবার ও সুষম খাদ্য গ্রহণ না করার ফলে। তাই এ সম্পর্কে ডাক্তারদের কাছে পরামর্শ নিতে গেলে ডাক্তাররা পুষ্টিকর খাবার খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকেন। আর নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণের ফলে বুকের দুধ বৃদ্ধি পেয়ে থাকে।

মায়ের বুকের দুধ কম হওয়ার কারণ

মায়ের দুধ কম হওয়ার প্রধান কারণ হলো পুষ্টিহীনতা। মায়ের শরীরে যদি পর্যাপ্ত পরিমাণ পুষ্টির অভাব থেকে থাকে, তাহলে দুধ পর্যাপ্ত পরিমাণ না আসাই স্বাভাবিক। আর এ থেকে রেহাই পেতে খেতে হবে পর্যাপ্ত পরিমাণ শাকসবজি খাবার এবং পর্যাপ্ত পরিমাণ সুষম খাবা। বুকের দুধ কম হওয়ার জন্য ডাক্তারদের পরামর্শ চাইলে ডাক্তাররা পুষ্টিকর খাবার খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকেন। আর সেই মাফিক পুষ্টিকর খাবার গ্রহণ করলে বুকের দুধ বৃদ্ধি পায়।

বুকের দুধ বৃদ্ধি করার উপায়

বুকের দুধ বৃদ্ধি করার জন্য খেতে হবে পর্যাপ্ত পরিমাণ সুষম খাবার, শাকসবজি এবং পুষ্টিকর খাবার। মূলত শিশুরা মায়ের বুকে যে দুধ খেয়ে থাকেন তা উৎপন্ন হয়ে থাকে মায়ের শরীরের পুষ্টি উপাদান থেকে। আর সে কারণে মাকে পর্যাপ্ত পরিমাণ খাবার অর্থাৎ ভিটামিন ও পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। যেমন-মাছ ,মাংস , দুধ, ডিম ,শাক-সবজি, সুষম খাবার, কলিজা সেই সাথে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। এর সাথে সাথে বুকের দুধ বৃদ্ধি করতে কালোজিরাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাই ঘরোয়া উপায় হিসেবে কালোজিরা ও খেতে পারেন। নিম্নে বুকের দুধ বৃদ্ধি করার উপায় হিসেবে কিছু খাবারের নাম উল্লেখ করা হলোঃ

  • মৌরি
  • শাকসবজি
  • ফল
  • গরম মসলা
  • পানি
  • দুধ
  • ডিম
  • মাছ 
  • মাংস 
  • সবুজ শাকসবজি 
  • কলিজা 
  • সুষম খাবার ইত্যাদি

আশা করছি বন্ধুরা আপনারা বুকের দুধ বৃদ্ধি করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আরও জানতে এবং পরামর্শ নিতে একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যেতে হবে। তারা যে অনুযায়ী কাজ করতে বলবে সে অনুযায়ী কাজ করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

মায়ের বুকের দুধ বৃদ্ধি ট্যাবলেট

মায়ের দুধ বৃদ্ধির জন্য ডাক্তাররা কিছু ঔষধ সেবনের পরামর্শ দিয়ে থাকেন। তাই ডমপেরিডন ম্যালিয়েট এই ওষুধটি ডাক্তাররা দুধ বৃদ্ধির জন্য দিয়ে থাকেন। ডাক্তাররা এই কোম্পানির আরও ওষুধ রয়েছে যেমন অমিডন ,পেরিডন ,ডন এ ইত্যাদি খাবার জন্য পরামর্শ দিয়ে থাকেন। মূলত এই ঔষধ গুলো দুধ বৃদ্ধির ঔষধ নয়।এটা খাবার রুচি বাড়ানোর ঔষধ। কারণ মা যখন বেশি বেশি খাবার গ্রহণ করবে এবং পুষ্টিকর খাবার খাবে তখনই মায়ের শরীরে দুধ উৎপন্ন হবে। এতে করে বাচ্চা বেশি দুধ পাবে।

মায়ের বুকের দুধ বৃদ্ধি ট্যাবলেট খাবার নিয়ম

ডাক্তাররা মায়ের বুকের দুধ যখন কম হয়ে থাকে তখন কিছু ঔষধ খাবার পরামর্শ দিয়ে থাকেন। অনেকেই আছেন যারা জানেন না যে কিভাবে সেই ঔষধ গুলো খেতে হয় বা নিয়ম সম্পর্কে। আসুন আমরা নিম্নে ঔষধ খাওয়ার নিয়ম জেনে নেই।

মমবিটঃ এই ট্যাবলেটটি খেতে হয় খালি পেটে।

ডোমাইটঃ এই ট্যাবলেট টি খাবার ফলে মায়ের বুকের দুধ বৃদ্ধি পায় আর এই ট্যাবলেট খেতে হয় ভরা পেটে।

ডন- এ ও অমিডনঃ এই ওষুধটি বুকের দুধ বৃদ্ধিতে সহায়তা করে থাকে। এই ট্যাবলেটটি ও আপনারা ভরা পেটে খেতে পারেন। এই ট্যাবলেটটি খেলে বুকের দুধ বৃদ্ধি পেয়ে থাকে।

তবে এ সকল ঔষধ খেয়ে বুকের দুধ বৃদ্ধির চেয়ে ফলমূল, শাক-সবজি খেয়ে বুকের দুধ বৃদ্ধি করা উত্তম।

মায়ের বুকের দুধ বৃদ্ধির দোয়া ও আমল

কোরানে আল্লাহ পাক বেশ কিছু দোয়া ও আমল রেখেছেন। যেগুলো পাঠ করলে বা আমল করলে আপনারা সুফল পাবেন। এমন একটি দোয়া হলো মায়ের বুকের দুধ বৃদ্ধির দোয়া। চলুন জানি মায়ের বুকের দুধ বৃদ্ধির জন্য কোন দোয়াটি করতে হবে।

দোয়াটি হচ্ছে "ইয়া মাতিনু"। আল্লাহর কিছু গুণবাচক নাম রয়েছে তার মধ্যে এটি একটি আল্লাহর গুণবাচক নাম। যেটি পাঠ করলে ভালো ফলাফল পাওয়া যায়। ভালো ফলাফল পেতে এক গ্লাস পানি মধ্যে সাতবার এই দোয়াটি পাঠ করে ফু দিয়ে ওই পানি দিয়ে মায়ের বুকের দুধ ধুয়ে দিতে হবে এবং পান করতে হবে। আর তাহলে আল্লাহর রহমতে মায়ের বুকের দুধ বৃদ্ধি পাবে এবং সন্তান দুধ পান করে তৃপ্তিও পাবে।

লেখকের মন্তব্য

পরিশেষে বলতে চাই যে মায়ের দুধের কোন বিকল্প নেই। তাই মায়ের দুধের বৃদ্ধির জন্য আপনারা বিভিন্ন ধরনের ট্যাবলেট এর পিছনে নার্স উঠে ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করে বুকের দুধ বৃদ্ধি করতে পারেন। আর যারা খুব সহজেই বুকের দুধ বৃদ্ধি করতে চান তাহলে তারা ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করতে পারেন। বন্ধুরা আমাদের এই পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে। যদি ভালো লেগে থাকে অবশ্যই ফলো দিবেন। এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url