শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত - শবে মেরাজ কত তারিখ ২০২৪


আসসালামু আলাইকুম বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত - শবে মেরাজ কত তারিখ ২০২৪ সম্পর্কে। আপনারা অনেকেই শবে মেরাজের গুরুত্ব ফজিলত সম্পর্কে জানতে চেয়েছেন আবার অনেকেই কত তারিখে শবে মেরাজ পালিত হবে সে সম্পর্কেও জানতে চেয়েছেন।

আশা করছি আজকের আর্টিকেলটির মাধ্যমে আপনারা মেরাজের গুরুত্ব ও ফজিলত ও শবে মেরাজ কত তারিখ ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো বন্ধুরা আপনারা যদি শবে মেরাজ কত তারিখ ২০২৪ এবং শবে মেরাজের গুরুত্ব ফজিলত সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চান তাহলে এই পোস্টটির প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

শবে মেরাজ মূলত লাইলাতুল মেরাজ বা সবে মেরাজের রাত। যা শবে মেরাজ নামে পরিচিত। অর্থাৎ যে রাতে প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ )বোরাক নামক বিশেষ বহনে উর্দলোকে গমন করেছিলেন এবং উর্দ আকাশে মহান আল্লাহর সাথে সাক্ষাত করেছিলেন। তাইতো ইসলামের শবে মেরাজের গুরুত্ব রয়েছে অধিক। কারণ এই মেরাজের মধ্য দিয়েই সালাত বা নামাজ মুসলমানদের জন্য ফরজ করা হয় । এবং এ রাতেই মহানবী হযরত মুহাম্মদ (সা) প্রতিদিন ৫বার নামাজ আদায় করার বিধান নিয়ে আসেন।

মেরাজ অর্থ কি

মেরাজ আরবি শব্দ এবং শাব্দিক অর্থ হলো ঊর্ধ্বগমন ,আকাশ পথে ভ্রমণ করা ,সোপান ইত্যাদি। শবে মেরাজ বা লাইলাতুল মেরাজের অর্থ দাঁড়ায় উর্ধ্ব গমনের রাত। রজব মাসের ২৭ তারিখ রাতে জাগ্রত অবস্থায় মসজিদে হারাম থেকে মসজিদে আকসা এরপর বরাকি করে উর্ধ্ব আকাশ পাড়ি দেওয়ার মাধ্যমে আরসে আজিমে পৌঁছে আল্লাহর দিদার লাভ করার নামই হলো মেরাজ। কোরআনে কারীমে আল্লাহতালা বলেন, পবিত্র সত্তা তিনি, যিনি বান্দাকে তার নিদর্শন গুলো দেখানোর জন্য রাত্রি কালে ভ্রমণ করিয়েছেন মসজিদে হারাম থেকে মসজিদে আকসা পর্যন্ত।যার পরিবেশ পবিত্র, নিশ্চয় তিনি সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা ।(সূরা বনী ইসরাইল ১)

শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত

শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত ও অপরিসীম। এটি মূলত পুরোটাই ঈমানের সঙ্গে সম্পর্কিত। এ রাতে মোহাম্মদ সাঃ আল্লাহ তায়ালার বিশেষ নৈকট্য দান করেন। এবং মুসলমানদের জন্য নামাজ উপহার দেন। তাই নিঃসন্দেহে এ রাত্রি খুবই গুরুত্বপূর্ণ এবং ফজিলত পূর্ণ । নিয়ে কোন মুসলমানদের মনেই সন্দেহ থাকার অবকাশ নেই। মহানবী সাঃ তার সাহাবাদের সাথে দীর্ঘদিন উপস্থিত থাকা সত্ত্বেও শবে মেরাজ কেন্দ্রিক কোন আমলের ব্যাপারে বিশেষ হুকুম দিয়ে যাবার প্রমাণ পাওয়া যায়নি।

মহানবী (সা)পৃথিবী ছেড়ে চলে যাওয়ার ১০০ বছর সাহাবা কেরামেরা জীবিত ছিলেন কিন্তু এমন কোন বিশেষ উদযাপন করতে দেখা যায়নি মেরাজ সম্পর্কিত তাদের। মূলত যে কাজ রাসুল্লাহ (সা) করেনি সে কাজগুলোর তার সাহাবায়ে কেরামও পরিহার করেছেন। তাই ২৭ রজব প্রচলিত ইবাদত বন্দী কি গুলোকে দিনের অংশ মনে করা সুন্নত হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা করা হাদিস ও সুন্নত সম্মত নয়। 

তাছাড়া এই অনর্থক কাজ থেকে নিজেকে বিরত রাখতে হবে এবং আল্লাহর পক্ষ থেকে প্রাপ্ত হাদিয়া নামাজ সঠিক সময় আদায় করতে হবে। তবে অন্যান্য দিনের মতো এরাতে নফল ইবাদত করাতে কোন বাধা নেই। তাছাড়া এই মাসটি আমলের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। কারণ এ মাসে মহানবী (সা) রমজানের প্রস্তুতি শুরু করতেন। উম্মে সালমা (রা) বললেন নবী কারীম (সা)রমজান মাস ছাড়া সবচেয়ে বেশি রোজা পালন করতেন সাবান মাসে অতঃপর রজব মাসে। আয়েশা সিদ্দিকা (রা)বলেন যখন রজব মাস আসতো তা আমরা নবীজি(সা) এর আমলের আদিকা দেখে বুঝতে পারতাম।

শবে মেরাজ কত তারিখ ২০২৪

শবে মেরাজ মুসলমানদের কাছে একটি গুরুত্বপূর্ণ দিন। তাই এ নিয়ে অনেকের মনে প্রশ্ন রয়েছে যে শবে মেরাজ কত তারিখ ২০২৪ সালে অনুষ্ঠিত হবে। যাদের মনে এ ধরনের প্রশ্ন রয়েছে তারা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন আশা করছি আপনারা ২০২৪ সালে কত তারিখে অনুষ্ঠিত হবে সে সম্পর্কে জানতে পেরে যাবেন।

আসুন জেনে নেই সবে মেরাজ ২০২৩ সালে কত তারিখে অনুষ্ঠিত হয়েছিল। ২০২৩ সালে শবে মেরাজ অনুষ্ঠিত হয়েছিল ১৮ ই ফেব্রুয়ারি রোজ শনিবার দিবাগত রাতে।

তবে এ বছর অর্থাৎ ২০২৪ সালে সবে মেরাজ অনুষ্ঠিত হবে ৯ ফেব্রুয়ারি রোজ শুক্রবার দিবাগত রাতে।

তো বন্ধুরা আশা করছি আপনারা ২০২৪ সালে শবে মেরাজ কত তারিখে অনুষ্ঠিত হবে সে সম্পর্কে জানতে পেরেছেন। এ বিষয়ে যদি আরও কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

শেষ কথাঃ শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত - শবে মেরাজ কত তারিখ ২০২৪

বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করেছি শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত সম্পর্কে এর পাশাপাশি আলোচনা করেছি সবে মেরাজ কত তারিখ ২০২৪ সে সম্পর্কে ,আশা করছি আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগবে। বন্ধুরা আশা করছি এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ২০২৪ সালের শবে মেরাজ কত তারিখে পালিত হবে এবং শবে মেরাজের গুরুত্ব ফজিলত সম্পর্কে ও শবে মেরাজ অর্থ কি এর সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো বন্ধুরা আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন। এ ধরনের আরো অনেক আর্টিকেল পেতে আমাদের পেজটি ফলো রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url