পেয়ারা পাতার উপকারিতা ,অপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে জানুন


পেয়ারা খুবই সুস্বাদু এবং উপকারী একটি ফল হিসেবে আমাদের কাছে পরিচিত। পেয়ারাতে রইছি প্রচুর পরিমাণে পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন এ, ফাইবার ,লাইকোফেন। আর এই পুষ্টি উপাদান গুলো  আমাদের শরীরের জন্য খুবই উপকারী। পেয়ারার পাশাপাশি পেয়ারার পাতাতেও রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। যা জানলে আপনারা অবাক হয়ে যাবেন।

তো চলুন বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমরা নিম্নে জেনে নেই পেয়ারা পাতার উপকারিতা ,অপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত। বন্ধুরা আপনারা প্রথম থেকে শেষ পর্যন্ত আজকে রাতই মনোযোগ সহকারে পড়ুন, তাহলে আপনারা পেয়ারা পাতা সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন আশা করছি।

পেয়ারা পাতার উপকারিতা

পেয়ারার পাতাতে রয়েছে অনেক উপকারী গুনাগুন। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। পেয়ারা পাতা ডায়াবেটিস কমাতে সাহায্য করে, ওজন কমাতে সাহায্য করে, সর্দি কাশি নিরাময়ের সাহায্য করে, এলার্জির পার্শ্ব প্রতিক্রিয়া রোধ করে, ক্যান্সারের মতো রোগের বিরুদ্ধে লড়াই করে প্রভৃতি এমন অনেক গুণ রয়েছে। এমন আরো অনেক পেয়ারা পাতার গুনাগুন সম্পর্কে জানতে আমাদের সঙ্গে থাকুন।

ডায়াবেটিস কমাতে সাহায্য করে

পেয়ারা পাতা আমাদের শরীর থেকে ইনসুলিন এর মাত্রা না কমিয়েই সুগারের পরিমাণ কমিয়ে ফেলে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।

ওজন কমাতে সাহায্য করে

জটিল কার্বোহাইড্রেটকে সুগারে রূপান্তরিত হওয়ার হাত থেকে রক্ষা করে থাকে পেয়ারা পাতার। এই সুগার অতিরিক্ত ক্ষমতা ওজন বৃদ্ধির জন্য দায়ী। আর তাই পেয়ারা পাতা ওজন কমাতে সাহায্য করে।

সর্দি কাশি নিরাময়ে সাহায্য করে

সর্দি কাশি থেকে নিরাময় পেতে পেয়ারা পাতা পেশ কার্যকর। পেয়ারা পাতাতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন ও ভিটামিন সি যা অতিরিক্ত মিউকাস ক্ষরণে বাধা দেয় ও জীবাণুর বংশবৃদ্ধি রোধ করে।

ক্যান্সারের মতো রোগ প্রতিরোধ করে

পেয়ারা পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোফেন থাকায় ।এটি স্তন ক্যান্সার , মুখের ক্যান্সার ,জরায়ু ক্যান্সার প্রতিরোধ করতে বেশ কার্যকরী।

পরিপাকতন্ত্রের সমস্যা দূর করতে সাহায্য করে

পেয়ারা পাতাতে রয়েছে ব্যাকটেরিয়া প্রতিরোধই শক্তি যা অন্তকে আরো ক্ষারীয় করে সেখানে জীবাণুর বৃদ্ধির রোধ করে। এগুলো ছাড়াও পেয়ারা পাতা পরিপাক কাজে বাধা সৃষ্টিকারী অতিরিক্ত মিউকাস ক্ষরণ রোধ করে থাকে। আর এ কারণেই পরিপাকতন্ত্রের সমস্যা ও ডায়রিয়া প্রতিরোধে পেয়ারা পাতা বিশেষভাবে উপকারী।

এলার্জির পার্শ্ব প্রতিক্রিয়া রোধ করে

দেহে হিস্টামিন তৈরি প্রক্রিয়া নিরাময় করতে পারে পেয়ারা পাতা। যাতে করে এলার্জির পার্শ্ব প্রতিক্রিয়া কমতে পারে। তাছাড়াও পোকামাকড় কামড়ে ফলে কোথাও ফুলে গেলে সেখানে পেয়ারা পাতা ব্যবহার করলে বেশ উপকার পাওয়া যায়।

