মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে জানুন


অতিরিক্ত ওজন শরীরের জন্য, রোগে ভোগার আশঙ্কা তৈরি করে। অনেক গবেষণায় দেখা গিয়েছে যে শারীরিকভাবে ফিট মেয়েদের তুলনায় যাদের অতিরিক্ত ওজন তারা অসুস্থ হওয়ার ঝুঁকিতে থাকে ৬৬ ভাগ । আবার অনেক সময় অতিরিক্ত ওজনের ফলে মেয়েদের শারীরিক, মানসিক ও হরমোন জনিত নানা ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে।

তবে আপনারা যদি ওজন কমাতে চান তাহলে কিছু পদক্ষেপ অনুসরণ করলে এ থেকে রেহাই পাওয়া সম্ভব।-যেমন নির্দিষ্ট পরিমাণ ঘুম ,পরিমিত খাওয়া দাওয়া ,হাসিখুশি থাকা, শরীরের যত্ন, নেওয়া ব্যায়াম করা ইত্যাদি। তো চলুন বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমরা জেনে নেই মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় গুলো সম্পর্কে।

মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায়

এক মাসে চার থেকে পাঁচ কেজি ওজন কমানো সম্ভ।ব তবে কারো যদি জরুরি প্রয়োজনে এক মাসে ৭ কেজি বা তার চেয়ে বেশি ওজন কমাতে হয়। তাহলে অবশ্যই তাকে ডাক্তারের পরামর্শ নিয়ে ওজন কমাতে হবে। তো চলুন দ্রুত ওজন কমানোর উপায় গুলো আমরা জানি।

সুষম খাবার গ্রহণ

ওজন কমাতে আপনাকে অবশ্যই সুষম খাবার খেতে হবে। খেতে হবে বেশি বেশি শাকসবজি ফলমূল ইত্যাদি। আপনার তালিকা থেকে বাদ দিতে হবে চর্বি বা চর্বি জাতীয় খাবার। তার সাথে সাথে আরো বাদ রাখতে হবে বাইরের ভাজাপোড়া ,ফাস্টফুড জাতীয় খাবার।

খাদ্যাভ্যাস পরিবর্তন

আপনার অতিরিক্ত ওজন কমাতে গেলে অবশ্যই খাদ্য অভ্যাসে পরিবর্তন আনতে হবে। নিয়ম মেনে প্রতিদিন একই সময়ে খাবার খেতে হবে ।সকাল বেলা ভারি নাস্তা, দুপুরে ভাত অথবা রুটি বা হালকা খাবার মাঝখানের সময় ফলমূল। এভাবে খাদ্য গ্রহণ করলে আপনি অবশ্যই ওজন কমাতে পারবেন।

পর্যাপ্ত বিশ্রাম

আপনাকে অবশ্যই কমপক্ষে ছয় থেকে আট ঘন্টা ঘুমানোর প্রয়োজন রয়েছে। তবে এর চেয়ে বেশি ঘুমালে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেই সাথে সাথে আপনাকে দিনের বেলা ঘুমানোর অভ্যাস পরিহার করতে হবে এবং মনে রাখতে হবে অতিরিক্ত ঘুম শরীরের জন্য ক্ষতিকর।তাই নিয়ম মেনে রাতে তাড়াতাড়ি ঘুমানো এবং ভোরবেলা তাড়াতাড়ি ওঠার চেষ্টা করুন।

ব্যায়াম

দ্রুত ওজন কমাতে চাইলে একটি গুরুত্বপূর্ণ উপায় হল ব্যায়াম। ব্যায়াম আপনার শরীরে ফিটনেস ধরে রাখার পাশাপাশি এটি শরীরের ওজন কমাতেও সাহায্য করে থাকে। তাই শরীরে ওজন দ্রুত কমাতে চাইলে আপনারা প্রতিদিন দেড় থেকে দুই ঘন্টা ব্যায়াম করতে হবে। এজন্য আপনারা হাটাহাটি, দৌড়াদৌড়ি, সাঁতার কাটা ,সাইকেল চালানো ইত্যাদি করতে পারেন। অথবা জিমে গিয়েও ব্যায়াম করতে পারেন।

অতিরিক্ত দূর চিন্তা পরিহার করুন

মানুষ যখন অতিরিক্ত দুশ্চিন্তা করে তখন মানুষ খায় বেশি ।ফলে মোটা হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়। আর এ কারণেই অতিরিক্ত দূর চিন্তা সম্পূর্ণভাবে পরিহার করতে হবে।

