১মাসে চুল ঘন করার উপায় - মেয়েদের পাতলা চুল ঘন করার উপায়


নারীদের সৌন্দর্যে চুলের অবদান অপরিসীম। তাইতো বাঙালি নারীদের কাছে চুলের একটা আলাদা গুরুত্ব আছে। তাইতো সব নারীরাই যায় ঘন কালো লম্বা চুল। বিজ্ঞানীদের মতে প্রতিদিন ০.৩ থেকে ০.৫ সেমি চুল লম্বা হয়ে থাকে। চুলই হলো মানবদেহের দ্বিতীয় দ্রুত লম্বা হওয়ার একটি টিস্যু। বংশগত কারণে অনেক সময় চুল ঘন এবং পাতলা হয়ে থাকে।

তবে বংশগত কারণ পরিবর্তন করতে না পারলেও কিছু কিছু উপায় অবলম্বন করলে চুল সুন্দর ঘন ও লম্বা করা যায়। তাই তো আজকের পোষ্টের মাধ্যমে আমি আপনাদের জানাবো এক মাসে চুল ঘন করার উপায় এবং মেয়েদের পাতলা চুল ঘন করার উপায় সম্পর্কে বিস্তারিত। তো এ বিষয়ে জানতে আমাদের পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন আশা করছি উপকৃত হবেন।

১ মাসে চুল ঘন করার উপায়

যাদের চুল পাতলা এবং অসুন্দর তারা ,কিছু উপায় অবলম্বন করলেই এক মাসের মধ্যে চুল ঘন করতে পারেন এবং সেই সাথে সাথে লম্বাও করতে পারেন। তো এই নিয়ে আপনাদের টেনশন করার কোন কারণ নেই যে চুল পাতলা বা ছোট। এই পোস্টটিতে আমি যে টিপস সম্পর্কে আলোচনা করব সেগুলো যদি আপনারা মেনে চলেন অবশ্যই আপনাদের চুল ঘন হবে। তো চলুন সে সম্পর্কে নিম্নে জানি ।

প্রাকৃতিক উপাদানের ব্যবহার

এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যেগুলো সরাসরি মাথার তালুতে ব্যবহার করুন যেমন- হেনা, আমলকি, এলোভেরা ,আপেল সিডার ভিনেগার, শিকাকাই এবং নারকেলের দুধ। কারণ এগুলো মাথার স্কাল্পের পুষ্টি যোগায় সেই সাথে সাথে চুলের গোড়া করে তুলে মজবুত। যার ফলে চুল দ্রুত লম্বা হয়।

কন্ডিশনারের ব্যবহার

চুলের জন্য কন্ডিশনার উপকারী। অনেকেই ভুলবশত কন্ডিশনার বেশিক্ষণ তুলে রেখে দেন ।মনে করেন যে চুল বেশি সিল্কি হবে ।কিন্তু এই ধারণাটি সম্পূর্ণ ভুল। আবার অনেকেই ভেবে থাকেন কন্ডিশনার শুধু শুষ্ক এবং রুক্ষ চুলের জন্য এটাও কিন্তু ঠিক নয়। সব ধরনের চুলের জন্যই কন্ডিশনার অবশ্যই প্রয়োজনীয়। তাই কন্ডিশনার ব্যবহারে তিন থেকে পাঁচ মিনিট এর বেশি চুলে কন্ডিশনার দিয়ে রাখবেন না।

কাঁচির সাথে বন্ধুত্ব

চুল লম্বা ও সুন্দর করতে নিয়মিত চুল স্টিম করা প্রয়োজন । ভঙ্গুর, ক্ষতিগ্রস্ত ও আগা ফাটা চুলের অংশ কেটে ফেললে চুল দ্রুত লম্বা এবং সুন্দর হয়।

