শীতে মাথার খুশকি দূর করতে জেনে নিন ১৬ টি সহজ টিপস


সুস্থ ঝলমলে চুল আমরা সকলেই চাই। কারণ রুক্ষ ও নিষ্প্রাণ চুল সৌন্দর্য অম্লান করে দেয়। সেই সাথে মাথায় যদি খুশকি থাকে তাহলে তো আর কোন কথাই নেই। তো চলুন বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমরা জেনে নেই ,শীতে মাথার খুশকি দূর করতে জেনে নিন ১৬ টি সহজ টিপস সম্পর্কে। যে সকল বন্ধুরা কষ্টের সমস্যায় ভুগছেন আশা করছি এই আর্টিকেলটি তাদের অনেক উপকারে আসবে।

খুশকি সমস্যা থেকে রেহাই পেতে আপনারা শীতে মাথার খুশকি দূর করতে জেনে নিন ১৬ টি সহজ টিপস এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। আশা করি বিস্তারিত জানতে পারবেন।

ভূমিকা

সুস্থ জলমলে চুল সেই সাথে খুশকি মুক্ত চুল পেতে  ,শীতে মাথার খুশকি দূর করতে জেনে নিন ১৬ টি সহজ টিপস সম্পর্কে। এই টিপসগুলি আপনারা যদি ব্যবহার করতে পারেন তাহলে আপনারা একটি স্বাস্থ্য উজ্জ্বল খুশকি মুক্ত জহর বলে চুল পাবেন। আজকের পোস্ট দিতে আমরা শীতে মাথার খুশকি দূর করার ১৬ টি সহ আলোচনা করব , খুশকি কি , খুশকি কত ধরনের, মাথায় খুশকি কেন হয় সে সম্পর্কে। আশা করছি বন্ধুরা এই পোস্টটি আপনাদের ভালো লাগবে। তো চলুন বন্ধুরা নিম্নে এ সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

খুশকি কি

কমবেশি আমাদের সকলেরই মাথায় খুশকি হয়ে থাকে। খুশকি কখনো কারো হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া ভার। মূলত খুশকি হলো মাথার ত্বকের মরা কোষ। মাথার ত্বকে বা স্কাল্পে যখন নতুন কোষ তৈরি হয়, তখন এই খুশকির আবির্ভাব হয়। আর এতে যখন ফাঙ্গাস ইনফেকশন করে তখনই মাথা চুলকায়।

খুশকি কত ধরনের

খুশকি মূলত দুই রকম- একটি হলো বড় ,অন্যটি হলো ছোট। ছোট পুষ্টি গুলোকে সাধারণত বোঝা যায় না। এগুলো চুল আঁচড়ালে চিরুনিতে আঠার মতো লেগে থাকে এবং মাথা খুব চুলকায়। তবে নিয়মিত পরিচর্যার মাধ্যমে এগুলো দূর করা সম্ভব।

অন্যদিকে বড় খুশকি গুলো খুবই মারাত্মক হয়ে থাকে। এই খুশকি গুলো মাথার উপরে ভেসে থাকে। বড় ধরনের খুশকি গুলোর মাধ্যমে চোখ চুলকায় ,চুল পড়ে যায় এমনকি এর কারনে ব্রণ ও হতে পারে।

মাথায় খুশকি কেন হয়

মাথায় খুশকি কেন হয় এ নিয়ে অনেকেই অনেক প্রশ্ন করেন। একটু ভেবে দেখলেই এর সঠিক সমাধান আপনারা নিজে নিজেই পেয়ে যাবেন। তবে আপনারা ভাবতে যাবেন কেন আমরা থাকতে কেন আমরা থাকতে। তাই তো মাথায় খুশকি কেন হয় তা নিয়ে আলোচনা করলাম। আশা করছি আপনারা উত্তরটা পেয়ে যাবেন।

