লেবু দিয়ে ওজন কমানোর উপায় - ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়


ওজন কমাতে আমাদের সকলের কাছেই খুবই জনপ্রিয় লেবু পানি। লেবুর রস মেশানো পানি সাদে ও গুনে খুবই চমৎকার। আবার এটি পাকস্থলী ও অন্তের নানা অংশে পাকরস তৈরি করতে ত্বরান্বিত করে। সাথে সাথে গ্যাস্টিক পেট ফাঁপা কমিয়ে পেট পরিষ্কার রাখতে ও সাহায্য করে। আর সে কারণে আপনারা বিভিন্ন ধরনের ভারী খাবার খাওয়ার পরে বেছে নিতে পারেন লেবু পানি।

আবার অনেকেই ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর জন্য চিন্তা ভাবনা করছেন। আসলে ৭ দিনে ১০ কেজি ওজন কমানো সম্ভব কিন্তু এটা বিপদজনক হতে পারে। তবে কিছু তথ্য অবলম্বন করলে সাত দিনে ১০ কেজি ওজন কমানো সম্ভব ইনশাল্লাহ। আসুন তাহলে লেবু পানি দিয়ে ওজন কমানো এবং ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় গুলো জানি।

লেবু দিয়ে ওজন কমানোর উপায়

পেটের মেদ ও ওজন কমাতে লেবু পানি খুবই কার্যকরী। তাই আপনারা রাতে গরম পানিতে লেবু না খেয়ে সকালে খালি পেটে হালকা কুসুম গরম পানিতে লেবুর রস খেতে পারেন। আর এটা হল ঘরে বসে ওজন কমানোর উপায় গুলোর মধ্যে একটি অন্যতম উপায়।

লেবুতে ওজন কমানোর জন্য আপনার প্রয়োজন পড়বে একটি লেবু ও এক গ্লাস হালকা কুসুম গরম পানি। এবার আপনি লেবুটা কেটে হালকা করে এক চা চামচ পরিমাণ লেবুর রস কুসুম গরম পানিতে দিন। তার সাথে দিয়ে দিন এক চিমটি লবণ । এরপরে মিশ্রণটি চামচ দিয়ে হালকা নাড়ুন। এরপর মিশ্রিত পানিটি সকালে খালি পেটে খান। এভাবে নিয়মিত খেলে মোটামুটি ২০ থেকে ২৫ দিনের মধ্যে আপনার শরীরের ওজন ১০ থেকে ১৫ কেজি কমে যাবে। আর এটাই হলো লেবু দিয়ে ওজন কমানোর সহজ উপায়। তবে যাদের এসিডিটির সমস্যা রয়েছে তারা অবশ্যই সতর্কতা অবলম্বন করবেন এই লেবু পানি খাওয়ার ব্যাপারে।

যেভাবে পান করবেন

লেবু পানি দিয়ে ওজন কমাতে আপনারা যেভাবে লেবু পানি পান করবেন  । আসুন নিম্নে এই সম্পর্কে জেনে নেই।

  • লেবু পানির সঙ্গে খানিকটা মধু মিশিয়ে নিলে খুদা কম লাগে । খাবার কম লাগে এ কারণে শরীরে অতিরিক্ত ক্যালরি প্রবেশ করতে পারে না।
  • লেবু পানিতে রয়েছে অতিরিক্ত ভিটামিন সি যা দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হতে পারে. তাই লেবু পানি পান করার পর অবশ্যই মুখ পরিষ্কার করে ধুয়ে নিন।
  • সকালের নাস্তার ৩০ মিনিট আগে লেবু পানি পান করা ভালো। কারণ আমাদের শরীরে ক্যাফেঞ্জে পানি শূন্যতা তৈরি করে তা লেবু পানি দূর করে। তবে দিনে দুইবারে বেশি লেবু পানি পান করবেন না।
  • লেবুতে যাদের অ্যাসিটি রয়েছে তারা লেবু পানি পান করা বাদ দিন।

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায়

আপনাদের যাদের শরীরে অতিরিক্ত ওজন এবং চাচ্ছেন ৭ দিনে ১০ কেজি ওজন কমাতে তাদের জন্য আমার আজকের এই আর্টিকেলটি। চলুন নিম্নে জেনে নেই ৭ দিনের১০ কেজি ওজন কমানোর উপায় সম্পর্কে।

