শবে বরাত কত তারিখে ২০২৪ - রমজান কত তারিখে ২০২৪


শবে বরাত ধর্মপ্রাণ মুসল্লিদের কাছে লাইলাতুল বরাত নামে পরিচিত।প্রত্যেকটি মুসলমানদের কাছে শবে বরাত খুবই বরকতপূর্ণ একটি রাত। অধিক শোয়াবের আশায় মুসলমানরা নফল রোজা পালনসহ এই দিনে আল্লাহর ইবাদাতে মগ্ন থাকেন। এমনকি সারারাত মুসল্লিরা নফল নামাজ আদায় করেন। আর এই নফল নামাজ ও রোজার উসিলায় আল্লাহ তায়ালা বান্দাদের সকল গুনাহ মাফ করে দেন। তাই এই রাত মুসল্লিদের কাছে অধিক গুরুত্বপূর্ণ একটি রাত।

তো চলুন বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমরা জেনে নেই শবে বরাত কত তারিখ ২০২৪ ও রমজান কত তারিখে ২০২৪ এ সম্পর্কে। এ আর্টিকেলটি আপনারা যদি খুবই মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনারা শবেবরাত কত তারিখ ও রমজান কত তারিখ ২০২৪ সালের সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

শবেবরাত কি

শবে বরাত কে আরবিতে বলা হয়ে থাকে লাইলাতুল বরাত। অর্থাৎ পবিত্র শবে বরাতের অর্থ হল ভাগ্য রজনী। এই দিনেই মুসলমানদের এক বছরের জন্য ভাগ্য নির্ধারণ করা হয়ে থাকে। অর্থাৎ আল্লাহ তা'আলা এক বছরে বান্দাদের উপর কি হবে কে মারা যাবে কতজন জন্মগ্রহণ করবেন কতজন সফলতা অর্জন করবেন সব কিছুই এই রাতে নির্ধারণ করে দেন। লাইলাতুল বরাত এর আভিনাতিক অর্থ হল মুক্তি অথবা ক্ষমা। আর এ কারণেই সকল মুসলমানরা ক্ষমা পাওয়ার উদ্দেশ্যে আল্লাহর কথামতো নফল রোজা পালন করে। আর সঠিকভাবে নফল রোজা এবং দোয়া আল্লাহর নিকট কবুল হলে আল্লাহ তার ভাগ্য পরিবর্তন করে দেন।

শবে বরাত কত তারিখে ২০২৪

শবে বরাত মূলত চাঁদের উপর ভিত্তি করে নির্ধারিত হয়। প্রত্যেক শাবান মাসের ১৪ তারিখে শবে বরাত পালন করা হয়ে থাকে। অনেক বন্ধুরাই আছেন যারা হয়তো জানেন না ইংরেজি মাসের কত তারিখে শবে বরাত পালন করা হয় সে সম্পর্কে। অনেকে আছেন যারা শবেবরাত উপলক্ষে দুদিন রোজা পালন করেন এবং আল্লাহর ইবাদত বন্দেগী করেন। আর এ কারণে অনেকেই সঠিক তারিখটি জানতে চান। আর তাই আজকের আর্টিকেলটিতে আমি শবে বরাত কত তারিখ ২০২০ শেষ সম্পর্কে জানাবো। তো চলুন বন্ধুরা নিম্নে বিস্তারিত জানি।

শবে বরাত কবে ২০২৪

আকাশে শাবান মাসের চাঁদ দেখা গেছে। আর তাই চাঁদ দেখার উপর নির্ভর করে শবে বরাতে তারিখ নির্ধারণ করা হয়েছে। অনেকে আছেন যারা শবে বরাত শুরু আর আগের তারিখ নিয়ে দ্বিধা দ্বন্দ্বে ভোগেন। যারা শবে বরাত নিয়ে দ্বিধা দ্বন্দ্বে আছেন তারা জেনে নিন ২০২৪ সালে শবে বরাত কবে সে সম্পর্কে। ২০২৪ সালে ২৫ শে ফেব্রুয়ারি দিবাগত রাত এবং আরবিতে ১৪ সাবান শবে বরাত এর তারিখ নির্ধারণ করা হয়েছে।

