১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস


আসসালামু আলাইকুম বন্ধুরা আজকে আমি আলোচনা করব, ১৪ ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস সম্পর্কে। ১৪ ই ফেব্রুয়ারি দিনটি সারা বিশ্বে বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে পালন করা হয়। ইংরেজিতে এই দিনটিকে বা দিবসটিকে ভ্যালেন্টাইন্স ডে হিসেবে উদযাপন করা হয়ে থাকে। মূলত এই দিনটিতে স্বামী স্ত্রী ভাই বোন বাবা-মা প্রিয় বন্ধুরা মিলিত হয় ভালোবাসার বন্ধনে। বিশ্ব ভালোবাসা দিবস আগে শুধুমাত্র যুক্তরাষ্ট্র বা পাশ্চাত্য সমাজে সীমাবদ্ধ ছিল ।

তবে বর্তমানে এটি বিশ্বব্যাপী আন্দোলন উন্মাদনার সঙ্গে পালন করা হয়। বর্তমানে এই দিনটি মূলত উৎসবে পরিণত হয়েছে। আর এই দিনে পার্ক থেকে শুরু করে ব্রিনোদন কেন্দ্রগুলোতে থাকে উপচে পড়া ভিড়। তাহলে চলুন বন্ধুরা ১৪ ফেব্রুয়ারি কি দিবস এর সম্পর্কে এবং ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস গুলো জেনে নেই এই আর্টিকেলটির মাধ্যমে।

১৪ ফেব্রুয়ারি দিবস এর ইতিহাস

বন্ধুরা আপনারা কি বিশ্ব ভালোবাসা দিবসের ইতিহাস সম্পর্কে জানতে চান তো চলুন বিস্তারিত জানি।২৬৯ সালে ইটালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন নামে একজন খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচারের অভিযোগে তৎকালীন সম্রাট রুম দ্বিতীয় কার্ডিয়াস তাকে বন্দী করেন। কারণ সে সময়ে রোম সাম্রাজ্যের খ্রিস্টান ধর্মপ্রচার নিষিদ্ধ ছিল। বন্দী থাকাকালীন তিনি জৈনিক কারারক্ষীর দৃষ্টিহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তুলেন।

এতে করে সেন্ট ভ্যালেন্টাইন্স তার জনপ্রিয়তার প্রতি ঈশান্নিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন ।সেই দিন ছিল ১৪ ফেব্রুয়ারি। এরপরে ৪৯৬ সালে পোপ সেন্ড জেলাসিউও প্রথম জুলিয়াস ভ্যালেন্টাইন স্মরণে ১৪ ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন দিবস ঘোষণা করেন। আর সে থেকেই ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস তথা ভ্যালেন্টাইন দিবস হিসেবে পালন করা হয়।

১৪ ফেব্রুয়ারি কেন পালন করা হয়

বন্ধুরা আপনাদের মনে হয়তো প্রশ্ন রয়েছে যে ১৪ ফেব্রুয়ারি কেন পালন করা হয় সে সম্পর্কে। এবং সেই সাথে সাথে আরও প্রশ্ন জাগে এটি কেন পালন করা হয়ে থাকে। তো চলুন বন্ধুরা জানি ১৪ ই ফেব্রুয়ারি কেন পালন করা হয়। ২৬৯ সালে ইটালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন নামে একজন খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচারের অভিযোগে তৎকালীন সম্রাট রুম দ্বিতীয় কার্ডিয়াস তাকে বন্দী করেন। কারণ সে সময়ে রোম সাম্রাজ্যের খ্রিস্টান ধর্মপ্রচার নিষিদ্ধ ছিল। বন্দী থাকাকালীন তিনি জৈনিক কারারক্ষীর দৃষ্টিহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তুলেন।

এতে করে সেন্ট ভ্যালেন্টাইন্স এর জনপ্রিয়তার প্রতি ঈশান্নিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন ।সেই দিন ছিল ১৪ ফেব্রুয়ারি। এরপরে ৪৯৬ সালে পোপ সেন্ড জেলাসিউও প্রথম জুলিয়াস ভ্যালেন্টাইন স্মরণে ১৪ ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন দিবস ঘোষণা করেন। আর এ কারণেই ১৪ ফেব্রুয়ারি দিবসটি পালন করা হয়ে থাকে।