৭ দিনের একটি খাবার পরিকল্পনা তৈরি করুন

আপনারা যারা ৭ দিনের ওজন কমাতে চাচ্ছেন তারা৭দিনের একটি খাবার পরিকল্পনা তৈরি করুন ।যেমন সকালের খাবার ,দুপুরে খাবার এবং রাতের খাবার নিয়ে একটি চাট তৈরি করুন এতে চর্বিযুক্ত খাবার বাদ দিন এবং এমন কিছু খাবার রাখুন যেগুলো আপনার শরীরের জন্য ভালো।

৭ দিনের একটি ব্যায়াম পরিকল্পনা তৈরি করুন

৭ দিনে ওজন কমানো খুবই কষ্টসাধ্য। তাই ডায়েটের পাশাপাশি আপনাকে ৭ দিনে একটি ব্যায়াম পরিকল্পনা তৈরি করতে হবে। এমন একটি ব্যায়াম পরিকল্পনা তৈরি করতে হবে যাতে করে আপনার ৭ দিনে ওজন কমতে থাকে। উদাহরণস্বরূপ আপনি যখন হাঁটবেন পাঁচ মিনিটের জন্য দৌড়াবেন এবং তারপর আপনি হাঁটতে থাকুন এতে করে আপনার ক্যালোরি বেশি লস হয়। সাঁতার দ্রুত ওজন কমাতেও সাহায্য করে থাকে এবং এটিও একটি খুব ভালো ব্যায়াম।

কার্বোহাইড্রেট যুক্ত খাবার বাদ দিন

যে সকল খাবারে কার্বোহাইড্রেট পরিমাণের অত্যাধিক বেশি ।সে সকল খাবার গ্রহণ থেকে বিরত থাকুন।

কিছু খাদ্যা অভ্যাস বাদ দিন

কিছু খাবার রয়েছে যেগুলো আমাদের শরীরের জন্য খুবই অস্বাস্থ্যকর ।তাছাড়াও যে সকল খাবার আপনাকে মোটা তৈরি করতে পারে বা খাদ্য অভ্যাস আরো বেশি করতে পারে । সেসকল খাবার খাদ্যাভ্যাস থেকে বাদ দিন ।যেমন-

  • জাঙ্ক ফুড জাতীয় খাবার
  • ক্ষুধার্ত না থাকলে খাওয়া যাবেনা
  • পেটের এক তৃতীয়াংশ খালি রেখে খেতে হবে
  • দ্রুত খাওয়া থেকে বিরত থাকতে হবে
  • দাঁড়িয়ে থেকে খাওয়ার অভ্যাস বাদ দিন
  • ডেজার্ট জাতীয় খাবার সবসময় খাবেন না

চিনি যুক্ত খাবার

চিনি যুক্ত খাবার খাদ্য তালিকা থেকে একদমই বাদ দিন। সেই সাথে সাথে বাদ দিন চকলেট ,কেক, হিমায়িত দই, সোডা, স্বাদযুক্ত কফি ,ক্যান্ডি, পানীয় , সফট ড্রিঙ্কস, মিষ্টি চা ইত্যাদি।

ফ্যাট যুক্ত খাবার পরিহার করুন

খাবারে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি। তাই এসব খাবার কমিয়ে আনতে হবে।  চর্বিযুক্ত খাবার ও দুদ্ধ জাত খাবার একদমই বাদ দিতে হবে।

রাতে ভালো ঘুম নিশ্চিত করুন

৭ দিনে ১০ কেজি ওজন কমানোর জন্য রাতের ঘুম ভালো হওয়া উচিত। অর্থাৎ প্রতিরাতে ছয় থেকে  আট ঘণ্টা ঘুমানোই যথেষ্ট। রাত্রে যদি কারো ৫ ঘণ্টার কম ঘুম হয় তাহলে ৩২ পাউন্ড ওজন বৃদ্ধি পেতে পারে ।আবার ৮ ঘণ্টার বেশি ঘুমালেও একই কাজ করে। তাই ৬থেকে ৮ ঘণ্টা ঘুমই যথেষ্ট।

শেষ কথা

বন্ধুরা আজকের লেবু দিয়ে ওজন কমানোর উপায় - ৭ দিনে ১০ কেজি ওজন কমানোর উপায় এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে। আপনারা কি এই আর্টিকেলটির মাধ্যমে ওজন কমানোর জন্য কোন টিপস পেয়েছেন। যদি কোন টিপস পেয়ে থাকেন অবশ্যই কমেন্ট করে জানাবেন। এ ধরনের আরও পোস্ট পেতে আমাদের পেজটি ফলো রাখুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url