রুম হিটার ব্যবহারের নিয়ম - রুম হিটার ব্যবহারের ক্ষতিকারক দিক


শীত এলেই আমরা ঘরকে গরম করার জন্য ব্যবহার করে থাকি রুম হিটার । ঘরকে গরম রাখার জন্য রুম হিটার খুবই কার্যকরী। তবে রুম হিটার রুমে ব্যবহার ক্ষেত্রে কিছু নিয়ম কানুন জেনে নেওয়া খুবই জরুরী। তবে এটি সাময়িক ঘর গরম রাখলেও রুম হিটারের আবার কিছু ক্ষতিকারক দিক রয়েছে। রুম হিটার নিয়মিত ব্যবহার করার ফলে শরীরে বাসা বাঁধতে পারে কঠিন রোগ।

কারণ অধিকাংশ রুম হিটারের ভেতরে গরম ধাতুর পাত বা সিরামিক কোর থাকে। যা ঘরের তাপমাত্রা বৃদ্ধির জন্য গরম হাওয়া বের করে। সেই সাথে সাথে ঘরের বাতাসের আদ্রতা শুষে নেয় রুম হিটার এবং আবহাওয়ায় উপস্থিত অক্সিজেনকে পুড়িয়ে দেয়। তাই বুঝতেই পারছেন রুম হিটার শরীরের জন্য কতটা ক্ষতিকারক। তো চলুন নিম্নে জেনে নেই রুম হিটার ব্যবহারের নিয়ম ও রুম হিটার ব্যবহারের ক্ষতিকারক দিকগুলো সম্পর্কে।

ভূমিকা

শীতে আমরা সকলেই ঘরকে গরম রাখার জন্য ব্যবহার করে থাকি রুম হিটার। রুম হিটার ঘর গরম রাখার ক্ষেত্রে বেশ কার্যকরী। তবে রুম হিটার ব্যবহারের ফলে আমাদের শরীরের বিভিন্ন ক্ষতিসাধন হয়ে থাকে। পাশাপাশি শরীরে বাসা বাঁধতে পারে কঠিন রোগ। কারণ রুম হিটারের ভিতরে রয়েছে গরম ধাতুর পাত বা সিরামিক কোর। 

যা বাতাসের তাপমাত্রা উপস্থিত অক্সিজেন কে পুড়িয়ে দেয়। এর ফলে আমাদের শরীরে অনেকটা ক্ষতি সাধিত হয়ে থাকে। তাই রুম হিটার ব্যবহারের ক্ষেত্রে আমাদের অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। সাথে সাথে আমাদের রুম হিটার ব্যবহারের নিয়ম এবং রুম হিটার ব্যবহারে ক্ষতিকারক দিকগুলো সম্পর্কে জানতে হবে। তো চলুন জানি রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে।

রুম হিটার ব্যবহারের নিয়ম

ঘরে রুম হিটার ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই আমাদের সাবধানতা অবলম্বন করতে হবে। এবং রুম হিটার ব্যবহারে নিয়ম-কানুন ভালোভাবে জানতে হবে। কারণ একটু অসাবধানতা বসত কোন কাজ করে ফেললে আমাদের ক্ষতি সাধিত হতে পারে। তো চলুন নিম্নে জানি রুম হিটার ব্যবহারের নিয়মঃ