চুল পড়া বন্ধ করতে সহায়ক

গরম পানিতে পেয়ারা পাতা সিদ্ধ করে নিয়ে টা ঠান্ডা করে চুলে লাগিয়ে নিন ।এতে চুল পড়া বন্ধ হয়।

 ব্রন কমাতে সাহায্য করে

পেয়ারাতে পাতাতে রয়েছে ভিটামিন সি যা ব্রণ কমাতে সাহায্য করে থাকে। এর জন্য আপনি পেয়ারা পাতা পেশে ব্রণের উপর লাগান দেখবেন ব্রণ সহ ব্রণের কালো দাগ দূর হয়ে যাবে।

মাড়ির রক্তপাত, মুখের ঘা সহ ব্যথা উপশম করে

আপনার যদি বাড়ির রক্তপাত মুখের ঘা সহ ব্যথা উপশম করতে চান। তাহলে পেয়ারা পাতা মুখে নিয়ে তা কিছুক্ষণ চিবুন। পেয়ারা পাতার রসে ক্যাফেন মাড়ির রক্তপাত, মুখের ঘাসহ ব্যথা উপশম করতে সাহায্য করবে।

মুখের বার্ধক্যের ছাপ দূর করতে পেয়ারা পাতা

আপনার মুখে যদি খুব কম বয়সেই বাদ থেকে ছাপ উপলব্ধ করেন তাহলে পেয়ারা পাতা ব্যবহার করতে পারেন। কারণ এটি মুখের পার্থক্য চাপ দূর করতে বেশ কার্যকরী। আর এই জন্য আপনি পেয়ারা পাতা খেতে অথবা কচি পাতা বা পেয়ারা পেস্ট করে মুখে মাখতে পারেন।

রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে

আমাদের শরীরের রক্তকে অতিরিক্ত ঘন হওয়া থেকে রক্ষা করে, দেহের রক্ত চলাচল সচল রাখতে সাহায্য করে থাকে পেয়ারা পাতা। তাছাড়াও পেয়ারা পাতা তে থাকা উৎসব ফাইবার ও হাইপোট গ্লাইসিমিয়া খুব সহজে উচ্চ রক্তচাপের বিরুদ্ধে কাজ করে থাকে।

কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে

পেয়ারা পাতাতে থাকা অতিরিক্ত ফাইবার যা আপনার কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে থাকে।

দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে

পেয়ারা পাতাতে উচ্চমাত্রায় ভিটামিন এ থাকায় তা দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে থাকে। তাছাড়া বয়স জনিত চোখের সমস্যা সহ চোখের সামগ্রিক স্বাস্থ্যের জন্য পেয়ারা পাতা বেশ উপকারী।

থাইরয়েড এর কার্যক্রম সুস্থ ও সচল রাখে

পেয়ারা পাতাতে রয়েছে প্রচুর পরিমাণে কপার যা থাইরয়েড সুস্থ রাখতে সহায়তা করে থাকে। তাছাড়াও পেয়ারা পাতা দেহের হরমোন নিয়ন্ত্রণ ও সকল অঙ্গের কার্যক্রম নিয়ন্ত্রণকারী গ্রন্থিগুলোর মধ্যে  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আপনার মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে

পেয়ারা পাতাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬ ও ভিটামিন বি ৩ যা মস্তিষ্ক কর্মক্ষমতা বৃদ্ধিতে কাজ করে থাকে। তাছাড়া রক্ত চলাচল ও মনোযোগ বৃদ্ধিতে পেয়ারা পাতাতে থাকা নিয়াসিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

