শবে বরাত ,রমজান, শবে কদর ও ঈদ ২০২৪ সালে কত তারিখে জানুন বিস্তারিত


আসসালামু আলাইকুম বন্ধুরা আজকের আর্টিকেলে আমি আলোচনা করব ,শবে বরাত ,রমজান, শবে কদর ও ঈদ ২০২৪ সালে কত তারিখে জানুন বিস্তারিত সম্পর্কে। ইসলামের রমজান হলো সবচেয়ে ফজিলতপূর্ণ ও বরকতময় মাস। ইসলামে শবে কদরের গুরুত্ব অপরিসীম এটি হলো হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ একটি রাত। হাদিসে শবেবরাতের ফজিলত ও সহীহ হাদিস দ্বারা প্রমাণিত। আর তাই মুসলমানরা মর্যাদাপূর্ণ দিন ও মৌসুমের জন্য আগেভাগে প্রস্তুতি গ্রহণ করে থাকেন।

আর এই প্রস্তুতি গ্রহণের জন্য অনেকেই,শবে বরাত ,রমজান, শবে কদর ও ঈদ কবে সে সম্পর্কে জানতে চাই। আর তাদের জন্যই আজ আমি নিয়ে আসলাম শবে বরাত ,রমজান, শবে কদর ও ঈদ ২০২৪ সালে কত তারিখে তা জানানোর জন্য। তো বন্ধুরা এ সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে শবে কদর ,রমজান, শবে বরাত ও ঈদ অন্যতম। এই দিনগুলোকে ঘিরে মুসলমানরা বিভিন্ন উৎসব আয়োজন করে থাকেন। আবার বিভিন্ন ধরনের প্রস্তুতিও গ্রহণ করে থাকেন। শবে বরাত হলো মুসলমানদের জন্য হাজার বছরের চেয়েও শ্রেষ্ঠ একটি রাত। অনেক বন্ধুরা রয়েছেন যারা ২০১৪ সালে কত তারিখে শবে বরাত রমজান শবে কদর ও ঈদ উদযাপন হবে সে সম্পর্কে জানেন না। আর সেসকল বন্ধুরা যদি আমার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে অবশ্যই সে সম্পর্কে জানতে পারবেন। তো বন্ধুরা ধর্মীয় অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণের জন্য কত তারিখে শবে বরাত, রমজান শবে, কদর ও ঈদ উদযাপন হবে তা উল্লেখ করা হলো।

শবে বরাত

শবে বরাত যা হাজার বছরের চেয়েও শ্রেষ্ঠ একটি রাত। যে রাতে ধর্মবান মুসলমানরা ব্যস্ত থাকেন নামাজ ও ইবাদত বন্দেগীর জন্য। অনেকের মনে প্রশ্ন রয়েছে ২০২৪ সালে শবে বরাত কত তারিখ সে সম্পর্কে। তো চলুন বন্ধুরা জানি শবে বরাত কত তারিখে ২০২৪ সালে।

২০২৪ সালে শবে বরাত অনুষ্ঠিত হবে ২৬ ফেব্রুয়ারি রোজ সোমবার।

বন্ধুরা আশা করছি আপনারা ২০২৪ সালে শবে বরাত কবে অনুষ্ঠিত হবে সে সম্পর্কে জানতে পেরেছেন।

রমজান

রমজান হলো মুসলমানদের জন্য সিয়াম সাধনার মাস। এই মাসে ধর্ম পান মুসল্লিরা রোজা রেখে ইবাদত বন্দেগীতে ব্যস্ত থাকেন। তো চলুন বন্ধুরা আজকের আর্টিকেলটির মাধ্যমে আমরা জেনে নেই ২০২৪ সালে রমজান কত তারিখে অনুষ্ঠিত হবে বাংলাদেশে সে সম্পর্কে।

বাংলাদেশে ২০২৪ সালে রমজান অনুষ্ঠিত হবে ১১ই মার্চ রোজ সোমবার।

শবে কদর

প্রতি বছরই রমজান মাসের শবে কদর পালন করা হয়ে থাকে। এই রাত্রি হল অনেক ফজিলত পণ্য একটি রাত্রি। অনেক হাদিস শরীফে এই রাত্রির আবহাওয়া সম্পর্কেও উল্লেখ করা রয়েছে। অর্থাৎ ধর্ম পান মুসলমানরা বুঝতে পেরে যান যে সবে কদরের রাত্রি হতে পারে। তো চলুন বন্ধুরা আমরা জানি শবে কদর কত তারিখে সে সম্পর্কে।

২০২৪ সালের রমজান মাসের ৬ এপ্রিল রোজ শনিবার দিবাগত রাত্রে শবে কদর পালন করা হবে।

ঈদ

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে ঈদ অন্যতম। আর এই দিনে মুসলমানরা আনন্দ উদযাপনের মাধ্যমে দিনটি অতিবাহিত করে থাকে। দীর্ঘ ৩০ টি সিয়াম সাধনা অর্থাৎ ৩০ টি রোজার পর অনুষ্ঠিত হয় এই। ঈদ তাই এই ঈদকে ঘিরে মুসলমানদের মনে প্রশ্ন জাগে যে ঈদ কবে হবে। অনেক সময় ঈদ চাঁদ দেখার উপর নির্ভরশীল হয়ে থাকে। অর্থাৎ চাঁদ যদি একদিন পূর্বে দেখা যায় তাহলে রোজা একটি কম এবং একদিন পরে দেখা গেলে রোজা ত্রিশটি হয়ে থাকে। চলুন জেনে নেই ২০২৪ সালে ঈদ কত তারিখে হবে সে সম্পর্কে।

২০২৪ সালে বাংলাদেশে ঈদ অর্থাৎ ঈদুল ফিতর অনুষ্ঠিত হবেঃ১০ - ১১ এপ্রিল ।( বুধ -বৃহস্পতিবার)।

২০২৪ সালে বাংলাদেশে ঈদুল আযহা অনুষ্ঠিত হবেঃ১৬ - ১৮ জুলাই। রোজ রোববার অথবা মঙ্গলবার।

বন্ধুরা আশা করছি আপনারা ২০২৪ সালে ঈদ কত তারিখে অনুষ্ঠিত হবে শেষ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এ সম্পর্কে আরও প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

শেষ কথা

বন্ধুরা আশা করছি আপনারা আজকের আর্টিকেলটির মাধ্যমে শবে বরাত, রমজান, শবে কদর ও ঈদ ২০২৪ সালে কত তারিখে অনুষ্ঠিত হবে সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এ বিষয়ে যদি আপনাদের কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। বন্ধুরা আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এ ধরনের আরো অনেক আর্টিকেল পেতে আমাদের পেজটি ফলো রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url