  • মাথায় খুশকি হওয়ার অন্যতম কারণ হলো ধুলাবালি। ধুলাবালি চুলের ভেতরে জমে খুশকিতে পরিণত হয়ে থাকে ।
  • সঠিক পদ্ধতিতে শ্যাম্পু ব্যবহার না করলেও অনেক সময় খুশকী হয়।
  • মাথায় অতিরিক্ত তেল দিলে ত্বকচিট চিটে হয়ে যায়, ফলে দেখা দেয় খুশকি।
  • অনেক সময় মাথার ত্বক অতিরিক্ত তৈলাক্ত বা অতিরিক্ত শুষ্ক হলেও খুশকির হওয়ার প্রবণতা বাড়ে।
  • চুল অপরিষ্কার রাখলেও অনেক সময় খুশকি হয়।
  • কম পানি খাওয়ার কারণে খুশকি দেখা দেয়।
  • ভেজা চুল অনেকক্ষণ বেঁধে রাখলে তা থেকে খুশকি হয় এবং তা পরবর্তীতে ফাঙ্গাস ইনফেকশন করতে পারে ।
  • এগুলো ছাড়াও মানসিক দুশ্চিন্তাও খুশকির জন্য দায়ী।

শীতে মাথার খুশকি দূর করার ১৬ টি সহজ টিপস

শীত এলেই মাথায় খুশকির প্রবণতা বেড়ে যায়। আর এটা নিয়ে আমরা সকলেই পড়ে যাই বিপাকে। কারণ খুশকি হলে অনেক সময় মাথা চুল পড়ে যায়, চোখে চুলকায় এমনকি মুখে ব্রণ ওঠে। তাই অনেকেই কি সহজে দূর করার টিপস সম্পর্কে জানতে চান। তাই আজ আমি আপনাদের জন্য নিয়ে আসলাম শীতে মাথার খুশকি দূর করা ১৬ টি সহজ টিপস। আশা করি এই টিপস গুলো আপনাদের কাজে আসবে। নিম্নে শীতে মাথার খুশকি দূর করার ১৬ টি সহজ টিপস সম্পর্কে আলোচনা করা হলোঃ

