তারাবি নামাজের নিয়ম ,নিয়ত, দোয়া ও মোনাজাত সম্পর্কে বিস্তারিত জানুন


আসসালামু আলাইকুম বন্ধুরা ,আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করব তারাবি নামাজের নিয়ম, নিয়ত ,দোয়া ও মোনাজাত সম্পর্কে। রমজান মাসে এশার নামাজের পর তারাবি নামাজ পড়তে হয়। দীর্ঘ এক বছর পর পর এই নামাজ আসে বলে অনেকেই এই নামাজের নিয়ম, নিয়ত ,মোনাজাত প্রায়ই ভুলে যায়।

তাই আপনাদের সুবিধার্থে এবং যারা তারাবি নামাজের নিয়ম ,নিয়ত , দোয়া ও মোনাজাত ভুলে গেছে তারা এই আর্টিকেলটি থেকে খুব সহজেই তা জেনে নিতে পারবেন। তাহলে চলুন বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমরা তারাবি নামাজের নিয়ম ,নিয়ত, দোয়া ও মোনাজাত সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ভূমিকা

ইসলাম ধর্মের সকল নর নারী রমজান মাসে এশার নামাজের পর তারাবির নামাজ আদায় করে থাকেন। এই নামাজটি প্রতি এক বছর পর আসে বলে অনেকেই এই নামাজের নিয়ম নিয়ত দোয়া মোনাজাত ভুলে যায়। আপনারা যাতে খুব সহজেই সেই দোয়া বা মোনাজাত নিয়ম নিয়ত জানতে পারেন তারই পরিপ্রেক্ষিতে আর্টিকেলটি তৈরি করা হলো। আশা করছি এই পোস্টটি থেকে আপনারা উপকৃত হবেন। তো চলুন বন্ধুরা সহজেই তারাবি সম্পর্কে বিস্তারিত জানি।

তারাবি নামাজের ফজিলত

অনেকেই তারাবি নামাজের ফজিলত সম্পর্কে জানতে চান। তো জেনে নিন তারাবি নামাজের ফজিলত গুলো কি কি?

  • হাদিসে বর্ণিত রয়েছে যে যে ব্যক্তি ঈমান ও সওয়াবের নিয়তে তারাবি নামাজ আদায় করবে তার অতীতের সকল গুনাহ মাফ করে দেওয়া হবে।( বুখারী ও মুসলিম)
  • তারাবি নামাজের ফজিলত হলো এটি মুমিনের ঈমান ও তাকওয়া বৃদ্ধি করে।
  • তারাবি নামাজ রমজান মাসে রাতে আদায় করার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করা যায়।
  • তারাবি নামাজের ফজিলত অপরিসীম তারাবি নামাজের মর্যাদা সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি ঈমান ও আত্মবিশ্বাসের সঙ্গে পূর্ণ লাভের আশায় রোজা রাখেন ,তারাবির নামাজ পড়েন এবং কদরের রাতে জাগ্রত থেকে আল্লাহর ইবাদত করেন তার জীবনের পূর্বের সব গুনাহ মাফ করে দেওয়া হবে। (বুখারী ও মুসলিম)
  • রাসুলুল্লাহ (সা) বাণী প্রদান করেছেন, যে ব্যক্তি ঈমান ও ইহতিসারের সঙ্গে সোয়াবপ্রাপ্তির আশায় রোজা রাখেন তারাবি নামাজ পড়েন এবং কদরের রাতে জাগ্রত থেকে আল্লাহর ইবাদত করেন তার জীবনে আগের সব গুনাহ মাফ করা হবে।(বুখারী ও মুসলিম)

তারাবির নামাজ কত রাকাত

তারাবি নামাজ সম্পর্কে প্রতিবছরই বিতর্কের সৃষ্টি হয়ে থাকে যে তারাবির নামাজ কত রাকাত। কোন কোন মসজিদে তারাবির নামাজ ২০ রাকাত আবার কোন রোগ মসজিদের তারাবির নামাজ ৮রাকাত পড়ানো হয়ে থাকে। আপনি দুই রাকাত করে আপনার যতটুকু সম্ভব এই নামাজ আদায় করুন। তবে চার রাকাত পর পর অবশ্যই বিশ্রাম নিন এবং জিকির আজগার করুন।

তারাবির নামাজ সুন্নত নাকি নফল

তারাবির নামাজ সুন্নত নাকি নফল এ নিয়ে অনেকের মনে প্রশ্ন জাগে। যারা তারাবির নামাজ সুন্নত নাকি নফল সম্পর্কে জানতে চান তারা আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি আপনারা জানতে পারবেন তারাবির নামাজ সুন্নত নাকি নফল সে সম্পর্কে।

মূলত তারাবির নামাজ সুন্নতে মুকাদ্দা। আর সুন্নতে মুকাদ্দা হলো এমন একটি নামাজ নবী কারীম সাল্লাল্লাহু সাল্লাম নিয়মিত আদায় করতেন এবং তার প্রতি গুরুত্ব দিয়ে ছিলেন।

এই নামাজটি ওয়াজিবের মতই।ওয়াজিব নামাজে যেমন জবাবদিহি করতে হয় তেমনি সুন্নতে  মুআক্কাদাহার জন্য জবাবদিহি করতে হবে। তবে ওয়াজিবের ক্ষেত্রে ওয়াজিব পালন না করলে নির্দিষ্ট কোনো শাস্তি পেতে হয় না কিন্তু সুন্নতে মুআক্কাদাহার ক্ষেত্রে অবশ্যই শাস্তির ব্যবস্থা রয়েছে। তাই আমাদের সকলেরই উচিত রমজান মাসে রোজা রাখার পাশাপাশি তারাবির নামাজ আদায় করা।

