থাইরয়েড নরমাল কত - থাইরয়েড কমানোর উপায়


আমরা অনেকেই জানিনা থাইরয়েড কি এবং থাইরয়েড কেন হয়ে থাকে। তাছাড়া  থাইরয়েড নরমাল কত সে সম্পর্কে কারোই ধারণা নেই । তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সাথে আলোচনা করব ,থাইরয়েড নরমাল কত - থাইরয়েড কমানোর উপায় সম্পর্কে। আর ইতিমধ্যে যারা থাইরয়েড সমস্যায় ভুগছেন তারা আমার এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ।

কারণ এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের জানাবো থাইরয়েড কমানোর উপায় থাইরয়েড নরমাল কত সহ আরো বিস্তারিত। আপনারা যদি থাইরয়েড নরমাল কত হলে একজন মানুষের জন্য উপকারী সে সম্পর্কে জানতে চান তাহলে প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।

থাইরয়েড কি

থাইরয়েড হলো গ্রীবাতে অবস্থিত দুটি লোব দ্বারা গঠিত একটি অন্তক্ষরা গ্রন্থি। থাইরয়েড প্রজাপতির আকৃতির এক ধরনের গ্রন্থি যা ঘাড়ের শ্বাসনালীর সামনে থাকে। তাছাড়াও শরীরের থাইরয়েড হরমোনের প্রধান উৎস হল থাইরয়েড গ্রন্থি। মূলত থাইরয়েড গ্রন্থি থেকেই থাইরয়েড হরমোন নিঃসৃত হয়ে থাকে। আর এই হরমোন নিঃসৃত কম বা বেশি হলে দেখা দেয় নানা ধরনের সমস্যা। আর সেক্ষেত্রে থাইরয়েড নরমাল কত সে সম্পর্কে আমাদের জানাও খুবই জরুরী।

থাইরয়েড কত প্রকার

থাইরয়েড সাধারণত দুই প্রকার

  •  একটি হলঃ T3 
  •  অন্যটি হলোঃ T4।

T3 বলতে ট্রাই- আয়োডোথাইরেনিন কে বোঝায়। আর T4 বলতে থাইরক্সিনকে বোঝানো হয়। মানব রক্তে T4 ,T3 এর অনুপাত ১৪.১ থেকে ২০.১ এর মধ্যে।

থাইরয়েড কমানোর উপায়

আমাদের শরীরে থাইরয়েড দেখা দেওয়ার পূর্বেই কিছু উপায়- অবলম্বন করে আমরা খুব সহজেই এ থেকে রেহাই পেতে পারি। অর্থাৎ এর জন্য ডাক্তারের কাছে যাওয়ার কোন প্রয়োজন নেই। এমন কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে যেগুলো অবলম্বন করলে থাইরয়েড থেকে মুক্তি পাওয়া যায়। অর্থাৎ থাইরয়েড কমানোর জন্য আমাদের কিছু খাবার খেতে হবে। প্রতিদিনের খাদ্য তালিকায় সেই সকল খাবার রাখতে হবে। আর প্রতিনিয়ত এই খাবারগুলো খেলে আমরা থাইরয়েড এর সমস্যা থেকে মুক্তি পাবো। অর্থাৎ থাইরয়েড শরীরে দেখা দেওয়ার কোন চান্স থাকবে না। তো চলুন জেনে নেই সে সকল খাবার সম্পর্কে যেগুলো থাইরয়েড প্রতিরোধ করে।

  • আদা
  • ধনে
  • ডাঁটা
  • জিরে

উপরোক্ত এই খাবারগুলো থাইরয়েড কমানোর জন্য বিশেষভাবে কাজ করে থাকে। তবে যেন তেনু উপায়ে এই খাবারগুলো না খাওয়াই ভালো অর্থাৎ নিয়ম অনুসারে এই খাবারগুলো খেতে হবে।

থাইরয়েড নরমাল কত

বন্ধুরা এতক্ষণ আমরা জানলাম থাইরয়েড কমানোর উপায় সম্পর্কে। এবার আমরা জানবো থাইরয়েড নরমাল কত সে সম্পর্কে। মূলত থাইরয়েড আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ গ্রন্থী । আর এতে কোন প্রকার ব্যাঘাত করলে শরীরে দেখা দেয় নানান রকমের অসুখ। যেমন-গর্ভকালীন নানা ধরনের সমস্যা গলগন্ড ইত্যাদি। আমরা অনেকেই থাইরয়েড নরমাল কত সে সম্পর্কে জানিনা।এমনকি যারা থাইরয়েড রোগী তাদের মধ্যেও অনেকে এ সম্পর্কে জানেন না। তাহলে আসুন জেনে নেই এই সম্পর্কে বিস্তারিত।

TSH (থাইরয়েড ইস্টিমুলেটিং হরমোন)-0.4 - 4.0

mlU/L

T4(থাইরয়েড হরমোন থাইরক্সিন) 5.0-12.0

ug/dL

T3(থাইরয়েড হরমোন ট্রাই- আয়োডোথাইরেনিন) 80-200

ng/dL

উপরের হরমোন মেটাবলিক রেট প্রোটিন সিন্থেতসিসকে প্রবাহিত প্রভাবিত করে থাকে। থাইরয়েড হরমোন গুলোর মধ্যে T4 ও T3 আয়োডিন ও টাইরোসিন দ্বারা গঠিত।

এবার আসি মূল পয়েন্টে, থাইরয়েডের নরমাল পয়েন্ট হলো ২.৫mlU/Li। তবে মানবদেহে TSH (থাইরয়েড ইস্টিমুলেটিং হরমোন) এর মাত্রা হল ০.৪ থেকে ৪.০(mlU/L) মিলি ইউনিট প্রতি লিটার।

বিশেষজ্ঞদের মতে, থাইরয়েডের নরমাল ০.৪৫ থেকে ২.৫(mlU/L) এর মধ্যে হলে ভালো। কারণ এতে বিপদের সংখ্যা কম। তবে থাইরয়েড সর্বোচ্চ হলে ৪.০ মিলি ইউনিট রেঞ্জ হতে পারে। এর চেয়ে বেশি হয়ে থাকলে সেটি উচ্চ TSH (থাইরয়েড ইস্টিমুলেটিং হরমোন) হিসেবে ধরা হয়ে থাকে।

শেষ কথা

বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটির মাধ্যমে আপনারা থাইরয়েড সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যে সকল বন্ধুরা থাইরয়েড নরমাল কত এবং থাইরয়েড কমানোর উপায় সম্পর্কে জানতেন না ।আশা করছি তারাও সে সম্পর্কে এই আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত জানতে পেরেছেন।

বন্ধুরা আজকের এই আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আপনাদের যদি কোন মতামত থাকে ।তাহলে অবশ্যই আপনাদের মূল্যবান মতামতটি কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন। এ ধরনের আরো অনেক পোস্ট পেতে আমাদের পেজটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url