দক্ষিণ কোরিয়ায় যেতে কত টাকা লাগে ২০২৪ জানুন বিস্তারিত


বন্ধুরা আপনারা যারা দক্ষিণ কোরিয়ায় যেতে চান তাদের মনে অবশ্যই প্রশ্ন রয়েছে যে দক্ষিণ কোরিয়ায় যেতে কত টাকা লাগে। আপনাদের প্রশ্নের সলুশন দিতে আজ আমি আপনাদের জন্য নিয়ে এসেছি দক্ষিণ কোরিয়ায় যেতে কত টাকা লাগে ২০২৪ জানন বিস্তারিত এই আর্টিকেলটি। দক্ষিণ কোরিয়ায় বর্তমান সময় তিনটি উপায়ে যেতে পারবেন যেমন সরকারি ,বেসরকারি এবং লটারির মাধ্যমে।

আপনি যদি লটারি মাধ্যমে যেতে পারেন তাহলে আপনাকে কাজের জন্য এবং ভ্রমণ করার জন্যও যেতে পারবেন শুধু আপনার বিমান ভাড়ার খরচ পড়বে। বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় যেতে খরচ অনেকটা বেশি হয়। আর আপনি যদি কম খরচে দক্ষিণ কোরিয়ায় যেতে চান তাহলে সরকারিভাবে সার্কুলার দিকে ভিসার মাধ্যমে আবেদন করে যেতে পারেন।

ভূমিকা

বন্ধুরা আপনারা যদি সরকারি বেসরকারি বা লটারির মাধ্যমে বিদেশ যেতে চান সেক্ষেত্রে আপনাদের অবশ্যই জানতে হবে কি কি উপায়ে আপনারা যেতে পারবেন বা কত টাকা খরচ হবে যেমন -আপনি যদি সরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় যেতে চান। তাহলে আপনার খরচ পড়বে ৪ লক্ষ থেকে৫লক্ষ টাকা। তবে সরকারিভাবে সব সময় যাওয়া যায় না। সরকারিভাবে বিদেশ বছরের শুরু বা বছরের শেষ একটি নির্দিষ্ট সময় দক্ষিণ কোরিয়ার সরকার বিভিন্ন কাজের জন্য শ্রমিক নিয়োগ করে থাকেন। 

আপনি যদি বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় যেতে চান তাহলে যেকোনো সময় আপনি যেতে পারবেন এর জন্য আপনার খরচ পড়বে ৭ লক্ষ থেকে ১৪ লক্ষ টাকা পর্যন্ত। আর আপনি যদি লটারি মাধ্যমে যেতে পারেন তাহলে আপনার শুধু বিমান ভাড়া খরচ পড়বে। এছাড়াও আপনি কৃষি শ্রমিক অথবা যে কোন বিষয় বিদেশ যেতে পারেন।