  • মাথার খুশকি দূর করতে অতিরিক্ত তেল ব্যবহার করা বন্ধ করুন।
  • খুশকি দূর করতে মেথি সারারাত ভিজিয়ে সকালে বেটে তা লেবুর সঙ্গে মিশিয়ে চুলে লাগাতে পারেন। মেথি লাগানোর দুই ঘন্টা পর মাথা শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এতে উপকার মিলবে।
  • খুশকি দূর করতে শ্যাম্পু বদলান । খুশকি নাশক শ্যাম্পু মাথায় দিতে পারেন।
  • মাথার ত্বক শুষ্ক প্রকৃতির হলে শ্যাম্পু করার আগে কিংবা শ্যাম্পু করার ২ ঘণ্টা আগে অলিভ অয়েল লাগাতে পারেন।
  • খুশকি থেকে মুক্তি পেতে আপনার চুল সব সময় পরিষ্কার রাখুন।
  • খুশকি সমস্যা থেকে মুক্তি পেতে নারকেল তেল গরম করে তার সাথে লেবুর রস মিশিয়ে তুলো দিয়ে মাথার স্কাল্পে লাগান। তারপর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথা জড়িয়ে রাখুন ১০ মিনিট। এভাবে পরপর তিনবার করুন। এরপর তোয়ালে ঠান্ডা বরফ পানিতে ভিজিয়ে একই পদ্ধতিতে ৫ মিনিট রাখুন । তারপর চুল খুলে চুলের গোড়ায় হেয়ার প্যাক লাগিয়ে এক ঘন্টা পর ধুয়ে ফেলুন। এতে অনেক উপকার পাওয়া যায়।
  • চায়ের লিকার ঘন করে তার সাথে লেবুর রস মিশিয়ে এক ঘন্টা মাথায় লাগিয়ে রাখুন ।তারপর ভালোভাবে শ্যাম্পু করুন।
  • এক কাপ টক দই এর সাথে এক কাপ পানি মিশিয়ে চুলের গোড়ায় লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন।
  • নিমপাতা খুশকি দূর করার জন্য খুবই উপকারী। তাই আপনি এক মুঠো নিমপাতা চার কাপ পানিতে কিছু সময় ফুটিয়ে নিন। ফোটানো পানি ঠান্ডা করে তা থেকে সেই পানি দিয়ে মাথা ও চুল ধুয়ে নিন ।এটি সপ্তাহে দুই থেকে তিনবার করুন। এতে আপনার খুশকি দূর হয়ে যাবে।
  • খুশকি দূর করার জন্য আপনি আমলকি পাউডার ও পানি মিশিয়ে পেস্ট করে তা মাথার ত্বকে লাগাতে পারেন। এই ফেসপ্যাকটি আপনি এক ঘন্টা মাথায় লাগিয়ে রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।
  • আমলকি খুশকি দূর করার জন্য খুবই উপকারী ।এর জন্য আপনি দু থেকে তিনটি আমলকি পেস্ট করে নারকেল তেলের সাথে মিশিয়ে মাথায় লাগাতে পারেন। তবে এক ঘন্টা রেখে তার শ্যাম্পু করে ফেলুন।
  • খুশকি থেকে রেহাই পেতে মাথায় লাগাতে পারেন অ্যালোভেরা রস। এই এলোভেরা রস আবার খুশকির চুলকানি থেকেও মুক্তি দিয়ে থাকে।
  • চুলের যত্নে মাথায় লাগাতে পারেন মেহেদী। তবে মেহেদী চুলের গোড়ায়  জমে খুশকি হতে পারে ।তাই মেহেদির রস ব্যবহার করাই উত্তম।
  • তাছাড়াও যারা বিভিন্ন ঝামেলায় মাথা চুলের যত্ন নিতে পারেন না ।তাহারা বিভিন্ন সেলুনে গিয়ে মাসে অন্তত দুবার হেয়ার ট্রিটমেন্ট বা হেয়ার স্পা কিংবা প্রোটিন ট্রিটমেন্ট করতে পারেন। এতে করে চুল হবে ঝরঝরে ও খুশকি মুক্ত।
  • চুলে কালার করতে চাইলে লেবুর রস ও টক দই ব্যবহার করবেন না। লেবুর রস ও টক দই সারারাত মাথায় লাগিয়ে রাখলে চুল ভালো থাকে একথা ভুল, এতে চুলের ক্ষতি হয় অনেক।
  • এছাড়াও খুশকি হলে তোয়ালে ,ব্রাশ, চিরুনি ,বালিশের কভার প্রতিদিন পরিষ্কার করুন। এবং এ সকল জিনিস অন্যের সাথে ব্যবহার করবেন না। চুলে জন্য চিকন দাঁতের চিরুনি ব্যবহার করুন।

তো বন্ধুরা শীতে মাথার খুশকি দূর করতে জেনে নিন ১৬ টি সহজ টিপস এ সম্পর্কে জানতে পারলেন। আশা করছি এই টিপস গুলো দ্বারা আপনারা উপকৃত হবেন। তবে হ্যাঁ খুশকির আকার যদি প্রকট হয়ে থাকে। তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।

শেষ কথা

পরিশেষে বলতে চাইছি, আপনারা যারা খুশকির সমস্যায় ভুগছেন তারা শীতে মাথার খুশকি দূর করতে জেনে নিন ১৬ টি সহজ টিপস আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই আর্টিকেলটি থেকে আপনারা খুশকি মুক্ত হওয়ার১৬ টি সহজ টিপস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

এই আর্টিকেলটি আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এবং আপনাদের কোন মতামত থাকে অবশ্যই কমেন্টের মাধ্যমে তা জানাবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url