অতিরিক্ত খাবার পরিহার করুন

আপনার যতটুক খাবারের প্রয়োজন ঠিক ততটুকু খাবার খান ।কারণ নিজের শরীরের চাহিদার চেয়ে অতিরিক্ত খাবার খেলে ওজন বেড়ে যায়। আর তাই ওজন কমাতে অবশ্যই অতিরিক্ত খাবার পরিহার করতে হবে।

খাবার আগে পানি গ্রহণ

খাবার ১০ থেকে ১৫ মিনিট আগে পানি পান করুন। এতে করে পানি আপনার হজমের সাহায্য করবে এবং সেই সাথে সাথে বাড়িতে তৈরি খাবার খান। জাঙ্কফুড জাতীয় খাবার পুরোপুরি পরিহার করুন।

চিনি পরিহার করুন

আপনাকে অতিরিক্ত ওজন কমাতে চিনি পুরোপুরি পরিহার করতে হবে। কারণ চিনিতে রয়েছে প্রচুর ক্যালরি।- যেমন এক চা চামচ চিনিতে ১৬ শতাংশ ক্যালরি থাকে যা আপনার ওজন কমাতে বাধা সৃষ্টি করে।

পানি

একঘন্টা পর পর পানি পান করুন। কারণ পানি আপনার শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করে দেয় যা আপনার ওজন কমাতে সাহায্য করে। তাছাড়াও পানি আমাদের তক ও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তাই শরীর সুস্থ এবং ওজন কমাতে পর্যাপ্ত পানি পান করুন।

গ্রিন টি

গ্রিন টি তে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক উপাদান যা আপনার ওজন কমাতে বিশেষভাবে ভূমিকা পালন করে থাকে। গবেষণায় দেখা গিয়েছে প্রতিদিন চার কাপ করে গ্রিন টি ১ সপ্তাহ খেলে ৮০০গ্রাম ক্যালোরি ক্ষয় করা সম্ভব। তাই আপনি নিয়মিত গ্রিন টি খেতে পারেন ।

রঙিন সালাত

ওজন কমাতে খাদ্য তালিকায় রাখুন বিভিন্ন ধরনের রঙ্গিন সালাদ । এই সালাতের সাথে টক দইও মেশাতে পারেন ।এতে করে উপকার পাবেন।

আঁশযুক্ত খাবার

আঁশযুক্ত খাবার অতিরিক্ত ওজন কমাতে বেশ কার্যকর। কারণ আঁশযুক্ত খাবার পানি ও তেল শোষণ করে এবং হজম প্রক্রিয়া সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করে থাকে। যার ফলে অতিরিক্ত ওজন হওয়া থেকে মুক্তি পাওয়া যায়।

কার্বোহাইড্রেট খাবার

অতিরিক্ত ওজন কমাতে চাইলে আপনাকে অবশ্যই কার্বোহাইটেড যুক্ত খাবার পরিহার করতে হবে। যেমন আলুর , দুধ, বিস্কুট ,পাউরুটি, বিভিন্ন ধরনের শস্য, চিনি  ইত্যাদি। আর এইসব খাবারগুলো আপনাদের মেদ বাড়িয়ে দিতে সাহায্য করে ।তাই এইসব খাবার যতদূর সম্ভব পরিহার করুন।

ফল ও শাকসবজি

অনেক গবেষণায় দেখা গিয়েছে ফল ও শাকসবজি খেলে ওজন কমে। কারণ ফল ও শাকসবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ ও ফাইবার এর মত প্রয়োজনীয় পুষ্টি উপাদান যা আপনাদের হজম প্রক্রিয়া ঠিক রেখে পেটে চর্বি ঝরিয়ে ফেলতে সাহায্য করে থাকে।

লেবু পানি

অতিরিক্ত ওজন কমাতে প্রতিদিন সকালে খালি পেটে হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। সকালে খালি পেটে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে চর্বি ঝরে যায় ফলে ওজন কম হয়ে থাকে।

রোজা

গবেষণায় দেখা গিয়েছে, যারা বিরতিহীন রোজা রাখার চেষ্টা করেছেন তারা ওজন কমাতে সফল হয়েছেন। তাই অতিরিক্ত ওজন কমাতে চাইলে রোজা রাখতে পারেন।

শেষ কথা

বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করেছি মেয়েদের দ্রুত ওজন কমানোর উপায় গুলো সম্পর্কে। আশা করছি আপনারা যারা দ্রুত ওজন কমাতে চাচ্ছেন তাদের জন্য এই পোস্টটি কাজে আসবে। এই পোস্টটি থেকে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আপনাদের যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এ ধরনের আরো অনেক পোস্ট পেতে আমাদের পেজটি ফলো রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url