দক্ষিণ কোরিয়ায় ভিসা আবেদনের নিয়ম

আপনি যদি সাউথ কোরিয়ায় যেতে চান তাহলে আপনাকে অবশ্যই ভিসার জন্য আবেদন করতে হবে। আর অনেকেই জানেন না দক্ষিণ কোরিয়া বা সাউথ কোরিয়ায় ভিসা আবেদন কিভাবে করতে হয় সে সম্পর্কে। আমরা আজকের আর্টিকেলটিতে আলোচনা করেছি সাউথ কোরিয়া ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কে । তো বন্ধুরা ভিসা আবেদন করার নিয়ম গুলো জেনে নেই।
  • সাউথ কোরিয়া যেতে হলে আপনাকে প্রথমে অফিসের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে ।সেখানে আপনি অনলাইনে ভিসার আবেদন করতে পারবেন। এবং সেখানে আপনি দেখতে পাবেন পোর্টালে ভিসা আবেদনের জন্য সঠিক পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা।
  • পোর্টালে যাওয়ার পর আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এবং সেখানে আপনাকে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। যেমন- আপনার নাম, ঠিকানা ,ইমেল, পাসপোর্ট নম্বর ইত্যাদি। সেখানে আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে আপনি একটি ব্যবহারকারী আইডি এবং পাসপোর্ট পেয়ে থাকবেন।
  • আবেদন ফরম পূরণ করার পরে আপনাকে সমস্ত তথ্য পরীক্ষা করে সংরক্ষণ করতে হবে এবং প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করতে হবে। আপনার আবেদনের জন্য পাসপোর্ট এর ছবি, ব্যক্তিগত তথ্য, সংশ্লিদ্ধ পরিবারের তথ্য, যাত্রায় ব্যবহৃত পাসপোর্ট মেয়াদ ইত্যাদি প্রয়োজনীয় হতে পারে।
  • আবেদন ফরম পূরণ হয়ে গেলে আপনাকে আবেদন ফরমটি জমা দিতে হবে। আবেদন ফরম জমা দেওয়ার পূর্বে অবশ্যই আপনাকে ভিসা আবেদন ফ্রি পরিশোধ করতে হবে। এবং আবেদনের পর আবেদন ফ্রির পরিমাণ এবং প্রেমেন্টের নির্দিষ্ট পদ্ধতি আপনাকে ভিসা আবেদন পোটালে জানিয়ে দেয়া হবে।
  • সর্বশেষে আবেদন সম্পন্ন করা হয়ে গেলে আবেদন স্থিতি সংগ্রহ করতে পারবেন এবং আপনার ভিসা আবেদনের পরিমাণ সম্পর্কিত তথ্য পেতে পোর্টালে এ প্রকাশ করতে পারবেন।

সাউথ কোরিয়ায় ভিসার জন্য যে সকল কাগজপত্রের প্রয়োজন

সাউথ কোরিয়ায় যেতে হলে বা ভিসা পেতে গেলে কিছু কাগজপত্রের প্রয়োজন রয়েছে। আমরা যারা জানি না যে সাউথ কোরিয়ায় ভিসা করার জন্য যে সকল কাগজপত্রের প্রয়োজন আসুন এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জেনে নেই সাউথ কোরিয়ার ভিসার জন্য কোন কোন কাগজপত্রের প্রয়োজন রয়েছে সে সম্পর্কে।
  • ভ্যালিড পাসপোর্ট
  • পাসপোর্ট সাইজ ছবি
  • আর্থিক প্রমাণ পত্র
  • ভ্যালিড ভিসা আবেদন ফরম
  • ভ্যালিড ট্রাভেল ইন্সুরেন্স

দক্ষিণ কোরিয়ায় যে সকল ভিসায় যাওয়া যায় ২০২৪

দক্ষিণ কোরিয়ায় টেকনোলজির দিক দিয়ে সারা বিশ্বের প্রথম স্থান অধিকার করেছে। আর এ কারণে দক্ষিণ কোরিয়ায় কাজের চাহিদা অনেক বেশি। আর তাই বাংলাদেশ থেকে প্রতি বছর দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন ভিসায় ভিস আবেদন করা হয়ে থাকে। আপনারাও যদি দক্ষিণ কোরিয়ায় যেতে চান তাহলে যে সকল ভিসায় যেতে পারবেন জেনে নিন সে সম্পর্কে।
  • ব্যবসায়িক ভিসা
  • টুরিস্ট ভিসা
  • কৃষি ভিসা
  • পারিবারিক ভিসা
  • সাধারণ ভিসা
  • শিক্ষা ভিসা
  • সামাজিক কর্মকর্তা ভিসা
  • প্রবাসী কর্মকর্তা ভিসা ইত্যাদি।

স্টুডেন্ট ভিসায় দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে প্রতি বছর হাজারো ইনস্টিটিউট দক্ষিণ কোরিয়ায় উচ্চ শিক্ষার উদ্দেশ্যে রওনা হয়ে থাকেন। কিন্তু তাদের স্টুডেন্ট ভিসায় দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে সে সম্পর্কে অনেকেই আমরা জানিনা। তবে আপনি যদি স্কলারশিপ নিয়ে দক্ষিণ কোরিয়ায় যেতে চান তাহলে ফ্রিতে স্টুডেন্ট ভিসায় যেতে পারবেন। তাছাড়া এজেন্সির মাধ্যমে স্টুডেন্ট ভিসায় দক্ষিণ কোরিয়া যেতে হলে আপনাকে ৬থেকে ৭ লক্ষ টাকা খরচ করতে হবে।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় যেতে কত টাকা লাগে

