মরিয়ম ফুলের দাম কত - মরিয়ম ফুল সম্পর্কে হাদিস


মরিয়ম ফুলের পুষ্টিগুণ ও ঔষধি গুনাগুন বেশি থাকায় সব জায়গায় এই ফুলের চাহিদা অনেক বেশি। তাছাড়াও অনেকেই মনে করেন এই ফুল প্রযোজন ক্ষমতা বৃদ্ধি করে থাকে। আর যার কারণে মরিয়ম ফুলের প্রতি মানুষের আকর্ষণ ও চাহিদা বেশি। তাইতো অনেকেই মরিয়ম ফুলের দাম কত এবং মরিয়ম ফুল সম্পর্কে হাদিসই বা কি তা সম্পর্কে জানতে চান।

আর আজকের আর্টিকেলটিতে আমি এ বিষয়ে আলোচনা করব। তো যারা এ সম্পর্কে বিস্তারিত জানতে চান তারা এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আবার অনেকেই ভেবে থাকেন মরিয়ম ফুলের দাম হয়তোবা অনেক বেশি। তাই ফুলের দাম কত তা জানতে চলুন আজকের আর্টিকেলটি পড়ি।

মরিয়ম ফুলের ইতিহাস 

মরিয়ম ফুলের নামকরণ করা হয়েছে হযরত ঈসা(আঃ) এর নাম অনুসারে। আবার সেই সাথে সাথে হযরত মুহাম্মদ সাঃ এর কন্যা হযরত ফাতিমা রাদিয়াল্লাহু আনহুর নাম অনুযায়ী হ্যান্ড অফ ফাতেমা বলা হয়। সাধারণত মরিয়ম আলাইহিস সাল্লাম এর সময় থেকে এই মরিয়মের ফুলের উৎপত্তি।

মরিয়ম গাছটি আল্লাহ প্রদত্ত একটি ঔষধি গাছ কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ,পটাশিয়াম ,লৌহ এবং দস্তা। এই গাছটির বৈজ্ঞানিক নাম হল লোহা। দুধ থেকে এই কাজকে দেখলে মনে হবে পাথর। কিন্তু যখনই একটি পানির সংস্পর্শে আসে তখন নতুন জীবন ধারণ করে এবং বংশবিস্তার করে। আর এই গাছটি হযরত মুহাম্মদ সাঃ এর কথা অনুযায়ী ঔষধি গাছ।

এই গাছটি যখন গোড়া থেকে আলাদা হয়ে যায়। তখন গড়তে গড়তে পানির সংস্পর্শে আসে এবং নতুন জীবন ধারণ করে। সেই সাথে সাথে বংশবিস্তার করে। অনেকের মুখে শোনা যায় যে এই ফুলের পানি ভেজানো খেলে  প্রসবকালীন সময়ে মেয়েদের ব্যথা কম হয় এবং সহজেই বাচ্চা প্রসব হয়। তবে কোরআন মাজিদে এ বিষয়ে কোন কিছু জানা যায়নি।

মরিয়ম ফুল সম্পর্কে হাদিস

মরিয়ম ফুল সম্পর্কে অনেকের ভ্রান্ত ধারণা রয়েছে। আবার অনেকেই হজে গিয়ে মরিয়ম ফুল কিনে আনেন এর পানি দ্বারা উপকৃত হওয়ার জন্য। আবার অনেকেই মনে করে থাকেন যে মরিয়ম ফুলের পাপড়ি ভিজিয়ে পানি খেলে প্রসবকালীন ব্যথা কম হয় এবং খুব সহজেই বাচ্চা প্রসব হয়। আবার কেউ কেউ বলে থাকেন বা বিশ্বাসও করেন যে এই ফুল শুকেই নাকি মরিয়ম আদম (আ)এর গর্ভে সন্তান লাভ হয়েছিল।

তবে ইসলামের শরীয়তে এর কোন বৃদ্ধি নেই। তাছাড়াও কোরআন এবং হাদিসে এর কোন সম্পর্কিত তাৎপর্য পাওয়া যায়নি। উল্লেখিত কথাবার্তা গুলো পুরোটাই সামাজিক কুসংস্কার এবং আজগুবি।

মরিয়ম ফুলের দাম কত

অনেকেই মনে করে থাকেন যে মরিয়ম ফুলের এত ঔষধি গুনাগুন ও পুষ্টিগুণ থাকার কারণে অনেক দাম বেশি। যারা মরিয়ম ফুল সম্পর্কে অর্থাৎ দাম সম্পর্কে জানতে চান তারা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ।আশা করছি আপনারা মরিয়ম ফুলের দাম কত সে সম্পর্কে জানতে পারবেন ।তো চলুন নিম্নে সে সম্পর্কে জানি।

মরিয়ম ফুলের ব্যাপক চাহিদা রয়েছে বাজারে ,তাই এই ফুলের দামটাও একটু বেশি। তাই বর্তমান সময়ে মরিয়ম ফুলের এক পিস এর দাম ৪০০ থেকে ৫০০ টাকা । আবার জায়গা ভেদে এটি বেশি দামেও বিক্রি হয়ে থাকে।

মরিয়ম ফুল বাংলাদেশের কোথায় পাবো

মরিয়ম ফুল যে কোন ভেষজ দোকান বা বাংলাদেশের যেকোনো জায়গায় পাওয়া যায়। আবার আপনি ইচ্ছা করলে ঘরে বসে এই ফুল নিতে পারেন যে কোন অনলাইন শপে। অনলাইন ই-কমার্স ওয়েবসাইটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে তা থেকে আপনি এই ফুলটি ক্রয় করতে পারবেন। আপনার যদি একান্তই মরিয়ম ফুলের দরকার হয়ে থাকে তাহলে আপনি দারাজ বা আজকেরডেল ওয়েবসাইট থেকে এটি নিতে পারেন।

মরিয়ম ফুল কিভাবে খেতে হয়

মহিলাদের মাসিক শেষ হওয়ার তিনদিন পর অর্থাৎ আপনি পবিত্র হওয়ার তৃতীয় দিন থেকে রাত ১০ থেকে ১১ টার দিকে এই ফুলটি পরিমাণ কত পানি দিয়ে ভিজিয়ে রাখুন। শেষ রাতে ফজরের নামাজের আগে সেই পানি থেকে এক গ্লাস পানি খেয়ে নিন। আর অবশিষ্ট পানিটুকু পরিষ্কার ও পবিত্র কোন জায়গায় ফেলে দিন।

এই নিয়ম মেনে পরপর তিন মাস মরিয়ম ফুলের পানি পান করুন। আশা করছি এই নিয়ম অনুসারে পানি পান করলে ইনশাআল্লাহ ফলাফল পাওয়া যাবে। তবে অবশ্যই মনে রাখবেন মরিয়ম ফুল একটি ভেষজ ঔষধ। আর এটি কোন বিকল্প চিকিৎসায় নয়। তাই মরিয়ম ফুল খাওয়ার পাশাপাশি আপনারা অন্যান্য চিকিৎসাও গ্রহণ করতে পারেন।

শেষ কথা

বন্ধুরা আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে। আজকের আর্টিকেলটি থেকে আপনারা কি মরিয়ম ফুল সম্পর্কে কোন তথ্য পেয়েছেন। যদি কোন তথ্য পেয়ে থাকেন অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং এ বিষয়ে যদি আপনাদের কোন মতামত থেকে থাকে তাও কমেন্টের মাধ্যমে জানাবেন। আর এমন আরো পোস্ট পেতে আমাদের পেজটি ফলো রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url