শবে বরাত 2024

দীর্ঘ এক বছর পর পর আমাদের কাছে উপস্থিত হয়ে থাকে। আর প্রত্যেক বছরই মুসলমানদের কাছে শবে বরাত কবে শুরু হতে যাচ্ছে এ নিও প্রশ্ন ওঠে। অর্থাৎ মুসলমানরা দ্বিধাদ্বন্দ্বের ভোগেন যে শবে বরাত কবে শুরু হবে। কারণ এই দিনটি মুসলমানদের কাছে অতি গুরুত্বপূর্ণ একটি রাত । আর এই রাতে আল্লাহ তাআলা বান্দাদের সকল গুনাহ মাফ করে দেন। তবে প্রত্যেক বছরই সাবান মাসে ১৪ তারিখের শবে বরাত উদযাপিত হয়ে থাকে। আর সে অনুযায়ী 2024 সালের  25 শে ফেব্রুয়ারি শবে বরাত অনুষ্ঠিত হবে।

২০২৪ সালে শবে বরাত কত তারিখ

আল্লাহতালা শবে বরাত এর মাধ্যমে সকল মুসলমানদের অর্থাৎ তার বান্দাদের গুনাহ মাফ করে দিয়ে থাকেন। আর এই দিনে যদি ধর্ম পান মুসল্লিরা নফল রোজা সহ ইবাদত বন্দেগীতে রাত অতি বাহিত করে থাকে তাহলে আল্লাহতালা তাদের ভাগ্যের পরিবর্তন আনায়ন করেন। আর এ কারণে অনেকেই সওয়াবের আশায় এবং আল্লাহর হেদায়েত পাওয়ার আশায় অপেক্ষা করে থাকেন। এবং জানতে চান যে শবে বরাত কত তারিখে অনুষ্ঠিত হবে সে সম্পর্কে। 

আবার অনেকে অনলাইনে অনলাইনে 2024 সালের শবে বরাত কবে অনুষ্ঠিত হবে সে সম্পর্কেও জানতে চান। তো যে সকল বন্ধুরা ২০২৪ সালের কত তারিখে শবে বরাত অনুষ্ঠিত হবে সে সম্পর্কে জানতে চান তারা জেনে নিন, ২০২৪ সালে শবে বরাত অনুষ্ঠিত হবে 25 শে ফেব্রুয়ারি দিবাগত রাত।

ইসলামে পাঁচটি রাতের গুরুত্ব

আল্লাহ তা'আলা ইসলামের পাঁচটি রাতের গুরুত্বের কথা উল্লেখ করেছেন। ইরাত্রি গুলোতে মুসলমান ভাইরা যদি ইবাদত বন্দেগী করে থাকেন এবং তাদের সকল ভুল ও অপরাধের জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন তাহলে আল্লাহতালা তা ক্ষমা করে দেন। ইসলাম ধর্মে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করার সেই পাঁচটি রাত হলঃ 

  • শবে বরাত 
  • শুক্রবারের রাত 
  • ঈদুল ফিতর 
  • ঈদুল আযহা এবং 
  • রজবের রাত। 

এই পাঁচটিতে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা চাইলে আল্লাহ তারা ক্ষমা করে দেন।

রমজান কত তারিখে ২০২৪

২০২৪ সালে পবিত্র রমজান মাস উদযাপনের জন্য সম্ভাব্য তারিখ ঘোষণা করেছেন। ২০২৩ সালে সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের পবিত্র রমজান মাস শুরু হয়েছিল ২৩ শে মার্চ। এবং ঈদুল ফিতর উদযাপিত হয়েছিল ২১ এপ্রিল। কিন্তু বাংলাদেশসহ অন্যান্য দেশগুলোতে ২৪ মার্চ রোজা ও ২২ এপ্রিল ঈদ পালন করা হয়।

আর সেই হিসাব অনুযায়ী ২০২৪ সালের রমজান মাস শুরু হবে ১১ই মার্চ রোজ সোমবার। এবং ঈদ উদযাপিত হবে (চাঁদ দেখার উপর নির্ভর) করে ১০-১১ রোজ বুধ বৃহস্পতিবার

শেষ কথাঃ শবে বরাত কত তারিখে ২০২৪ - রমজান কত তারিখে ২০২৪

বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করেছি শবে বরাত কত তারিখ ২০২৪ এবং রমজান কত তারিখ ২০২৪ সম্পর্কে আশা করছি আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগবে। এবং এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ২০২৪ সালে কত তারিখে শবে বরাত অনুষ্ঠিত হবে এবং 2024 সালে কত তারিখে রমজান অনুষ্ঠিত হবে সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো বন্ধুরা আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং এই আর্টিকেলটি ব্যাপারে যদি আপনাদের কোন মতামত থেকে থাকে তাও কমেন্টের মাধ্যমে জানাবেন। এ ধরনের আরো অনেক আর্টিকেল পেতে আমাদের পেজটি ফলো রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url