হেয়ার ম্যাসাজ

অনেকেই আছেন যারা মাথায় তেল দিতে বিরক্তি বোধ করেন। হালকা কুসুম গরম তেল হাতের তালুর সাহায্যে মাথায় মাসাজ করলে মাথার ত্বকের রক্ত প্রবাহ বৃদ্ধি করে ।এতে করে চুলের স্বাস্থ্য ভালো থাকে এবং দ্রুত লম্বা হয়। অর্থাৎ মাথায় তেল মাসাজ করলে চুলের গোড়া মজবুত হওয়ার পাশাপাশি চুল হয়ে ওঠে কোমল এবং স্বাস্থ্য উজ্জ্বল।

বালিশের কভার পরিবর্তন

চুল লম্বা করতে বালিশের কভার পরিবর্তন প্রয়োজন ।আপনারা যদি সুতি কাপড়ের কভার ব্যবহার করেন তাহলে তা পরিবর্তন করে সিল্ক ,সার্টিন কাপড়ের কভার ব্যবহার করুন। কারণ সুতি কাপড়ের কভারের চুল বেশি ঘর্ষণ লাগে ফলে চুলের গোড়া নরম হয়ে যায় এবং চুল পড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। কিন্তু সিল্কের কাপড়ের ক্ষেত্রে এটি হয় না।

চুলে এলোভেরা হেয়ার প্যাক ব্যবহার

দ্রুত চুল লম্বা করতে চাইলে সপ্তাহে অন্তত এক থেকে দুই দিন হেয়ার প্যাক ব্যবহার করুন। এ জন্য কয়েক চামচ অলিভ অয়েল এর সাথে এলোভেরা জেল মিস করে নিয়ে চুলে এবং মাথায় সরাসরি ব্যবহার করুন। ১৫ থেকে ২০ মিনিট রাখুন তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। অ্যালোভেরা আপনার চুল দ্রুত লম্বা করতে বেশ কার্যকরী ভূমিকা পালন করবে।

চুলে গ্রোথ বৃদ্ধি না পাওয়ার কারণ

এমন অনেক কারণ রয়েছে যেগুলোর জন্য ফুলে গ্রোথ হয় না এবং চুল বেশি লম্বাও হয় না। আসুন এক নজরে সেগুলো সম্পর্কে ধারণা নেই।

  • অতিরিক্ত স্টেস
  • বংশগত
  • হরমোন চেঞ্জ
  • পুষ্টিহীনতা
  • অতিরিক্ত কেমিক্যাল পণ্যের ব্যবহার
  • বয়স
  • থাইরয়েডের সমস্যা ইত্যাদি

আশা করছি বন্ধুরা আপনারা চুলের গ্রোথ বৃদ্ধি না হওয়ার কারণ সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন। মূলত এগুলোর কারণেই আমাদের চুলের গ্রোথ বৃদ্ধি হয় না। তবে কিছু টিপস অবলম্বন করলে চুলের রোধ বৃদ্ধি করা যায়। আপনারা যদি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন অবশ্যই চুলের গ্রোথ বৃদ্ধির উপায় সম্পর্কে ধারণা পাবেন।

মেয়েদের পাতলা চুল ঘন করার উপায়

অনেকেই আছেন যাদের চুল অনেক পাতলা অর্থাৎ মাথার টাক বেরিয়ে আসে। আর এই নিয়ে আপনারা সব সময় অস্থির থাকেন যে কিভাবে চুল ঘন করা যায়। আজকের আর্টিকেলটিতে আমি এ সম্পর্কে আলোচনা করেছি। মেয়েদের পাতলা চুল কিভাবে ঘন হয় সে সম্পর্কে জানি।

পেঁয়াজের রস

পেঁয়াজের রস চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সেই সাথে সাথে আপনার পাপটা চুল ঘন করতেও এটি বেশ কাজ করে থাকে। তাই আপনাদের পাতলা চুল ঘন করতে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন।

নারিকেল তেল

বহু শতাব্দি ধরে মাথার চুল ঘন ও লম্বা করার জন্য নারিকেল তেল ব্যবহৃত হয়ে থাকে। এতে রয়েছে প্রয়োজনীয় ফ্যাটি এসিড ও ভিটামিন যা মাথা ত্বক ও চুলের ফলিকল কে পুষ্টি দেয়। তাই মাথার চুল ঘন করতে এটি ব্যবহার করতে পারেন।