আমাদের দেশের প্রতি বছর হাজারো মানুষ সরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন কাজের উদ্দেশ্যে রওনা হয়ে থাকে। তা ছাড়াও সরকারিভাবে প্রতি বছর দক্ষিণ কোরিয়ায় অনেক মানুষ যে অল্প পরিশ্রমে অনেক টাকা আয় করে। আর এ কারণে অনেকেই জানতে চান সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে। আপনি যদি সরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় ভিসা পেতে চান তাহলে আপনাকে ৪ লক্ষ থেকে ৫লক্ষ টাকা খরচ করতে হবে।

বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় যেতে কত টাকা লাগে

যেকোনো সময় বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় যাওয়া যায় ।এর জন্য আপনাকে এজেন্সির মাধ্যমে আবেদন করতে হবে। তাছাড়া অনেক মানুষ রয়েছে যারা সরকারিভাবে আবেদন করে সুযোগ পায়নি তারা বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় যেতে চায়। আর এজন্য অনেকেই প্রশ্ন করে থাকেন যে দক্ষিণ কোরিয়ায় যেতে কত টাকা লাগে বেসরকারিভাবে। আপনি যদি বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় যেতে চান তাহলে আপনাকে ১৩ থেকে ১৪ লক্ষ টাকা খরচ করতে হবে। তবে সময়ের ব্যবধানে টাকার অংক কম বেশি হতে পারে।

টুরিস্ট ভিসায় দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে

দক্ষিণ কোরিয়া দেশটি অন্যান্য দেশের থেকে অনেক উন্নত এবং সুন্দর ।তাই প্রতিবছর টুরিস্টরা দক্ষিণ কোরিয়ায় ভ্রমণ করে থাকেন । আপনি যদি টুরিস্ট ভিসায় দক্ষিণ কোরিয়ায় যেতে চান তাহলে আপনাকে ৬০ ডলার থেকে ৭০ ডলার খরচ করতে হবে।

লটারি ছাড়া দক্ষিণ কোরিয়ায় যেতে কত টাকা লাগে

লটারি মাধ্যমে ফ্রিতে দক্ষিণ কোরিয়ায় যাওয়া যায়। তবে যারা লটারি মাধ্যমে দক্ষিণ কোরিয়ায় যেতে পারেন না ,তারা অনেকেই জানতে চান যে লটারি ছাড়া দক্ষিণ কোরিয়ায় যেতে কত টাকা লাগে। তবে কোন বিষয়ের উপর যেতে চান তার উপর নির্ভর করবে আপনার খরচ। আপনি যে ক্ষেত্রেই লটারি ছাড়া  দক্ষিণ কোরিয়ায় যেতে চান সেজন্য আপনাকে কমপক্ষে ১২ লক্ষ থেকে ১৫ লক্ষ পর্যন্ত টাকা খরচ করতে হতে পারে ।তবে সময়ের ব্যবধানে খরচ কম বেশিও হতে পারে।

শেষ কথাঃদক্ষিণ কোরিয়ায় যেতে কত টাকা লাগে ২০২৪ জানুন বিস্তারিত

বন্ধুরা আজকের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করেছি দক্ষিণ কোরিয়ার যেতে কত টাকা লাগে ২০২৪ জানুয়ার বিস্তারিত সে সম্পর্কে। আপনারা যারা দক্ষিণ কোরিয়ায় যেতে চান আশা করছি আর্টিকেলটি আপনাদের কাজে লাগবে। এবং এই আর্টিকেল থেকে আপনারা অনেক তথ্য পেয়ে থাকবেন। বন্ধুরা এই আর্টিকেল থেকে যদি আপনারা যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং আপনাদের কোন মতামত থেকে থাকে তাও কমেন্ট করে জানাতে পারেন। এ ধরনের আরও অনেক আর্টিকেল পেতে আমাদের পেজটি ফলো রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url