আলুর উপকারিতা, অপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে জানুন


আলু জনপ্রিয় খাবার হিসেবে সারা বিশ্বের বেশ পরিচিত। আলুর গাছ গুল্ম জাতীয় ও বহু বর্ষজীবী চার উচ্চতা প্রায় ৬০ সেমি। ভিন্নতার ওপর নির্ভর করে ফল-ফুল কাণ্ড গঠনের পরে পাতাগুলি মারা যায়। আলুর ইংরেজি নাম হল Potato. আর বৈজ্ঞানিক নাম Solanum tuberosum। আলোতে রয়েছে প্রচুর পরিমাণে স্বাস্থ্য উপকারিতা।

যেমন এটি ক্যান্সার প্রতিরোধ করে, উচ্চ রক্তচাপ কমায়, ওজন কমায়, মস্তিষ্কের উপকার করে, হজমের সহায়ক ,হৃদরোগ থেকে রক্ষা করে ইত্যাদি। তবে এর আবার কিছু অপকারিতাও রয়েছে। তো চলুন বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমরা জেনে নেই আলুর উপকারিতা, অপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে ।

আলুর উপকারিতা

আলুতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আলুর উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। তাই আজকে রাত্তিতে আমরা কিছু আলুর উপকারিতা সম্পর্কে আলোচনা করলাম। আপনারা যদি প্রথম থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে অবশ্যই আলোর উপকারিতা জেনে অবাক হয়ে যাবেন। তাহলে চলুন আলোর উপকারিতা সম্পর্কে জেনে নেই।

ক্যান্সার প্রতিরোধক

লাল এবং বাদামি আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড এন্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ যা আপনাকে অনেক ধরনের ক্যান্সার থেকে রক্ষা করে থাকে। কৃষি গবেষণার সার্ভিসে পরিচালিত গবেষণা থেকে দেখা গিয়েছে যে আলুতে রয়েছে কোয়ারসেটিন নামক এক ধরনের যৌগ উপাদান যা অ্যান্টিক ক্যান্সার ও এন্টি টিউমার বৈশিষ্ট্য। তাছাড়াও ভিটামিন এ এবং ভিটামিন সি এর উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য থাকার কারণে ক্যান্সারের বিধংসী প্রভাব থেকে শরীরকে রক্ষা প্রদান করে থাকে আলু।

রক্তচাপ কমায়

যাদের উচ্চ রক্তচাপ রয়েছে কিংবা হাইপারটেনশনে ভুগছেন তাদের জন্য আলু বেশ উপকারী। কারণ আলুতে যে পটাশিয়াম রয়েছে তা হাইপারটেনশন দূর করতে সাহায্য করে এবং হার্ট অ্যাটাকের আশঙ্কা কমায়।

ওজন বাড়ায়

যাদের ওজন কম এবং যারা ওজন কম এর সমস্যায় ভুগছেন তাদের জন্য আলু বেশ উপকারী। কারণ আলোতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট যা ওজন বাড়াতে সাহায্য করে।

পেট জ্বালাপোড়া থেকে মুক্তি দেয়

আলুতে রয়েছে ভিটামিন বি ৬, ভিটামিন সি ,পটাশিয়াম। যা পাচনতন্ত্রের প্রদাহ থেকে সৃষ্ট পেট জ্বালাপোড়া অনুভূতি থেকে মুক্তি দিয়ে থাকে । তাছাড়াও আর্থাইটিস গেঁটে ব্যথা রোগীদের জন্য আলু বেশ উপকারী।

হজমে সহায়ক

পেটের যেকোনো ধরনের গোলমাল, পেটব্যথা কমাতে আলু বেশ উপকারী। কারণ আলোতে রয়েছে ভিটামিন বি ৬, ভিটামিন সি, পটাশিয়াম হজমে সাহায্য করে থাকে। যে সকল বাচ্চাদের হজমের সমস্যা রয়েছে তাদের জন্য আলু বেশ উপকারী।

পাথর হওয়া বন্ধ করে

প্রোটিন যুক্ত খাবার যদি বেশি খাওয়া যায় তাহলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে। আর আলু পাথর জমতে বাধা দেয়। আলুতে থাকা ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম জমে পাথর হওয়া ঠেকাতে দারুন কাজ করে থাকে।

মস্তিষ্কের উপকারে

মস্তিষ্কের বিকাশ নির্ভর করে থাকে অক্সিজেন সরবরাহ, ভিটামিন বি কমপ্লেক্স,শরীরের গ্লুকোজের মাত্রা, হরমোন , ওমেগা ৩ এর মত অ্যামিনো এসিড এর ওপর। আলুতে এই সকল পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের মস্তিষ্কের উপকারে বিশেষভাবে সাহায্য করে থাকে।

ডায়রিয়ার আরাম দেয়

আলু হালকা খাবার হওয়ার কারণে হজম হয় খুব তাড়াতাড়ি। এবং ডায়রে আক্রান্ত রোগীদের আলো খাওয়ালে তারা দ্রুত হারানো শক্তি ফিরে পায় এবং প্রচুর পরিমাণে স্টার্চ পায়। অতিরিক্ত সেবন করালে ডায়রিয়ার সমস্যা হতে পারে।