  • রুম হিটার ব্যবহারে পূর্বে অবশ্যই রুম হিটারটি শিশুদের নাগালে বাইরে রাখুন অর্থাৎ চেষ্টা করুন এমন কোন জায়গায় রাখতে যেখানে ঘন ঘন যাতায়াত করা হয় না।
  • রুম হিটার চালু করার পর একসময় ঘরের তাপমাত্রা স্বাভাবিক হয়ে যাবে। তখন আর অত শীত লাগবে না ।সে ক্ষেত্রে হিটারটি বন্ধ করে রাখা ভালো।
  • আপনার রুম হিটারের ওয়ার্ড বেশি হয়ে থাকলে আলাদা প্রত্যেকটি বোর্ড ব্যবহার করতে হবে।
  • রুম হিটার ৩ থেকে ৪ ঘন্টা চালালে ঘর গরম হয়ে যায়। সে ক্ষেত্রে রুম হিটার চালিয়ে বিল বাড়ানোর কোন দরকার নেই।
  • রুম হিটার চালানোর পূর্বে ঘরের দরজা জানলা কিংবা কোন ছিদ্র থাকলে তা বন্ধ করে দিতে হবে।
  • দরজার পাশে ফাঁকা থাকা জায়গা গুলো কাগজ অথবা কাপড় দিয়ে বন্ধ করে দিতে হবে ।কারণ সে সকল ফাঁকা জায়গা দিয়ে ঠান্ডা বাতাস ঘরে প্রবেশ করে।

রুম হিটার কত প্রকার

বন্ধুরা আমরা যারা জানিনা যে রুমটার কত ধরনের আসুন, চলুন জেনে নেই রুম হিটার কত প্রকার সে সম্পর্ক।

বাংলাদেশের বাজারে মূলত দুই ধরনের রুম হিটার বেশ জনপ্রিয়। যথাঃ

  • সিরামিক রুম হিটার
  • ফ্যান বা ব্লোয়ার হিটার

সিরামিক রুম হিটারঃ সিরামিক রুম হিটারের ভিতরে সিরামিকের কয়েলের কুণ্ডলী থাকে যার সাহায্যে ঘর গরম করা হয়। এইটার গুলোর দাম একটু বেশি হয়ে থাকে এবং এটি দ্রুত ঘর গরম করতে সাহায্য করে। তাছাড়া এই হিটারটি বন্ধ করার পরেও অনেক সময় ঘর গরম রাখতে সাহায্য করে।

ফ্যান বা ব্লোয়ার হিটারঃ এই হিটারটির মধ্যে রয়েছে ফ্যান যা ফ্যানের সাহায্যে গরম বাতাস বের করে। এই হিটারটির দাম একটু কম ।তাই বাংলাদেশ মানুষেরা এই হিটারটি বেশি ব্যবহার করে থাকে।এবং বাংলাদেশের মানুষের কাছে এই হিটারটি বেশ জনপ্রিয়।

রুম হিটারের দাম কত

বর্তমানে বাংলাদেশের বাজারে ভিশন রুম হিটার ১৫০০ থেকে ৪০০০ হাজার টাকার মধ্যে পাওয়া যায়। আপনি যদি ওয়ালটন এর রুম হিটার নিতে চান তাহলে সেখানে বিভিন্ন দামের রুম হিটার পাবেন যেমনঃ ১৫০০ , ১৬০০,২০০০,২৫৫০ ইত্যাদি। তাই আপনার বাজেট যেমন আপনি সে অনুযায়ী রুম এটা নিতে পারেন। আশা করছি বন্ধুরা আপনারা রুম হিটারের দাম কত সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

রুম হিটার ব্যবহারের ক্ষতিকারক দিক

অনেক সময় ইলেকট্রিক পণ্য অধিক ব্যবহারের মাধ্যমে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। ঠিক তেমনি রুম হিটার ব্যবহারের ক্ষেত্রেও শরীরে কিছু সমস্যা দেখা দিতে পারে। চলুন নিম্নে জেনে নেই রুম হিটার ব্যবহারের ক্ষতিকারক দিক সম্পর্কে।