তারাবি নামাজ পড়ার নিয়ম

বন্ধুরা আপনারা যারা তারাবির নামাজ পড়তে জানেন না বা নিয়ম সম্পর্কে অবগত তারা এই আর্টিকেল থেকে তারাবি নামাজ পড়ার নিয়ম জেনে নিন। চলুন নিম্নে আমরা জানি তারাবির নামাজ পড়ার নিয়ম সম্পর্কে।

  • তারাবির নামাজ দুই রাকাত করে আদায় করতে হয়।
  • তারাবির নামাজের প্রতি চার রাকাত পর পর বিশ্রাম নেওয়া উচিত।
  • বিশ্রামের সময় তাসবীহও তাহলিল দোয়া মোনাজাত করতে পারেন।
  • তারাবি নামাজে কোন সূরা পড়তে হবে তার নির্দিষ্ট কোন নিয়ম নেই।
  • ইমাম সাহেব যে সূরা পড়াবেন তা মনোযোগ দিয়ে শুনতে হবে।
  • তারাবি নামাজের রাকাত সংখ্যা কত হবে তা মূলত নির্ভর করে থাকবে মসজিদের রীতি-নীতির ওপর ভিত্তি করে।
  • তারাবির নামাজ মূলত ৮- ১০-১২ ও ২০ রাকাত পড়া যেতে পারে।
  • তারাবি নামাজ শেষ করার পর মোনাজাত করা উচিত।

তারাবি নামাজের নিয়ম মহিলাদের জন্য

মহিলাদের জন্য তারাবির নামাজের নিয়ম নিম্নে দেওয়া হলঃ

  • মহিলাদের এবং পুরুষদের তারাবির নামাজের নিয়ম মূলত একই।
  • মহিলাদের জন্য ঘরে তারাবির নামাজ পড়া উত্তম।
  • মসজিদে যদি মহিলারা তারাবির নামাজের জন্য যান তাহলে অবশ্যই পুরুষদের থেকে আলাদা স্থানে নামাজ পড়তে হবে।
  • নামাজের সময় অবশ্যই মহিলাদের পর্দা করতে হবে।
  • মহিলাদের জোরে জোরে কোরআন তেলাওয়াত করা উচিত নয়।

তারাবি নামাজের নিয়ত

বন্ধুরা আপনারা যারা তারাবি নামাজের বাংলা ও আরবিতে নিয়ত সম্পর্কে জানতে চান নিম্নে সে সম্পর্কে জেনে নিন।

আরবীতে উচ্চারণঃনাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তা'আলা, রাকাআতাই সালাতিত তারাবি সুন্নতু রাসূলিল্লাহি তায়ালা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।

তারাবি নামাজের বাংলা নিয়তঃ আমি কেবলামুখী হয়ে দুই রাকাত তারাবির সুন্নত মু'আক্কাদাহ নামাজের নিয়ত করছি। আল্লাহু আকবার।

জামাতে পড়লে নিয়তঃ আমি কেবলামুখী হয়ে দুই রাকাত তারাবির সুন্নতে  মু'আক্কাদাহ নামাজের নিয়ত করছি, এই ইমামের পেছনে ইমাম/মামুম হয়ে। আল্লাহু আকবার।

তারাবি নামাজের দোয়া

তারাবি নামাজের দোয়া প্রতি চার রাকাত পর পর পড়তে হয়। আপনারা যারা তারাবির নামাজের দোয়া সম্পর্কে জানতে চান তারা নিলে তারাবি নামাজের দোয়া জেনে নিন।

বাংলা উচ্চারণঃ সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হাইবাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি।সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুতু অবাদান আবাদ; সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রুহ।

বন্ধুরা আশা করছি আপনারা তারাবি নামাজের দোয়া সম্পর্কে জানতে পেরেছেন। এবার আমরা জানবো তারাবি নামাজের মোনাজাত সম্ভবকে।

তারাবি নামাজের মোনাজাত

তারাবি নামাজের মোনাজাত প্রতি চার রাকাত পর পর করতে হয় । আবার নামাজ শেষ করে একেবারেই মোনাজাত করা যায়। তারাবির নামাজের মোনাজাতে আপনি বেশি বেশি জিকির করতে পারেন এবং মন খুলে আল্লাহর কাছে চাইতে পারেন। নিম্নে তারাবি নামাজের মোনাজাত দেওয়া হলোঃ

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্না নাশআলুকাল ওয়া নাউজুবিকা মিনান্নার। ইয়া খালিকাল জান্নাতি ওয়ন নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়াদ কারিমু ইয়া সাত্তার ইয়া রাহিমু ইয়া জাব্বার ইয়া খালিকু ইয়া বারু। আল্লাহুম্মা আঝিরনা মিনান্নার। ইয়া মাঝিরু, ইয়া মাঝিরু ইয়া মাঝির।ইয়া রাহমাতিকা আরহামার রাহিমীন।

শেষ কথাঃ তারাবি নামাজের নিয়ম ,নিয়ত, দোয়া ও মোনাজাত 

আশা করছি বন্ধুরা আপনারা এই আর্টিকেলটির মাধ্যমে তারাবি নামাজের নিয়ম নিয়ত দোয়া মোনাজাত সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এবং এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আশা করছি উপকৃত হবেন। তো বন্ধুরা আপনারা যদি এই আর্টিকেলটি তারা উপকৃত হয়ে থাকেন অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং আপনাদের কাছে এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে বন্ধুদের কাছে শেয়ার করবেন। এ ধরনের আরো অনেক আর্টিকেল পেতে আমাদের পেজটি ফলো রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url