পেয়ারা পাতার অপকারিতা

পেয়ারা পাতাতে উপকারী গুনাগুন থাকার পরেও কিছু অপকারী গুনাগুন রয়েছে। আর তাই আপনি যদি প্রয়োজনের তুলনায় অতিরিক্ত মাত্রায় পেয়ারা পাতা ব্যবহার করে থাকেন তাহলে আপনাদের দিয়ে তৈরি হতে পারে বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া। তো চলুন বন্ধুরা আমরা পেয়ারা পাতার পার্শ্ব প্রতিক্রিয়া কিংবা অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানি।

  • পেয়ারা পাতা আমাদের শরীরের উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে থাকে। কিন্তু তাই বলে অতিরিক্ত পেয়ারা পাতার রস বা পেয়ারা পাতা খেলে তা আমাদের শরীরে রক্ত চাপের মাত্রা কমিয়ে ফেলে। ফলে দেখা দেয় বিভিন্ন ধরনের ক্ষতিকর প্রভাব।
  • গর্ভবতী মায়েদের অবশ্যই পেয়ারা পাতা খাওয়ার খাবার ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে হবে। প্রয়োজনে ডাক্তারদের পরামর্শ নিতে হবে।
  • পেয়ারা পাতাতে জরায়ু উদ্দীপক প্রভাব থাকতে পারে যা গর্ভাবস্থায় সম্ভব জটিলতার কারণ হতে পারে।
  • গর্ভবতী মায়েদের রুটিনের পেয়ারা পাতা রাখার আগে অবশ্যই স্বাস্থ্যসেবা প্রদানকারী বা চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরী।

উল্লেখিত ক্ষতিগুলো ছাড়া তেমন কোন অপকারী দিক পেয়ারা পাতাতে আর নেই। তবে পেয়ারাতে রয়েছে পুষ্টিগুণ। তাই আপনারা চাইলে পেয়ারা পাতা রস বা পেয়ারা পাতা খেতে পারেন। যা আপনাদের স্বাস্থ্যের জন্য হবে উপকারী। তবে হ্যাঁ একটা কথা মনে রাখবেন অবশ্যই অতিরিক্ত কোন কিছুই ভালো না।

পেয়ারা পাতার পুষ্টিগুণ

পেয়ারা পাতাতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। তবে আপনারা অবশ্যই জানতে চাইছেন যে তাতে কি পরিমান পুষ্টিগুণ রয়েছে এবং কি কি। তো চলুন সে সম্পর্কে নিম্নে জেনে নেই।

  • আইয়ন ১৩.৫০ মিলিগ্রাম
  • ক্যালসিয়াম ১৬৬০.০ মিলিগ্রাম
  • ভিটামিন সি ১০৩.০ মিলিগ্রাম
  • ম্যাগনেসিয়াম ৪৪০ মিলিগ্রাম
  • ফসফরাস ৪১৭ মিলিগ্রাম
  • পটাশিয়াম ৩৬০ মিলিগ্রাম
  • ভিটামিন বি ১৪.৮০ মিলিগ্রাম
  • প্রোটিন ১৬.৮ মিলিগ্রাম
  • অ্যামিনো এসিড ৮ মিলিগ্রাম
  • কার্বোহাইডেট ৭ মিলিগ্রাম
  • পৌষক উপাদান ১০০ গ্রামের মাত্রা
  • স্টার্চ ৬.৩ মিলিগ্রাম

বন্ধুরা আশা করছি আপনারা পেয়ারা পাতার পুষ্টিগুণ সম্পর্কে জেনে অত্যন্ত খুশি হয়েছেন। কারণ আমরা আপনাদের জানিয়েছি পেয়ারা পাতায় কোন ভিটামিন কতটুকু রয়েছে সে সম্পর্কে। 

শেষ কথা

বন্ধুরা আজকের পেয়ারা পাতার উপকারিতা ,অপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে জানুন এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্ট করে জানাবেন। বন্ধুরা আপনাদের যদি এই আর্টিকেলটি ব্যাপারে কোন মতামত বা কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই তা কমেন্ট করে জানিয়ে দেবেন। কারণ আপনাদের মতামত আমাদের কাছে অনেক দামি। আপনাদের সকলের শুভ মঙ্গল কামনায় শেষ করছি।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url