জাতীয় সংসদ নির্বাচন কবে হবে - ২০২৩ সালের নির্বাচন কবে


আসসালামু আলাইকুম বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করব,জাতীয় সংসদ নির্বাচন কবে হবে - ২০২৩ সালের নির্বাচন কবে সম্পর্কে। আমরা অনেকেই হয়তো জানি না জাতীয় সংসদ নির্বাচন কবে।

সেজন্য বিভিন্ন ওয়েবসাইট, গুগল ঘাটাঘাটি করছি তা জানার জন্য। কিন্তু আপনারা যদি একটু কষ্ট করে আমার এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন বন্ধুরা জেনে নেই নির্বাচন সম্পর্কে বিস্তারিত।

ভূমিকা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কবে এ নিয়ে অনেকের মনে অনেক রকমের প্রশ্ন রয়েছে। সঠিক তথ্য জানার জন্য অনেকেই ঘাটছেন ওয়েবসাইট ,গুগল, ইন্টারনেট । আমরা অনেকেই জানি যে ১১ তম জাতীয় সংসদ নির্বাচন হয়েছে ২০১৮ সালে ৩০ ডিসেম্বর। সেই তথ্য অনুযায়ী এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কবে হবে। আসুন সে সম্পর্কে জানি।

বাংলাদেশে প্রথম নির্বাচন কত সালে হয়েছিল

বাংলাদেশে প্রতি পাঁচ বছর পরপর নির্বাচন হয়ে থাকে। আর তাই এটা মনে রাখা আমাদের প্রয়োজন। কোন কোন সময় এগুলো কোনো পরীক্ষায় বা সাধারণ জ্ঞান রূপে জানতে চাওয়া হয়। তাই এটা আমাদের জন্য জরুরী। তো চলুন জানি বাংলাদেশে প্রথম নির্বাচন কত সালে হয়েছিল সে সম্পর্কে।

বাংলাদেশ প্রথম নির্বাচন হয়েছিল ১৯৭৩ সালে। অর্থাৎ ১৯৭৩ সালের ৭ই মার্চ প্রথম বাংলাদেশের নির্বাচন অনুষ্ঠিত হয়। এবং এই নির্বাচনে ২৯৩ টি আসন পেয়ে জয়লাভ করেছিলেন। আর সে থেকেই নির্বাচন বাংলাদেশে প্রতি পাঁচ বছর পর পর হয়ে থাকে। বন্ধুরা আশা করছি আপনারা জানতে পেরেছেন বাংলাদেশের প্রথম নির্বাচন কত সালে হয়েছিল সে সম্পর্কে।

এবার কততম নির্বাচন হবে

২০২৩ সালের ডিসেম্বরে শেষে কিংবা ২০২৪ সালে জানুয়ারির প্রথম সপ্তাহে যে নির্বাচনটি হবে সেটি হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। কারণ হোমো জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। আর তাই সে অনুযায়ী ১১ তম নির্বাচনের পরে ১২ তম অর্থাৎ দ্বাদশ নির্বাচন অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদ নির্বাচন কবে হবে

২০২৪ সালের ৭ ই জানুয়ারি রবিবার ১২ তম(দ্বাদশ) জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী এই নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়ন যাচাই বাছাইকরণ হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়ন বাতিল এর বিরুদ্ধে আপিল ও আপিল নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর। মনোনয়ন প্রত্যাহার ১৭ ডিসেম্বর। ১৮ ডিসেম্বর। আর তাই ১২ তম জাতীয় সংসদ নির্বাচন কবে হবে, নির্বাচনের রোড ম্যাপ। এসবগুলো ঘিরে রাজনৈতিক দলের কর্মতৎপরতা অব্যাহত।

১২ তম জাতীয় সংসদ নির্বাচন কবে

 বাংলাদেশে ১১ তম জাতীয় সংসদ নির্বাচন হয়েছিল ২০১৮ সালে ৩০ ডিসেম্বর। তথা অনুযায়ী বাংলাদেশে ১২ তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ৭ ই জানুয়ারি রবিবার। তবে এখনো নির্দিষ্ট করে বলা যাচ্ছে না তারিখটা এটাই থাকবে কিনা, কারণ এটি এখনো নির্দিষ্ট হয়নি।

তো বন্ধুরা আশা করছি আপনারা ১২ তম জাতীয় সংসদ নির্বাচন কবে হবে সে সম্পর্কে জানতে পেরেছেন অর্থাৎ এটি যথা উপযুক্ত ধারণা পেয়ে গেছেন।

জাতীয় সংসদ নির্বাচন বিধিমালা অনুযায়ী ১২ তম জাতীয় সংসদ নির্বাচন কবে

জাতীয় সংসদ নির্বাচন বিধিমালা অনুযায়ী ১২ তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে ২০২৪ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ এর মধ্যে। তবে সম্ভাব্য একটি তারিখ হল জানুয়ারি মাসের ৭ তারিখ। যদিও নির্দিষ্ট এখনো হয়নি।

২০২৩ সালে নির্বাচন কবে হবে

বাংলাদেশে প্রতি পাঁচ বছর অন্তর অন্তর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। ১১ তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। সে অনুযায়ী বাংলাদেশের জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২৩ সালের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে ২০২৪ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের মধ্যে।

শেষ কথা

বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে কবে এ নিয়ে অনেকের মনে অনেক প্রশ্ন রয়েছে। তাই আজকের আর্টিকেলটিতে আমি আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর যথাযথভাবে সমাধান করার চেষ্টা করেছি। আপনারা আমার এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি নির্বাচন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

তো বন্ধুরা আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন। বন্ধুরা আপনাদের যদি এই আর্টিকেল ব্যাপারে কোন মতামত থেকে থাকে, তাহলে অবশ্যই কমেন্ট করে তা জানাবেন। আপনাদের মূল্যবান মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url