জরায়ু কেটে ফেললে কি কি সমস্যা হয় জানুন বিস্তারিত


নারীদের ইস্টোজেন হরমোনের কারণে প্রতিমাসে মাসিক হয়ে থাকে। আর এই হরমোন নারীদের প্রচেতন স্বাস্থ্য চক্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। নারীদের ওভারি বা ডিম্বাশয়ে প্রত্যেক মাসে যে ডিম বুক উৎপাদন হয়ে থাকে বা সন্তান জন্ম দেওয়ার জন্য নারীরা যে শারীরিকভাবে প্রস্তুত হয়ে থাকে এর পেছনে এই হরমোন কাজ করে থাকে। তবে বয়স বাড়ার সাথে সাথে নারীদের এই হরমোন উৎপাদন কমতে থাকে।

অর্থাৎ পুরোপুরি প্রযোজন প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে থাকে এই হরমোন। তবে নারীদের জরায়ু কেটে ফেলার পর মাসিক পুরোপুরি ভাবে বন্ধ হয়ে যায়। এতে করে নারীদের শরীরে দেখা দিতে পারে নানা ধরনের সমস্যা। যেমন -দুশ্চিন্তা ,মন মরা ভাব,যৌনতায় বা মিলনে আগ্রহ হারিয়ে ফেলা, ঘুম না হওয়া ,মূত্রথলিতে সমস্যা, যৌনিপথ শুষ্ক হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে।

ভূমিকা

কোন কারনে নারীদের যদি জরায়ু কেটে বাদ দেওয়া হয় তাহলে নারীদের পুরোপুরি মাসিক বন্ধ হয়ে যায়। এতে করে নারীদের শরীরে দেখা দেয় নানান ধরনের সমস্যা।যেমন -দুশ্চিন্তা ,মন মরা ভাব,যৌনতায় বা মিলনে আগ্রহ হারিয়ে ফেলা, ঘুম না হওয়া ,মূত্রথলিতে সমস্যা, যৌনিপথ শুষ্ক হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। তো চলুন আজকের আর্টিকেলটিতে আমরা জরায়ু কেটে ফেললে কি কি সমস্যা হয় সে সম্পর্কে বিস্তারিত জানি।

জরায়ু কেটে ফেললে কি কি সমস্যা হয়

আজকে আর্টিকেলটিতে আমি আলোচনা করব জরায়ু কেটে ফেললে কি কি সমস্যা হয় নারীদের সে সম্পর্কে। আসন নিম্নে আমরা সে সম্পর্কে বিস্তারিত জানি।

জরায়ু কেটে ফেললে পিরিয়ড হয় না

অপারেশনের মাধ্যমে যদি জরায়ু কেটে ফেলে দেওয়া হয় তাহলে কখনোই আর পিরিয়ড হয় না। জরায়ু থেকেই মূলত পিরিয়ড হয়ে থাকে। যেহেতু জরায়ু কেটে বাদ দেওয়া হয় তাহলে পিরিয়ডের কোন প্রশ্নই আসে না।

জরায়ু কেটে ফেললে বাচ্চা ধরনের সমস্যা

মহিলাদের বাচ্চা হয়ে থাকে জরায়ুতে ডিম্বকের নিষিদ্ধ হওয়ার ফলে। আর সেই জরায়ু যদি কেটে বাদ দেওয়া হয় তাহলে গর্ভধারণের কোন সম্ভাবনাই থাকে না ।

ব্যথা এবং অসস্তি

অনেক সময় জরায়ু কেটে ফেলার ফলে পেটে ব্যথা এবং অসস্তিবোধ তৈরি হতে পারে।

যোনি থেকে রক্তপাত

জরায়ু কেটে ফেললে অনেক সময় দীর্ঘদিন যাবত যোনি থেকে রক্তপাত হতে পারে। এটি যদি খুব বিরাট আকার ধারণ করে বা আপনাদের সমস্যা সৃষ্টি করে তাহলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

হাত-পা ও মুখ ফুলে যাওয়া

কোন কোন মহিলাদের জরায় অপারেশন করে কেটে ফেলার পরে হাত-পা ও মুখ ফুলে যেতে পারে। আর আপনার যদি এ ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। এবং সে অনুযায়ী ঔষধ সেবন করুন।

জরায়ু কেটে ফেললে সহবাসের সমস্যা

মহিলাদের জরায়ু অর্গাজমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই জরায় কেটে ফেলা ফলে মহিলাদের ক্লিটো রেসিস স্পট সিমুলেশন অর্গাজম করতে পারে। যার ফলে মহিলারা সহবাস করতে পারে। তবে জরায় কেটে ফেলার পর কতদিন সহবাস করা যাবে না এটা অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। রোগীকে সুস্থ হয়ে উঠতে হবে তবেই সহবাস করতে হবে ।তা না হলে সমস্যা দেখা দিতে পারে।

জরায়ু কেটে ফেললে কি মাসিক হয়

কোন মহিলার যদি জরায়ু সম্পূর্ণরূপে অপারেশনের মাধ্যমে কেটে ফেলা হয় ,তবে তার মাসিক বা ঋতুচক্র বন্ধ হয়ে যায়। কারণ জরায়ু থেকেই মূলত মাসিক বা ঋতুচক্র হয়ে থাকে। যেহেতু জরায়ু নেই সেহেতু মাসিক বা ঋতুচক্রের প্রশ্নই আসে না। আশা করছি বন্ধুরা আপনারা বুঝতে পেরেছেন যে জরায়ু কেটে ফেললে অবশ্যই মাসিক হয় না।

জরায়ু অপারেশনের খরচ কেমন

যাদের জরায়ুর সমস্যা রয়েছে তারা অনেকেই প্রশ্ন করেছেন যে জরায়ু অপারেশন করতে কত টাকা খরচ হয়ে থাকে। তো চলুন বন্ধুরা আজকের আর্টিকেলটির মাধ্যমে জেনে নেই জরায়ু অপারেশনের খরচ কেমন সে সম্পর্কে।

মূলত বন্ধুরা জরায়ু অপারেশনের খরচ নির্ভর করে রোগীর জটিলতার ওপর। তাছাড়াও আপনারা কেমন হাসপাতালে তার অপারেশন করাবেন তার ওপরেও। যেমন ধরেন আপনারা যদি উন্নত মানের হাসপাতালে অপারেশন করেন তাহলে খরচ বেশি পড়বে। আর যদি অপেক্ষা কৃত কম উন্নত মানের হাসপাতালে অপারেশন করান তাহলে খরচ কম হয়ে থাকবে। তাই আপনারা যারা জরায়ু অপারেশন করাতে চাচ্ছেন, অপারেশনের পূর্বে অবশ্যই হাসপাতাল কর্তৃপক্ষের সাথে খরচের বিষয়টা নিয়ে আলোচনা করে নেবেন।

শেষ কথা

আশা করছি যে সকল মহিলারা জরায়ু সমস্যায় ভুগছেন তাদের জন্য এই আর্টিকেলটি উপকারে আসবে।জরায়ু কেটে ফেললে কি কি সমস্যা হয় জানুন বিস্তারিত আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন। আবার এই আর্টিকেলটি নিয়ে যদি আপনাদের কোন মতামত থেকে থাকে তা কমেন্ট করে জানাবেন। এ ধরনের আরো অনেক আর্টিকেল পেতে আমাদের পেজটি ফলো করুন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url