১৪ ফেব্রুয়ারি কি দিবস

বন্ধুরা এবার আসি মূল কথায় আপনারা অনেকেই প্রশ্ন করে থাকেন যে ১৪ ফেব্রুয়ারি কি দিবস সে সম্পর্কে। আপনারা যারা ১৪ ফেব্রুয়ারি কি দিব সে সম্পর্কে জানতে চান তারা আমার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন আশা করছি এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

১৪ ফেব্রুয়ারি হল বিশ্ব ভালোবাসা দিবস। এই ১৪ ফেব্রুয়ারি দিনটিকে ভ্যালেন্টাইন্স ডে হিসেবে উদযাপন করা হয় বিশ্বব্যাপী।


১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে পালন করার পাশাপাশি এই দিবসটিকে আবার বিশ্ব সুন্দরবন দিবস হিসেবেও পালন করা হয়।

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে মিলিত হয় প্রিয় বন্ধুরা ,স্বামী স্ত্রী, ভাই বোন ভালবাসার বন্ধনে। পূর্বে এই দিনটি শুধুমাত্র যুক্তরাষ্ট্র বা পাশ্চাত্য সমাজের মধ্যে সীমাবদ্ধ ছিল ।তবে বর্তমানে এটি বিশ্বব্যাপী উদযাপন করা হয়।

১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস

বন্ধুরা আপনারা যারা ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস দিতে চান ফেসবুকে। তাদের জন্য কিছু ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস আলোচনা করা হলো। আশা করছি এই স্ট্যাটাস গুলো আপনাদের উপকারে আসবে।

যত দূরে যাও না কেন ,থাকবো তোমার পাশে,
যেমন করে বৃষ্টি ফোটা জড়িয়ে থাকে ঘাসে,
সকল কষ্ট মুছে দেবো, দেবো মুখের হাসি ,
হৃদয় থেকে বলছি তোমায়, অনেক ভালোবাসি। হ্যাপি ভালোবাসা দিবস।।


যদি বলো তোমার কথা মনে পড়ে কতবার ?
আমি বলব চোখের পাতা নড়ে যতবার ।
যদি বলো তোমায় ভালোবাসি কত?
আমি বলব আকাশে তারা আছে যত ।হ্যাপি ভালোবাসা দিবস।।


মিষ্টি হেসে কথা বলে পাগল করে দিলে,
তোমায় নিয়ে হারিয়ে যাব আকাশের নীলে,
তোমার জন্য মনে আমার অফুরন্ত আশা,
সারা জীবন পেতে চাই তোমার ভালোবাসা। হ্যাপি ভালোবাসা দিবস।।


আজকে তুমি রাগ করেছো দুঃখ পাব তাতে,
কালকে যখন মরে যাব রাগ দেখাবা কাকে ?
বিধির বিধান এইরকমই একদিন তো যাব মরে,
বুঝবে সেদিন তুমি ভালবাসতাম শুধু তোমাকে। হ্যাপি ভালোবাসা দিবস।।


যখন কেউ কারো জন্য কাঁদে সেটা হল আবেগ।যখন কেউ কাউকে কাঁদায় সেটা হল প্রতারণা। আর যখন কেউ কাউকে কাঁদিয়ে নিজেও কেঁদে ফেলে ,সেটাই হলো প্রকৃত ভালোবাসা।


কেউ কেউ লাভ করে , কেউ করে এনজয় ।কেউ খায় সেকা, কেউ হয় একা ।কেউ বলে জান ,কেউ করে বিষ পান। কারো মুখে হাসি আবার কারো গলায় ফাঁসি। লাভ ইজ নট ফান সো সাবধান আর এখানকার মেয়েরা হয় বেইমান। হ্যাপি ভ্যালেন্টাইন ডে।।


