মুখে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল এর ২০ টি উপকারিতা


আমরা ত্বক সুস্থ বা ভালো রাখার জন্য নানা উপায়ে রূপচর্চা করে থাকি। আর এজন্য আমরা রাত্রে বিভিন্ন ধরনের তেল যেমন আমন্ড অয়েল ,নারিকেল তেল, অলিভ অয়েল মুখে মাসাজ করে। তবে এই তেল গুলোর মধ্যে সবচেয়ে ভালো হলো অলিভ অয়েল ।এর গুনাগুন সবচেয়ে বেশি। এই তিনটি রূপচর্চায় অধিক ব্যবহৃত হয়ে থাকে এবং এর গুণগত মানও অনেক উন্নত ।

অলিভ অয়েল মুখের বলি রেখা দূর করে এবং বার্ধক্যকে দূরে রাখে। কারণ অলিভ অয়েলের রয়েছে অ্যান্টিঅক্সিজেন যা ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। যার ফলে মুখে বলিরেখা দূর হয় এবং ত্বক থাকে তারুণ্যময়। এই পোস্টটিতে তাই আজ আমি আলোচনা করব মুখে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল এর ২০ টি উপকারিতা। তো চলুন নিম্নে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

অলিভ অয়েল এর ২০ টি উপকারিতা

যুগ যুগ ধরেই রূপচর্চা কিংবা স্বাস্থ্য সচেতন মানুষদের কাছে অলিভ অয়েল অধিক প্রিয়। এই তেলের যদিও একটু দাম বেশি তবুও এই তেলে চাহিদাটা অনেক বেশি। কারণ এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শুধু স্বাস্থ্যের জন্য নয় এটি রূপচর্চায়ও বেশ কার্যকরী ফলাফল এনে দেয়। চলুন এবার জানি অলিভ অয়েল এর ২০ টি উপকারিতা সম্পর্কে।

  1. অলিভ অয়েল ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।
  2. দুরারোগ্য ব্যাধি দূর করে থাকে।
  3. উপকারী কোলেস্টরেল বৃদ্ধি করে।
  4. ক্যান্সার প্রতিরোধ করে থাকে।
  5. স্টোক হওয়ার সম্ভাবনা কমায়।
  6. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।
  7. ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
  8. অ্যামাইলোয়েড বিটা বৃদ্ধি কমায়।
  9. হার্ট ভালো রাখে।
  10. টাইপ ২ ডায়াবেটিস প্রতিহত করে।
  11. কানের সমস্যা দূর করে।
  12. দীর্ঘস্থায়ী প্রদাহ দূর করে।
  13. দৃষ্টি শক্তি ভালো রাখতে সাহায্য কর।
  14. পেটে সমস্যা দূর করে।
  15. কান পাকা বন্ধ করে।
  16. চুলের যত্নে অলিভ অয়েল বেশ উপকারী।
  17. ত্বক থেকে বয়সের চাপ দূর করে।
  18. ব্রোনের সমস্যা দূর করে অলিভ অয়েল।
  19. ত্বকের আর্দ্রতা ধরে রাখে।
  20. রূপচর্চায় ব্যবহৃত হয় অলিভ অয়েল।

অলিভ অয়েল শরীরে মাখার উপকারিতা 

অলিভ অয়েললে রয়েছে প্রচুর পরিবারে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের জন্য খুবই উপকারী। এটি ত্বকের জল ধরে রাখতে সাহায্য করে ফলে ত্বক শুষ্ক হয়ে যাওয়া হাত থেকে রক্ষা পায়। যার ফলে নিয়মিত অলিভ অয়েল শরীরে মাখলে ত্বক হয় নরম, সতেজ ও সুন্দর। এছাড়াও শরীরে জ্বালাপোড়ার সমস্যা থাকলে এই তেল ব্যবহারে তা থেকে মুক্তি পাওয়া যায়।