হৃদরোগ থেকে রক্ষা

আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন খনিজ ও অন্যান্য পুষ্টি উপাদান যা আমাদের হৃদরোগ ও অভ্যন্তরীণ অঙ্গগুলির জন্য খুবই উপকারী। তবে আলু গ্রহণের ফলে আমাদের শরীরে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায়, তাই এটি অতিরিক্ত সেবন করা উচিত নয়।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

আলু ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বেশ কার্যকরী। মসুরের ডালের সঙ্গে আলুর পেশ নিয়মিত ত্বকে মাখলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। তাছাড়া আলুতে থাকা জিংক, ফসফরাস, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে থাকে।

আলুর অপকারিতা

আলুতে কিছু উপকারী গুনাগুন থাকার পরেও এতে রয়েছে কিছু অপকারী গুনাগুন। চলুন নিম্নে আলোর অপকারিতা সম্পর্কে কিছু তথ্য জেনে নেই। 

  • আলু অতিরিক্ত মাত্রায় খেলে তা ডায়রিয়ার সম্ভাবনা বাড়াতে পারে।
  • নষ্ট বা পচা আলু খাওয়া থেকে বিরত থাকুন ।কারণ এগুলো শরীরে বিষাক্ত প্রভাব ফেলে।
  • যেসব আলু সবুজ অর্থাৎ সবুজ আলুখুব বিষাক্ত কারণ এতে ৩-৩ অ্যালকালয়েড যেমন চ্যাকোনিন, সোলেনিন এবং আর্সেনিক বেশি থাকে। আর এই রাসায়নিক অতিরিক্ত গ্রহণের ফলে শরীরে মারাত্মক প্রভাব ফেলতে পারে।
  • গর্ভবতী মায়েদের জন্য কাঁচা আলু বেশ ক্ষতিকর ।তবে ভাজা লোক হওয়া যেতে পারে।
  • আলোর বর্ধিত ব্যবহার রক্তের শর্করার ভারসাম্যহীনতা, টাইপ 2 ডায়াবেটিসের মতো জটিলতা, ক্ষুধারারাস করে থাকে।
  • আলুতে রয়েছে প্রচুর পরিমানে গ্লাইসেমিক ইন্ডেক্স ।তাই যারা ওজন কমানোর চেষ্টা করছেন বা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য আলু বেশ অপকারি।

সেদ্ধ আলু খাওয়ার উপকারিতা

সেদ্ধ আলু আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তাই আপনারা চাইলে সেদ্ধ আলো খেতে পারেন। সেদ্ধ আলোর উপকারী গুনাগুন কি চলুন জানি।

  • সেদ্ধ আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।
  • সেদ্ধ আলু ফাইবারের ঘাটতি পূরণ করে থাকে।
  • ব্রেন বৃদ্ধি পাওয়ার জন্য সেদ্ধ আলু খুবই কার্যকরী।
  • বাত ব্যথা কমাতে সেদ্ধ আলু খেতে পারেন। এটা বেশ উপকারী।
  • ভিটামিন সমৃদ্ধ । সেদ্ধ আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন।
  • ভিটামিন সি থাকার কারণে এটিও প্রদয়ের মাত্রা কমায়।

আশা করছি বন্ধুরা আপনারা সেদ্ধ আলু খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনেছেন।

আলুর পুষ্টিগুণ

বন্ধুরা এতক্ষণ আমরা জানলাম আলুর উপকারিতা ,আলুর অপকারিতা এবং সেদ্ধ আলু খাওয়ার উপকারিতা সম্পর্কে এবার আমরা জানব আলুর পুষ্টিগুণ সম্পর্কে। চলুন জেনে নেই একটি সাধারণ কাঁচা আলুতে কতটুকু পুষ্টিগুণ রয়েছে সে সম্পর্কে।

  • পানি রয়েছে ৭৯%
  • প্রোটিন ২%
  • শর্করা ১৭ %
  • এবং নগণ্য পরিমাণ চর্বি
  • ১০০ গ্রাম কাঁচা আলু ৩২২ কিলো চুল খাদ্য শক্তি সরবরতা করে থাকে।
  • এতে রয়েছে ভিটামিন বি ৬
  • ভিটামিন সি

বন্ধুরা আপনারা আলুর পুষ্টিগুণ সম্পর্কে আশা করি জানতে পেরেছেন। তবে সিদ্ধ আলুতে ভিটামিন বি ৬ অভিটামিন সি এর পরিমাণ হ্রাস পায়। এবং অন্যান্য পুষ্টি উপাদানের পরিমাণ সামান্য উল্লেখযোগ্য পরিবর্তন হয়ে থাকে।

শেষ কথা

বন্ধুরা আজকের আলুর উপকারিতা, অপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে জানুন এ আর্টিকেলটিতে আমি আপনাদের সাথে আলু সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যদি আলু সম্পর্কে কোন তথ্য পেতে চান। তাহলে অবশ্যই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি আর্টিকেল থেকে আপনারা আপনার চাহিদা অনুযায়ী উত্তর পেয়ে যাবেন। তবে বন্ধুরা এ বিষয়ে যদি আপনাদের কোন মতামত বা প্রশ্ন থেকে থাকে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানিয়ে দেবেন। আর এ ধরনের আরো অনেক পোস্ট পেতে আমাদের পেজটি ফলো রাখবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url