২০২৪ সালের ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি


আসসালামু আলাইকুম বন্ধুরা আজকে আর্টিকেলটিতে আমরা আলোচনা করব ২০২৪ সালের ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি নিয়ে। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে রোজা একটি। তাই আমাদের সকলের মনে প্রশ্ন জাগে যে রোজা কত তারিখে অনুষ্ঠিত হবে সে সম্পর্কে। এবং সেহরি ও ইফতারের সময়সূচি নিয়ে। মূলত রমজান চাঁদ দেখার উপর ভিত্তি করে রোজা শুরু করা হয়ে থাকে।

আর তাই এই হিসাব অনুযায়ী ১২ ই মার্চ ধরে ঢাকার সেহরি ও ইফতারের সময়সূচি নির্ধারণ করেছে ইসলামিক ফাউন্ডেশন। ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি ১২ই মার্চ প্রথম রোজার সেহরির শেষ সময় ভোর ৪ টা ৫১ মিনিট ও ইফতারের সময় ৬টা ১০ মিনিট। তো চলুন বন্ধু এ বিষয়ে আমরা নিম্নে আরো বিস্তারিত জেনে নেই।

ইসলামী ফাউন্ডেশন অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি

বন্ধুরা আপনাদের এই আর্টিকেলটির মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী সেহেরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে বিস্তারিত আলোচনা করে নিম্নে দেখানো হল। বন্ধুরা আপনারা যারা ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে চান তারা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন নিম্নে ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী সেহের ইফতারের সময়সূচি গুলো জানি।


তো বন্ধুরা আশা করছি এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে অবগত হয়েছেন। এ বিষয়ে আপনাদের যদি কোন মতামত থেকে থাকে বা প্রশ্ন থেকে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

২০২৪ সালের রোজার ক্যালেন্ডার

বন্ধুরা আপনারা যারা ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার সম্পর্কে জানতে চাচ্ছেন বা খুচ্ছেন তারা এই আর্টিকেলটির মাধ্যমে খুব সহজেই ২০১৪ সালের রোজার ক্যালেন্ডার পেয়ে যাবেন। নিম্নে ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার দেওয়া হল ঃ


রোজার নিয়ত

নিয়ত শব্দের অর্থ হল মনের ইচ্ছা সংকল্প বা প্রতিজ্ঞা। আর ফরজ রোজাকে শুদ্ধ করার অর্থ হলো নিয়ত করা। অর্থাৎ আল্লাহ সন্তুষ্টি রক্ষার্থে কোন কাজের শুরুতে মনের মধ্যে যে ইচ্ছে পোষণ করা হয়ে থাকে সেটাকেই নিয়ত বলা হয়। তবে কেউ যদি মুখে নিয়ত না করে তাও তার রোজা আদায় হয়ে যাবে । তো চলুন আমরা রোজার নিয়ত জেনে নেই।

উচ্চারণঃ নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমা দালানাল মোবারক, ফারদার লাকা ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম ।

অর্থঃ হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ বা নিয়ত করলাম। অতএব আপনি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল করুন, নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা ও সর্ব জ্ঞানী।

ইফতারের দোয়া

ইফতারের দোয়ার গুরুত্ব অতি মূল্যবান। কারণ এ প্রসঙ্গে নবী করীম ইরশাদ করেছেন, তিনি ব্যক্তির দোয়া এই সময়ে ফিরিয়ে দেন না। তাহলে চলুন ইফতারের দোয়া নিম্নে জেনে নেই।

উচ্চারণঃ আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিজিকা আফতারতু।

অর্থঃ হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেওয়া রিজিকের মাধ্যমে ইফতার করছি। (আবু দাউদ- ২৩৫৮)

শেষ কথাঃ ২০২৪ সালের ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি

বন্ধুরা আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করেছি ২০২৪ সালের ইসলামিক ফাউন্ডেশন ইফতারের সময়সূচি নিয়ে আশা করছি আপনাদের কাজে আসবে। এবং আর্টিকেলটির মাধ্যমে আপনারা ২০২৪ সালের রোজার সেহরি ইফতারের সময়সূচি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো বন্ধুরা এই আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এবং এই আর্টিকেলটি বিষয়ে আপনাদের যদি কোন মতামত থেকে থাকে বা প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্টের মাধ্যমে জানাবেন। এ ধরনের আরো অনেক আর্টিকেল পেতে আমাদের পেজটি ফলো রাখুন।-ধন্যবাদ


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url