মুখে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

অলিভ অয়েল রূপচর্চায় বেশ উপকারী। তাই এটি দিয়ে অনেকেই রূপচর্চা করে থাকেন। এক্ষেত্রে অলিভ অয়েল দিয়ে ফেসপ্যাক তৈরি করতে একটি ডিমের কুসুম সহ ডিম নিতে হবে। এরপর এক টেবিল চামচ অলিভ অয়েল ও তিন ফোটা লেবুর রস এক সঙ্গে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করতে হবে। এই ফেসপ্যাকটি ৫ থেকে ১০ মিনিট মুখে লাগাতে হবে ।এরপর হালকা গরম পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। এই ফেসপ্যাকটি ত্বকের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে তা ছাড়াও ত্বক করে থাকে নরম কমল এবং উজ্জ্বল।

অলিভ অয়েলে রয়েছে linolic acid যা পানি বাসপো হতে দেয় না। তাই একের হাফ কাপ অলিভ অয়েল, একের চার কাপ ভিনেগার একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে তা রাত্রে মুখে ব্যবহার করতে পারেন ।এর ফলে ত্বক হয়ে উঠবে নরম ।এবং এটিতে ভিনেগার থাকার ফলে ব্যাকটেরিয়া মারতে সাহায্য করবে এবং ত্বক রাখবে মশ্চারাইজার কোমল এবং নরম।

অলিভ অয়েললে রয়েছে ভিটামিন ই এবং ভিটামিন এ ।যা আমাদের ত্বকে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে সাহায্য করে। তাই আপনারা অবশ্যই বাহিরে যাওয়ার আগে অলিভ অয়েলের উপলব দিয়ে তারপরে বাহির হবেন এতে সূর্যের ক্ষতিকর রোশনি থেকে ত্বক রক্ষা পাবে।

ত্বকের ব্রণ দূর করতে চার টেবিল চামচ লবণের সঙ্গে ৩ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে এ একটি পেস্ট তৈরি করুন। এবার এই পেজটি ২ মিনিট তকে মাসাজ করুন তারপর মুখ ধুয়ে ফেলুন। এভাবে এক সপ্তা করলে আপনি অবশ্যই পরিবর্তন দেখতে পাবেন।

শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

আমাদের কর্মব্যস্ততার জীবনের শরীরের কোন যত্ন নেওয়ার সময় পাওয়া যায় না। ফলে ধুলোবালি শরীরে বা মুখের উপরে লোমকূপে ক্ষুদ্র ক্ষুদ্র ভাবে জমে থাকে ।যার ফলে সৌন্দর্য ধীরে ধীরে নষ্ট হয়ে যায়। আর এ থেকে রেহাই পেতে আমরা বাজারের বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত লোশন বা ক্রিম ব্যবহার করে থাকি। ইচ্ছে করলে আমরা এ ধরনের কেমিক্যাল যুক্ত ক্রিম ব্যবহারের চেয়ে প্রাকৃতিক উপায় কিছু ব্যবহার করতে পারে যেমন অলিভ অয়েল। কারণ অলিভ অয়েল শরীরের জন্য খুবই উপকারী।

শরীরে অলিভ অয়েল ব্যবহারের ক্ষেত্রে তেমন কোন নিয়ম নেই। এই তেল যে কোনভাবেই শরীর কিংবা ত্বকে ব্যবহার করা যেতে পারে। এই তেল সরাসরি শরীর বা ত্বকে ব্যবহার পাশাপাশি এটি ফেসপ্যাক হিসেবে কিংবা এসেন্সিয়াল অয়েল মিশিয়ে ব্যবহার করা যেতে পারে।

শেষ কথা

আশা করছি বন্ধুরা আপনারা অলিভ অয়েল সম্পর্কে বিস্তারিত তথ্য এই আর্টিকেলটির মাধ্যমে জানতে পেরেছেন। বন্ধুরা এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং এ ধরনের আরো অনেক পোস্ট পেতে আমাদের পেজটি ফলো রাখবেন। আশা করছি যারা অলিভ অয়েল এর উপকারিতা সম্পর্কে জানেন না এই আর্টিকেলটির মাধ্যমে তারা ২০ টি  উপকারিতা সম্পর্কে জানতে পারবেন। এর পাশাপাশি মুখে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম সম্পর্কেও জানতে পারবেন। তো বন্ধুরা আপনাদের শুভ মঙ্গল কামনায় বিদায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url