জবা ফুল

জবা ফুল মাথার চুল ঘন করার পাশাপাশি এটি অল্প বয়সের চুল সাদা হয়ে যাওয়ার হাত থেকেও রক্ষা করে থাকে। তাই এটি আপনারা ব্যবহার করতে পারেন ফুলের পেস্ট তৈরি করে নারকেল তেলের সাথে মিশিয়ে চুলের গোড়ায়। ১৫ থেকে ২০ মিনিট রেখে তা শ্যাম্পু করেও ধুয়ে ফেলুন।

মেহেদী

মেহেদী চুলের জন্য খুবই উপকারী এবং কথায় আছে মেহেদির ছোঁয়াতে চুল ঘন হয়ে যায়। চুলে লাগাতে আপনারা মেহেদির পাতা অল্প পরিমাণ পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। নারিকেল তেল অথবা অলিভ অয়েল এর সাথে যোগ করতে পারেন। এই পেজটি চুলের গোড়ায় লাগিয়ে আধা ঘন্টা অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই প্যাকটি যদি আপনারা মাসে দুই থেকে তিন দিন ব্যবহার করেন।তাহলে আপনাদের চুলের গোড়া হবে মজবুত এবং নতুন চুল গজাতে সাহায্য করবে।

মেথি

পাতলা চুল ঘন করতে মেথি খুবই কার্যকরী। চুলে মেথি লাগানোর জন্য ২ টেবিল চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে তা ছেকে নিয়ে বিলিন্ডারে ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিন। এবার এই পেজটি চুলের গোড়ায় লাগান। এবার ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন এতে চুলের স্বাস্থ্য বজায় থাকবে এবং চুলের বৃদ্ধি ভালো হবে।

আমলকি

চুল ঘন করতে আমলকি বেশ কার্যকরী এক টেবিল চামচ আমলকির সাথে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন এতে টক দই নিয়ে চুলের গোড়ায় ভালোভাবে লাগান। চুল যদি ড্যামেজ এবং রুকু হয়ে থাকে তাহলে এরশাদের দিতে পারেন।

ডিম

চুলের স্বাস্থ্য ভালো করতে এবং পাতলা চুল ঘন করতে চুলের গোড়ায় ডিম ব্যবহার করতে পারেন। এজন্য আপনারা একটি ডিম সাথে অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে নিন। এরপর সেটি একটি শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে রাখুন৩০ থেকে ৪০ মিনিট ।তারপর শ্যাম্পু কন্ডিশনার দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন ।এটি আপনার চুলের স্বাস্থ্য ভালো রাখবে এবং চুল ঘন করতে সাহায্য করবে।

এলোভেরা

পাতলা চুল ঘন করতে এলোভেরা জুড়ে মেলা ভার।দ্রুত চুল লম্বা করতে চাইলে সপ্তাহে অন্তত এক থেকে দুই দিন হেয়ার প্যাক ব্যবহার করুন। এ জন্য কয়েক চামচ অলিভ অয়েল এর সাথে এলোভেরা জেল মিস করে নিয়ে চুলে এবং মাথায় সরাসরি ব্যবহার করুন। ১৫ থেকে ২০ মিনিট রাখুন তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। অ্যালোভেরা আপনার চুল দ্রুত লম্বা এবং ঘন করতে বেশ কার্যকরী ভূমিকা পালন করবে।

শেষ কথা

বন্ধুরা আজকের ১মাসে চুল ঘন করার উপায় - মেয়েদের পাতলা চুল ঘন করার উপায় এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করছি আপনারা যারা পাতলা চুল এবং ছোট চুল এর সমস্যায় ভুগছেন তাদের জন্যই এই আর্টিকেলটি কাজে লাগব। আপনারা যদি আর্টিকেল থেকে উপকৃত হয়ে থাকেন অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং এ বিষয়ে যদি আপনাদের কোন মতামত থাকে তাও কমেন্টের মাধ্যমে জানিয়ে দেবেন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url