একদিন দুজনে হাটবো আর উড়বে তোমার চুল, একদিন শূন্য বাতাস ছুঁয়ে যাবে কৃষ্ণচূড়ার ফুল। হ্যাপি ভ্যালেন্টাইনস ডে।।


তোমায় ভালোবাসা ছিল আমার জীবনের দ্বিতীয় শ্রেষ্ঠ কাজ ।আর প্রথমটি ছিল তোমায় খুজে বের করা। ভালোবাসি তোমায় এবং সর্বদা বাসবো ।আজ বললাম ও সারা জীবন বলবো ।হ্যাপি ভ্যালেন্টাইনস ডে।।


যদি চাঁদ হতাম সারা রাত পাহারা দিতাম ।যদি জল হতাম সারা দেহ ভিজিয়ে দিতাম। যদি বাতাস হতাম তোমার কানে চুপি চুপি বলতাম, আমি তোমাকে ভালোবাসি। হ্যাপি ভালোবাসা দিবস।।


যে মানুষ যত বেশি গম্ভীর, সে মানুষ তত বেশি রাগী ।তবে তার মধ্যে ভালোবাসাও থাকে বেশি। বিশ্ব ভালোবাসা দিবস।।

১৪ ফেব্রুয়ারি এসএমএস

বন্ধুরা আসুন জেনে নেই ১৪ ফেব্রুয়ারি এসএমএস গুলো সম্পর্কে। আশা করি ১৪ ফেব্রুয়ারি দিবসে এই এসএমএসগুলো আপনাদের কাজে লাগবে।

ভালোবাসা বুকের ভেতর হয়েছে নিঃশ্বাস ,তোমার প্রেমে বেঁচে আছি এই তো বিশ্বাস। হ্যাপি ভ্যালেন্টাইনস ডে।।

জান আমার জান ,তুমি আমার প্রাণের মধ্যে প্রাণ ।জান আমার জান তুমি আমার প্রাণের মাঝে প্রাণ। হ্যাপি ভ্যালেন্টাইনস ডে।।

যদি বৃষ্টি হতাম তোমার বৃষ্টি ছুঁয়ে দিতাম। চোখে জমা বিষাদ টুকু একটি মিশে ধুয়ে দিতাম। মেঘলা বরন অঙ্গ জুড়ে তুমি আমায় জড়িয়ে নিতে, কষ্ট আর পারতো না তোমায় অকারণের কষ্ট দিতে। হ্যাপি ভ্যালেন্সটাইন্স ডে।।

ভালোবেসে এই মন, তোমাকেই তাই সারাক্ষণ। আছিস তুই মনের মাঝে পাশে থাকিস সকাল সাজে। কি করে তোকে ভুলবে এই মন ,তুই যে আমার সারা জীবন ।হ্যাপি ভ্যালেন্টাইন্স ডে।।

এক কোটি বছর আগে জন্মেছিল তোমার জন্য ভালোবাসা ।এখনো অপেক্ষায় আছি তুমি ভালবাসবে বলে ।তোমাকে ধরতে আসেনি ,এসেছি ধরা দিতে। হ্যাপি ভ্যালেন্টাইনস ডে।।

শেষ কথাঃ ১৪ফেব্রুয়ারি কি দিবস - ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস

বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আলোচনা করেছি ১৪ ফেব্রুয়ারি কি দিবস শেষ সম্পর্কে সেই সাথে সাথে আলোচনা করেছে ১৪ ফেব্রুয়ারি নিয়ে স্ট্যাটাস ও ১৪ ফেব্রুয়ারি নিয়ে এসএমএস সম্পর্কে। আশা করি ১৪ ফেব্রুয়ারি দিবসে এই স্ট্যাটাস ও এসএমএস গুলো আপনাদের উপকারে আসবে। বন্ধুরা ১৪ ফেব্রুয়ারি সম্পর্কে যে এসএমএস ওর স্ট্যাটাস আপনাদের জন্য তুলে ধরলাম সেগুলো যদি ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন। এ ধরনের আরো অনেক পোস্ট পেতে আমাদের পেজটি ফলো রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url