  • রুম হিটার এজমা বা অ্যালার্জির সমস্যা বাড়িয়ে থাকে। তাই যাদের অ্যালার্জি বা সোরিয়াসিসের সমস্যা আছে তাদের শরীর চুলকাতে পারে।
  • রুম হিটার ব্যবহারের ফলে ঘরের আদ্রতা কমে যায় ও ত্বকের শুষ্কতা বেড়ে যায়।
  • যাদের অ্যাজমার সমস্যা রয়েছে তারা ভুলেও রুম হিটারের পাশে বসবেন না। এতে ক্ষতির মুখে পড়তে পারেন।
  • রুম হিটার ব্যবহারের ফলে হাঁচি কাঁশি হতে পারে।
  • অনেক সময় রুম হিটার ব্যবহারের ফলে ফুসফুসে জমে থাকা কফ শুকিয়ে যায় ফলে এন্টিবায়োটিকের প্রয়োজন পড়ে।
  • রুম হিটার ব্যবহারে ফলে সাইনাসের রোগীরা বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে পারেন। কারণ রুম হিটারের বাতাস এসব রোগীর ফুসফুসের কফ জমাতে শুরু করে।
  • হিটার কখনোই কম বলে নিচে রাখবেন না ।এতে করে আগুন লাগতে পারে।
  • প্রতিদিন বা অতিরিক্ত হিটার ব্যবহারের ফলে বমি, গা গোলানো ,মাথাব্যথা ,চোখ শুকিয়ে যাওয়া ,নাক বন্ধ হয়ে যাওয়া, শ্বাস-প্রশ্বাস সংক্রান্ত বিভিন্ন ধরনের বিপদজনক ঝুঁকি দেখা দিতে পারে।
  • গ্যাস হিটার থেকে সাবধানতা অবলম্বন করুন। কারণ গ্যাস হিটার বা এলপিজি হিটার বেশি ব্যবহার করার ফলে শিশুদের মধ্যে এজমার সমস্যা সৃষ্টি হয়ে থাকে।

রুম হিটার ব্যবহারে করণীয় বা সাবধানতা 

রুম হিটার ব্যবহারের করণীয় কিছু দিক রয়েছে। যেগুলো মেনে চললে আপনারা সুস্থ থাকতে পারবেন বা ভালো থাকতে পারবেন। এই করনীয় বিষয় বা সাবধানতা অবলম্বন করলে আপনারা রুম হিটার ব্যবহার করতে কোন অসুবিধা হবে না। তো চলুন নিম্নে রুম হিটার ব্যবহারের কিছু করণীয় বা সাবধানতা সম্পর্কে জেনে নিই।

  • রুমটারের ব্যবহারের ফলে ত্বকের আদ্রতা ধরে রাখার জন্য ময়শ্চারাইজার ব্যবহার করুন।
  • প্রত্যপ্ত পরিমাণে হালকা গরম পানি পান করার চেষ্টা করুন।
  • নির্দিষ্ট সময় অন্তর অন্তর কফি,চা বা স্যুপ খেতে পারেন । এতে আপনাদের গলার আদ্রতা বজায় থাকবে।
  • হিটারের তাপমাত্রা সব সময় নির্দিষ্ট রাখুন।
  • ঘরের যে কোন স্থানে একটি পাত্রে পানি রাখুন। এতে করে বাড়ির ভেতরের বায়ু আদ্র থাকবে।

শেষ কথা

বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করেছি রুম হিটার ব্যবহারের নিয়ম  - রুম হিটার ব্যবহারের ক্ষতিকারক দিক সম্পর্কে। আশা করছি আপনারা যারা রুম হিটার ব্যবহার করতে চান তারা রুম হিটার ব্যবহারে নিয়ম সম্পর্কে জানতে পারবেন এবং যারা রুম হিটার ব্যবহার করছেন তারা রুম হিটার ব্যবহারে ক্ষতিকারক দিক সম্পর্কে জানতে পারবেন এই আর্টিকেলটির মাধ্যমে। 

সেই সাথে সাথে আরো জানতে পারবেন রুম হিটারের দাম, রুম হিটার ব্যবহারে করণীয়, রুম হিটার কত প্রকার সে সম্পর্কে। তো বন্ধুরা আজকের আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। এ ধরনের আরো অনেক আর্টিকেল পেতে আমাদের পেইজটি ফলো রাখুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url